মানবতার সেবায় বীর মুক্তিযোদ্ধা সৈয়দ নাছির উদ্দিন ফাউন্ডেশন

newsgarden24.com    ০৩:৩৭ পিএম, ২০২১-০৯-১৫    261


মানবতার সেবায় বীর মুক্তিযোদ্ধা সৈয়দ নাছির উদ্দিন ফাউন্ডেশন

নিউজগার্ডেন ডেস্ক: “আসুন সেবার হাত বাড়িয়ে দু:খ দিই তাড়িয়ে” এই শ্লোগানকে সামনে নিয়ে যাত্রা শুরু বীর মুক্তিযোদ্ধা সৈয়দ নাছির উদ্দিন ফাউন্ডেশন। অসহায় মানুষের পাশে দাঁড়াতে নিরন্তর ছুটে চলছেন বীর মুক্তিযোদ্ধা সৈয়দ নাছির উদ্দিন ফাউন্ডেশন। কখনো ত্রাণ নিয়ে, কখনো ইফতার নিয়ে, কখনো বা মোবাইল ফোনে মানুষের সংকটের কথা শুনে ছুটে যাচ্ছেন তাদের কাছে। সহায়তা করছেন নগদ অর্থ। বলছি মানবতার ফেরিওয়ালা ‘বীর মুক্তিযোদ্ধা সৈয়দ নাছির উদ্দিন ফাউন্ডেশনে’র কথা।
ফাউন্ডেশনে’র নিজস্ব অর্থায়নে কর্মহীন মানুষদের হাতে খাদ্যসামগ্রী তুলে দিয়েছে। শুধু শহরে মাঝেই এই সেবা তাদের

সীমাবদ্ধ নেই। গ্রামেও পৌঁছে দিয়েছে তাদের এই মানবতার সেবা।
একটি অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সংগঠন, সামাজিক সংগঠন হিসেবে কাজ করে যাচ্ছে। শিক্ষা, সমাজসেবা, গণসচেতনতা, সুনাগরিকত্বসহ বিভিন্ন সামাজিক উন্নয়নের লক্ষ্যেই এই সংগঠন। তরুণরাই সমাজকে গড়তে পারে নতুন ভাবে। একটা সমাজকে পরিচ্ছন্ন, শিক্ষিত, ক্ষুধা মুক্ত, বিভেদ ও কোন্দল মুক্ত। সংগঠনটির সেবা সমূহ হলো- ১) এতিমশিশুদের সর্বোচ্চ সহায়তা প্রদান করা। ২) ধর্মীয় প্রতিষ্ঠানে সহযোগিতা করা, যেমন- মসজিদ উন্নয়ন কাজে সাহায্য করা। ৩) সামাজিক উন্নয়নমূলক কর্মকান্ডে অংশগ্রহণ করা। ৪) যেকোনো সময় যেকোনো পরিস্থিতিতে বিপর্যস্ত মানুষের পাশে দাঁড়িয়ে সর্বোচ্চ সহায়তা প্রদান করা। ৫) শারীরিক ও মানসিক প্রতিবন্ধীকে অর্থ দিয়ে সহায়তা করা। ৬) স্বেচ্ছায় রক্তদান করা। ৭) স্বেচ্ছায় বৃক্ষরোপণ করা। ৮) অর্থের অভাবে চিকিৎসা করাতে পারছে না এমন ব্যক্তিদের খুঁজে বের করা এবং চিকিৎসা সহায়তা করা। ৯) শীতে গরীবদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা। ১০) স্কুল ও মাদ্রাসায় গরীব এতিম শিশুদের বেতন প্রদান করা এবং গাইড বই, কাগজ, কলম প্রদান করা, টাকার জন্য পরীক্ষা দিতে পারছে না এমন শিক্ষার্থীকে খুজে বের করা এবং অর্থ দিয়ে সহায়তা করা। ১১) কোনো অস্বচ্ছল ব্যক্তি যদি মৃতদেহ দাফন-কাফন করতে সক্ষম না হয় সে ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধা সৈয়দ নাছির উদ্দিন ফাউন্ডেশন তার দায়ভার নেবে..। ১২) বিভিন্ন দিবসে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা।
সূত্র জানায়, পাহাড় সমুদ্র বেষ্টিত অপরূপ প্রকৃতিক সৌন্দর্য্যরে অপূর্ব লীলা ভূমি বৃহত্তর চট্টগ্রাম জেলার মীরসরাই থানাধীন বাণিজ্যিক কেন্দ্র বারইয়াহাট বাজারের দক্ষিণ পার্শ্বে অবস্থিত চিনকি আস্তানা। এই এলাকার নাম করণ করা হয়েছে চট্টগ্রাম বার আউলিয়ার অন্যতম হযরত শাহ্ বদলমস্তান (রহঃ) এবং হযরত শাহ্ চিনকিমস্তান (রহঃ) এর নামের উপর। তাদেরই পর পুরুষ বীর মুক্তিযোদ্ধা সৈয়দ নাছির উদ্দিন। তারাই নামকরণে প্রতিষ্ঠিত হয় বীর মুক্তিযোদ্ধা সৈয়দ নাছির উদ্দিন ফাউন্ডেশন।
চিনকি আস্তানা মাজার শরীফের নিজস্ব সম্পত্তির বিবরণ:-
কুমিল্লার বিখ্যাত নবাব সাহেব চিনকি আস্তানা মাজার জিয়ারত করতে আসতেন। তৎকালীন খাদেম সাহেবের সাথে পরিচিত হন এবং উনার সাথে সুসম্পর্ক করার মানসে তৎকালীন খাদেম জনাব সৈয়দ মনির উদ্দিন শাহ্ প্রথম স্ত্রীর দ্বিতীয় সন্তান জনাব সৈয়দ আফতাব উদ্দিন সাহেবের সাথে নবাব সাহেবের ভাতৃকন্যা সৈয়দা লতিফুন নেছা চৌধুরানী, পিতা- সৈয়দ আব্দুল গফুর চৌধুরী সাহেবের কন্যাকে বিবাহ দেন। সেই সুবাদে চিনকি আস্তানা মাজার শরীফে বেশ কিছু দান করেন। সৈয়দ মনির উদ্দিন শাহ জীবিত থাকাকালীন অবস্থায় উনার পুত্র সৈয়দ আফতাব উদ্দিন সাহেব ইন্তেকাল করেন। যেহেতু তিনি নবাব পরিবারের জামাই ছিলেন সেহেতু উনাকে কুমিল্লার নবাব বাড়ির পারিবারিক গোরস্থানে দাপন করা হয়, এখনও যা প্রতিয়মান।
এদিকে সৈয়দ আফতাব উদ্দিনের মৃত্যুর পর তাঁর পারিবারিক দ্বন্দ্ব, শত অত্যাচার, নির্যাতন, নিপিড়ন এবং অবহেলার মধ্য দিয়ে স্বামির বসত বাড়িতে শশুরের আশ্রয়ে আশ্রিতা সৈয়দা লতিফুন নেছা চৌধুরানী দুই সন্তান নিয়ে বসবাস করিতে ছিলেন। এমতবস্থায় সৈয়দ মনির উদ্দিন শাহ পারিবারিক মানসিক চাপের কারণে এক রকম চিন্তা মগ্ন হয়ে পড়েন, “আমি মারা গেলে আমার ওরশ জাত সন্তানের দুই ছেলে সৈয়দ শরফুদ্দিন ও মফিজ উদ্দিন সম্পত্তি হতে বঞ্চিত হবে।” সে কারণে তিনি জীবিত থাকা কালীন অবস্থায় একটি দানপত্র দলিল করে রেখে যান। উল্লেখ্য যে, ইসলামী শরিয়া মোতাবেক পিতার আগে পুত্র মারা গেলে পুত্রের সম্পত্তি হতে পিতা চার আনা সম্পত্তির মালিক হন। সেই সম্পত্তি দুই নাতিকে যথাক্রমে সৈয়দ শরফুদ্দিন ও মফিজ উদ্দিনকে সেই চার আনা সম্পত্তি নাতিগণ কষ্ট করবে বিধায় দিয়ে যান। দলিল খানায় যেহেতু পিতার আগে পুত্র মারা গেলে নাতিগণ দাদার সম্পত্তি হতে না মহরম হয় বিধায় উনার সম্পত্তি হতে তিন ভাগের একভাগ স্থাবর-অস্থাবর সম্পত্তি দলিল করে দুই নাতিকে দিয়ে যান।
সৈয়দ মনির উদ্দিন সাহেবের মৃত্যুর পর অত্যাচারের সম্মুখীন হয়ে অবশেষে নিরুপায় হয়ে সৈয়দা লতিফুর নেছা চৌধুরীনী তার দুই শিশু সন্তান নিয়ে পিতৃ গৃহে অবস্থান নেয়। এ সময় সৈয়দ শরফুদ্দিন (৫) সৈয়দ মফিজ উদ্দিন (৩) নানার বাড়িতে পড়াশোনা শুরু করে। দুই শিশু সন্তান নানার বাড়িতে বসবাস এবং পড়াশোনা শেষ করে। পরবর্তীতে সৈয়দ শরফুদ্দিন রেলওয়েতে চাকুরী করেন এবং দীর্ঘদিন যাবৎ চট্টগ্রাম বসবাস করেন। সৈয়দ মফিজ উদ্দিন ফুড কন্ট্রোলে চাকুরী করেন এবং ঢাকাতে বসবাস করেন। কেউই অত্যাচার ও নিপিড়নের ভয়ে দেশের বাড়ীত আসেন না। এদিকে ১৯৭৫ সালে সৈয়দ শরফুদ্দিন সাহেবের দ্বিতীয় পুত্র কোথাও মাথা গোজার স্থান না পেয়ে উপায়ন্তর না দেখে অবশেষে ভাইদের সহযোগিতায় পুরনো দিনের জনাকীর্ণ ভাঙ্গা বাপ- দাদার বসত ভীটার আদি বাড়িটি বহু কষ্ট ও চেষ্টার মাধ্যমে মেরামত করে শত চাপা অত্যাচারের মধ্য দিয়ে ও বেকার অবস্থায় ভাইদের সহযোগিতায় পরম সুখে বসবাস করতেছেন। এমতবস্থায় পৈত্রিক জায়গা সম্পত্তি গুলো শত বাঁধা বিপত্তি, হুমকি মোকাবেলা করে তিন ভাই মিলে বাহির করার চেষ্টা তৎবির করতেছেন ও বীর মুক্তিযোদ্ধা সৈয়দ নাছির উদ্দিন মাজার শরীফ ও মসজিদ সংস্কার করার কাজে ব্যস্ত হয়ে পড়েন।
অত্যন্ত পরিতাপের বিষয় এই যে, দূর দুরান্ত থেকে আগত ভক্ত বৃন্দ নানা প্রতিকূলতা ও সমস্যার সম্মুখীন হয়। বাৎসরিক পবিত্র ওরশ শরীফ ও মিলাদ মাহফিলে জন সমুদ্রে ভরে যায় মাজার প্রাঙ্গণ। মাজার জেয়ারতের উদ্দেশ্যে আগত ভক্ত কূল সু শৃংখল ভাবে সামান্য তবারুক পর্যন্ত পায় না। কারণ মাজারে নির্দিষ্ট কোন কমিটি ও নিয়ন্ত্রক নেই। যার কারণে তবারুকের সুষ্ঠু বন্টনের ব্যবস্থা নেই। দূর দুরান্ত থেকে আগত ভক্তরা নির্ধারুণ কষ্ট উপভোগ করে খালি হাতে (তবারুক ছাড়া) ফিরে যেতে হয়। অথচ মাজারের বাৎসরিক আয় থেকে পবিত্র ওরশ ও মিলাদ মাহফিল বিলাশ বহুল ভাবে করা যায় অনায়াসে। এখন যারা মাজার রক্ষণা বেক্ষণ ও ভোগ দখল করছে, এদিকে যেন তাদের কোন ভ্রুক্ষেপ নেই। মাজার ও মসজিদের অজ¯্র সম্পত্তির কোন আয়-ব্যয় হিসাব রক্ষাণাবেক্ষণ লিখিত কোন হিসাব দেখানো হয় না। মাজার ও মসজিদের সম্পত্তিকে তারা পৈত্রিক সম্পত্তিতে পরিণত করেছে বলে এলাকাবাসী ও মাজার ভক্ত কুলের ধারণা। মাজার ও মসজিদ প্রাঙ্গণে গরু, ছাগলের প্রতিনিয়ত বিচরণ লক্ষণীয়। শুধু তাই নয় মাজার সংলগ্ন অত্র এলাকার বৃহত্তম কবর স্থানেও অনুরুপ। কিছু ভদ্র মুখোশধারী ব্যক্তিবর্গ মাজার ও মসজিদের সম্পত্তি ভোগ দখল করে আসছে দীর্ঘ দিন থেকে। এমনকি বেশ কিছু জায়গা আত্মসাৎ হয়ে গেছে। পরম করুনাময় আল্লাহতালার ইচ্ছায় বীর মুক্তিযোদ্ধা সৈয়দ নাছির উদ্দিন এলাকার গণ্যমাণ্য ব্যক্তি বর্গ দিগকে সাথে নিয়ে মাজার ও মসজিদের পূর্ণাঙ্গ সংস্কার কমিটি গঠন ও মাজার মসজিদের সম্পত্তি গুলি বাংলাদেশ ওয়াক্ফ অনুযায়ী চালানোর প্রস্তাব করায় এলাকাবাসী ও দূর দুরান্ত থেকে আগত ভক্ত কুলের মনে প্রাণের সঞ্চার হয়।
বীর মুক্তিযোদ্ধা সৈয়দ নাছির উদ্দিন এর সৎ উৎসাহে উদযোগী হয়ে এলাকাবাসী প্রফুল্ল চিত্তে নিঃ স্বার্থে নিরলস শ্রম দিয়ে যাচ্ছে। বীর মুক্তিযোদ্ধা সৈয়দ নাছির উদ্দিন এহেন সৎ সাহস অবশ্যই প্রসংশার দাবিদার। চিনকি আস্তানা পবিত্র মাজার শরীফ ও মসজিদের সম্পত্তি বাংলাদেশ ওয়াকফ এর নিয়মতান্ত্রিক পদ্ধতিতে চলবে এটি এলাকাবাসীর বহু দিনের আকাংখা। বীর মুক্তিযোদ্ধা সৈয়দ নাছির উদ্দিন ফাউন্ডেশন সংগঠনটি সর্বদা মানুষের কল্যাণে নিয়োজিত থাকবে ইনশাআল্লাহ

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

আজ বিশ্ব উন্নয়ন তথ্য দিবস

আজ বিশ্ব উন্নয়ন তথ্য দিবস

newsgarden24.com

ডা.মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ: আজ রবিবার ২৪ অক্টোবর, বিশ্ব উন্নয়ন তথ্য দিবস ২০২১।জাতিসংঘের উদ্... বিস্তারিত

মনিরুজ্জামান ইসলামাবাদীর ৭১তম মৃত্যুবার্ষিকী রবিবার

মনিরুজ্জামান ইসলামাবাদীর ৭১তম মৃত্যুবার্ষিকী রবিবার

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বৃটিশ বিরোধী আন্দোলনের অগ্রনায়ক, অবিভক্ত ভারতবর্ষের অসাম্প্রদায়িক মননের খ্য... বিস্তারিত

ডা: এম এ তাহের খান- মোরশেদ- আজাদ- সানাউল্লাহ পরিষদের চাঁন্দগাওয়ে মতবিনিময় সভা

ডা: এম এ তাহের খান- মোরশেদ- আজাদ- সানাউল্লাহ পরিষদের চাঁন্দগাওয়ে মতবিনিময় সভা

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: আগামী ৩০ অক্টোবর শনিবার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের কার্যনির্বাহী কমিটি- ২... বিস্তারিত

কর্ণফুলী ও আনোয়ারার ‘জোরপুল’ সেতু এখন মরণফাঁদ!

কর্ণফুলী ও আনোয়ারার ‘জোরপুল’ সেতু এখন মরণফাঁদ!

newsgarden24.com

মোহাম্মদ এয়াকুব, কর্ণফুলী: চট্টগ্রামের কর্ণফুলী ও আনোয়ারার সড়ক সংযোগ বকতিয়ার সড়কের শীতলঝর্ণা খাল... বিস্তারিত

‘ট্রান্সফ্যাটমুক্ত নিরাপদ খাদ্যের জন্য প্রবিধানমালা চূড়ান্তকরণের দাবি’

‘ট্রান্সফ্যাটমুক্ত নিরাপদ খাদ্যের জন্য প্রবিধানমালা চূড়ান্তকরণের দাবি’

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: সবার জন্য “উন্নত উৎপাদন, উন্নত পুষ্টি, উন্নত পরিবেশ ও উন্নত জীবন” এই আহ্বান ন... বিস্তারিত

অসাম্প্রদায়িক সমাজ নির্মাণের অগ্রদূত ছিলেন মনিরুজ্জামান: সিআইপি জসিম

অসাম্প্রদায়িক সমাজ নির্মাণের অগ্রদূত ছিলেন মনিরুজ্জামান: সিআইপি জসিম

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বৃটিশ বিরোধী আন্দোলনের অগ্রনায়ক, অবিভক্ত ভারতবর্ষের ত্যাগী রাজনীতিবিদ, শিক্ষ... বিস্তারিত

সর্বশেষ

শিশুদের ইচ্ছে পূরণে লায়ন্স ক্লাব অব চিটাগাং পারিজাত এলিট

শিশুদের ইচ্ছে পূরণে লায়ন্স ক্লাব অব চিটাগাং পারিজাত এলিট

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: আজ ২৪ অক্টোবর জাতিসংঘ দিবস উপলক্ষে লায়ন্স ক্লাব অব চিটাগাং পারিজাত এলিটের উদ্... বিস্তারিত

পাপনের মাটির ব্যাংকে জমানো টাকা দিয়ে টেউ টিন বিতরণ

পাপনের মাটির ব্যাংকে জমানো টাকা দিয়ে টেউ টিন বিতরণ

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: পাপনের জমানো টাকায় অসহায়ের ঘরে মিলল টেউটিন পড়ালেখা শেষ করে অসহায় মানুষের সেবা ... বিস্তারিত

এডভোকেট মুহাম্মদ ইউনুছের প্রথম মৃত্যু বার্ষিকী সোমবার

এডভোকেট মুহাম্মদ ইউনুছের প্রথম মৃত্যু বার্ষিকী সোমবার

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সদস্য এডভোকেট মুহাম্মদ ইউনুছের প্রথম মৃত... বিস্তারিত

প্রকাশিত সংবাদের প্রতিবাদ মাদরাসা কর্তৃপক্ষের

প্রকাশিত সংবাদের প্রতিবাদ মাদরাসা কর্তৃপক্ষের

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বুধবার (২০ অক্টোবর) গণকন্ঠ নামক একটি দৈনিকের শেষ পৃষ্ঠায় ‘কবরস্থানের উপর ঘর ও ... বিস্তারিত