চিকিৎসায় অবহেলায় রোগীর মৃত্যু, স্বজনদের ক্ষতিপূরণ দাবী

newsgarden24.com    ০২:২৫ পিএম, ২০২২-০৬-১৫    156


চিকিৎসায় অবহেলায় রোগীর মৃত্যু, স্বজনদের ক্ষতিপূরণ দাবী

নিউজগার্ডেন ডেস্ক: কিডনী রোগী সাফিয়া খানমকে হত্যার দায়ে স্যানডর ডায়ালাইসিস সার্ভিসেস কর্তৃপক্ষের বিরুদ্ধে বিহীত ব্যবস্থার নেয়ার জন্য আজ ১৫ জুন (বুধবার) দুপুর সাড়ে ১১ টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের এস. রহমান হলে সরকারের নিকট সংবাদ সম্মেলন করে নিহতের স্বামী এম এ মাসুদ খান এ দাবী জানান।
 তিনি আরো জানান স্যানডর ডায়ালাইসিস সার্ভিসেস কর্তৃপক্ষের নিকট ১০ কোটি টাকা আদায় করে গরীব রোগীদের চিকিৎসার ব্যয় ভার বহন করারও দাবী জানান।
চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ভবনের নীচ তলায় প্রধান প্রবেশ পথের পাশে অবস্থিত “স্যান্ডর ডায়ালাইসিস সার্ভিসেস বাংলাদেশ” প্রাইভেট লিমিটেড

কর্তৃপক্ষ এবং সেখানে কর্তব্যরত ডাক্তার রেহনুমা ও নার্স-টেকনিশিয়ানদের রোগীর প্রতি দুর্ব্যবহার, অবহেলা এবং ভুল চিকিৎসার মাধ্যমে ডায়ালাইসিস গ্রহণকারীর ৬০ বছর বয়সী একজন বৃদ্ধা কিডনী রোগী ‘সাফিয়া খানম’ কে হত্যার অভিযোগ এনেছেন তাঁর পরিবারের সদস্যরা।
স্যানডর ডায়ালাইসিস সার্ভিসেসের ডাক্তারদের বিরুদ্ধে চিকিৎসায় অবহেলায় কিডনী রোগী সাফিয়া খানমকে হত্যার অভিযোগ উঠেছে। এ ব্যাপারে ওই নারীর স্বামী দায়ী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক সাজা ও ক্ষতিপূরণ দাবী করেছেন।
নিহতের স্বজন সূত্রে জানা যায়, গত ২০২২ সালের ৫ জুন রাত ৯ টায় ডায়ালাইসিসের জন্য স্যানডর ডায়ালাইসিস সার্ভিসেস সেন্টারে ডায়ালাইসিস গ্রহণের জন্য তাঁর স্ত্রীকে নিয়ে ডায়ালাইসিস কেন্দ্রে উপস্থিত হওয়ার পর স্যান্ডর কর্তৃপক্ষের ডাক্তার রেহনুমা, নার্স-টেকনিশিয়ান কর্তৃক রোগী এবং রোগীর সাথে থাকা আত্মীয়দের প্রতি দুর্বব্যহার এবং রোগীকে কিভাবে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হয়েছে তার বিশদ বর্ণনা দেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে নিহতের স্বামী এম. এ মাসুদ ঘটনার বর্ণনা দিয়ে বলেন, আমার স্ত্রী সাফিয়া খানম ৬০ বছর বয়সের কিডনী ও ডায়াবেটিস রোগে আক্রান্ত একজন গৃহবধু। কিডনী রোগের জন্য আমার স্ত্রীকে প্রতি সপ্তাহে রোববার এবং বুধবার ডায়ালাইসিস নিতে হত। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রধান প্রবেশ পথের ডান পাশে (পশ্চিম পাশে) অবস্থিত স্যানডর ডায়ালাইসিস সেন্টারে প্রতি সপ্তাহের এই দুই দিন রাত ৯ টায় ডায়ালাইসিসের জন্য আমার স্ত্রীকে এই সেন্টার আসতে হত। আমার পুত্র তানভীর আহমেদ এবং আমি আমার স্ত্রীর সঙ্গে থাকতাম। গত ৫ জুন ২০২২ রোববার রাত ৯টায় ডায়ালাইসিসের জন্য তাঁকে নিয়ে আমার ছেলে উক্ত সেন্টারে উপস্থিত হয়। রাত ১০.২০ মিনিটের সময় ডায়ালাইসিসে জন্য তাঁকে বেডে শোয়ানো হয়। এই তারিখের আগে যতবার ডায়ালাইসিস করা হয়েছে ততবার মহিলা নার্স/ টেকনিশিয়ান দিয়ে ডায়ালাইসিস শুরু করা হতো। কিন্তু সেদিন ‘জয়’ নামের একজন পুরুষ টেকনিশিয়ান দিয়ে তাঁর ডায়ালাইসিস শুরু করা হয়। আমার স্ত্রী এবং আমার ছেলে উপস্থিত মহিলা টেকনিশিয়ানকে দিয়ে ডায়ালাইসিস শুরু করার জন্য বারবার অনুরোধ করলেও তাদের অনুরোধ রক্ষা করা হয়নি। বরং আমার স্ত্রী ও ছেলের সাথে উক্ত নার্স/ টেকনিশিয়ান অভদ্র আচরণ করে এবং আমার স্ত্রীর ডায়ালাইসিস শুরু করতে অস্বীকার করে। অভদ্র আচরণের মাধ্যমে আমার স্ত্রীকে ও ছেলেকে অপমানিত করে আমার স্ত্রী তথা রোগীর ইচ্ছার বিরুদ্ধে পুরুষ টেকনিশিয়ান ‘জয়’ কে দিয়ে ডায়ালাইলিসস শুরু করা হয়। ডায়ালাইসিস শুরু করার ১৫/ ২০ মিনিটের মধ্যে আমার স্ত্রীর প্রচন্ড শ্বাসকষ্ট শুরু হয়। সেখানে কর্তব্যরত নার্স এবং চিকিৎসক ডাক্তার রেহনুমাকে আমার ছেলে তানভীর আহমেদ তার মায়ের (আমার স্ত্রীর) শ্বাাসকষ্টের কথা অবহিত করলে ডাক্তার রেহনুমা ধমক দিয়ে বলেন : “রোগীকে যে রক্ত দিতে হবে তা আপনারা জানেন না? যান রক্ত জোগাড় করে নিয়ে আসুন।” সেদিন সীতাকুন্ডের কন্টেইনার ডিপোতে অগ্নি দুর্ঘটনায় আহতদের জন্য রক্ত দিতে আসা গাউছিয়া কমিটির লোকজন তাদের দেওয়া রক্ত থেকে এক ব্যাগ রক্ত আমার ছেলে তানভীর এবং আমার আত্মীয় রাশেদ খান রাসুকে দিয়ে দেন। তারা রক্ত নিয়ে ১০/ ১৫ মিনিটের মধ্যে ডায়ালাইসিস সেন্টারে এসে ডাক্তার রেহনুমাকে রক্ত জোগাড় হওয়ার কথা অবহিত করলে ডাক্তার রেহনুমা রেগে গিয়ে বলেন যে, “রোগীকে এখানে ডায়ালাইসিস দেওয়া সম্ভব নয়, ওনাকে অন্য কোন হাসপাতালে নিয়ে যান। ওনার অক্সিজেন স্যাচুরেশন ৭২, আমি রিস্ক নিতে পারব না।” রেহনুমার এই হটকারি সিদ্ধান্তের সাথে জোরালো সমর্থন দেয় উপস্থিত নার্স ও টেকনিশিয়ানগণ।
একথা বলার পর ডাক্তার রেহনুমা আমার স্ত্রীর অক্সিজেন মাস্ক খুলে ফেলেন এবং উপস্থিত নার্সদের আমার স্ত্রীকে হুইল চেয়ারে বসিয়ে বাইরে নিয়ে যেতে বলেন। আমার ছেলে তানভীর, আমার আত্মীয় জাশেদ খান জাসু প্রচন্ড শ্বাস -কষ্ট হওয়া একজন রোগীকে অক্সিজেন ছাড়া কিভাবে অন্যত্র নিয়ে যেতে বলেন সে প্রশ্ন করলে ডাক্তার রেহনুমা অত্যন্ত রেগে যান। আমার পুত্র ডাক্তার রেহনুমাকে বারবার অনুরোধ করে বলে যে অন্তত: একটি অক্সিজেন সিলিন্ডার দিয়ে এবং আমার স্ত্রীর মুখে মাস্ক লাগিয়ে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের কোন মেডিসিন ওয়ার্ডে নিয়ে যাওয়া হোক। ডাক্তার রেহনুমা এতে কর্ণপাত করেননি। ডাক্তার রেহনুমা অক্সিজেনের অভাবে কষ্ট পাওয়া একজন রোগীকে ডায়ালাইসিস সেন্টার থেকে বাইরে নিয়ে যেতে উপস্থিত তার অধীনস্থ নার্স/ স্টাফদের নির্দেশ দেন। আমার স্ত্রীকে যখন হুইল চেয়ারে করে ডায়ালাইসিস সেন্টারের বাইরে আনা হয় তখন আমি এবং আমার কন্যা সেখানে গিয়ে পৌঁছি। স্যানডর ডায়লাইসিস কর্তৃপক্ষ, ডাক্তার রেহনুমা, নার্স, টেকনিশিয়ানদের এমন অমানবিক আচরণ ও দুর্ব্যবহারে পরিপ্রেক্ষিতে ডায়ালাইসিস করতে আসা রোগীদের স্বজনরা ক্ষিপ্ত হয়ে ওঠেন। তারা সহ আমার ছেলে তানভীর, আত্মীয় জাসেদ খান জাসু, কন্যা তামান্না তানজিন এবং আমি হুইল চেয়ার ঠেলে হাসপাতালের প্রধান ফটকের বাইরে নিয়ে আসি। তখন হুইল চেয়ারে বসা আমার স্ত্রীর শরীর নেতিয়ে পড়ে এবং তার মুখ থেকে ফেনা বের হয়। আমরা দ্রুত একটি সিএনজি চালিত অটো রিক্সা নিয়ে নিকটস্থ পার্কভিউ হাসপাতালে ইমার্জেন্সীতে নিয়ে আসি। সেখানে কর্তব্যরত ডাক্তারগণ আমার স্ত্রীকে মৃত ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে প্রদত্ত বক্তব্যে রোগীর পরিবারের পক্ষ থেকে রোগীর এই মৃত্যুকে হত্যাকান্ড হিসেবে অবহিত করা হয় এবং এর জন্য ‘স্যান্ডর কর্তৃপক্ষ এবং ডাক্তার রেহনুমার’ বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়ার দাবী জানানো হয়। স্যান্ডর কর্তৃপক্ষের সাথে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের চুক্তি বাতিল করে এই ডায়ালাইসিস কেন্দ্রটি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের কিডনী বিভাগের নিয়ন্ত্রণে নেওয়ার জন্য প্রয়াত রোগীর পরিবারের পক্ষ থেকে জোর দাবী জানান রোগীর স্বামী এম. এ মাসুদ।
সংবাদ সম্মেলনের একপর্যায়ে নিহতের স্বজনরা কান্নায় ভেঙ্গে পড়েন। তাঁরা প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, ডিজি হেলথ, পুলিশের মহাপরিদর্শক, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বি.এম.এ), স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ), চট্টগ্রাম জেলা সিভিল সার্জনসহ সকলের প্রতি এই ঘটনার বিষয়ে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবী জানান।
পরিশেষে ডাক্তারদেরও মনে রাখতে হবে যে তারা যেন নিজেদেরকে দক্ষভাবে তৈরি করার চেষ্টা করেন, সমস্ত ঝামেলার মাঝেও ধৈর্য্য, বুদ্ধিমত্তা, কর্মদক্ষতা এবং সাহসিকতার সাথে রোগীকে ভালোভাবে চিকিৎসা দেয়ার আপ্রাণ চেষ্টা চালিয়ে যান। তবেই রোগী এবং ডাক্তারের মাঝের দূরত্বটাকে কমিয়ে আনা সম্ভব। অনেক ভয় ভীতির মাঝেও হাত-পা গুটিয়ে বসে থাকা কোন ডাক্তারের জন্যই উচিত হবে না। কাজ চালিয়ে যেতে হবে সততা ও আন্তরিকতার সাথে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন তামান্না তানজিন, আফরোজা পারভিন, তানভীর আহমদ, আবু বক্কর চৌধুরী, জাসেদ খান জাসু প্রমুখ।

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

২ হাজার ছানী রোগীর ছানী অপারেশন সম্পন্ন করেছে চন্দনাইশ সমিতি-চট্টগ্রাম

২ হাজার ছানী রোগীর ছানী অপারেশন সম্পন্ন করেছে চন্দনাইশ সমিতি-চট্টগ্রাম

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: মানব দেহের চোখ হচ্ছে একটি গুরুত্বপূর্ণ সংবেদনশীল ও ভীষণ অনুভূতিসম্পন্ন একটি অ... বিস্তারিত

চট্টগ্রামে শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে শিশু রোগী চাই আগাম সচেতনতা: জাতীয় রোগী কল্যাণ সোসাইটি

চট্টগ্রামে শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে শিশু রোগী চাই আগাম সচেতনতা: জাতীয় রোগী কল্যাণ সোসাইটি

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বাংলাদেশের সকল মানুষের সুচিকিৎসার বাস্তবায়নের জন্য কাজ করছে জাতীয় রোগী কল্য... বিস্তারিত

শেষ হলো হেলথ এন্ড মেডিক্যাল এক্সপো

শেষ হলো হেলথ এন্ড মেডিক্যাল এক্সপো

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা এম. রেজাউল করিম চৌধুরী মরহু... বিস্তারিত

চট্টগ্রামে হেলথ এন্ড মেডিকেল এক্সপো উদ্বোধন

চট্টগ্রামে হেলথ এন্ড মেডিকেল এক্সপো উদ্বোধন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডা. ইসমাইল খান বলেছেন, উন... বিস্তারিত

চট্টগ্রামে হেলথ এন্ড মেডিকেল এক্সপো ১০-১২ নভেম্বর

চট্টগ্রামে হেলথ এন্ড মেডিকেল এক্সপো ১০-১২ নভেম্বর

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম জিইসি কনভেনশন সেন্টারে ১০-১২ নভেম্বর অনুষ্ঠিত হবে হেলথ অ্যান্ড মেডি... বিস্তারিত

লায়ন্স ক্লাব অব চিটাগাং পারিজাত এলিট’র বিনামূল্যে হেপাটাইটিস বি ভ্যাকসিন  প্রদান সম্পন্ন

লায়ন্স ক্লাব অব চিটাগাং পারিজাত এলিট’র বিনামূল্যে হেপাটাইটিস বি ভ্যাকসিন প্রদান সম্পন্ন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: লায়ন্স ক্লাব অব চিটাগাং পারিজাত এলিট, লায়ন্স ক্লাব অব চিটাগাং এমিবেল রোজ গার্ড... বিস্তারিত

সর্বশেষ

‘তামাকজনিত মৃত্যু কমাতে দ্রুত আইন সংশোধনের তাগিদ’

‘তামাকজনিত মৃত্যু কমাতে দ্রুত আইন সংশোধনের তাগিদ’

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: জনস্বাস্থ্য সুরক্ষায় তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী প্রক্রিয়া দ্রুত সম্পন... বিস্তারিত

চট্টগ্রাম লায়ন্স আই ইনস্টিটিউট এন্ড হসপিটালের প্রেস ব্রিফিং

চট্টগ্রাম লায়ন্স আই ইনস্টিটিউট এন্ড হসপিটালের প্রেস ব্রিফিং

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম লায়ন্স আই ইনস্টিটিউট এন্ড হসপিটালের উদ্যোগে আজ ৬ ডিসেম্বর (মঙ্গলবা... বিস্তারিত

বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবির বিবৃতি

বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবির বিবৃতি

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বাংলাদেশ সুপ্রিম কোর্ট’র আইনজীবি, আইন ও প্রতিকার’র পৃষ্ঠপোষক, অ্যামনেস্টি ... বিস্তারিত

সংবাদপত্র সমাজ বা জাতির দর্পণ: ডা: শাহাদাত হোসেন

সংবাদপত্র সমাজ বা জাতির দর্পণ: ডা: শাহাদাত হোসেন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা: শাহাদাত হোসেন বলেছেন, সংবাদপত্রকে সমাজ বা ... বিস্তারিত