“ব্রিদিং পার্ক” ঘোষণার দাবীতে এবি পার্টির মানববন্ধন

newsgarden24.com    ১১:১৬ পিএম, ২০২১-০৭-১৫    426


“ব্রিদিং পার্ক” ঘোষণার দাবীতে এবি পার্টির মানববন্ধন

নিউজগার্ডেন ডেস্ক:  চট্টগ্রাম সিআরবি’তে বেসরকারী হাসপাতাল প্রতিষ্ঠা, পরিবেশ বিপর্যয় রোধকল্পে এবং “ব্রিদিং পার্ক” ঘোষনার দাবীতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে- আমার বাংলাদেশ (এবি) পার্টি, চট্টগ্রাম।
চট্টগ্রাম শহরের ফুসফুস খ্যাত সিআরব‘র ০৬ একর রাষ্ট্রীয় ভূমি বেসরকারী প্রতিষ্ঠান ”ইউনাইটেড গ্রুপের” সাথে কথিত যৌথ অংশিদারিত্ব চুক্তি”র নামে তাদের হাতে তুলে দেবার মাধ্যমে চট্টগ্রাম শহরকে শ্বাসরোধ করার প্রক্রিয়া আরম্ভ করলে জনমনে ক্ষুব্ধ প্রতিক্রিয়া হয়। আমরা একটি প্রতিশ্রুতিশীল রাজনৈতিক দিগন্ত উন্মেচনের ঘোষনা দিয়ে জনগণের ঐক্যের আহ্বাবান করেছি। এদেশের প্রতারিত, হত-বঞ্চিত জনগণ আমাদের এই আহ্বানে অতি কম সময়েও অভূতপূর্ব সাড়া দিয়ে আমাদেরকে আমাদের  রাজনৈতিক দায়িত্ব প্রবল ভাবে বুঝিয়ে দিয়েছে। ফলে আমরা জনগণের মনের কথা, প্রাণের কথা কষ্ট এবং ব্যথার কথা সুখ এবং স্বপ্নের কথা উচ্চারণে আরো বেশি সংবেদনশীল ভূমিকায় অবতীর্ণ হবো।  
চট্টগ্রাম শহরের ফুসফুস খ্যাত সিআরবি‘র ঐতিহ্য শতবর্ষি বৃক্ষ নিধনযজ্ঞ বন্ধ করা, বেসরকারী মালিকানায় রাষ্ট্রীয় সম্পত্তি বেহাত করণ চুক্তি বাতিল করা, সিআরবি’র প্রাণ, পরিবেশ-প্রতিবেশ রক্ষার  দাবী সহ টাইগারপাস হতে বাটালীরোড পর্যন্ত এলাকায় রেলওয়ের জমিতে বৈধ বসতি বহাল রেখে, পরিকল্পিত বনায়নের মাধ্যমে পাহাড় ধ্বস এবং ধ্বংস রোধ করে ব্রিদিং-পার্ক ঘোষণার দাবীতে এবি পার্টি চট্টগ্রাম কর্তৃক আয়োজিত মানববন্ধন কর্মসূচী আজ ১৫ জুলাই ২০২১ ইং তারিখ বিকেল ৩.৩০ টার সময় সিআরবি’র সাত রাস্তার মুখে অনুষ্ঠিত হয়। উক্ত মানববন্ধন যৌথভাবে  পরিচালনা করেন এবি পার্টির মহানগর নেতা জামাল উদ্দিন এবং নাছির উদ্দিন প্রমুখ।  
মানববন্ধন চলাকালে প্রধান অতিথির বক্তব্য রাখেন এবি পার্টি’র সহকারী সদস্য সচিব- এডভোকেট এম. এন মোস্তফা নূর, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- এবি পার্টির কেন্দ্রীয় সদস্য মোরশেদ ইসলাম, মহানগর সদস্য জাবেদ ইকবাল, মহানগর নারী নেত্রীগণ যথাক্রমেঃ রাবেয়া মুন্নী মেরী, বকুল আরা বেগম, স্মৃতি আকতার পাখি, সুমী আকতার, মোর্শেদা বেগম, শারমিন আক্তার, আঞ্জুমান আরা বেগম, মুন্নি আকতার, সাদিয়া আকতার, কুলছুমা বেগম এবং যুব নেতাগণ যথাক্রমেঃ  মোঃ সুমন, মোঃ হৃদয়, মোঃ মুন্সি মিয়া, কাল্লু হোসেন এবং মেহেদী হাসান প্রমুখ।
প্রধান অতিথি এডভোকেট এম. এন মোস্তফা নূর বলেন, সিআরবি তে কথিত যৌথ অংশিদারিত্বে বেসরকারী স্থাপনার চুক্তি জনসম্মুখে হাজির করতে হবে। রাষ্ট্রীয় সম্পত্তিতে বেসরকারী স্থাপনা আইন বিরুদ্ধ। এই ধরণের কর্মকাণ্ড যারা আগে করেছে তাদের বিরুদ্ধে মহামান্য হাইকোর্ট-সুপ্রিমকোর্ট সিদ্ধান্ত দিয়েছে। সি.আর.বি‘র ভূমিতেও মহামান্য উচ্চ আদালতের আগের সিদ্ধান্তবলী কার্যকর হবে। যেমন- ইটিভি মামলা।
টাইগার পাস হতে বাটালীরোড পর্যন্ত এলাকায় (সরকারী/ রেলওয়ে স্টেট প্রপার্টির) সবটুকুতে পরিকল্পিত বনায়ন করে, পাহাড় ধ্বস নিরোধ প্রকল্প বাস্তবায়ন পুর্বক পরিবেশ উন্নয়ন প্রকল্প গ্রহন করে রাজধানী ঢাকার “রমনা পার্ক“ আদলে প্রাকৃতিক পার্ক “ব্রিদিং পার্ক” ঘোষনার দাবী উত্থাপন করে জনাব মোস্তফা নূর, এবি পার্টির পক্ষ হতে।
তিনি আরো বলেন, কোনো বাসিন্দাকে উচ্ছেদ করে কোনো স্থাপনা নয়। কোনো আবাসিকের কিংবা সরকারী অফিসের ক্ষতি সাধন করাও যাবেনা। বেসরকারী প্রতিষ্ঠান বেসরকারী জায়গায় হবে। যারা ইমপেরিয়াল হাসপাতাল স্থাপন করে আড়ম্বরপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠান করেছে তাদেরকে বলা হোক তাদের হাসপাতালের শয্যা সংখ্যা বাড়িয়ে নিতে। তাদের ব্যবসা সফল হবে! বেসরকারী হাসপাতালে এদেশের সাধারণ মানুষের স্বাস্থ্য সেবা হয়না।
 
এডভোকেট মোস্তফা নূর প্রশ্ন তোলেন, রেলওয়ে; যারা ক্রমাগতভাবে নিজেদের দুর্নীতির দায় বহন করছে তারা হাসপাতাল ভবনার কি কারণ? নাকি পাতালের গহীনে কোনো দৈত্য-দানব আছে?
হাসপাতাল নির্মাণ করা কি বাংলাদেশ রেলওয়ের কাজের মধ্যে পড়ে? রেল মন্ত্রণালয়ের জন্য নির্ধারিত জঁষবং ড়ভ ইঁংরহবংং এর কোথাও তন্ন তন্ন করেও এরূপ কিছু খুঁজে পাওয়া যাবে?
প্রকল্পের সারসংক্ষেপে নাকি বলা হয়েছে প্রকল্পটি বাস্তবায়িত হলে চট্রগ্রাম অঞ্চলের জনগণের আধুনিক চিকিৎসাসেবা পাওয়ার সঙ্গে সঙ্গে বাংলাদেশ রেলওয়ের আয় বৃদ্ধি পাবে! হাসপাতাল প্রতিষ্ঠা করে রেলের আয় বাড়াতে হবে! এটি কি রেলওয়ের নীতির সাথে সঙ্গতিপূর্ণ? নাকি অব্যাহত দুর্নীতির সাথে সম্পর্কযুক্ত? প্রকল্পটি বাস্তবায়িত হলে নাকি পরিবেশের উপর ঝুঁকিপূর্ণ কোন প্রভাব পড়বেনা। যেখানে ৫০০ বেডের একটি বড়সড় হাসপাতাল ও একটি মেডিকেল কলেজ হবে, তার সাথে ফার্মেসি, ডায়াগনস্টিক সেন্টার, জেনারেল স্টোর, ফুড স্টোর ইত্যাদি হরেক রকম স্থাপনা হবে সেখানে কিভাবে তারা বললো যে, পরিবেশের উপর ঝুঁকিপূর্ণ প্রভাব পড়বে না? বাংলাদেশে কি এ পর্যন্ত এরূপ কোন নজির আছে?
বাংলাদেশ রেলওয়েকে যারা ক্রমাগতভাবে ধ্বংস করে দিচ্ছে এবং সড়কপথের উপর চাপ বাড়িয়ে যারা ব্যবসা করছে, জনদুর্ভোগ চরমে তুলেছে এটা তাদের অপকর্মের অংশ বলে মনে না করার কোনো কারণ নাই।
এছাড়াও কথিত হাসপাতাল স্থাপিত হলে হাসপাতালের হাজার হাজার ডাক্তার, নার্স, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী ইত্যাকার সকলের আবাসিক-আবাসন এবং হাসপাতাল, মেডিকেল কলেজ ও সকল কিছুর বর্জ্য ইত্যাদি সহ সমাগত রোগী, এমব্যুলেন্স, অন্যান্য যানবাহনে এই ভূমি-এলাকা কেমন হয়ে ওঠতে পারে! ভাবা যায়?  
প্রধান অতিথি আরো প্রশ্ন তোলেন ঈজই এর উক্ত জায়গার বর্তমান বাজার দর কত? এই বাজারদরের কত% ইজারায় ভাড়া পাওয়ার চুক্তি রেলওয়ে করেছে? এই কথিত চুক্তি কিভাবে সম্পন্ন হলো? কার ইন্টারেষ্ট? এই সকল বিষয় সামনে রেখে দুর্নীতিদমন কমিশন একটি তদন্ত করতে পারে। কেন তা করবেনা?

কাগজে কলমে বৃহত্তম শহর হিসেবে ঢাকার পরেই চট্রগ্রামের অবস্থান। কিন্তু প্রশ্ন হলো:
চট্রগ্রামে কি ঢাকার মতো রমনা পার্ক আছে? চট্রগ্রামে কি ঢাকার মতো বোটানিক্যাল গার্ডেন আছে? চট্রগ্রামে কি ঢাকার মতো হাতিরঝিল আছে? চট্রগ্রামে কি ঢাকার মতো চন্দ্রিমা উদ্যান আছে? চট্রগ্রামে কি ঢাকার মতো সোহরাওয়ার্দী উদ্যান কিংবা ধানমন্ডি লেক বা গুলশান লেক আছে?? সবগুলো প্রশ্নের উত্তরে উপস্থিত জনতা সমস্বরে বলেন- নেই, নেই আর নেই।
যেই শহর নিজে থেকে একটা ম্যাান মেইড পার্ক বা উদ্যান তৈরি করতে পারে না, যেই শহর পুরনো খেলার মাঠগুলো রক্ষা করতে পারে না, যেই শহর নদী, সাগর, পাহাড়ের ধ্বংসযজ্ঞ বন্ধ করতে পারে না, প্রাকৃতিকভাবে গড়ে উঠা ছোট বড় অসংখ্য পাহাড়, টিলার সমন্বয়ে গঠিত হাজারো শতবর্ষী গাছগাছালি আচ্ছাদিত, পাখির কলকাকলিমুখর অনিন্দ্যসুন্দর প্রকৃতির এই ছায়াসুনিবিড় সিআরবি চত্ত্বর নষ্ট করার কোন অধিকার সেই শহরের নেই।
হাসপাতালের সাথে প্রকৃতির কোন বিরোধ নেই। আমরাও হাসপাতাল চাই, তবে প্রকৃতিকে বিপন্ন করে নয়। বরং প্রকৃতিকে রক্ষা করে একটি বিকল্প ভেন্যুতে অনুরূপ কোন হাসপাতাল হোক- চট্টলাবাসীর এটাই প্রত্যাশা।
আসুন, মুক্ত মনে নির্মল বায়ুতে শ্বাস নিই, সিআরবি কে রক্ষা করি। হাসপাতালের আইসিইউতে ন্যাজাল ক্যা নোলা লাগিয়ে দুই নাকে অক্সিজেন দেয়ার আগে সিআরবি তে অগণিত শতবর্ষী গাছের বিশুদ্ধ বাতাস নিয়ে নিজেকে সুস্থ করি, মনকে করি প্রফুল্ল, চিত্তকে করি উন্নততর। আগামী প্রজন্মের জন্য একটি বাসযোগ্য পৃথিবীর শ্লোগান আজ জোরালো করি।

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

শিক্ষার্থীদের মাঝে ঘাসফুল’র হ্যান্ড স্যানিটাইজার বিতরণ

শিক্ষার্থীদের মাঝে ঘাসফুল’র হ্যান্ড স্যানিটাইজার বিতরণ

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: ঘাসফুল শিক্ষা কার্যক্রমের শিক্ষার্থীদের জন্য ম্যারিকো বাংলাদেশ লিমিটেড’র ... বিস্তারিত

স্বেচ্ছাসেবক দলের নব গঠিত আহবায়ক কমিটির মত বিনিময় সভা অনুষ্ঠিত

স্বেচ্ছাসেবক দলের নব গঠিত আহবায়ক কমিটির মত বিনিময় সভা অনুষ্ঠিত

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আলহাজ্ব আবু সুফিয়ান বলেন, যুগে যুগে পৃথি... বিস্তারিত

ছাত্রদল চট্টগ্রাম মহানগর শাখার সাংগঠনিক টিমের কর্মী সভা অনুষ্ঠিত

ছাত্রদল চট্টগ্রাম মহানগর শাখার সাংগঠনিক টিমের কর্মী সভা অনুষ্ঠিত

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে বাংলাদেশ জাতীয়তাবাদী ছ... বিস্তারিত

ব্যবসা বান্ধব পরিবেশ নিশ্চিত করতে ঐক্যবদ্ধ হোন: এ কে এম আকতার হোসেন

ব্যবসা বান্ধব পরিবেশ নিশ্চিত করতে ঐক্যবদ্ধ হোন: এ কে এম আকতার হোসেন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: দেশের আমদানী-রপ্তানী বাণিজ্যের দ্বার চট্টগ্রাম বন্দর। কাস্টম ও বন্দরকে ঘিরে শ... বিস্তারিত

বাংলাদেশ অটোরিক্সা শ্রমিকলীগের আলোচনা সভা

বাংলাদেশ অটোরিক্সা শ্রমিকলীগের আলোচনা সভা

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বাংলাদেশ অটোরিক্সা শ্রমিকলীগ চট্টগ্রাম মহানগর কার্যকরি কমিটির এক জরুরী আলোচ... বিস্তারিত

‘‘চাটগাঁ’র ইতিহাস ও ঐতিহ্য রক্ষায় চাট্গাঁইয়্যা নওজোয়ান অনন্য’’

‘‘চাটগাঁ’র ইতিহাস ও ঐতিহ্য রক্ষায় চাট্গাঁইয়্যা নওজোয়ান অনন্য’’

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চাটগাঁইয়্যা নওজোয়ান’র নব-নির্বাচিত কমিটির ‘অভিষেক ও বর্ষপূর্তি-২০২১’ গত ... বিস্তারিত

সর্বশেষ

চট্টগ্রামে করেনায় মৃত্যু ১, শনাক্ত ৪৮

চট্টগ্রামে করেনায় মৃত্যু ১, শনাক্ত ৪৮

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করেনায় মৃত্যু বরণ করেছে ১ জন। করোনা ভাইরাস শনাক্ত হয়েছ... বিস্তারিত

কাজী ইনামুল হক দানুর মৃত্যুবার্ষিকীতে নগর যুবলীগের শ্রদ্ধা

কাজী ইনামুল হক দানুর মৃত্যুবার্ষিকীতে নগর যুবলীগের শ্রদ্ধা

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কাজী ইনা... বিস্তারিত

কর্ণফুলীতে মাদরাসার দুই শিক্ষার্থী নিখোঁজ!

কর্ণফুলীতে মাদরাসার দুই শিক্ষার্থী নিখোঁজ!

newsgarden24.com

মোহাম্মদ এয়াকুব, কর্ণফুলী: চট্টগ্রামের কর্ণফুলী উপজেলা শাহমীরপুর ফকিরনীর হাট রাস্তার মাথা দারুল ... বিস্তারিত

সাতকানিয়ায় মুক্তিযোদ্ধা ভাতা উত্তোলন করেন ২৮৬

সাতকানিয়ায় মুক্তিযোদ্ধা ভাতা উত্তোলন করেন ২৮৬

newsgarden24.com

এম এম রাজা মিয়া রাজু: সাতকানিয়ায় বর্তমানে ২শত ৮৬জন ভাতা ভোগী মুক্তিযোদ্ধা রয়েছেন। তারা সরকারী বিধ... বিস্তারিত