বদলি ঠেকাতে বিতর্কিতদের দৌড়ঝাঁপ!

newsgarden24.com    ০৬:৪০ পিএম, ২০২১-০৭-১২    517


বদলি ঠেকাতে বিতর্কিতদের দৌড়ঝাঁপ!

নিউজগার্ডেন ডেস্ক: নানা অভিযোগের কারণে এবার পুলিশ সদরদপ্তর (হেডকোয়ার্টার) হার্ডলাইনে অবস্থান নিয়েছেন।  সিএমপি'তে ওসি, এস আই পদমর্যাদা থেকে কনস্টেবল পর্যন্ত বিতর্কিতদের বদলির প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি বাকলিয়া থানার ওসি রুহুল আমীন ও চকবাজার থানার ওসি মোহাম্মদ আলমগীরকে চট্টগ্রামের বাইরে অন্য রেঞ্জে বদলি করেছে পুলিশ সদরদপ্তর। তবে এখনো বহাল তবিয়তে রয়েছেন বিতর্কিতদের তালিকায় নাম থাকা চান্দগাঁও থানার ওসি মোঃ মুস্তাফিজুর রহমান!

"নির্ভরযোগ্য সূত্রমতে, এই তিন ওসি তাদের বদলি ঠেকাতে মরিয়া হয়ে উঠেছেন। রাজনৈতিক নেতা থেকে শুরু করে পুলিশের উর্ধতন কর্মকর্তাদের কাছে জোর তদবির চালাচ্ছেন। যদি বিতর্কিত এসব কর্মকর্তারা পার পেয়ে যান, তবে তা হবে অত্যন্ত দুঃখজনক! তবে শেষ পর্যন্ত পুলিশ সদরদপ্তর অনঢ থাকবেন বলে প্রত্যাশা সচেতন নগরবাসীর।" এছাড়া, সিএমপি'তে নানা কারণে বিতর্কিত কিংবা দীর্ঘদিন কর্মরত কর্মকর্তাদের মাঝেও দেখা দিয়েছে বদলি আতংক।

চলতি বছরের ১৪ এপ্রিল চান্দগাঁও আবাসিক এলাকায় শিবির হিযবুত ব্যাপক তান্ডব চালায়। এমনকি পুলিশের গাড়িও ভাংচুর করে৷ ঘটনাস্থলে ওসি উপস্থিত থাকলেও ছিলেন নীরব ভূমিকায়। পরবর্তীতে সিএমপি'র উর্ধতন কর্মকর্তারা এসে ঘটনাস্থল থেকে শিবির হিযবুতের ৩০ নেতাকর্মীকে আটক করেন। আর সেই রাতে ২৫ জনকে ছেড়ে দেন ওসি মুস্তাফিজ। এনিয়ে ব্যাপক ক্ষুব্ধ আওয়ামীলীগের নেতারাও। এদিকে, ১২'শ শিক্ষক শিক্ষিকাও সংবাদ সম্মেলনের মাধ্যমে ওসির অপসারণ দাবি করেছিলেন। তবুও নীরব সিএমপি!

পুলিশ সদরদপ্তরের অনুসন্ধানে চান্দগাঁও ওসি ও তার অধীনস্থ কর্মকর্তাদের নানা অপকর্মের তথ্যপ্রমাণ উঠে আসে। ফলে যেকোন মুহুর্তেও তিনিও বদলি হতে যাচ্ছেন। তবে বদলি ঠেকাতে তিনিও জোর তদবির চালাচ্ছেন বলে জানা গেছে।

সিএমপি'র বিভিন্ন থানায় এসআই থেকে কনস্টেবল পর্যন্ত বিতর্কিত একঝাঁক কর্মকর্তাও রয়েছেন। এসআই কাউছার হামিদ চান্দগাঁও থানায় কর্মরত আছেন অন্তত চার বছর। বিভিন্ন অপরাধীদের আটক, মাদক উদ্ধারসহ বিভিন্ন অভিযানের কারণে সুনাম কুড়িয়েছেন ব্যাপক। তবে অন্তরালে জড়িয়ে গেছেন নানা অপকর্মে। পতিতালয়, মাদক কারবার, জুয়ার আখড়াসহ বিভিন্ন অপরাধীর কাছ থেকে নিয়মিত মাসোহারা নেয়ার অভিযোগ এই কর্মকর্তার বিরুদ্ধে। স্থানীয় সন্ত্রাসীদের সাথেও রয়েছে সখ্যতা। নিরীহ লোকজনকে ফাঁসিয়ে কিংবা ভয় দেখিয়ে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ দীর্ঘদিন। তার এসব অপকর্মের টাকা তোলা ও সোর্স হিসেবে কাজ করছে এক কিলোমিটার এলাকার বাসিন্দা মৃত জাফরের ছেলে সাদ্দাম।

২০২০ সালের ১৫ জানুয়ারী দিন-দুপুরে রাস্তা থেকে তুলে নিয়ে এক বিউটিশিয়ান নারীকে নিপীড়ন ও আটকে রেখে ৬ লাখ টাকা নেয়ার অভিযোগ উঠেছিল চান্দগাঁও থানার তিন পুলিশ কর্মকর্তা ও সোর্সের বিরুদ্ধে। দুই কর্মকর্তা প্রথমে সাসপেন্ড, পরে বদলি হলেও বহাল তবিয়তে এখনো রয়ে যান এএসআই শংকর বড়ুয়া। সেই ঘটনার টাকাও উদ্ধার হয়েছিল ততকালীন পুলিশ কমিশনারের হস্তক্ষেপে।

এছাড়াও চান্দগাঁওতে নানা অপকর্মে জড়িয়ে গেছেন এসআই মোফিজুর রহমান, অধীর চৌধুরী, এএসআই কামাল উদ্দিন। এই থানায় ৬-৭ বছর কর্মরত আছেন কনস্টেবল সজীব মিয়া ও ক্যাশিয়ার হিসেবে পরিচিত বহদ্দারহাট পুলিশ ফাঁড়ির কনস্টেবল আনিস।
গতবছর সিএমপি ১২জন বিতর্কিত এসআই'কে নানা অপকর্মে জড়িত থাকার অভিযোগে একযোগে বদলি করেছিল সিএমপি। সেই তালিকায় ছিল সদরঘাট থানা সাবেক এসআই মোর্শেদ আলম। কদমতলি বাণিজ্যিক এলাকায় বেপরোয়া চাঁদাবাজি ও লোকজন আটকে অর্থ আত্মসাৎ করেছেন কোটি টাকা। নগরীর গোসাইলডাঙ্গা এলাকায় করেছেন ছয়তলা বাড়ি। বর্তমানে মোর্শেদ অন্য জেলায় বদলি হয়েছেন। তবে তার অপকর্মের সহযোগী এসআই গৌতম চৌধুরী এখনো বহাল রয়েছেন সদরঘাট থানায়। বন্দর থানার আলোচিত পুলিশ কর্মকর্তা এসআই মোহাম্মদ সালাউদ্দীন। তিনি লাল গোডাউন ফাঁড়ির ইনচার্জ। আর এ থানায় কর্মরত অন্তত ৬-৭ বছর। বন্দর কেন্দ্রিক সক্রিয় চাঁদাবাজ ও নানা অপরাধী চক্রকে আশ্রয় প্রশ্রয় দিয়ে বনেছেন কোটিপতি। তার খুঁটির জোর এতটা রূঢ়, সিনিয়র কর্মকর্তাদের উল্টো শাসিয়ে দেন রীতিমতো। এছাড়া, এসআই মোহাম্মদ জহির ও ক্যাশিয়ার হিসেবে পরিচিত এএসআই নয়ন বড়ুয়া দীর্ঘদিন কর্মরত এখানে।

চকবাজার থানা এলাকায় সোর্স দিয়ে নানা অপকর্মে জড়িয়ে আলোচনায় উঠে আসেন এস আই তালেব আলী ও এএসআই আবুল বাশার। আবুল বাশারের বিরুদ্ধে চাঁদাবাজি, নিরীহ লোকজনকে ফাঁসিয়ে অর্থ আদায় করার বিস্তর অভিযোগ রয়েছে। বেশ কয়েকজন ভুক্তভোগী লিখিত অভিযোগ দিলেও নামমাত্র তদন্তে থেমে যায় সমস্ত প্রক্রিয়া। তার খুঁটির জোর কোথায় সেই প্রশ্ন এখন সাধারণ মানুষের মুখেমুখে। তার আশ্রয় প্রশ্রয়ে থাকা সোর্স ল্যাড়া নাছির, পলাশ ও সুমন অত্যাচারে অতিষ্ঠ এলাকাবাসী। এসব সোর্স দিয়ে বিভিন্ন অভিযানে উদ্ধার মাদকদ্রব্য আত্মসাৎ ও বিক্রয়ে জড়িত আবুল বাশার। প্রায় দশ বছর ঘুরেফিরে চট্টগ্রামে কর্মরত আছেন কোতোয়ালি থানার এস আই শিমুল চন্দ্র দাস। এর আগে তিনি সদরঘাট থানায় অন্তত ৫/৬ বছর টানা থাকাকালীন একের পর এক বিতর্কিত কর্মকাণ্ডে জড়িয়েছেন। ক্রেডিট পেতে কিংবা উদ্দেশ্যে প্রণোদিত হয়ে অনেককে মিথ্যা মামলায় মাসের পর মাস জেলে কাটিয়েছেন। বর্তমানে কোতোয়ালি থানার নিউ মার্কেটের আশপাশ এলাকায় নানা অপকর্মে সক্রিয় আলোচিত এই পুলিশ কর্মকর্তা। বিভিন্ন অপরাধীর সাথেও রয়েছে সখ্যতা।

খুলশী থানায় অন্তত ৫-৬ বছর কর্মরত আছেন এএসআই জাহাঙ্গীর আলম ও মোহাম্মদ হীরণ মিয়া। জমি দখল, নিষিদ্ধ পরিবহন স্ট্যান্ড, গেস্ট হাউজ নিয়ন্ত্রণ, গ্রেফতার বাণিজ্যসহ নানা অপকর্মে জড়িয়ে হয়েছেন  অঢেল অর্থের মালিক। জাহাঙ্গীরের রয়েছে খুলশীতেই ফ্ল্যাট। এছাড়াও, বিতর্কিত ও ঘুরেফিরে দীর্ঘদিন সিএমপিতে কর্মরত আছেন পাঁচলাইশ থানার- এসআই আবদুল মোতালেব, কামরুল ইসলাম আরেফিন, তিমির মিহির, বাকলিয়া থানার এএসআই মোহাম্মদ রমজান, এসআই আসাদ ও কারিমুজ্জামান, ডবলমুরিং থানার এসআই মোঃ হারুন উর রশীদ, এসআই অর্ণব বড়ুয়া, সদরঘাট থানার এসআই মাহতাব উদ্দিনসহ অনেকেই।
চট্টগ্রামের বাইরে অন্য রেঞ্জে বদলি হওয়া বাকলিয়া ও চকবাজার থানার ওসিসহ বিতর্কিতদের বদলি ঠেকানোর চেষ্টা প্রসঙ্গে জানতে চাইলে সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীরের মুঠো ফোনে বার বার ফোন করা হলে তিনি তার মুঠো ফোন রিসিভ করেন নি।

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

ত্রাস ছড়াচ্ছে 'হামিদ শিকদার' গ্যাং

ত্রাস ছড়াচ্ছে 'হামিদ শিকদার' গ্যাং

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম মহানগরীর চান্দগাঁও, চকবাজার, পাঁচলাইশ ও বাকলিয়া থানা এলাকায় হঠাৎ বে... বিস্তারিত

কারিগরি শিক্ষার মানোন্নয়নে মতবিনিময় সভা

কারিগরি শিক্ষার মানোন্নয়নে মতবিনিময় সভা

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: আজ বেলা ১১ টায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে ভার্... বিস্তারিত

ভয়ংকর হয়ে উঠেছে ধামা জুয়েল গ্যাং

ভয়ংকর হয়ে উঠেছে ধামা জুয়েল গ্যাং

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম নগরীর অপরাধ প্রবণ এলাকার শীর্ষে রয়েছে চান্দগাঁও থানা। রয়েছে একাধিক ... বিস্তারিত

টমটম চালককে হত্যা চেষ্টা, আটক হয়নি হামিদ গ্যাংয়ের কেউই

টমটম চালককে হত্যা চেষ্টা, আটক হয়নি হামিদ গ্যাংয়ের কেউই

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চকবাজারে বেপরোয়া কিশোর গ্যাংয়ের হামলা থেকে রেহায় পায়নি সাধারণ এক টমটম চালক৷ ত... বিস্তারিত

কোরবানীর বর্জ্য অপসারণ কার্যক্রম পরিদর্শন করেন চসিক মেয়র

কোরবানীর বর্জ্য অপসারণ কার্যক্রম পরিদর্শন করেন চসিক মেয়র

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: আজ ২২ জুলাই দুপুরে পবিত্র ঈদুল আযহার দ্বিতীয় দিনে আতুরার ডিপো, আমিন জুট মিলস, হা... বিস্তারিত

চট্টগ্রামে কোরবানির গোশতের টুকরোতে আল্লাহু নাম

চট্টগ্রামে কোরবানির গোশতের টুকরোতে আল্লাহু নাম

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রামে কোরবানির গরুর গোশতের টুকরোতে আল্লাহু লেখা ভেসে ওঠেছে। ঘটনাটি ঘটেছ... বিস্তারিত

সর্বশেষ

চট্টগ্রামে মৃত্যু ১৮,  শনাক্ত ১ হাজার ৩১০

চট্টগ্রামে মৃত্যু ১৮, শনাক্ত ১ হাজার ৩১০

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৩১০ জনের নমুনায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে। নমু... বিস্তারিত

বাড়বকুণ্ডের হাফেজ ফখরুদ্দিন চৌধুরীর ইন্তেকাল

বাড়বকুণ্ডের হাফেজ ফখরুদ্দিন চৌধুরীর ইন্তেকাল

newsgarden24.com

কাইয়ুম চৌধুরী, সীতাকুণ্ড: সীতাকুণ্ডের বাড়বকুণ্ড চৌধুরী পাড়া গ্রামের হাফেজ আবুল খায়ের  চৌধুরী বা... বিস্তারিত

উচ্চ রক্তচাপ কমাতে লাগবে না ওষুধ...

উচ্চ রক্তচাপ কমাতে লাগবে না ওষুধ...

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: উচ্চ রক্তচাপ কমাতে পারে শ্বাসের ব্যায়াম। উচ্চ রক্তচাপ কমাতে অনেকেই নানা ওষুখ ... বিস্তারিত

সসমাজসেবক আবদুল মাবুদ দোভাষের মৃত্যুতে প্রগ্রতি সংঘ'র শোক

সসমাজসেবক আবদুল মাবুদ দোভাষের মৃত্যুতে প্রগ্রতি সংঘ'র শোক

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বাংলাদেশ মানবাধিকার কমিশন কোতোয়ালি থানা শাখার সভাপতি এবং প্রগতি সংঘের উপদেষ্... বিস্তারিত