আগামী বছর চট্টগ্রামে ‘রোড শো’ হবে: থাই রাষ্ট্রদূত

newsgarden24.com    ০৩:৪৭ পিএম, ২০২১-০৯-৩০    78


আগামী বছর চট্টগ্রামে ‘রোড শো’ হবে: থাই রাষ্ট্রদূত

নিউজগার্ডেন ডেস্ক: বাংলাদেশে নবনিযুক্ত থাইল্যান্ডের রাষ্ট্রদূত মিসেস মাকাওয়াদী সুমিতমোর দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র পরিচালকমন্ডলীর সাথে ২৯ সেপ্টেম্বর সন্ধ্যায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে এক মতবিনিময় সভায় মিলিত হন। এ সময়  চেম্বার সভাপতি মাহবুবুল আলম, সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর, চেম্বারের সাবেক সভাপতি ও থাই অনারারী কনসাল আমীর হুমায়ুন মাহমুদ চৌধুরী, চেম্বার পরিচালকবৃন্দ অঞ্জন শেখর দাশ, ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেন ও সাজির আহমেদ এবং বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই) এর প্রধান নির্বাহী ওয়াসফি তামিম বক্তব্য রাখেন। অন্যান্যদের মধ্যে চেম্বার পরিচালকবৃন্দ এ. কে. এম. আক্তার

হোসেন, মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মোঃ ওমর ফারুক, নাজমুল করিম চৌধুরী শারুন, শাহজাদা মোঃ ফৌজুল আলেফ খান, মোঃ ইফতেখার ফয়সাল, এস. এম. তাহসিন জোনায়েদ, মোহাম্মদ আদনানুল ইসলাম, তানভীর মোস্তফা চৌধুরী, মোহাম্মদ নাসিরুল আলম (ফাহিম), দূতাবাসের মিনিস্টার কাউন্সেলর পানম থংপ্রায়ুন, মিনিস্টার কাউন্সেলর (কমার্শিয়াল) খেমাথেট আর্চাওয়াথামরং, কাউন্সেলর ডুয়ানসিব পাদ্মসুন্দারা কূলেন, সেকেন্ড সেক্রেটারী কুসুমা সারীবুনিয়ারিত, থার্ড সেক্রেটারী বুদসারা সাদাএনগ্রিত, রাষ্ট্রদূতের ব্যক্তিগত সচিব ওয়ারাসান বিনতে ইসরাইল, প্রশাসনিক কর্মকর্তা সানভিরাজ হাসান নিলয় ও চেম্বার সেক্রেটারী ইনচার্জ প্রকৌশলী মোহাম্মদ ফারুকসহ সচিবালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

থাইল্যান্ডের রাষ্ট্রদূত মাকাওয়াদী সুমিতমোর দু’দেশের মধ্যে বিদ্যমান সুসস্পর্ক  ও সহযোগিতার ভিত্তিতে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ মূল লক্ষ্য উল্লেখ করে বলেন-এক্ষেত্রে এখনো অনেক সম্ভাবনা রয়েছে। অর্থনৈতিক সহযোগিতা জোরদারের মাধ্যমে বাণিজ্য বৃদ্ধি সম্ভব হবে। তিনি থাই সরকারের প্রস্তাবিত এফটিএ বাস্তবায়নে চিটাগাং চেম্বারের সহযোগিতা কামনা করেন। সমুদ্র পথে সরাসরি জাহাজ যোগাযোগ স্থাপনে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাথে থাই কর্তৃপক্ষের সমঝোতা স্মারক স্বাক্ষরের অপেক্ষা রয়েছে জানিয়ে এই চুক্তি সম্পাদন হলে তা বাণিজ্য সহায়ক হবে বলে রাষ্ট্রদূত প্রত্যাশা করেন। বর্তমানে থাইল্যান্ডে ভ্রমণেচ্ছু বাংলাদেশীদের জন্য ১৪ দিনের পরিবর্তে ৭ দিন কোয়ারেন্টিন ঘোষণা করেছে সে দেশের সরকার যা করোনা পরিস্থিতি উন্নতির সাথে সাথে আরো হ্রাস পাবে। আগামী বছর থাই বাংলাদেশ বন্ধুত্বের সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশহিসেবে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে একটি ‘রোড শো’ আয়োজন করার পরিকল্পনার কথা জানান থাই রাষ্ট্রদূত।         

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন-দ্বিপাক্ষিক বাণিজ্য ২০১৮ সালে অনেক ভালো অবস্থানে থাকলেও পরবর্তীতে বিশ্বব্যাপী করোনা সংক্রমণের কারণে তা হ্রাস পায়। ২০১৯ সালে বাংলাদেশ হতে ৭৪.৮ মিলিয়ন ডলার রপ্তানির বিপরীতে ৯৭৩ মিলিয়ন ডলারের পণ্য থাইল্যান্ড থেকে আমদানি করা হয়। তিনি এ বিশাল বাণিজ্য ঘাটতি হ্রাসে সে দেশে বিভিন্ন প্রদর্শনী, ট্রেড শো ইত্যাদি আয়োজনের মাধ্যমে বাংলাদেশী পণ্যের পরিচিতি বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন। পাশাপাশি চট্টগ্রাম বন্দরের সাথে র‌্যানং বন্দরের সরাসরি সমুদ্র পথে জাহাজ চলাচল শুরুর মাধ্যমে আমদানি-রপ্তানি বাণিজ্যে সময় ৩-৪ দিনে এবং পরিবহন ব্যয় অর্ধেকে নেমে আসবে বলে তিনি মন্তব্য করেন। এছাড়া থাইল্যান্ডের মৎস্য খাতে ৫০ হাজার বাংলাদেশী জনবল নিয়োগের প্রক্রিয়া পুনরায় চালু করা, সে দেশের শ্রম বাজারের উপযোগী দক্ষ জনশক্তি তৈরীতে ট্রেনিং ইনস্টিটিউট স্থাপন, চট্টগ্রাম হতে চিয়াংমাই, ব্যাংকক সরাসরি বিমান যোগাযোগ পুনরায় চালু করা, জ্বালানী খাতে প্রস্তাবিত ২৫০ মিলিয়ন ডলারের থাই বিনিয়োগ বাস্তবায়নে রাষ্ট্রদূতের সহযোগিতা প্রত্যাশা করেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

চেম্বার সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর বলেন-দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধির ক্ষেত্রে চিটাগাং চেম্বার ব্যাংকক চেম্বার বা থাই বিজনেস কাউন্সিলের সাথে সহযোগিতা সম্প্রসারণ করতে পারে। তিনি থাইল্যান্ডে বাংলাদেশী পণ্যের প্রদর্শনী আয়োজন ও ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে পারমানেন্ট এক্সিবিশন হলে থাই রপ্তানি পণ্য প্রদর্শনের অনুরোধ জানান এবং বাংলাদেশ থেকে রপ্তানি বৃদ্ধিতে থাইল্যান্ডের পণ্য মান সম্পর্কে বাংলাদেশী ব্যবসায়ীদের যথাযথ প্রশিক্ষণ, গবেষণা ও প্রয়োজনীয় তথ্য সরবরাহের উপর গুরুত্বারোপ করেন। বাণিজ্য বৃদ্ধিতে এফটিএ’র পরিবর্তে পিটিএ’র মাধ্যমে বা ধাপে ধাপে অগ্রসর হওয়ার পরামর্শ দেন সৈয়দ মোহাম্মদ তানভীর।   

থাই অনারারী কনসাল আমীর হুমায়ুন মাহমুদ চৌধুরী বলেন-র‌্যানং বন্দরে পণ্য পরিবহন সাশ্রয়ী করার লক্ষ্যে থাই সরকার রেলপথ ও সড়ক পথ উন্নয়ন করছে। তিনি কক্সবাজারের সাথে থাইল্যান্ডের উত্তরাঞ্চলের বিমান যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে পর্যটন খাতে ব্যাপক উন্নয়ন সম্ভব বলে মনে করেন। এছাড়া যৌথ উদ্যোগে শিল্প স্থাপনে বাংলাদেশী ব্যবসায়ীদেরকে থাই ব্যবসায়ীদের সাথে যোগাযোগ স্থাপনের পরামর্শ প্রদান করেন।

চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ বলেন-চট্টগ্রাম তথা বাংলাদেশ থেকে প্রচুর সংখ্যক দর্শনার্থী চিকিৎসা ও হলিডে উদযাপনে থাইল্যান্ড ভ্রমণ করে থাকেন। বাংলাদেশে উৎপাদিত অনেক মাছ যা এদেশে খাদ্য হিসেবে অপ্রচলিত হলেও থাইল্যান্ডে প্রচলিত। তিনি এক্ষেত্রে সামুদ্রিক অর্থনীতির সম্ভাবনা কাজে লাগাতে থাই সহযোগিতা প্রত্যাশা করেন। চেম্বার পরিচালক ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেন বলেন-দু’দেশের মধ্য অত্যন্ত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। পর্যটন খাতে হসপিটালিটি ইন্ডাষ্ট্রিতে থাইল্যান্ডকে মডেল হিসেবে অনুসরণ করা এবং থাইল্যান্ড থেকে ইকুইপমেন্ট ও মেশিনারীজ আমদানির মাধ্যমে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা উপকৃত হবেন বলে তিনি মন্তব্য করেন। চেম্বার পরিচালক সাজির আহমেদ থাইল্যান্ডে প্রচুর সংখ্যক বাংলাদেশী উন্নত স্বাস্থ্য সেবা গ্রহণ করে উল্লেখ করে বলেন এ খাতে একযোগে কাজ করার অনেক সুযোগ রয়েছে। তিনি বাংলাদেশে একটি অটোমোবাইল কারখানা স্থাপনে রাষ্ট্রদূতের উদ্যোগ কামনা করেন। মতবিনিময়ের পূর্বে রাষ্ট্রদূত ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের পারমানেন্ট এক্সিবিশন হল পরিদর্শন করেন।

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

ইসলামী ব্যাংক শরী‘আহ্ পরিপালন বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত

ইসলামী ব্যাংক শরী‘আহ্ পরিপালন বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর প্রধান কার্যালয় ও আইবিটিআরএ-র কর্মকর্তাদের ... বিস্তারিত

চিটাগাং চেম্বার ও বিসিএসআইআর’র যৌথ উদ্যোগে সেমিনার

চিটাগাং চেম্বার ও বিসিএসআইআর’র যৌথ উদ্যোগে সেমিনার

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (সিসিসিআই) এবং বাংলাদেশ বিজ্ঞান ... বিস্তারিত

গাইবান্ধার পলাশবাড়ীতে ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন

গাইবান্ধার পলাশবাড়ীতে ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর ৩৭৫ তম শাখা হিসেবে গাইবান্ধার কালীবাড়ী বাজা... বিস্তারিত

ধোপাছড়ী ইউনিয়নে ইসলামি ব্যাংকের একাউন্ট ওপেনিং ক্যাম্পেইন

ধোপাছড়ী ইউনিয়নে ইসলামি ব্যাংকের একাউন্ট ওপেনিং ক্যাম্পেইন

newsgarden24.com

ওসমান চৌধুরী, চন্দনাইশ: অধুষ্যিত, অনুন্নত, পাহাড়ি অঞ্চল ধোপাছড়ী ইউনিয়নে প্রতিষ্ঠিত হয় হালাল ব্যাং... বিস্তারিত

এস আর শিপিংয়ের ঝুলিতে সাহসিকতা ও অধিগ্রহণের স্বীকৃতি দুই মেরিটাইম অ্যাওয়ার্ড

এস আর শিপিংয়ের ঝুলিতে সাহসিকতা ও অধিগ্রহণের স্বীকৃতি দুই মেরিটাইম অ্যাওয়ার্ড

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বহির্বিশ্বে বাংলাদেশের পতাকাবাহি সর্বাধিক সংখ্যক জাহাজের স্বত্বাধিকারী প্র... বিস্তারিত

আবদুর রহিম মহাব্যবস্থাপক পদোন্নতি লাভ করায় সিবিএ কর্তৃক সম্বর্ধনা

আবদুর রহিম মহাব্যবস্থাপক পদোন্নতি লাভ করায় সিবিএ কর্তৃক সম্বর্ধনা

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: পূবালী ব্যাংক এমপ্লয়ীজ ইউনিয়ন (সিবিএ) চট্টগ্রাম আঞ্চলিক কমিটির পক্ষ থেকে চট্ট... বিস্তারিত

সর্বশেষ

শিশুদের ইচ্ছে পূরণে লায়ন্স ক্লাব অব চিটাগাং পারিজাত এলিট

শিশুদের ইচ্ছে পূরণে লায়ন্স ক্লাব অব চিটাগাং পারিজাত এলিট

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: আজ ২৪ অক্টোবর জাতিসংঘ দিবস উপলক্ষে লায়ন্স ক্লাব অব চিটাগাং পারিজাত এলিটের উদ্... বিস্তারিত

পাপনের মাটির ব্যাংকে জমানো টাকা দিয়ে টেউ টিন বিতরণ

পাপনের মাটির ব্যাংকে জমানো টাকা দিয়ে টেউ টিন বিতরণ

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: পাপনের জমানো টাকায় অসহায়ের ঘরে মিলল টেউটিন পড়ালেখা শেষ করে অসহায় মানুষের সেবা ... বিস্তারিত

এডভোকেট মুহাম্মদ ইউনুছের প্রথম মৃত্যু বার্ষিকী সোমবার

এডভোকেট মুহাম্মদ ইউনুছের প্রথম মৃত্যু বার্ষিকী সোমবার

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সদস্য এডভোকেট মুহাম্মদ ইউনুছের প্রথম মৃত... বিস্তারিত

প্রকাশিত সংবাদের প্রতিবাদ মাদরাসা কর্তৃপক্ষের

প্রকাশিত সংবাদের প্রতিবাদ মাদরাসা কর্তৃপক্ষের

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বুধবার (২০ অক্টোবর) গণকন্ঠ নামক একটি দৈনিকের শেষ পৃষ্ঠায় ‘কবরস্থানের উপর ঘর ও ... বিস্তারিত