সংযোগ সড়ক না থাকায় কোনো কাজে আসছে না নিযুত টাকার সেতু!

newsgarden24.com    ০৬:৪৩ পিএম, ২০২১-০৯-২৮    160


সংযোগ সড়ক না থাকায় কোনো কাজে আসছে না নিযুত টাকার সেতু!

মোহাম্মদ এয়াকুব, কর্ণফুলী (চট্টগ্রাম) সংবাদ দাতা: চট্টগ্রাম জেলাধীন কর্ণফুলী উপজেলার চরলক্ষ্যা ইউনিয়নের গোয়ালপাড়া নয়াহাট গ্রামের হাসপাতাল সড়কে মামা ভাগিনা নামক খালের উপর সেতু নির্মাণ করা হলেও দু দিকে সংযোগ সড়ক না থাকায় জনগণের কোনো কাজে আসছে না।
কাজেই সরকারী বরাদ্দে লক্ষ লক্ষ টাকা ব্যয় করে তৈরী সেতু ব্যবহার অকেজো অবস্থায় পড়ে রয়েছে। উদ্বোধনের দুই বছর চলে গেলেও সেতুটি ব্যবহার করতে পারছে না। উপজেলা প্রকৌশলী কার্যালয় সূত্রে বলা হয়েছিলো শীঘ্রই সড়ক নির্মাণ করা হবে। কিন্তু প্রায় দুই বছরে সংযোগ সড়ক না হওয়ায় দূর্ভোগে পড়েছে তিন গ্রামের

মানুষ। বর্তমানে সেতুর সঙ্গে দুই দিকে দুইটি খাল হয়ে আছে। সরজমিনে দেখা যায়, চরলক্ষ্যা ইউনিয়নের প্রত্যন্ত গ্রামে এক বছর আগে নির্মিত এই ব্রীজ এখন কোনো কাজেই আসছে না।
স্থানীয় সূত্রে জানা যায়, ২০২০-২১ইং অর্থবছরে এলজিইডি প্রকল্পের আওতায় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার অধীনে ঠিকাদারি প্রতিষ্ঠান হক ট্রের্ডাস এর কাছ থেকে সাব-কন্ট্রাকে ঠিকাদারী প্রতিষ্ঠান নিশান কনস্ট্রাকশন সহ উপজেলার স্বেচ্ছাসেবক লীগের এক নেতা যৌথভাবে স্থানীয় উপজেলার চরলক্ষ্যা নয়াহাট গোয়ালপাড়াস্থ এলাকায় গ্রামীণ সড়কে দুই কোটি সতেরো লক্ষ টাকা বরাদ্দ থেকে লেস দিয়ে এক কোটি সাতাশি লক্ষ টাকা ব্যয়ে দুই কিলোমিটার সড়ক ও ব্রীজ নির্মাণ করেন। এই বিষয়ে র.মা এন্টারপ্রাইজ নামক টিকাদারী প্রতিষ্ঠানের কর্ণদ্বার দেবরাজ রতন জানান, মৌলানা মোহাম্মদ আলী সড়কের শিকলবাহা খালের উপর টেন্ডারপ্রাপ্ত ব্রীজের কাজ বন্ধ করে দিয়ে বিনা টেন্ডারে মামা ভাগিনা খালের উপর নতুন ব্রীজ করার জন্য পুরাতন ব্রীজ ভাঙ্গার বিষয়টি উপজেলা চেয়ারম্যানের নির্দেশ ছিল। পরবর্তীতে ব্রীজটি বিনা টেন্ডারে ভেঙ্গে গর্ত করে পরিত্যক্ত অবস্থায় দুই বছর থাকে। দুই বছর পর এলজিইডি বরাদ্দ আইডিভুক্ত করে দেয় উপজেলা প্রকৌশলী। ফলে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হই।
উপজেলা প্রকৌশলী সূত্রে জানা যায়, ২০১৯-২০ অর্থবছরে উপজেলা চরলক্ষ্যা ইউনিয়নের গোয়ালপাড়া নয়াহাট গ্রামের হাসপাতাল সড়ক মামা ভাগিনা খালের উপর সেতু নির্মাণ করা হয়। সড়ক ও সেতুর ব্যয় ধরা হয় এক কোটি সাতাশি লক্ষ টাকা।
অপর সূত্রে জানা যায়, এক কোটি সাতাশি লক্ষ টাকা ব্যয়ে সড়ক ও সেতু নির্মাণ করা হলেও সংযোগ সড়ক না থাকায় এলাকাবাসীর কোনো কাজেই আসছে না এই সেতু। গত এক বছর আগে ভারী বর্ষণে সেতুর দুই দিকেই খাল সৃষ্টি হয়ে যায়।
স্থানীয়দের অভিযোগ কর্তৃপক্ষের তদরীকের অভাবে ঠিকাদাররা দায়সারা ভাবে অল্প দামের ইট, বালু, সিমেন্টসহ, ৬সূতা রড ব্যবহারের কথা থাকলেও দেড় সূতা রড দিয়ে সেতুটি নির্মাণ করে চলে যায়। এই অবস্থায় চরম দূর্ভোগে পড়ে কয়েক হাজার মানুষ। সেতুর পশ্চিম এবং পূর্বে বিস্তীর্ণ ফসলি জমি। সেই এলাকায় বসবাস করে কয়েক হাজার পরিবার। এসব পরিবারের ছেলে মেয়েদের লেখাপড়া করতে আসতে হয়, পূর্ব পাশের সংযুক্ত হাসপাতাল সড়ক হয়ে চরলক্ষ্যা সরকারী প্রাথমিক বিদ্যালয়, চরলক্ষ্যা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, এ জে চৌধুরী কলেজ সহ নগরের বিভিন্ন কলেজ-বিশ^বিদ্যালয় গুলোতে। প্রতিদিন সকল শিক্ষার্থী, রোগী সহ হাজার হাজার মানুষ এই পথ দিয়ে যাতায়াত করে। সেতু সংযোগ সড়ক না থাকায় অন্য আরেকটি গ্রামের রাস্তা ধরে হাটা চলা করতে হয় বলে জানান এলাকাবাসীরা।
এই বিষয়ে আরেক স্থানীয় আওয়ামী লীগ নেতা ও এডভোকেট নাসির জানান, দীর্ঘদিনের দাবীর পর ব্রীজটি নির্মাণ করা হলেও এর দুই পাশে নেই সংযোগ সড়ক, ফলে গ্রাম বাসীরা এর সুফল থেকে বঞ্চিত হচ্ছে। দীর্ঘদিনের অপেক্ষার পর একটি ব্রীজ পেয়ে এলাকাবাসীর মধ্যে কিছুটা স্বস্তি এসেছিলো কিন্তু নতুন ব্রীজ থাকলেও নেই দুই পাশের সড়ক সংযোগ, নেই কোনো যাতায়াতের ব্যবস্থা, তাই তিনটি গ্রামের বাসিন্দাদের পারাপারের ভরসা এখন ব্রীজের উপর ফেলে রাখা দুটি গাছের তক্তা। এই তক্তার উপর দিয়েই প্রতিদিন পারাপার হচ্ছে এলাকাবাসী। এই চিত্র কর্ণফুলি উপজেলা চরলক্ষ্যা ইউনিয়নের নয়াহাট গোয়ালপাড়া গ্রামের একটি গ্রামীণ সড়কের।
কৃষক আব্বাস উদ্দীন জানান, আমাদের এলাকার অধিকাংশ মানুষ কৃষি কাজ করেন। মৌসুমী ফসল উপজেলার বিভিন্ন বাজারসহ শহরে নিয়ে যেতে হয়। সেতুটি ব্যবহার করতে না পারায় পাঁচ কিলোমিটার রাস্তা বেশী চলতে হয়। ফলে সময় ও অর্থ দুটোই অপচয় হচ্ছে। এতে করে ফসল উৎপাদন খরচও বেড়ে যাচ্ছে। ফলে মৌসুমী ফসল উৎপাদন করতে আগ্রহ হারিয়ে ফেলছেন।
স্থানীয় ইউপি সদস্য ফোরকান জানান, গ্রাম বাসীদের পণ্য পরিবহনে কোনো কাজেই আসছে না এই ব্রীজ। তিন কিলোমিটার ঘুরে অন্য রাস্তা দিয়ে উপজেলা কিংবা শহরে যেতে হয়। মোটর সাইকেলে দূরের কথা ঁেহটে ব্রীজ পাড়ি দিতে নারী শিশু ও বৃদ্ধদের কষ্টদায়ক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। স্কুল শিক্ষার্থীরা জানান, প্রতিদিন এই রাস্তা দিয়ে স্কুল, কলেজ, মাদ্রাসা সহ বিশ^বিদ্যালয়ে যেতে হয়। সেতুর সংযোগ না থাকায় তিন কিলোমিটার বেশী হেঁটে স্কুলে যেতে হয়।
এই বিষয়ে চরলক্ষ্যা ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি রফিক বলেন, সেতুর সংযোগ সড়কের বেহাল অবস্থা ব্রীজটির ব্যাপারে মন্ত্রী থেকে শুরু করে উপজেলা চেয়ারম্যানসহ সবাই অবগত আছেন। এছাড়াও হক ট্রেডার্স নামক টিকাদারী একটি প্রতিষ্ঠান কাজটি করার কথা থাকলেও স্থানীয় এক সাব কন্ট্রাকটারের মাধ্যমে কাজটি সম্পন্ন হয়। সংযোগ সড়কের বিষয়টি তাদেরকে বারবার করে দেওয়ার কথা বললেও তারা কোনো কাজ করে দিচ্ছে না।
এই বিষয়ে উপজেলা চেয়ারম্যানকে অবহিত করলে তাৎক্ষণিক নির্দেশ দিয়ে তিনি বলেন, আগামী কয়েকদিনের মধ্যেই যেনো যথাযথ ব্যবস্থা নেয়া হয়। প্রকৌশলী নাসির বলেন, বিষয়টি আমাদের উর্ধ্বতন কর্মকর্তা অবগত আছেন। প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা গোলাম মোস্তফা জানান, ব্রীজ নির্মাণ এবং দু পাশে মাটি ভরাট করার কথা ছিলো কিন্তু কী কারণে মাটি ভরাট করা হয় নি তা আমার জানা নেই। তবে তারা আমাকে বলেছিলো, গত সপ্তাহে সংযোগ সড়ক করা হয়েছে। তিনি আরো বলেন, সংশ্লিষ্ট টিকাদার ও ব্যক্তিবর্গের সাথে আলোচনা করে এটি আগামী কিছুদিনের মধ্যে লোকজনের চলাচলের উপযোগী করা হবে।
এই বিষয়ে জানতে চাইলে কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনা সুলতানা জানান প্রকল্পের বিষয়টি যেহেতু এলজিইডি, সেহেতু এই বিষয়ে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তায় ভাল বলতে পারবেন।

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

বেদখলকৃত জমি ফিরে পেতে চান দেবহাটার খলিশাখালীর জমি মালিকরা

বেদখলকৃত জমি ফিরে পেতে চান দেবহাটার খলিশাখালীর জমি মালিকরা

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: সাতক্ষীরা জেলার অর্šÍগত দেবহাটা উপজেলার খলিশাখালী এলাকার বেদখলকৃত জমি ফি... বিস্তারিত

মহা ধুমধামে প্রবারণা পূর্ণিমা উৎযাপিত শীলঘাটায়

মহা ধুমধামে প্রবারণা পূর্ণিমা উৎযাপিত শীলঘাটায়

newsgarden24.com

ওসমান চৌধুরী, চন্দনাইশ প্রতিনিধি: সাতকানিয়া উপজেলার শীলঘাটা গ্রামে শীলঘাটা পরিনির্বান বিহারে বৌ... বিস্তারিত

বান্দরবানে

বান্দরবানে "বাল্যবিবাহ নিরোধ ও প্রতিরোধের উদ্দেশ্যে সচেতনতা সৃষ্টি" শীর্ষক জুম মিটিং

newsgarden24.com

বান্দরবান ব্যুরো: বান্দরবানে "বাল্যবিবাহ নিরোধ ও প্রতিরোধের উদ্দেশ্যে সচেতনতা সৃষ্টি" শীর্ষক... বিস্তারিত

চট্টগ্রামে সম্প্রীতি সমাবেশ করেছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন ও প্রেসক্লাব

চট্টগ্রামে সম্প্রীতি সমাবেশ করেছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন ও প্রেসক্লাব

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: সারাদেশে সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়ে চট্টগ্রামে ... বিস্তারিত

সাতকানিয়ায় বিষপানে পিতা বেঁচে গেলেও ছেলের মৃত্যু

সাতকানিয়ায় বিষপানে পিতা বেঁচে গেলেও ছেলের মৃত্যু

newsgarden24.com

দক্ষিণ চট্টগ্রাম প্রতিনিধি: পারিবারিক কলহের যন্ত্রণায় পিতা নূরুল কবির (৩৬) তার শিশু পুত্র মোঃ সানি... বিস্তারিত

রোয়াংছড়িতে যৌথ অভিযানে ৩ কেজি ৮১ গ্রাম আফিমসহ এক নারী আটক

রোয়াংছড়িতে যৌথ অভিযানে ৩ কেজি ৮১ গ্রাম আফিমসহ এক নারী আটক

newsgarden24.com

বান্দরবান প্রতিনিধি: বান্দরবানের রোয়াংছড়িতে যৌথ অভিযান চালিয়ে ৩ কেজি ৮১ গ্রাম নিষিদ্ধ আফিমসহ এক ... বিস্তারিত

সর্বশেষ

শিশুদের ইচ্ছে পূরণে লায়ন্স ক্লাব অব চিটাগাং পারিজাত এলিট

শিশুদের ইচ্ছে পূরণে লায়ন্স ক্লাব অব চিটাগাং পারিজাত এলিট

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: আজ ২৪ অক্টোবর জাতিসংঘ দিবস উপলক্ষে লায়ন্স ক্লাব অব চিটাগাং পারিজাত এলিটের উদ্... বিস্তারিত

পাপনের মাটির ব্যাংকে জমানো টাকা দিয়ে টেউ টিন বিতরণ

পাপনের মাটির ব্যাংকে জমানো টাকা দিয়ে টেউ টিন বিতরণ

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: পাপনের জমানো টাকায় অসহায়ের ঘরে মিলল টেউটিন পড়ালেখা শেষ করে অসহায় মানুষের সেবা ... বিস্তারিত

এডভোকেট মুহাম্মদ ইউনুছের প্রথম মৃত্যু বার্ষিকী সোমবার

এডভোকেট মুহাম্মদ ইউনুছের প্রথম মৃত্যু বার্ষিকী সোমবার

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সদস্য এডভোকেট মুহাম্মদ ইউনুছের প্রথম মৃত... বিস্তারিত

প্রকাশিত সংবাদের প্রতিবাদ মাদরাসা কর্তৃপক্ষের

প্রকাশিত সংবাদের প্রতিবাদ মাদরাসা কর্তৃপক্ষের

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বুধবার (২০ অক্টোবর) গণকন্ঠ নামক একটি দৈনিকের শেষ পৃষ্ঠায় ‘কবরস্থানের উপর ঘর ও ... বিস্তারিত