চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

newsgarden24.com    ০৯:১৬ এএম, ২০২১-০৭-১১    75


চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

নিউজগার্ডেন ডেস্ক: একটি করে ফাইনাল আসে আর বিষাদের কাব্য লেখা হয়। ফুটবলকে দুই হাত ভরে দেওয়া লিওনেল মেসির হাত শূন্যই থেকে যায়। ফুটবলের প্রায় সব রেকর্ড পায়ে লোটানো মেসি সাদা-আকাশী জার্সিতে থেকে যান বিবর্ণ। এবার আর একই গল্প নয়। এবার সময় বিজয় কেতন ওড়ানোর। মারাকনায় লেখা হলো বিজয়ের সেই গল্প। ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা ঘরে তুললো আর্জেন্টিনা। অবশেষে মেসির হাতে উঠলো একটি আন্তর্জাতিক শিরোপা।

বাংলাদেশ সময় রোববার ভোরে ব্রাজিলের ঐতিহাসিক মারকানা স্টেডিয়ামে  ব্রাজিলকে ১-০ গোলে হারিয়েছে  আর্জেন্টিনা। আনহেল ডি মারিয়ার গোলে এগিয়ে যায় লিওনেল স্কালোনির দল। এরপর আক্রমণ পাল্টা আক্রমণ চলে পুরো ম্যাচে, আর গোলের দেখা মেলেনি।  

লাতিন অঞ্চলের সবচেয়ে জমজমাট এই আসরে এটা আর্জেন্টিনার রেকর্ড ১৫তম শিরোপা। দীর্ঘ ২৮ বছর পর কোপার শিরোপা জিতলো আলবিসেলেস্তেরা। সর্বশেষ ১৯৯৩ সালে এই আসরের চ্যাম্পিয়ন হয় তারা। সর্বশেষ শিরোপা জেতার পর চারবার কোপার ফাইনাল খেলেছে আর্জেন্টিনা। কিন্তু একবারও শিরোপা ছুঁয়ে দেখা হয়নি আলবিসেলেস্তেদের। এবার অপেক্ষা ফুরালো তাদের।

এটা ছিল কোপা আমেরিকায় ব্রাজিল-আর্জেন্টিনার মধ্যকার চতুর্থ ফাইনাল। আগের তিন শিরোপার লড়াইয়ে ব্রাজিল দুইবার ও আর্জেন্টিনা একবার শেষ হাসি হাসে। শেষ দুইবারই আর্জেন্টিনাকে হতাশায় ডুবিয়েছিল সেলেসাওরা। এবার আর সেই হতাশা নয়, চিরপ্রতিদ্বন্দ্বীদের হারিয়ে শিরোপা উৎসবে মাতলো আর্জেন্টিনা।   

পিছিয়ে পড়ে আক্রমণের ধার বাড়ানো ব্রাজিলই বল দখল ও আক্রমণ সাজানোয় এগিয়ে ছিল। পুরো ম্যাচে ৬০ শতাংশ সময় বল নিজেদের পায়ে রাখেন নেইমার-রিচার্লিসনরা। গোলমুখে ১৪টি শট নেয় ব্রাজিল, এর মধ্যে ২টি ছিল লক্ষ্যে। ৪০ শতাংশ সময় বল পায়ে রাখা আর্জেন্টিনার নেওয়া ৬টি শটের ২টি ছিল লক্ষ্যে।

ম্যাচের শুরু থেকে দুই দলই গতিময় ফুটবল খেলতে থাকে। তবে কেউই পরিষ্কার আক্রমণ সাজাতে পারছিল না। আক্রমণ পাল্টা আক্রমণ হলেও বল নিয়ে প্রতিপক্ষের ডি-বক্সে হানা দিতে পারছিল না কেউই। তৃতীয় মিনিটেই আর্জেন্টিনার গঞ্জালো মন্তিয়েলকে ফাউল করায় হলুদ কার্ড দেখেন ব্রাজিলের ফ্রেড।

১৩তম মিনিটে আর্জেন্টিনার ডি-বক্সে ঢুকে পড়ে ব্রাজিল। কিন্তু ঠিকমতো বলে শট নিতে পারেননি নেইমার। ২০তম মিনিটে সতীর্থের বাড়ানো বল খুঁজে নেয় নেইমারকে। তিনি বল বাড়ান মন্তিয়েলকে। কিন্তু তার নেওয়া শট আটকে যায় আর্জেন্টিনার রক্ষণে দেয়ালে।

২২তম মিনিটে এগিয়ে যায় আর্জেন্টিনা। ডি পলের লম্বা করে বাড়ানো পাস থেকে বল পান আনহেল ডি মারিয়া। ডান প্রান্ত থেকে ছুটে গিয়ে ব্রাজিলের গোলরক্ষক মোরায়েসের মাথার উপর দিয়ে বল জালে জড়ান তিনি।

২৬তম মিনিটে কাসেমিরোর দুর্বল শট ফিরিয়ে দেন এমিলিয়ানো মার্তিনেজ। ২৯তম মিনিটে আর্জেন্টিনার পাল্টা আক্রমণ। কিন্তু ডি মারিয়ার শট ফিরিয়ে দলকে বিপদমুক্ত করেন মার্কিনিয়োস। ৩৩তম মিনিটে মেসির দুর্বল শট বার ঘেসে বেরিয়ে যায়। ৩৪তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে নেইমারের ফ্রি-কিক আর্জেন্টিনার রক্ষণ দেয়ালে আটকে যায়। ৪২তম মিনিটে আর্জেন্টিান ডি-বক্সে ব্রাজিলের এভারটনের শট, আটকে যায় আর্জেন্টিনার রক্ষণ দেয়ালে।

৪৩তম মিনিটে ব্রাজিলের রিচার্লিসনের দারুণ এক ক্রস, কিন্তু সেই ক্রস থেকে বল নিয়ে বল নিয়ে শট নিতে পারেননি ব্রাজিলের কেউ। ৪৬তম মিনিটে লাউতারো মার্তিনেসের বাড়ানো বল ব্রাজিলের ডি-বক্সে পায়ে নিতে পারেননি মেসি। ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় আর্জেন্টিনা।  

৪৯তম মিনিটে বল নিয়ে গিয়ে ডি মারিয়াকে বাড়ান মেসি। কিন্তু পিএসজি তারকার নেওয়া শট ব্রাজিলের রক্ষণভাগ ফিরিয়ে দেয়। ৫২তম মিনিটে আর্জেন্টিনার জালের ঠিকানা খুঁজে পায় ব্রাজিল। কিন্তু রিচার্লিসনের গোলটি অফসাইডের কারণে বাতিল হয়ে যায়।

৫৪ মিনিটে নেইমারের বাড়ানো বল খুঁজে নেয় রিচার্লিসনকে। দারুণ শটও নেন তিনি। কিন্তু তার প্রচেষ্টা ফিরিয়ে দেন আর্জেন্টিনার পোস্টের অতন্দ্র প্রহরী মার্তিনেজ। গোলশোধে মরিয়া অবিরত আক্রমণ সাজাতে থাকে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

৬৩তম পাল্টা আক্রমণে যায় আর্জেন্টিনা। ডি-বক্সের বাইরে কারিকুরিতে বল নিয়ন্ত্রণে রেখে শট নেওয়ার চেষ্টা করেন মেসি। কিন্তু শেষ পর্যন্ত নিয়ন্ত্রণ রাখতে পারেননি তিনি। তার শট নেওয়ার আগেই বল কেড়ে নেয় ব্রাজিলের রক্ষণভাগের খেলোয়াড়রা। ৬৬তম মিনিটে ডি মারিয়া, মেসির পা ঘুরে বল পান গুইদো রদ্রিগেজ। কিন্তু তার নেওয়া শট অনেক উপর দিয়ে চলে যায়।

৬৯তম মিনিটে নেইমার বল নিয়ে আর্জেন্টিনার ডি-বক্সে ঢুকে পড়েন, সেখানে জটলা পেকে যায়। লাউতারো মার্তিনেজ লম্বা শটে দলকে বিপদমুক্ত করেন।  ৮০তম মিনিটে নেইমার বল নিয়ে ছুটলে তাকে বাজেভাবে ফাউল করে হলুদ কার্ড দেখেন ওতামেন্দি। ৮৩তম মিনিটে ডি-বক্সে ঢুকে গাবির নেওয়া শট ফেরান আর্জেন্টিনার জার্মান পাজেল্লা।

৮৫তম মিনিটে ডান প্রান্ত থেকে আরেকটি দারুণ শট নেন গাবি। লাফিয়ে উঠে ফেরান মার্তিনেজ। ৮৭তম মিনিটে এগিয়ে যেতে পারতো আর্জেন্টিনা। ডি-বক্সে ফাঁকা জায়গায় বল পান মেসি। তার সামনে ছিলেন কেবল ব্রাজিলের গোলরক্ষক। কিন্তু শট নিতে পারেননি আর্জেন্টাইন এই ফরোয়ার্ড, পড়ে যান তিনি। যোগ করা সময়ে দি পলের শট ফেরায় ব্রাজিলের রক্ষণ দেয়াল। এরপর আর গোলের দেখা পায়নি কোনো দলই।

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

চ্যাম্পিয়ন ইতালি ৩৪১ কোটি টাকা পেল

চ্যাম্পিয়ন ইতালি ৩৪১ কোটি টাকা পেল

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: রোববার রাতে লন্ডনের ওয়েম্বলিতে ইংল্যান্ডকে টাইব্রেকারে ৩-২ গোলে হারিয়ে ইউরো ২... বিস্তারিত

ব্রাজিল বনাম আর্জেন্টিনা

ব্রাজিল বনাম আর্জেন্টিনা

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যে ফুটবল ম্যাচকে অনেকে ‘দক্ষিণ অ্যামেরিকার মানুষ... বিস্তারিত

ফাইনালে ব্রাজিল

ফাইনালে ব্রাজিল

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: সাতসকালে ব্রাজিল খেলতে নেমেছিল পেরুর বিরুদ্ধে। লক্ষ্য ছিল একটাই- ঘরের মাঠে ফা... বিস্তারিত

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল ৭ জুলাই থেকে

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল ৭ জুলাই থেকে

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে স্পেন, ইতালি, ডেনমার্ক ও ইংল্যান্ড। দু... বিস্তারিত

কোপা আমেরিকার কোয়ার্টারে কে লড়বেন কার বিপক্ষে

কোপা আমেরিকার কোয়ার্টারে কে লড়বেন কার বিপক্ষে

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক:  গ্রুপ ‘এ’ থেকে উত্তীর্ণ দল আর্জেন্টিনা, উরুগুয়ে, প্যারাগুয়ে, চিলি গ্রুপ &lsq... বিস্তারিত

 মেয়রের সাথে বঙ্গবন্ধু ফুটবল টুর্ণামেন্টের চ্যাম্পিয়ন কোতোয়ালী জোনের শুভেচ্ছা বিনিময়

মেয়রের সাথে বঙ্গবন্ধু ফুটবল টুর্ণামেন্টের চ্যাম্পিয়ন কোতোয়ালী জোনের শুভেচ্ছা বিনিময়

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনুর্ধ্ব-১৭ ফুটবল টুর্ণামেন্ট চট্টগ্রাম মহানগরী ... বিস্তারিত

সর্বশেষ

চট্টগ্রামে মৃত্যু ১৮,  শনাক্ত ১ হাজার ৩১০

চট্টগ্রামে মৃত্যু ১৮, শনাক্ত ১ হাজার ৩১০

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৩১০ জনের নমুনায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে। নমু... বিস্তারিত

বাড়বকুণ্ডের হাফেজ ফখরুদ্দিন চৌধুরীর ইন্তেকাল

বাড়বকুণ্ডের হাফেজ ফখরুদ্দিন চৌধুরীর ইন্তেকাল

newsgarden24.com

কাইয়ুম চৌধুরী, সীতাকুণ্ড: সীতাকুণ্ডের বাড়বকুণ্ড চৌধুরী পাড়া গ্রামের হাফেজ আবুল খায়ের  চৌধুরী বা... বিস্তারিত

উচ্চ রক্তচাপ কমাতে লাগবে না ওষুধ...

উচ্চ রক্তচাপ কমাতে লাগবে না ওষুধ...

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: উচ্চ রক্তচাপ কমাতে পারে শ্বাসের ব্যায়াম। উচ্চ রক্তচাপ কমাতে অনেকেই নানা ওষুখ ... বিস্তারিত

সসমাজসেবক আবদুল মাবুদ দোভাষের মৃত্যুতে প্রগ্রতি সংঘ'র শোক

সসমাজসেবক আবদুল মাবুদ দোভাষের মৃত্যুতে প্রগ্রতি সংঘ'র শোক

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বাংলাদেশ মানবাধিকার কমিশন কোতোয়ালি থানা শাখার সভাপতি এবং প্রগতি সংঘের উপদেষ্... বিস্তারিত