জাতীয় নির্বাচন, কোন পথে এগুছে বিএনপি ?

newsgarden24.com    ০৮:২৯ পিএম, ২০২২-১০-০৫    82


জাতীয় নির্বাচন, কোন পথে এগুছে বিএনপি ?

রিয়াজুর রহমান রিয়াজ: বিএনপি আপাতত ক্ষমতায় যাওয়ার চেস্টা থেকে অনেকটাই সরে এসেছে। এখন দলটির প্রধান লক্ষ্য হচ্ছে আওয়ামী লীগকে ক্ষমতা থেকে বিদায় করতে বাধ্য করা। তাই  নির্বাচন করা, ভোটাভুটি ইত্যাদি বাদ দিয়ে তাদের সর্বশক্তি নিয়োগ করেছে সরকারের যাবতীয় কুকর্মের বিরুদ্ধে। সেই লক্ষ্যেই সারাদেশের তাদের আন্দোলন চলমান।

বলা যায়, আগামী জাতীয় নির্বাচনকে ঘিরে ইতিমধ্যে  ক্ষমতাসীন দলের আচরণে কিছুটা নমনীয়তা পরিলক্ষিত হলেও বিএনপির চলমান  আন্দোলনে অনেক জায়গায় ক্ষমতাসীন দলের লোকেরা বাধা দিচ্ছে তা কিন্তু  অস্বীকার করার সুযোগ নেই। শেষ পর্যন্ত তারা মরণ কামড় দিয়ে নিজেদেরকে টিকিয়ে রাখার চেষ্টা

করবে, সেটা কিন্তু অস্বাভাবিক নয়। ফলে ক্ষমতাসীন দলের আচরন গভীরভাবে পর্যবেক্ষণ করছে বিএনপি এবং  খুব কৌশলীভাবে এগুচ্ছে দলটি ।

তাই রাষ্ট্রের সাংবিধানিক ও প্রশাসনিক সংস্কারের রূপরেখা ঘোষণা করে বিরোধী দলগুলোকে নিয়ে যুগপৎ আন্দোলনের কর্মসূচিও ঘোষণা করতে চায় বিএনপি । এ লক্ষ্যে  চলতি মাসের শুরুতেই বিরোধী দলগুলোর সঙ্গে দ্বিতীয় দফা বৈঠক শুরু করেছে বিএনপি। সেটা এ মাসেই শেষ করবে। এরপর নিরপেক্ষ সরকারের অধীন নির্বাচনের দাবিতে সমন্বিত আন্দোলনের লক্ষ্য, ধরন ও কৌশল ঠিক করে নতুন কর্মসূচি দেওয়া হবে। সেটা আগামী জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত টেনে নেওয়া হবে। তবে শেষ পর্যন্ত কি বিএনপি তাদের চূড়ান্ত লক্ষ্যে পৌঁছাতে পারবে?  নাকি গত নির্বাচনের মতো আওয়ামী লীগের পাতানো ফাঁদে পা দিবে?  জনমনে এখন সে প্রশ্নই ঘুরপাক খাচ্ছে।

ইতিমধ্যে বিএনপির সারাদেশে তিন মাসব্যাপী  বিভাগীয় 'গণসমাবেশ' কর্মসূচি ঘোষণা দিয়েছেন। আগামী ১২ অক্টোবর প্রথম বিভাগীয় গণসমাবেশ কর্মসূচি হবে চট্টগ্রামে। সবশেষে আগামী ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশ করবে বিএনপি।

আর বিএনপির এসকল কর্মসূচি অব্যাহত থাকলে দলটির কর্মীরা যেমন নিজেদের শক্তিশালী ভাবতে শুরু করবে, অপরদিকে  বিএনপির আন্দোলন থামানোর কৌশলী উপায় খুঁজবে আওয়ামী লীগ।

ধারনা করা হচ্ছে -বিএনপির নেতা-কর্মীদের নামে থাকা পুরোনো মামলাগুলোর তদন্ত ও বিচার দ্রুত শেষ করার চেষ্টা থাকবে। পাশাপাশি নতুন মামলায় গ্রেপ্তার–আতঙ্ক ছড়ানো হবে, যাতে জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত বিএনপি আন্দোলন টেনে নিতে না পারে। সব মিলিয়ে আগামী জাতীয় নির্বাচনকে ঘিরে রাজনীতির ময়দান এখন টানটান উত্তেজনা বিরাজ করছে।

বিএনপির নেতারা ইতোমধ্যে বলে দিয়েছেন, শেখ হাসিনার সরকারের অধীনে কোন নির্বাচনে তারা আর যাবেন না। একটি অন্তর্র্বতীকালীন সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে বিএনপি এখন আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে। কিন্তু এই আন্দোলন কি সব বিরোধী দলকে এক মঞ্চে এনে করা হবে?  নাকি স্ব স্ব অবস্থান থেকে যুগপৎ আন্দোলন- এই প্রশ্নে বিএনপিতে কিছুটা ভিন্ন মত লক্ষ্য করা যায়। দলটির মূল নেতৃত্ব এমুহূর্তে অবশ্য তাদের পুরোনো জোটকে সক্রিয় করা বা কোনো একটি একক মঞ্চ তৈরির চিন্তাও করছে না।

তবে পনেরো বছর ধরে বিএনপি ক্ষমতার বাইরে থাকার পরও বর্তমানে দলের আন্দোলন কর্মসূচি অতীতের চেয়ে অত্যন্ত কৌশলী ও পজেটিভ বলে মনে হচ্ছে। বিএনপি ২০১৪ সালের নির্বাচন বর্জন করেছিল। এরপর ২০১৮ সালের নির্বাচনে অংশ নিয়েছিল কয়েকটি দলের সাথে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করে । কিন্তু বিগত দু'টি নির্বাচনের অভিজ্ঞতা থেকে বিএনপি এবার এখন পর্যন্ত নির্দলীয় সরকারের দাবিতে আন্দোলনকে অগ্রাধিকার দিচ্ছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি আদায়ে তারা আন্দোলনের ঐক্য বা প্লাটফরম তৈরির চেষ্টা করছেন। পুরোনো জোটগুলো সম্পর্কে  বক্তব্য হচ্ছে, "সুনির্দিষ্টভাবে ২০ দলীয় জোট এখন এফেক্টিভ (কার্যকর) না। ঐক্যফ্রন্টও এফেক্টিভ না।" তিনি মনে করেন, তারা এখন আন্দোলনের জন্য বৃহত্তর ঐক্যের চেষ্টা করছেন এবং প্রয়োজন হলে সেটাকে তারা নতুনভাবে রুপ দেবেন।

বিএনপি যেহেতু শেখ হাসিনার সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার অবস্থানকে এখন সামনে আনছে। সেকারণে কৌশল হিসাবে আন্দোলনের ঐক্যকে এখনই নির্বাচনী জোট বলতে চাইছে না দলটি।

কিন্তু ঐক্যের প্রক্রিয়ায় বিএনপিসহ অন্য যে সব দল রয়েছে, সেই দলগুলোর নেতারা মনে করেন, আন্দোলনের মধ্যেই তাদের ঐক্য নির্বাচনী জোটে রূপ নিতে পারে।

এদিকে আওযামী লীগের টানা শাসনামলেও বিএনপির ঐক্যবদ্ধ থাকার বিষয়কে এখন দলটির বড় শক্তি বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক দিলারা চৌধুরী।

তিনি বলেন, লম্বা সময়ে চরম বিপর্যস্ত বিএনপিতে যে ভাঙন হয়নি, সেকারণেই দলটির মাঠের নেতাকর্মীরা এখন মাঠে সক্রিয় হচ্ছে।

দেশের মানুষ একটা সুষ্ঠু এবং ইনক্লুসিভ নির্বাচনের জন্য ব্যস্ত হয়ে আছে। সুতরাং বিএনপির জন্য আন্দোলন করাটা সহজ হবে বলেন অধ্যাপক দিলারা চৌধুরী।

 

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীর ভাস্যমতে, বিএনপির আন্দোলন জমে উঠছে বলেই বাধা দিচ্ছে সরকার। তাই নতুন কৌশলে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছেন বিএনপি।

ক্ষমতার জোর দিয়ে আওয়ামী লীগ রাজনীতি করতে চায়। গুম, খুন, মিথ্যা মামলা দিয়ে তারা রাজনীতি করছেন। তারা আমাদের কাজে নানাভাবে বাধা দিচ্ছেন, ভয়ভীতি প্রদর্শন করছেন। বিএনপির এ সিনিয়র নেতা আরো বলেন, ‘জনসমর্থন যাদের নেই, তারাই সহিংসতায় নামে, তারাই অন্যের কাজে বাধা দেয়। কিন্তু আমরা তো আওয়ামী লীগের কাজে বাধা দিচ্ছি না!

অপরদিকে স্পষ্টভাবে বলা যেতে পারে যে, নির্বাচন ও রাজনীতি নিয়ে দেশের মানুষের সামনে রাজনৈতিক দলগুলো যে বক্তব্য তুলে ধরে, তার পেছনেও লুকিয়ে থাকে ভিন্ন বক্তব্য। যেটা সাধারণ মানুষ জানে না। স্বাভাবিক রাজনীতিতে নির্বাচনী কৌশল থাকা অস্বাভাবিক নয়। তবে বিগত এক যুগের অধিক সময় ধরে এই স্বাভাবিক রাজনীতির আমূল পরিবর্তন হয়েছে। দেশের রাজনীতির চিত্র পুরোপুরি বদলে গেছে। ক্ষমতাসীনদল ও বিরোধীদলের মধ্যে যে স্বাভাবিক রাজনীতি থাকার কথা, তা উধাও হয়ে গেছে। ভারসাম্য বলতে কিছু নেই। কেবল ক্ষমতাসীন দলের একচ্ছত্র আধিপত্য। দলন-পীড়নের মাধ্যমে বিরোধী রাজীনিতিকে কোনঠাসা করে ফেলা হয়েছে। এমনকি বিভিন্ন বিতর্কিত আইন করে সংবাদপত্র থেকে শুরু করে বিভিন্ন গণমাধ্যমের স্বাধীনতাও সংকুচিত করা হয়েছে, কিংবা সরকারের রোষানল এড়াতে নিজেরাই সংকোচন নীতি অবলম্বন করে চলেছে। এ নিয়ে ক্ষমতাসীন দলকে দেশে-বিদেশে যথেষ্ট সমালোচনা ও বদনামের ভাগিদার হতে হয়েছে এবং হচ্ছে।

এদিকে  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দলের চুড়ান্ত  কর্মপরিকল্পনা ঠিক করার আগে বিভাগীয় নেতাদের মতামত নিতে ধারাবাহিক বৈঠকে করেছে  বিএনপি। ১ অক্টোবর থেকে শুরু হয়ে ৪ অক্টোবর পর্যন্ত জেলার নেতাদের সঙ্গে ধারাবাহিক এই মতবিনিময় সভা করেন দলটির শীর্ষ নেতৃত্ব।

এছাড়া আগামী দিনের আন্দোলন-কর্মসূচি ও রাজনৈতিক কৌশল নির্ধারণের আগে তৃণমূলের সঙ্গে আলোচনা করবেন বিএনপির শীর্ষনেতারা। তৃণমূলের পরামর্শেই নতুন কর্মসূচি সাজানো এবং আন্দোলন-সংগ্রামে কেমন ভূমিকা থাকবে তা নেতাদের সঙ্গে পরামর্শ করছেন শীর্ষনেতারা।

বিএনপি'র অতীতের দুঃসময়ের কথা চিন্তা করলে বলা যায় যে, ২০০৯ সাল থেকে আজ অবধি বিএনপি যে চতুর্মুখী ঘূর্ণিঝড়ের মধ্যে পড়েছে তার সাথে কেবল মরুঝড় সাইমুমের ভয়াবহতার তুলনা করা যেতে পারে। এক-এগারোর সময়ে বেগম জিয়ার ওপর যে চতুর্মুখী চাপ এবং পরে মা-ভাই এবং প্রিয় সন্তানের মৃত্যুর বোঝা মাথায় নিয়ে তার টিকে থাকা এবং আজ অবধি অবিচল থাকার কার্যকারণ না বুঝার কারণেই- বিএনপিবিরোধীরা বিএনপিকে নিয়ে ঠাট্টা মশকারা করেছে তা প্রাকৃতিক কারণেই এখন তাদের জন্য গলার কাঁটায় পরিণত হয়েছে।

সর্বোপরি কথা হচ্ছে, বিএনপি এখন যেসব নতুন কৌশলী সমীকরণে এগুচ্ছে তা হল - বিএনপির গন্তব্য নিয়ে অতীতে যে দ্বিধাদ্বন্ধ ছিল বা ক্ষমতা লাভের ব্যাপারে যে বহুমুখী দেশী-বিদেশী সমীকরণের সাথে সময় নষ্ট করার ইতিহাস ছিল এখন আওয়ামী লীগের বিরুদ্ধে লড়াই সংগ্রাম এবং আওয়ামী লীগকে পরাজিত করার দৃঢ় প্রতিজ্ঞায় এসে নির্ধারিত হয়েছে। তারা ক্ষমতায় যাওয়া, নির্বাচন ইত্যাদি পরিহার করে যখন আওয়ামী লীগকে ক্ষমতা থেকে বিদায় এবং আওয়ামী লীগের সব কুকর্মের দৃষ্টান্তমূলক বিচারের বিষয়ে যখন সিদ্ধান্ত নিতে পেরেছে ঠিক তখনই তাদের কর্মে এক অলৌকিক গতিময়তা যুক্ত হয়েছে। তাই  বলা যায় অতীতের যে কোনো সময়ের চেয়ে বিএনপির কর্মকাণ্ডে এক ধরনের গতিময়তা এসেছে।

পরিশেষে বলবো, হামলা মামলা ও নির্যাতন সহ্য করে বিএনপি এত বছর ক্ষমতার বাইরে থেকেও ক্ষমতাসীনদের প্রধান প্রতিদ্বন্দ্বীর জায়গাটি কবজায় রাখতে সক্ষম হয়েছে। এটা অবশ্যই স্বীকার করতে হবে। সব দলই ক্ষমতার রাজনীতি করে।  তবে সবার ক্ষমতায় যাওয়ার সক্ষমতা নেই। কারণ অনেক দলের পেছনে জনসমর্থন নেই। বিএনপির আছে। বিএনপি কি তার এই শক্তির গুরুত্ব ও পরিধি বোঝে অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারবে ? লেখক: সাংবাদিক

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবির বিবৃতি

বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবির বিবৃতি

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বাংলাদেশ সুপ্রিম কোর্ট’র আইনজীবি, আইন ও প্রতিকার’র পৃষ্ঠপোষক, অ্যামনেস্টি ... বিস্তারিত

রুমায় কৃষি প্রকল্পের কোটি টাকা আত্মসাতের অভিযোগ দুই কর্মকর্তার বিরুদ্ধে

রুমায় কৃষি প্রকল্পের কোটি টাকা আত্মসাতের অভিযোগ দুই কর্মকর্তার বিরুদ্ধে

newsgarden24.com

বান্দরবান প্রতিনিধি: বান্দরবানের রুমায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীনে অনাবাদী পতিত জমি ও বসত ব... বিস্তারিত

সাংবাদিক মুস্তফা নঈমের পুত্র ইলহামের জন্য সমাজসেবক এনামের দোয়া মাহফিল

সাংবাদিক মুস্তফা নঈমের পুত্র ইলহামের জন্য সমাজসেবক এনামের দোয়া মাহফিল

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম নগরীর চান্দগাঁও আবাসিক এলাকায় প্রতিষ্ঠিত মুহাম্মদিয়া ফয়জুল উলূম ম... বিস্তারিত

শুভ বিবাহ সম্পন্ন শিমু সরকার-রামেশ্বর দাশ’র

শুভ বিবাহ সম্পন্ন শিমু সরকার-রামেশ্বর দাশ’র

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: দুইয়ে মিলে এক হলেন  নোয়াখালী জজকোর্ট’র বিজ্ঞ সহকারী জজ শিমু সরকার ও চট্টগ্র... বিস্তারিত

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: আমি হাজী মোঃ জহিরুল আলম, সভাপতি পূর্ব সুন্দবী পাড়া মহল্লা কমিটি এবং ২৬ নং ওয়ার্... বিস্তারিত

হযরত অছি উল্লাহ শাহ’র ৫১তম বার্ষিক ওরশ শরীফ উপলক্ষে আজিমুশশান নূরানী ওয়াজ মাহফিল

হযরত অছি উল্লাহ শাহ’র ৫১তম বার্ষিক ওরশ শরীফ উপলক্ষে আজিমুশশান নূরানী ওয়াজ মাহফিল

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: হযরত অছিউল্লাহ শাহ’র (রহ.) ৫১তম বার্ষিক ওরশ শরীফ উপলক্ষে আজিমুশশান নূরানী বার... বিস্তারিত

সর্বশেষ

বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবির বিবৃতি

বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবির বিবৃতি

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বাংলাদেশ সুপ্রিম কোর্ট’র আইনজীবি, আইন ও প্রতিকার’র পৃষ্ঠপোষক, অ্যামনেস্টি ... বিস্তারিত

সংবাদপত্র সমাজ বা জাতির দর্পণ: ডা: শাহাদাত হোসেন

সংবাদপত্র সমাজ বা জাতির দর্পণ: ডা: শাহাদাত হোসেন

newsgarden24.com

চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা: শাহাদাত হোসেন বলেছেন, সংবাদপত্রকে সমাজ বা জাতির দর্পণ বলা হয়। ... বিস্তারিত

১০ ডিসেম্বর নাকি বিএনপি ঢাকা অচল করে দেবে: প্রধানমন্ত্রী

১০ ডিসেম্বর নাকি বিএনপি ঢাকা অচল করে দেবে: প্রধানমন্ত্রী

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: ‘বিএনপির দুটি গুণ আছে। একটি হলো ভোট চুরি, অপরটি মানুষ খুন’―এ মন্তব্য করেছেন ... বিস্তারিত

আজকের শিশুদেরকেই আগামীদিনের ভবিষ্যৎ নির্মাণে এগিয়ে আসতে হবে: চৌধুরী হাসান মাহমুদ হাসনী

আজকের শিশুদেরকেই আগামীদিনের ভবিষ্যৎ নির্মাণে এগিয়ে আসতে হবে: চৌধুরী হাসান মাহমুদ হাসনী

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: নগরীর সাব-এরিয়ার ঘাটফরহাদবেগ শাহ ওয়ালী উল্লাহ আইডিয়াল মাদরাসা এন্ড গ্রামার স্... বিস্তারিত