ঈদ-উল-আযহা পরবর্তী লকডাউনে পোশাক শিল্প বন্ধের সিদ্ধান্ত হবে আত্মঘাতি: সৈয়দ নজরুল ইসলাম

newsgarden24.com    ০৯:৫৯ পিএম, ২০২১-০৭-১৫    76


ঈদ-উল-আযহা পরবর্তী লকডাউনে পোশাক শিল্প বন্ধের সিদ্ধান্ত হবে আত্মঘাতি: সৈয়দ নজরুল ইসলাম

নিউজগার্ডেন ডেস্ক: গত মার্চ ২০২০ থেকে বৈশ্বিক মহামারী কভিড-১৯ (করোনা)-এর প্রাদুর্ভাবে বাংলাদেশের তৈরী পোশাকের গন্তব্য দেশ সমূহের প্রায় সবগুলোতেই আংশিক বা পূর্ণাঙ্গ লক ডাউনে থাকায় একে একে ক্রয়াদেশ বাতিল ও স্থগিত হতে থাকে। করোনা সংক্রমন প্রতিরোধে গত ২০২০ইং সালের মার্চ মাস থেকে প্রথম লকডাউনের মধ্যে পোশাক শিল্প কারখানা সমূহ ২৬ দিন বন্ধ রাখা হয়। ফলশ্রুতিতে প্রাপ্ত তথ্যমতে প্রায় ৩.৭৫ বিলিয়ন ডলারের বেশি ক্রয়াদেশ বাতিল/ স্থগিত হয়। পোশাক শিল্পের মালিকগণ শিল্পের ভবিষ্যত ও শ্রমিকদের মজুরী প্রদান সহ অন্যান্য কার্যক্রম পরিচালনা নিয়ে গভীর সংকটে পতিত হলে সরকার কর্তৃক সহজ শর্তে ঋণ প্রদান করায় শ্রমিকদের বেতনভাতা পরিশোধে সক্ষম হয়, এর জন্য পোশাক শিল্প পরিবার মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি বিশেষভাবে কৃতজ্ঞ।

লকডাউনের মধ্যেও পোশাক কারখানা খোলা রাখায় রপ্তানিতে প্রবৃদ্ধি বেড়েছে ঃ
    পরবর্তীতে সরকার কর্তৃক রপ্তানি বাণিজ্যের বিষয়টি সদয় বিবেচনা পূর্বক লকডাউনের মধ্যে স্বাস্থ্য বিধি প্রতিপালন সাপেক্ষে পোশাক কারখানা খোলা রাখার অনুমতি প্রদান করায় এবং শ্রমিক-মালিকদের ঐকান্তিক প্রচেষ্টা বন্দর, কাস্টমস্্, ব্যাংক সহ সংশ্লিষ্ট সকল দপ্তরের সহযোগিতায় পোশাক খাত রপ্তানিতে ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

    ২০২০-২০২১ অর্থবছরে বিগত অর্থবছরের তুলনায় রপ্তানিতে প্রায় ১৩% প্রবৃদ্ধি হয়েছে। বাংলাদেশের পোশাক শিল্পের রপ্তানি আদেশ বাস্তবায়নে সক্ষমতা বৃদ্ধির প্রেক্ষিতে বর্তমানে বিদেশী ক্রেতা কর্তৃক নতুন নতুন ক্রয়াদেশ উপস্থাপন হচ্ছে। উক্ত রপ্তানি আদেশ সমূহ বাস্তবায়নে পোশাক শিল্প মালিকগণ সুষ্ঠ পরিকল্পনার ভিত্তিতে বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও কার্যক্রম পরিচালনা করছে।

কারখানা বন্ধ রাখা হলে বিপুল পরিমান রপ্তানি আদেশ বাতিল / স্থগিত হবে, নতুন অর্ডার প্রাপ্তি অনিশ্চয়তার মধ্যে পড়বে ঃ
    এ’প্রেক্ষিতে ঈদ-উল-আযহার পরবর্তীতে ২৩/০৭/২০২১ইং থেকে ০৫/০৮/২০২১ইং তারিখ পর্যন্ত (১৪ দিন) সরকার কর্তৃক ঘোষিত লকডাউনের মধ্যে পোশাক কারখানা সমূহ বন্ধ রাখা হলে চলমান রপ্তানি আদেশ সমূহ ক্রেতার নির্ধারিত লীড টাইমের মধ্যে জাহাজীকরণ করা সম্ভব হবে না। বর্তমানে আমেরিকা ও ইউরোপে করোনা পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে, চাহিদা বৃদ্ধির প্রেক্ষিতে পোশাক বিক্রি বেড়েছে। ফলে যে কোন মূল্যে দ্রুত পণ্য ডেলিভারী চাই। বর্তমান সময়টা ইউরোপ এবং আমেরিকাতে আগামী বসন্ত ও গ্রীষ্ম মৌসুমে প্রচুর রপ্তানি আদেশ প্রাপ্ত হচ্ছে বাংলাদেশের পোশাক শিল্প। এ’সময়ে কারখানা বন্ধ রেখে চলমান রপ্তানী আদেশ সমূহ যথা সময়ে জাহাজীকরণ করতে না পারলে ভবিষ্যতের অর্ডার সমূহ গ্রহণ করা সম্ভব হবে না।
    রপ্তানি বাণিজ্যে বাংলাদেশের প্রতিযোগি দেশ সমূহ যথাক্রমে- ভিয়েতনাম, কম্বোডিয়া, ভারত, চীন ও মিয়ানমারে কারখানা খোলা রেখে উৎপাদন পরিচালনা করছে। ফলে ক্রেতার নতুন রপ্তানি আদেশ সমূহ উক্ত দেশ সমূহে স্থানান্তরে সম্ভাবনা সৃষ্টি হবে।

    এছাড়াও বৈশ্বিক বিভিন্ন অর্থনৈতিক সমস্যার কারণে বড় বড় শিপিং কোম্পানী সমূহের ব্যবসা সংকোচন নীতির কারণে ট্রান্সশিপমেন্ট বন্দর যথা- সিঙ্গাপুর, কলম্বো, পোর্ট কেলাং, চায়নার বিভিন্ন বন্দর সমূহে কন্টেইনার ও জাহাজ জটের প্রেক্ষিতে মাদার ভ্যাসেলে স্পেস (জায়গা) না থাকার কারণে বাংলাদেশ থেকে রপ্তানি পণ্য প্রেরণে বিঘœ সৃষ্টি হচ্ছে। বাংলাদেশের বিভিন্ন প্রাইভেট আইসিডিতে ১৫ হাজারেরও অধিক রপ্তানিবাহী কন্টেইনার অপেক্ষমান রয়েছে। নির্দিষ্ট লীড টাইমের মধ্যে পণ্য চালান জাহাজীকরণ নিয়ে রপ্তানিকারকগণ গভীর উদ্বেগের মধ্যে রয়েছে।

চট্টগ্রাম বন্দরে জাহাজ ও কন্টেইনার জটের সৃষ্টি হয়ে আমদানি-রপ্তানি ব্যাহত হবে ঃ

    ঈদ-উল-আযহার পরবর্তীতে ২৩/০৭/২০২১ইং থেকে ০৫/০৮/২০২১ইং তারিখ পর্যন্ত লকডাউনের মধ্যে ১৪ দিন পোশাক কারখানা সমূহ বন্ধ রাখা হলে চট্টগ্রাম বন্দর থেকে পণ্য চালান ডেলিভারি নেওয়া সম্ভব হবে না, বন্দরে কন্টেইনার সংরক্ষণে ধারণ ক্ষমতার অতিরিক্ত হয়ে হ্যান্ডলিং কার্যক্রম বন্ধ হয়ে যাবে। ফলশ্রুতিতে বহিঃনোঙ্গরে জাহাজের অবস্থান বৃদ্ধি পেয়ে কন্টেইনার ও জাহাজ জটের সৃষ্টি হয়ে বিদেশী ক্রেতাদের নিকট বাংলাদেশের ভাবমুর্তি চরম ভাবে ক্ষুন্ন হবে। এছাড়াও সময় মত পণ্য চালান খালাস ও রপ্তানি করতে না পারার কারণে আমদানি-রপ্তানি বাণিজ্যে মারাত্মক বিপর্যয়ের সৃষ্টি হবে। যা, জাতীয় অর্থনীতিতে নৈতিবাচক প্রভাব ফেলবে।

উল্লেখ্য, চট্টগ্রাম বন্দরে দৈনিক গড়ে ৪,৫০০টিউজ আমদানি পণ্য চালানের কন্টেইনার জাহাজ থেকে খালাস করা হয় এবং গড়ে ৪,৩০০টিউজ রপ্তানি চালানের কন্টেইনার জাহাজীকরণ করা হয়। আমদানি পণ্য চালান সমূহ ডেলিভারী নেওয়া সম্ভব না হলে ১৪ দিনে ৬৩,০০০ টিউজ কন্টেইনার বন্দর জেটিতে মারাত্মক জটের সৃষ্টি করবে। বন্দর জেটিতে কন্টেইনার রাখার ধারণ ক্ষমতা ৪৯,০১৮টিউজ।

শ্রমিকদের মাঝে করোনা সংক্রমণের হার তুলনামূলক ভাবে কম ঃ

    পোশাক শিল্প প্রতিষ্ঠান সমূহের অধিকাংশ শ্রমিকের বয়স তুলনামূলকভাবে কম এবং নিয়মিতভাবে পরিশ্রমী হওয়ার কারণে ইমিউনিটি (রোগ প্রতিরোধ) ক্ষমতা বেশী থাকায় এবং পোশাক কারখানা সমূহে স্বাস্থ্য বিধি কঠোর ভাবে প্রতিপালন পূর্বক কার্যক্রম পরিচালনা করায় করোনা সংক্রমনের হার অনেকটাই কম।

কারখানা বন্ধ রাখা হলে করোনা সংক্রমণের হার দ্রুত বৃদ্ধি পাবে ঃ

    কারখানা বন্ধ ঘোষণা করা হলে ৩০/ ৩৫ লক্ষ শ্রমিক যার মধ্যে ৫০% শ্রমিক উত্তরবঙ্গের অধিবাসী। সকলেই গ্রামের বাড়ীতে চলে যাবে। বর্তমানে গ্রামাঞ্চলে (বিশেষ করে উত্তরবঙ্গে) সংক্রমণের হার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ফলে পরবর্তীতে শহরের কারখানা সমূহেও সংক্রমণের হার মারাত্মক হারে বৃদ্ধি পাওয়ার আশংকা রয়েছে। উল্লেখ্য গত ঈদুল ফিতরের সময় সরকারের সীমিত ছুটি প্রদানের সময়োচিত পদক্ষেপের ফলে শ্রমিক-কর্মচারীরা অধিকাংশই নিজ কর্মস্থলে উপস্থিত ছিল। ফলে যাতায়াত সীমিত থাকায় করোনা সংক্রমণ প্রকট হয়নি।

উক্ত বিষয় সমূহ সরকার কর্তৃক বিশেষ বিবেচনার পূর্বক বাংলাদেশের রপ্তানি খাতের সমূহ বিপর্যয় এড়ানোর লক্ষ্যে জীবন-জীবিকার স্বার্থে স্বাস্থ্য বিধি প্রতিপালন পূর্বক যথা নিয়মে রপ্তানিমুখী পোশাক কারখানা সমূহ খোলা রাখার নির্দেশনা প্রদান করা প্রয়োজন। এছাড়াও পোশাক শিল্পের আমদানি-রপ্তানি সংশ্লিষ্ট কাস্টমস্্, বন্দর, ব্যাংক সহ অন্যান্য দপ্তর সমূহ আংশিক ভাবে হলেও খোলা রাখা প্রয়োজন।

 

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

ইসলামী ব্যাংক ময়মনসিংহ জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

ইসলামী ব্যাংক ময়মনসিংহ জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর ময়মনসিংহ জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন সম্প... বিস্তারিত

লকডাউনে চরম অনিশ্চয়তায় শিল্প মালিকগণ: সৈয়দ নজরুল ইসলাম

লকডাউনে চরম অনিশ্চয়তায় শিল্প মালিকগণ: সৈয়দ নজরুল ইসলাম

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: ঈদ-উল-আযহার পরবর্তী ২৩/০৭/২০২১ইং থেকে ০৫/০৮/২০২১ইং তারিখ পর্যন্ত (১৪ দিন) সরকার ক... বিস্তারিত

চট্টগ্রামে ভিএফএস’র কার্যক্রম চালু করার জন্য মন্ত্রীর প্রতি চিটাগাং চেম্বার সভাপতির আহবান

চট্টগ্রামে ভিএফএস’র কার্যক্রম চালু করার জন্য মন্ত্রীর প্রতি চিটাগাং চেম্বার সভাপতির আহবান

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম কানাডা ... বিস্তারিত

প্রথমবারের মতো কোহিনূর কালেকশন নিয়ে ডায়মন্ড ওয়ার্ল্ড এর ঈদ আয়োজন

প্রথমবারের মতো কোহিনূর কালেকশন নিয়ে ডায়মন্ড ওয়ার্ল্ড এর ঈদ আয়োজন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: ঐতিহ্য ও আধুনিকতার এক অপূর্ব সমন্বয়ে গুনগতমান ও গ্রাহক সেবাকে সমুন্নত রেখে এব... বিস্তারিত

স্বাস্থ্য সুরক্ষা ও চিকিৎসা সামগ্রী বিতরণ কার্যক্রম উদ্বোধন

স্বাস্থ্য সুরক্ষা ও চিকিৎসা সামগ্রী বিতরণ কার্যক্রম উদ্বোধন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: দি ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি (এফবিসিসিআই)&rs... বিস্তারিত

ইসলামী ব্যাংক নোয়াখালী জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

ইসলামী ব্যাংক নোয়াখালী জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর নোয়াখালী জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন সম্প... বিস্তারিত

সর্বশেষ

চট্টগ্রামে মৃত্যু ১৮,  শনাক্ত ১ হাজার ৩১০

চট্টগ্রামে মৃত্যু ১৮, শনাক্ত ১ হাজার ৩১০

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৩১০ জনের নমুনায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে। নমু... বিস্তারিত

বাড়বকুণ্ডের হাফেজ ফখরুদ্দিন চৌধুরীর ইন্তেকাল

বাড়বকুণ্ডের হাফেজ ফখরুদ্দিন চৌধুরীর ইন্তেকাল

newsgarden24.com

কাইয়ুম চৌধুরী, সীতাকুণ্ড: সীতাকুণ্ডের বাড়বকুণ্ড চৌধুরী পাড়া গ্রামের হাফেজ আবুল খায়ের  চৌধুরী বা... বিস্তারিত

উচ্চ রক্তচাপ কমাতে লাগবে না ওষুধ...

উচ্চ রক্তচাপ কমাতে লাগবে না ওষুধ...

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: উচ্চ রক্তচাপ কমাতে পারে শ্বাসের ব্যায়াম। উচ্চ রক্তচাপ কমাতে অনেকেই নানা ওষুখ ... বিস্তারিত

সসমাজসেবক আবদুল মাবুদ দোভাষের মৃত্যুতে প্রগ্রতি সংঘ'র শোক

সসমাজসেবক আবদুল মাবুদ দোভাষের মৃত্যুতে প্রগ্রতি সংঘ'র শোক

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বাংলাদেশ মানবাধিকার কমিশন কোতোয়ালি থানা শাখার সভাপতি এবং প্রগতি সংঘের উপদেষ্... বিস্তারিত