সাংবাদিক নেতৃবৃন্দ’র বিরুদ্ধে মামলা, বিভিন্ন মহলের উদ্বেগ

newsgarden24.com    ০২:৩৫ পিএম, ২০২১-০৮-১৯    177


সাংবাদিক নেতৃবৃন্দ’র বিরুদ্ধে মামলা, বিভিন্ন মহলের উদ্বেগ

নিউজগার্ডেন ডেস্ক: বাংলাদেশের গণমাধ্যমের ইতিহাসে এটিই সবচেয়ে বেশি সংখ্যক সম্পাদক-সাংবাদিক নেতা ও সাংবাদিকের বিরুদ্ধে সংসদের কোন হুইপের মামলা। তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে সাংবাদিক সমাজে। সাংবাদিক নেতৃবৃন্দ এমন মামলা দায়েরকে ‘নজিরবিহীন ও নিন্দনীয়’ বলে উল্লেখ করে অসন্তোষ জানিয়েছেন।
বাংলাদেশের শীর্ষ শিল্প প্রতিষ্ঠান ‘বসুন্ধরা গ্রুপে’র চেয়ারম্যান, এমডি, ৫ সম্পাদক ও সাংবাদিক নেতা সহ ১১ জনের বিরুদ্ধে ৫০০ কোটি টাকার একটি মানহানি মামলা দায়ের করেছেন জাতীয় সংসদের হুইপ ও চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের সংসদ সদস্য সামশুল হক চৌধুরী। বুধবার সকালে পটিয়া যুগ্ম জেলা জজ আদালতে মামলাটি দায়ের করেন। মামলা নং- ৪/২০২১।

দায়েরকৃত মামলাটির বিবাদীরা হলেন- বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান শাহ আলম, বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীর, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক ও বাংলাদেশ সম্পাদক পরিষদের সদ্য পদত্যাগকারী সম্পাদক নঈম নিজাম, কালের কন্ঠের সম্পাদক বিশিষ্ট কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, ডেইলি সানের সম্পাদক ও প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের চেয়ারম্যান এনামুল হক চৌধুরী, বাংলাদেশ প্রতিদিনের বিশেষ প্রতিনিধি ও চট্টগ্রাম ব্যুরো প্রধান এবং বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, বাংলাদেশ প্রতিদিনের স্টাফ রিপোর্টার সাইদুর রহমান রিমন ও মো. সেলিম, কালের কণ্ঠের চট্টগ্রাম প্রতিনিধি (স্টাফ রিপোর্টার) এস এম রানা, চ্যানেল নিউজ-২৪ এর সম্পাদক, বাংলা নিউজ-২৪ এর সম্পাদক ।
তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে সাংবাদিক সমাজে। সাংবাদিক নেতৃবৃন্দ এমন মামলা দায়েরকে ‘নজিরবিহীন ও নিন্দনীয়’ বলে উল্লেখ করে অসন্তোষ জানিয়েছেন। মামলাটি আদালত গ্রহণ করে আগামী ২৩ সেপ্টেম্বর বিবাদীদের বিরুদ্ধে সমন ইস্যু করার জন্য বলা হয়েছে।
হুইপের পক্ষে পটিয়া আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট দীপক কুমার শীল ক্ষতিপূরণ উপস্হিত হয়ে মামলাটি দায়ের করেন। বাংলাদেশের গণমাধ্যম ইতিহাসে এটিই সবচেয়ে বেশি সংখ্যক সম্পাদক-সাংবাদিক নেতা ও সাংবাদিকের বিরুদ্ধে সংসদের কোন হুইপের মামলা।

মামলার এজাহার সুত্রে জানা গেছে, পটিয়ার সংসদ সদস্য সামশুল হক চৌধুরী ও তাঁর পুত্র নাজমুল করিম শারুনের বিরুদ্ধে শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের বাংলাদেশ প্রতিদিন, কালের কণ্ঠ, ডেইলী সান, বাংলা নিউজ ও টিভি চ্যানেল নিউজ-২৪ এ ধারাবাহিক বিভিন্ন প্রতিবেদন প্রকাশ করে।

ধারাবাহিক প্রতিবেদনগুলোর মধ্য রয়েছে- হুইপ সামশুল হকের জালিয়াতি, মসজিদের জমি দখলের ধান্ধাও চলছে, অপরাধ জগতের অক্টোপাস হুইপ সামশুলের পরিবার, হুইপ সামশুলের রাজ্যে অসহায় আ’লীগও, ১০ বছরে হুইপ সামশুলের সম্পদ বেড়ে ১৫০০ গুণ, জিয়া এরশাদের বিচ্ছু শামশু হুইপ হয়ে বেপরোয়া, খেলোয়ার সরিয়ে লন্ডনে নেন হুইপ সামশুল, টাইপ মেশিন চুরির জন্য ডবলমুরিং থানায় মামলা, ২৬০০ ডোজ টিকা বিক্রী করেন হুইপের ভাই, হুইপের পুত্রের গোপন ব্যবহার বলি তরুণ ব্যাংকার, চট্টগ্রামের বেপরোয়া হুইপ পুত্র, হুইপ সামশুল হকের ভয়াবহ জালিয়াতি, মসজিদের জায়গায় মার্কেট নির্মাণের পাঁয়তারা, পটিয়ায় হুইপ পরিবারের অপরাধ সাম্রাজ্য, হুইপের শাসনে ভালো নেই আওয়ামীলীগ, জিয়া এরশাদের সেই বিচ্ছু শামসু এখন, বেপরোয়া হুইপ পোষ্যের টিকা বাণিজ্যের তোলপাড়।

২০০৮ সালে চট্টগ্রামের পটিয়া থেকে নির্বাচিত হন সামশুল হক চৌধুরী। টানা তিনবারের সংসদ সদস্য এবং হুইপ তিনি। তাঁর বিরুদ্ধে ক্যাসিনো কেলেঙ্কারি, ভূমি দখল, আওয়ামী লীগ নেতাকর্মী ও সাংবাদিকদের নির্যাতন নিপীড়ন মামলা, হয়রানি সহ নানা অভিযোগ সংবাদপত্র ও স্যাটেলাইট টেলিভিশনে প্রচারিত হয়।
সামশুল হকের পুত্র চট্টগ্রাম চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক নাজমুল করিম চৌধুরী শারুন ইতোমধ্যে নানাভাবে মিডিয়ার শিরোনাম হন।

‘ব্যক্তিগত সমস্যার কারণে বসুন্ধরা গ্রুপের সঙ্গে হুইপ ও হুইপ পুত্রের সঙ্গে দুরত্ব সৃষ্টি হয়’ -শারুন নিজেই তার সামাজিক যোগাযোগ মাধ্যমের আইডিতে ইতোপূর্বে এমনটি উল্লেখ করেন। আদালতে তাদের পক্ষের আইনজীবী পটিয়া আইনজীবি সমিতির সভাপতি এডভোকেট দীপক কুমার শীলও এমনটিই জানান।

তিনি জানিয়েছেন, হুইপ ও তাঁর পুত্রের বিরুদ্ধে মিথ্যা ও মানহানিকর সিরিজ নিউজ করে ভাবমূর্তি ক্ষুন্ন করেছে। যার কারণে ক্ষতিপূরণ হিসেবে ৫০০ কোটি টাকার এই মামলা করা হয়েছে। বিবাদীগণ স্বশরীরে আদালতে হাজির হয়ে মামলার জবাব দিতে হবে।

এদিকে দেশের শীর্ষ মিডিয়া হাউস কর্তৃপক্ষ, সম্পাদক, সাংবাদিক নেতা সহ সাংবাদিকদের বিরুদ্ধে হুইপের এমন মামলায় তাৎক্ষণিক তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে সাংবাদিক সমাজের।
সাংবাদিক নেতৃবৃন্দ এমন মামলা দায়েরকে ‘নজিরবিহীন ও নিন্দনীয়’ বলে উল্লেখ করে অসন্তোষ জানিয়েছেন।
এদিকে, হুইপ কর্তৃক এই মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন সহ বিভিন্ন সংগঠনের সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ।

 বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল ও ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদ, যুগ্ম মহাসচিব মহসিন কাজী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন-সিইউজে’র সভাপতি মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক মো শামসুল ইসলাম, নির্বাহী সদস্য রুবেল খান ও আজহার মাহমুদ প্রমুখ নেতৃবৃন্দ এমন মামলায় গভীর উদ্বেগ ও নিন্দা জানিয়েছেন।

বিএফইউজের নিন্দা প্রতিবাদ

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী সহ কয়েকজন সম্পাদক ও গণমাধ্যম কর্মীর বিরুদ্ধে মানহানি মামলায় বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল এবং ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদ গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

এক বিবৃতিতে তাঁরা বলেছেন, গণমাধ্যম কর্মী কোনো রাজনৈতিক বা বাবসায়িক গোষ্ঠীর পক্ষে-বিপক্ষের তল্পিবাহক নয়। তাঁরা পবিত্র পেশাগত দায়িত্বই পালন করেন। এই ক্ষেত্রে নিয়ম নীতির তোয়াক্কা না করে স্বীয় স্বার্থে কারো মানহানি মামলা সাংবাদিকদের হয়রানির নামান্তর।’

পেশাজীবী সমন্বয় পরিষদের উদ্বেগ

এদিকে চট্টগ্রামে কর্মরত প্রগতিশীল পেশাজীবীদের সমন্বিত মোর্চা ‘পেশাজীবী সমন্বয় পরিষদে’র সভাপতি প্রফেসর ডা. একিউএম সিরাজুল ইসলাম সহ নেতৃবৃন্দ সংগঠনটির সাধারণ সম্পাদক সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরী, সাংবাদিক মোহাম্মদ সেলিম ও এস এম রানা সহ দেশবরেণ্য সম্পাদকদের বিরুদ্ধে এমন মামলায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। পেশাজীবী সমন্বয় পরিষদের বিবৃতিতে বলা হয়, পেশাগতভাবে সক্রীয় সম্পাদক ও সাংবাদিকদের বিরুদ্ধে এমন মামলা মুক্ত মত প্রকাশের ক্ষেত্রে অন্তরায়।

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

‘চট্টগ্রামের শান্তিপূর্ণ রাজনৈতিক পরিবেশ নষ্ট করার অপপ্রয়াস চালাচ্ছে জেলা প্রশাসন’

‘চট্টগ্রামের শান্তিপূর্ণ রাজনৈতিক পরিবেশ নষ্ট করার অপপ্রয়াস চালাচ্ছে জেলা প্রশাসন’

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি সভাপতি মুহাম্মদ এনামুল হক ও সাধারণ সম্পাদক এ এইচ ... বিস্তারিত

ক্লাইমেট কানেকশন, গ্লোবাল ইয়ুথ লেটার উন্মোচন

ক্লাইমেট কানেকশন, গ্লোবাল ইয়ুথ লেটার উন্মোচন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: গত ৯ সেপ্টেম্বর ব্রিটিশ কাউন্সিল প্রকাশিত এক প্রতিবেদন মতে, বিশ্বজুড়ে তরুণরা ... বিস্তারিত

করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১৯৮

করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১৯৮

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনায় ৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ২ জন বিভিন্ন উপজেল... বিস্তারিত

২৮টি অ্যাওয়ার্ড পেয়েছে গ্রামীণফোন

২৮টি অ্যাওয়ার্ড পেয়েছে গ্রামীণফোন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের ফ্ল্যাগশিপ উদ্যোগ ‘কমওয়ার্ড’ -এর দশম আসরে গ্রা... বিস্তারিত

চট্টগ্রাম সমিতি-কাতারের উদ্যোগে মা ও শিশু হাসপাতালে অক্সিজেন সিলিন্ডার প্রদান

চট্টগ্রাম সমিতি-কাতারের উদ্যোগে মা ও শিশু হাসপাতালে অক্সিজেন সিলিন্ডার প্রদান

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: করোনাকালীন সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণের ধারাবাহিক কর্মসূচি অনুযায়ী চট্টগ্... বিস্তারিত

সর্বশেষ

চট্টগ্রামে করেনায় মৃত্যু ২, শনাক্ত  ৫০

চট্টগ্রামে করেনায় মৃত্যু ২, শনাক্ত ৫০

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করেনায় মৃত্যু বরণ করেছে ২ জন। করোনা ভাইরাস শনাক্ত হয়েছ... বিস্তারিত

‘দরিদ্র জনগোষ্ঠীর সন্তানদের সুশিক্ষিত করার জন্য বিজিএমইএ স্কুলের শিক্ষার মান আরো বৃদ্ধি করা হবে’

‘দরিদ্র জনগোষ্ঠীর সন্তানদের সুশিক্ষিত করার জন্য বিজিএমইএ স্কুলের শিক্ষার মান আরো বৃদ্ধি করা হবে’

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রামস্থ বিজিএমইএ স্কুল বিষয়ক স্থায়ী কমিটির সভা বিজিএমইএ আঞ্চলিক কার্যা... বিস্তারিত

“দুর্নীতি-দুঃশাসন অবলম্বন করতে মিডিয়াকে প্রতিপক্ষ মনে করেছে সরকার”

“দুর্নীতি-দুঃশাসন অবলম্বন করতে মিডিয়াকে প্রতিপক্ষ মনে করেছে সরকার”

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রামের সাংবাদিকসহ সর্বস্তরের পেশাজীবী সমাবেশ থেকে বিএফইউজে সাবেক সভাপত... বিস্তারিত

জাতীয় শিক্ষা দিবসে মহানগর ছাত্রলীগের র‌্যালি এবং ছাত্রসমাবেশ

জাতীয় শিক্ষা দিবসে মহানগর ছাত্রলীগের র‌্যালি এবং ছাত্রসমাবেশ

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের উদ্যোগে মহান জাতীয় শিক্ষা দিবস উপলক্ষে র‌্যালি ... বিস্তারিত