চট্টগ্রামে মূর্তিমান আতংক যত গ্যাং

newsgarden24.com    ১০:২১ পিএম, ২০২১-০৭-৩১    365


চট্টগ্রামে মূর্তিমান আতংক যত গ্যাং

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রামে ২০১৮ সালে স্কুল ছাত্র আদনান ইসফার হত্যাকাণ্ডের পর চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ নগরের ১৬ থানায় কিশোর গ্যাং তালিকা প্রস্তুত করে। পাশাপাশি উঠে আসে ৪৮ গডফাদার (কথিত বড়) ভাইদের নাম। যাদের অধিকাংশ সরকারি দলের নাম ভাঙিয়ে অপরাধের বিশাল নেটওয়ার্ক গড়ে তুলেছেন। সেই তালিকার তিনজন ইতিমধ্যে চসিকের কাউন্সিলর নির্বাচিত হন। চট্টগ্রাম নগরের বিগত কয়েক বছরের অপরাধ পর্যালোচনা করে দেখা গেছে, ন্যূতম দশটি কিশোর গ্যাং ভয়ংকর অপরাধে সক্রিয়। মামলা গ্রেপ্তার দিয়েও তাদের দমানো যাচ্ছে না।

চট্টগ্রাম নগরের অপরাধ প্রবণ এলাকার শীর্ষে রয়েছে চান্দগাঁও থানা এলাকা। এখানে ভয়ংকর গ্যাং নেতৃত্ব দিচ্ছে তালিকাভুক্ত সন্ত্রাসী সোহেল ওরফে ফ্রুট সোহেল। তার গ্রুপের অধিকাংশ সদস্য কিশোর ও দুর্ধর্ষ অপরাধী। তাদের দিয়ে সড়ক ও ফুটপাতে চাঁদাবাজি, পরিবহন, নির্মাণাধীন ভবনে চাঁদাবাজি, মাদক কারবার, পতিতালয়সহ সমস্ত অপরাধের নেপথ্যে রয়েছে সোহেল। চান্দগাঁওতে কিশোর জিয়াদ ও হক মার্কেটের সিকিউরিটি গার্ড সবুর হত্যাকাণ্ডের আসামীরা সবাই সোহেলের সহযোগী। চাঁদার জন্য আমজাদ নামে এক ব্যক্তির দুই পা ড্রিল মেশিনে ছিদ্র করে দেওয়ার নৃশংস ঘটনা ও গত ১ এপ্রিল বারাই পাড়ায় আনোয়ার নামে এক গার্মেন্টস কর্মকর্তাকে কুপিয়ে হাতের কব্জি বিচ্ছিন্ন করে দেয় এই গ্রুপের সদস্যরা।

সম্প্রতি সোহেলের ভাই রুবেল ও ভাগিনা মহিউদ্দিন চাঁদার টাকা আদায়ের সময় র‌্যাবের হাতে আটক হয়। এর আগে গতবছর ৫ নভেম্বর বিদেশি পিস্তলসহ র‌্যাবের হাতে আটক হয় এখানকার ত্রাস হামকা রাজু। তবুও কমেনি গ্রুপটির ত্রাস। হাল ধরেছে রাজুর ভাই ধামা জুয়েল। তার বিরুদ্ধে ছয়টি মামলা থাকলেও প্রকাশ্যে বিচরণ তার। চান্দগাঁওতে চাঞ্চল্যকর জোড়া খুনের প্রধান আসামীও রাজু ও জুয়েলের চাচাতো ভাই। তাকেও পিস্তলসহ আটক করেছিল র‌্যাব। চান্দগাঁওতে সক্রিয় রয়েছে- বহদ্দারহাটের হামিদ শিকদার, ইশতিয়াক আলী ওয়াসিফ, কাশবন গলির ইয়াবা তুষার ও জুয়েল, ছিনতাইকারী ল্যাংড়া রিফাত ও তার ভাই বাবু, শমসের পাড়ার বাসিন্দা ৯ মামলার আসামী ড্রিল জালাল, তালিকাভুক্ত গ্যাং লিডার নেওয়াজ শরীফ ওরফে কিরিচ নেওয়াজ, এক কিলোমিটার এলাকার হানিফ। দুর্ধর্ষ দুই ছিনতাই চক্রের প্রধান বুইশ্যা ও ইমন বড়ুয়া কারাগারে থাকায় একক আধিপত্য এখন হামিদ গ্যাং এর।

বাকলিয়া থানাধীন বলিহারহাটে সম্প্রতি কবরস্থানের বিরোধ নিয়ে বেপরোয়া গুলি চালায় এয়াকুব বাহিনী। এঘটনায় অন্তত ৪ জন গুলিবিদ্ধসহ ১৫ জন আহত হয়। আর তাদের অস্ত্র সরবরাহ করে ভয়ংকর গ্যাং লিডার দেলোয়ার হোসেন ওরফে ছোট দেলোয়ার। তার বিরুদ্ধে বাকলিয়া, চকবাজার ও চান্দগাঁও থানা এলাকায় বেপরোয়া কিশোর গ্যাং নিয়ন্ত্রণ, চাঁদাবাজিসহ অস্ত্র ব্যবসায় জড়িত থাকার অভিযোগ রয়েছে। অপরাধ জগতে তার সহযোগী পাগলা মাসুদ ও পিচ্ছি ওসমান কবরস্থানের ঘটনায় অস্ত্রসহ আটক হয়ে কারাগারে আছে। এদিকে, দেলোয়ারের বিরুদ্ধে হত্যাসহ ডজন মামলা বিচারাধীন আছে।

এছাড়া, চলতি বছর জানুয়ারী মাসে দেওয়ান বাজার এলাকায় রোহিত নামে এক ছাত্র সন্ত্রাসীদের ছুরিকাঘাতে মারা যায়। এঘটনায় জড়িত ছিল শেখ মহিউদ্দিনসহ তার গ্যাং। ২০১৯ সালের খালপাড়ে দুই গ্যাংয়ের বিরোধে গুলিবিদ্ধ হয়ে মারা যায় লোকমান নামে এক যুবক। এর একদিন পর পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে মারা যায় প্রধান আসামী সাইফুলও। তবুও এলাকাটিতে কমেনি বেপরোয়া গ্যাং গুলোর ত্রাস।

২০১৮ সালের ২৭ এপ্রিল চকবাজার ডিসি রোডে ক্যাবল ব্যবসার নিয়ন্ত্রণ নিয়ে ফয়সালের গুলিতে মারা যায় ফরিদুল ইসলাম নামে আরেক সন্ত্রাসী। ২০১৪ সালে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইমনকেও রাস্তায় প্রকাশ্যে গুলি করে হত্যা করেছিল সে। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর বায়েজিদে শ্রমিক নেতা রিপন হত্যা মামলায় এজাহারনামীয় আসামী সে৷ তার বিরুদ্ধে নগরের বিভিন্ন থানায় অন্তত ১৮টি মামলা রয়েছে। বাকলিয়া ও চকবাজার থানা এলাকায় বেপরোয়া সন্ত্রাসী কার্যকলাপে সক্রিয় তার গ্রুপ। কিশোর গ্যাং ও চোর চক্রের সর্দার সোহেল রানা ওরফে সেলুর রয়েছে ভয়ংকর গ্যাং।

পাঁচলাইশ থানার ২নং গেইট এলাকার ত্রাস সোলেমান বাদশার গ্যাং। ২০১৮ সালের ১৬ ফেব্রুয়ারী নাসিরাবাদ সিন্ডবি কলোনি থেকে তিনটি মোটরসাইকেল নিয়ে ৯ জনের একটি দল প্রতিপক্ষের উপর হামলার উদ্দেশ্যে রওনা দেয়। দুই নম্বর গেইট মোড় অতিক্রম করতেই সামনে পড়ে পুলিশের চেকপোস্ট। মুহূর্তেই তাদের একজন পুলিশের উপর গুলি চালায়। এ ঘটনায় পাঁচলাইশ থানার এএসআই আব্দুল মালেক পাঁয়ে গুলিবিদ্ধ হন। গুলি করেছিল খোকন নামে এক কিশোর। আর তাদের অস্ত্র সরবরাহ করেছিল গ্যাং লিডার সোলেমান বাদশা। কিছুদিন আগেও ঠিকাদারের কাছে চাঁদাবাজির ঘটনায় আটক হয়েছিল। প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ছাত্র নাসিম আহমেদ সোহেল হত্যাসহ একাধিক মামলার আসামী সে।

২০১৮ সালের এপ্রিলে দেশজুড়ে আলোড়ন সৃষ্টি করা স্কুল ছাত্রী তাসফিয়া আমিন হত্যা মামলার মধ্যদিয়ে উঠে আসে 'রিচ কিডস' নামে একটি কিশোর গ্যাং। মামলার প্রধান অভিযুক্ত আদনান মির্জা গ্রুপটির নেতৃত্বে ছিল। তাদের বড় ভাই ছিল পাঁচলাইশ এলাকার টপ টেরর মো. ফিরোজ ওরফে ডাকাত ফিরোজ। মুরাদপুর এলাকায় কিশোর যুবকদের নিয়ে গড়ে তুলেছে ভয়ংকর গ্যাং। বায়েজিদ ও পাঁচলাইশ এলাকায় নতুন বাড়ি নির্মাণ করতে গেলে চাঁদা দিতে হয় তাকে। গতবছর চাঁদার জন্য এক প্রবাসীর ভবনে পেট্রোল বোমা হামলা চালায় গ্রুপটি। বিভিন্ন সময় অস্ত্রসহ তিনবার আটক হয়েছে। রয়েছে হত্যাসহ অন্তত এক ডজন মামলা। কালারপুল ও খতিবেরহাট এলাকায় বেপরোয়া হয়ে উঠেছে কিশোর গ্যাং লিডার নাছির উদ্দিন ওরফে লম্বা নাছির। একছত্র অধিপত্য তার। বিভিন্ন সময় ভুক্তভোগীরা অভিযোগ কিংবা মামলা করেও রেহাই পাইনি। বহাল তবিয়তে রয়েছে। ২০১৯ সালের ১৩ ডিসেম্বর পাশ্ববর্তী ফরিদের পাড়া এলাকায় দিন দুপুরে প্রকাশ্যে ছুরিকাঘাতে হত্যা করা হয় নুরুল আলম নামের এক যুবককে। এ ঘটনায় জড়িতরা সবাই ছিল নাছিরের গ্যাং সদস্য। এতে নেতৃত্ব দেয় ইমন ও আমজাদ নামে দুই কিশোর।

চকবাজার থানা পুলিশের কিশোর গ্যাং তালিকায় এক নম্বরে নাম রয়েছে চার মামলার আসামী ছাত্রলীগের সাদ্দাম হোসেন ইভান। তার বিরুদ্ধে এলাকায় মারামারি ও ত্রাস সৃষ্টিসহ নানা অপরাধে জড়িত থাকার অভিযোগ দীর্ঘদিন। ২০১৭ সালে এক ব্যবসায়ীকে অপহরণ ও মুক্তিপণ আদায়ের ঘটনায় পাঁচলাইশ থানায় দায়েরকৃত মামলা নং- ১৭(৭)১৭ প্রধান আসামী। সম্প্রতি চমেক হাসপাতালে চিকিৎসকের উপর বহিরাগত সন্ত্রাসী হামলার মামলাও আসামী ইভান। তুচ্ছ বিষয়ে অস্ত্র প্রদর্শন কিংবা গুলাগুলিতে জড়িয়ে যায় তার গ্যাং। এছাড়াও চকবাজারে সক্রিয় রয়েছে- রসূলবাগ আবাসিকে তামিম, কুজারা পাড়ার আবু বক্কর, জয়নগরের গিয়াস, ডিসি রোডের মাসুদ, টমটম সামাদ, ল্যাড়া নাছির, গোয়াছি বাগানের রবিউল ইসলাম রাজু, কাপাসগোলার কালা সাঈদ ও মহসিন কলেজ ছাত্রলীগ নামধারী গ্যাং লিডার রাকিব।

২০১৭ সালের ১১ ফেব্রুয়ারি সিটি কলেজ ছাত্রলীগ কর্মী ইয়াছিনকে আমতল এলাকায় দিন দুপুরে পিটিয়ে ও গলার রগ কেটে খুন করা হয়। এরপর রাণীরদিঘী থেকে ড্রামে ভর্তি এক যুবকের লাশ উদ্ধারের ঘটনায় আটক হয় যুবলীগ ক্যাডার অমিত মুহুরী। পরে কারাগারের ভেতর অপর এক বন্দীর হাতে সেও মারা যায়। কোতোয়ালি মোড় ও নিউ মার্কেট এলাকায় দশ মামলার আসামী আলকরণের শাহেদুল আলম ওরফে কালা জুয়েল। সম্প্রতি তার গ্রুপের তিন সদস্যকে দেশীয় অস্ত্রসহ আটক করেছে পুলিশ। এর আগে অভয়মিত্র ঘাটে এক কিশোরকে এলোপাতাড়ি কুপিয়েছে কালা জুয়েল। এসময় দুই রাউন্ড ফাঁকা গুলি ছুটে এলাকায় আতংক ছড়িয়ে দেয়।

বিগত এক দশকে আধিপত্যের লড়াইয়ে সর্বোচ্চ খুনোখুনি হয়েছে সদরঘাট থানা এলাকায়। অথচ, সম্প্রতি নগর পুলিশের তৈরি করা সন্ত্রাসী তালিকায় এখানে কোন সন্ত্রাসী নেই উল্লেখ করা হয়েছে। কদমতলিতে গুলি করে হত্যা করা হয় পরিবহন ব্যবসায়ী হারুনকে, দক্ষিণ নালা পাড়ায় পিটিয়ে হত্যা করা হয় নগর ছাত্রলীগের সহ-সম্পাদক সুদীপ্ত বিশ্বাসকে, কামাল গেইটে আব্দুল জাহেদ, সাহেব পাড়ায় ইদ্রিস ও আলকরণ মোড়ে স্বেচ্ছাসেবক লীগ নেতা ইব্রাহীম মানিককে গুলি করে হত্যা করা হয়। মামুন ও ওসমান নামে দুইজন প্রতিপক্ষের ছুরিকাঘাতে মারা যায়। রাজনৈতিক দাপুটে নেতাদের হয়ে এখানে ভয়ংকর গ্যাং নেতৃত্ব দিচ্ছে- ছাত্রলীগ নামধারী মোশাররফ হোসেন ওরফে ডাবু ফয়সাল। আইস ফ্যাক্টরি রোড়ে মুজিব নগর ক্লাবের নামে গড়েছে বিশাল আখড়া। সেখান থেকেই নিয়ন্ত্রণ হয় ডাবু ফয়সাল গ্রুপের সমস্ত কার্যক্রম।

ডবলমুরিং থানাধীন আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায় চাঁদাবাজিকে ঘিরে প্রায় রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়ে যায় এখানকার গ্রুপ গুলো। শুদ্ধি অভিযানে র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে মারা যায় কিশোর গ্যাং গডফাদার খুরশিদ আহমেদ। তবুও কমেনি গ্যাং গুলোর ত্রাস। গত এক বছরে গ্রুপিংয়ের দ্বন্দ্বে আরো দুইটি হত্যাকাণ্ড ঘটেছে এখানে। আগ্রাবাদ বাণিজ্য এলাকার ত্রাস হিসেবে পরিচিত সুমন ওরফে দাঁতলা সুমন। সে পুলিশের তালিকাভুক্ত সন্ত্রাসী। রয়েছে ভয়ংকর বাহিনী। তার বিরুদ্ধে ডবলমুরিং থানায় মামলা রয়েছে ১৫টি। ২০১৯ সালে ঈদের দিন বাসা থেকে ডেকে নিয়ে সোহেল নামে এক শিক্ষার্থীকে কুপিয়ে হত্যা করেছিল সুমনের গ্রুপ। অস্ত্রহাতে ছবিসহ পত্রিকার শিরোনামও হয়েছে বেশ কয়েকবার। সক্রিয় রয়েছে পিচ্ছি আলো ও ছাত্রলীগের তওহীদুল ইসলামের গ্যাং।

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: গত ৬ সেপ্টেম্বর  নিউজগার্ডেন অনলাইনে ‘‘সৈয়দ শাহাবুদ্দীন শামীম’র বিরুদ্... বিস্তারিত

আইপিটিভি বন্ধ ৫৯টি!

আইপিটিভি বন্ধ ৫৯টি!

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: ৫৯টি অনিবন্ধিত ও অবৈধ ইন্টারনেট প্রটোকল বা আইপিটিভি বন্ধ করে দিয়েছে বাংলাদেশ ... বিস্তারিত

স্কুল-মাদরাসায় নির্দেশনা মানা হচ্ছে না!

স্কুল-মাদরাসায় নির্দেশনা মানা হচ্ছে না!

newsgarden24.com

এম এম রাজা মিয়া রাজু: স্কুল মাদরাসায় সরকারী নির্দেশনা মানা হচ্ছে না। স্কুল মাদরাসায়  প্রতিবেঞ্চ... বিস্তারিত

সড়ক জুড়ে ইট আর বালি ব্যবসা, চলাচলে বিঘ্ন, চুপ প্রশাসন

সড়ক জুড়ে ইট আর বালি ব্যবসা, চলাচলে বিঘ্ন, চুপ প্রশাসন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: সড়ক জুড়ে ট্যাক্স ফাঁকি দিয়ে ইট আর বালি ব্যবসা, চলাচলে বিঘ্ন ঘটছে। সড়কের ধারে নয়, ... বিস্তারিত

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: গত ১২ সেপ্টেম্বর একটি অনলাইন নিউজ পোর্টালে ‘চান্দগাঁও-পাঁচলাইশে নাছিরের দখল... বিস্তারিত

‘সিআরবিতে হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত থেকে সরে আসুন’

‘সিআরবিতে হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত থেকে সরে আসুন’

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: সিআরবি চট্টগ্রামের মানুষের জন্য তথা বাংলাদেশের জন্য অনেক গুরুত্বপূর্ণ বিষয় হ... বিস্তারিত

সর্বশেষ

চট্টগ্রামে করেনায় মৃত্যু ১, শনাক্ত ৪৮

চট্টগ্রামে করেনায় মৃত্যু ১, শনাক্ত ৪৮

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করেনায় মৃত্যু বরণ করেছে ১ জন। করোনা ভাইরাস শনাক্ত হয়েছ... বিস্তারিত

কাজী ইনামুল হক দানুর মৃত্যুবার্ষিকীতে নগর যুবলীগের শ্রদ্ধা

কাজী ইনামুল হক দানুর মৃত্যুবার্ষিকীতে নগর যুবলীগের শ্রদ্ধা

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কাজী ইনা... বিস্তারিত

কর্ণফুলীতে মাদরাসার দুই শিক্ষার্থী নিখোঁজ!

কর্ণফুলীতে মাদরাসার দুই শিক্ষার্থী নিখোঁজ!

newsgarden24.com

মোহাম্মদ এয়াকুব, কর্ণফুলী: চট্টগ্রামের কর্ণফুলী উপজেলা শাহমীরপুর ফকিরনীর হাট রাস্তার মাথা দারুল ... বিস্তারিত

সাতকানিয়ায় মুক্তিযোদ্ধা ভাতা উত্তোলন করেন ২৮৬

সাতকানিয়ায় মুক্তিযোদ্ধা ভাতা উত্তোলন করেন ২৮৬

newsgarden24.com

এম এম রাজা মিয়া রাজু: সাতকানিয়ায় বর্তমানে ২শত ৮৬জন ভাতা ভোগী মুক্তিযোদ্ধা রয়েছেন। তারা সরকারী বিধ... বিস্তারিত