উন্নয়নে জনদূর্ভোগ! প্রতিকারে চাই উদ্যোগ

newsgarden24.com    ১০:০৯ পিএম, ২০২১-০৭-০২    304


উন্নয়নে জনদূর্ভোগ! প্রতিকারে চাই উদ্যোগ

মিনহাজুর রহমান শিহাব: স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ দ্রুত উন্নয়নশীল দেশের কাঁতারে পৌছতে সক্ষম হয়েছে। বর্তমান সময়ে অবকাঠামোগত উন্নয়নে বাংলাদেশ নজিরবিহীন সাফল্যে এগিয়ে চলেছে। গ্রাম, শহর, উপশহর সর্বত্র উন্নয়নের ছোঁয়া দৃশ্যমান। রাস্তাঘাট,  ব্রিজ, কালভার্ট নির্মাণ কিংবা সড়ক মেরামত সকল ক্ষেত্রে তড়িৎ অগ্রগতি নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। কিন্তুু দায়িত্বশীল কর্তৃপক্ষগুলোর মাঝে স্বীকৃত ও দৃশ্যমান সমন্বয়হীনতার কারণে উন্নয়ন প্রকল্পগুলো বর্তমানে নগরবাসীর কাছে দূর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। আজকাল উন্নয়ন প্রকল্প মানেই যেন এক বিষফোঁড়া। নগর সেবা ও উন্নয়ন কর্তৃপক্ষগুলোর এক প্রতিষ্ঠানের সাথে অন্য প্রতিষ্ঠানের রেষারেষি , দায়িত্ব পালনে উদাসীনতা, পক্ষপাতমূলক আচরণ, জবাবদিহিতার অভাব, দায়িত্বজ্ঞানহীন কর্মকান্ড ইত্যাদিই নগরবাসীর দূর্ভোগের জন্য কাল হয়ে উঠেছে। বর্তমান সময়ে নগরবাসীর কাছে  মূর্তমান আতন্কের নাম হয়ে উঠেছে চট্টগ্রাম ওয়াসা! ওয়াসার প্রকল্প মানেই যেন নগরবাসীর কাছে যত্রতত্র রাস্তা খোড়াখুড়ি আর কাজ শেষে কোনোরকম ইট, বালু চাপা দিয়ে দায় সাড়া। চট্টগ্রাম শহরে বর্তমানে উন্নয়ন কর্মকান্ড পরিচালনা, নগর সেবা ও বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে দায়িত্বপ্রাপ্ত হয়ে কাজ করছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম ওয়াসা এবং বিটিসিএলসহ কিছু সংস্থা। উদাহরণস্বরূপ, এক সংস্থার সাথে অন্য সংস্থার যে সমন্বয়হীনতা তা দৃশ্যমান হয় মূলত যখন দায়িত্বশীল কোনো কর্তৃপক্ষের সদ্য সমাপ্ত হওয়া সংস্কারকৃত সড়কে অন্য এক বা একাধিক সংস্থা এসে রাস্তা খুড়ে তাদের প্রয়োজনীয় কাজ করে তখন। দুঃখের বিষয়, জনগণের দূর্ভোগ লাঘবে যখন এক সংস্থা সড়ক সংস্কার কিংবা মেরামত করে যায় তার ঠিক কয়েকদিন পর এসে অন্য এক সংস্থা রাস্তা খুড়ে দিয়ে তাদের কাজ করে দিনের পর দিন। ফলে নির্মাণ সামগ্রী ও প্রয়োজনীয় সরঞ্জাম রাস্তার উপর স্তুপ করে রাখায় রাস্তা সংকীর্ণ হওয়া, হাঁটাচলায় বা যানবাহন চলায় প্রতিবন্ধকতা তৈরি এমনকি রাস্তা বন্ধ হয়ে যায়। এর সাথে যুক্ত হয় শুষ্ক মৌসুমে রাস্তার বালি যা বাতাসের সাথে মিশে বালির কুয়াশাচ্ছন্ন পরিবেশ তৈরি করে। এতে করে নগরবাসীর জন্য এক চরম দূর্ভোগ তৈরি হয়। বর্ষাকালে তা সেই দূর্ভোগ আরো কয়েকগুণ বেড়ে যায়। চারদিকে নালা নর্দমাগুলো ভরাট থাকায় এবং বড় বড় খালের মুখে অপরিকল্পিত বাঁধ দেওয়ার ফলে অল্প বৃষ্টিতে পানিবন্দী হয়ে পড়ে নগরীর নিচু এলাকাগুলো। আর রাস্তাঘাট পানির নিচে থেকে নতুবা গ্রামের মেঠোপথের মত কর্দমাক্ত হয়ে কখনো কখনো বাড়িয়ে দেয় দূর্ঘটনার আশঙ্কা।
পত্রপত্রিকায়, টিভিমিডিয়ায়, সামাজিক মাধ্যমে বর্ষাকালে প্রায়ই এরকম খবর চোখে পড়ে কোনোটি রসব্যঞ্জকভাবে,কোনোটি হাহাকার চিত্র তুলে ধরে। জলাবদ্ধতা সমস্যা নগরবাসীর কাছে মূর্তমান প্রতিবন্ধকতার আরেক নাম। প্রতিবছর বর্ষাকালে জলাবদ্ধতা সমস্যা যেন এই শহরের নিয়তি হয়ে দাঁড়িয়েছে। হাজার কোটি টাকার মেগা প্রকল্প, নানা পরিকল্পনা সব ই যেন অসার, ধূলিসাৎ হয়ে যায় সমন্বয় নামক 'সোনার হরিণের ' প্রতিক্ষায়। এমন দূর্ভোগ প্রতিনিয়ত পোহাতে হচ্ছে নগরবাসীকে। বিশেষত ঠিকাদারী প্রতিষ্ঠানগুলো যারা  বিভিন্ন প্রকল্পে চুক্তিভিত্তিক কাজ করে তাদের কাজের ধীরগতি, দায়িত্ব অবহেলা ও গাফিলতি চোখে পড়ার মত। উদাহরণস্বরূপ, কাপ্তাই রাস্তার মাথা থেকে বহদ্দারহাট পর্যন্ত সড়কের সম্প্রসারণ ও সংস্কার কাজ বেশ কয়েক বছর আগে শুরু হলেও তা এখনও সম্পন্ন হওয়ার আশ্বাস পাইনি। অথচ সড়কটি দিয়ে প্রতিদিন নগরীর ও কয়েক উপজেলার বিপুল সংখ্যক মানুষ যাতায়াত করে যাদের সীমাহীন ভোগান্তি পোহাতে হয়। আবার নতুন নতুন উন্নয়ন প্রকল্পগুলোতে নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠানের সময়ক্ষেপণ ও দায়িত্বজ্ঞানহীন কর্মকান্ডও হতাশার কারণ হয়ে উঠেছে। নির্মাণ চলিতব্য টাইগারপাস টু এয়ারপোর্ট কানেক্টিং ফ্লাইওভার তার একটি উদাহরণ মাত্র। তুলনামূলক গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম এলাকা চট্টগ্রাম বন্দর, কাস্টমস ও রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলসমূহ চলিতব্য প্রকল্পের নিকটে হওয়ায় সেই এলাকার যানজট ও রাস্তাঘাট সীমাহীন দূর্ভোগ ও ভোগান্তিপূর্ণ আতঙ্কের নাম হয়ে উঠেছে সেই এলাকা যাতায়াতকারীদের জন্য।
দায়িত্বশীল সংস্থা বা প্রতিষ্ঠানগুলোর সমন্বয়হীনতার বিরূপ প্রতিক্রিয়া পড়ে বিভিন্নভাবে; প্রতিদিন সময় কিংবা কর্মঘন্টা বিনষ্ট হওয়া, যানবাহনের ক্ষয়ক্ষতি, দেশের অর্থের অপচয় এবং সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় মানব স্বাস্থ্য। রাস্তাঘাটে মাত্রাতিরিক্ত ধূলাবালি, যানবাহনে অতি ঝাঁকুনি ইত্যাদির কারনে মানুষের স্বাস্থ্যের ঝুঁকি বেড়ে যায়। ফলে শ্বাসকষ্ট,অঙ্গপ্রতঙ্গে ব্যাথাসহ বিভিন্ন রোগের লক্ষণ দেখা দেয়। পরিবেশবিদদের মতে চট্টগ্রাম নগরীর বাতাসে ভারী পদার্থ, ধূলিকণার উপস্থিতি বৃদ্ধির অন্যতম প্রধান কারণ রাস্তাঘাটে যত্রতত্র স্তুপাকার কিংবা ছড়ানো ছিটানো বালি। Air Quality Index (AQI) এর সূচক অনুযায়ী নগরীর বাতাসে ভারী পদার্থ ও ধূলাবালির উপস্থিতির প্রধান কারণ রাস্তাঘাটের বালি যা রাস্তার পাশে স্তুপীকৃত বিভিন্ন নির্মাণ সামগ্রী থেকে আসে। অর্থাৎ উন্নয়নের জন্য যেসব কর্মযজ্ঞের আয়োজন তা যেন প্রকারান্তরে জনদূর্ভোগেরই নামান্তর। দায়িত্বশীল প্রতিষ্ঠানগুলোর কর্তাব্যক্তিদের বয়ানে মাঝে মাঝে বলতে শোনা যায়, "উন্নয়ন কাজ চলছে, সাময়িক দূর্ভোগের জন্য দুঃখিত", "জনগণের সুবিধার্তে এই উন্নয়ন কাজ, তাই জনগণকে কিছুটা দূর্ভোগ সাময়িকভাবে মেনে নিতে হবে"। নগরবাসীও দীর্ঘমেয়াদী সুফল লাভের আশায় সাময়িক দূর্ভোগের এই যন্ত্রণাকে সাদরে বরণ করে নেয়, কিন্তুু বিপত্তি বাঁধে তখনই যখন এই "সাময়িক দূর্ভোগ" তার সময়ের ও দূর্ভোগের মাত্রা অতিক্রম করে নগরবাসীর কাছে বিষফোঁড়া হয়ে দাঁড়ায়।
চট্টগ্রাম সিটি কর্পোরেশন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের ও চট্টগ্রাম ওয়াসার কাছে নগরবাসীর প্রত্যাশা উন্নয়ন কর্মকান্ডের কারণে অযাচিত জনদূর্ভোগ যেন সৃষ্টি না হয়। সিটি কর্পোরেশনের মেয়রের নিকট আপামর নগরবাসীর আর্তনাদ তিনি যেন সমন্বয়ক হয়ে উঠেন, যিনি সকল সংস্থা ও প্রতিষ্ঠানগুলোকে সাথে নিয়ে কাজ করতে পারবেন। মেয়র বা নির্বাচিত জনপ্রতিনিধি যেহেতু জনগণের সেবক তাই জনদূর্ভোগ লাঘবে একজন সমন্বয়ক হিসেবে গড়ে উঠে উদ্ভূত সমস্যা সমাধান করা তার মূখ্য উদ্দ্যশ্য হওয়া উচিত। বর্তমান সময়ে অবকাঠামোগত উন্নয়নের যে তড়িৎ অগ্রযাত্রা তা যেন কোনোভাবেই সমন্বয়হীনতা শব্দের মোড়কে পেঁচিয়ে বিষফোঁড়া হয়ে না দাঁড়ায় তার দিকে সজাগ দৃষ্টি দেওয়া এখন সময়ের অকুন্ঠ দাবী।  সমন্বয়হীনতার বেড়াজালের বৃত্ত থেকে বেরিয়ে এসে নগরবাসী দিনের পর দিন যে দূর্ভোগ ও  ভোগান্তির খোলসে আবৃত হয়ে আছে তা থেকে যেন পরিত্রাণ পাই। দায়িত্বশীল প্রতিষ্ঠানগুলোর মাঝে সমন্বয় ফিরিয়ে আনতে প্রয়োজন নিয়মিত যোগাযোগ রক্ষা করা, ঠিকাদারি প্রতিষ্ঠানের কাজের অগ্রগতি মূল্যায়ন, জবাবদিহিতা নিশ্চিতে গুরুত্ব দেওয়া অপরিহার্য। প্রতিটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে দরকার স্থানীয় জনপ্রতিনিধি, দায়িত্বশীল বিভিন্ন সংস্থা ও স্থানীয় সরকারের মাঝে সমন্বয় ও সহযোগিতা।
প্রকৃত অর্থে উন্নয়ন, অগ্রগতি তখনই দৃশ্যমান হবে যখন দায়িত্বশীল প্রতিষ্ঠানগুলোর মাঝে সমন্বয়হীনতার অসুস্থ প্রতিযোগীতা থাকবে না, সরকারি অর্থ অপচয় না করে সমন্বিত কর্মপরিকল্পনায় যখন  প্রতিষ্ঠানগুলো কাজ করবে, জনদূর্ভোগের কথা আমলে নিয়ে নির্ধারিত সময়ে ঠিকাদারী প্রতিষ্ঠান কার্য সম্পাদন প্রভৃতি ক্ষেত্রে ইতিবাচক চেতনা জাগ্রত হবে। দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষের দায়সারা বয়ান যেন আর শোনা না যায় তা তাদের দুয়ারে দুয়ারে পৌঁছে দিতে হবে আকুলতার সুরে, যাতে তাদের মর্মে জনভোগান্তির আওয়াজ বিদ্ধ হয়। লেখক:  পরিবেশকর্মী ও সংগঠক

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

চট্টগ্রামে নিরবিচ্ছিন্ন সেবা দিয়ে যাচ্ছে এশিয়ান স্পেশালাইজড হসপিটাল

চট্টগ্রামে নিরবিচ্ছিন্ন সেবা দিয়ে যাচ্ছে এশিয়ান স্পেশালাইজড হসপিটাল

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বেড়েই চলেছে করোনা সংক্রমণের হার। চট্টগ্রামের হাসপাতালগুলোর করোনা ওয়ার্ডে সি... বিস্তারিত

বিশ্বের প্রথম ‘থ্রিডি প্রিন্টেড স্টিল ব্রিজ’

বিশ্বের প্রথম ‘থ্রিডি প্রিন্টেড স্টিল ব্রিজ’

newsgarden24.com

নেদারল্যান্ডসের আমস্টারডামে জনসাধারণের ব্যবহারের জন্য খুলে দেওয়া হয়েছে বিশ্বের প্রথম ‘থ্রিড... বিস্তারিত

জানমালের নিরাপত্তা বিধানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি চিটাগাং চেম্বার সভাপতির আহবান

জানমালের নিরাপত্তা বিধানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি চিটাগাং চেম্বার সভাপতির আহবান

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম পবিত্র ... বিস্তারিত

বাঁশখালীতে ছনুয়া ইউনিয়নে ১৭৮১ পরিবারের মাঝে ঈদুল আযহার চাল বিতরণ

বাঁশখালীতে ছনুয়া ইউনিয়নে ১৭৮১ পরিবারের মাঝে ঈদুল আযহার চাল বিতরণ

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে মানবিক সহা... বিস্তারিত

‘মানবিক দায়বদ্ধতা সমাজকে পরিশুদ্ধ করে’

‘মানবিক দায়বদ্ধতা সমাজকে পরিশুদ্ধ করে’

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, সমাজের বিত্তব... বিস্তারিত

গণমাধ্যম অবরুদ্ধ হলে ঝুঁকিপূর্ণ থাকে গণতন্ত্র

গণমাধ্যম অবরুদ্ধ হলে ঝুঁকিপূর্ণ থাকে গণতন্ত্র

newsgarden24.com

রিয়াজুর রহমান রিয়াজ: রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ গণমাধ্যম সেটা সবার জানা থাকলেও গণমাধ্যমের স্বাধীনত... বিস্তারিত

সর্বশেষ

চট্টগ্রামে মৃত্যু ১৮,  শনাক্ত ১ হাজার ৩১০

চট্টগ্রামে মৃত্যু ১৮, শনাক্ত ১ হাজার ৩১০

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৩১০ জনের নমুনায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে। নমু... বিস্তারিত

বাড়বকুণ্ডের হাফেজ ফখরুদ্দিন চৌধুরীর ইন্তেকাল

বাড়বকুণ্ডের হাফেজ ফখরুদ্দিন চৌধুরীর ইন্তেকাল

newsgarden24.com

কাইয়ুম চৌধুরী, সীতাকুণ্ড: সীতাকুণ্ডের বাড়বকুণ্ড চৌধুরী পাড়া গ্রামের হাফেজ আবুল খায়ের  চৌধুরী বা... বিস্তারিত

উচ্চ রক্তচাপ কমাতে লাগবে না ওষুধ...

উচ্চ রক্তচাপ কমাতে লাগবে না ওষুধ...

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: উচ্চ রক্তচাপ কমাতে পারে শ্বাসের ব্যায়াম। উচ্চ রক্তচাপ কমাতে অনেকেই নানা ওষুখ ... বিস্তারিত

সসমাজসেবক আবদুল মাবুদ দোভাষের মৃত্যুতে প্রগ্রতি সংঘ'র শোক

সসমাজসেবক আবদুল মাবুদ দোভাষের মৃত্যুতে প্রগ্রতি সংঘ'র শোক

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বাংলাদেশ মানবাধিকার কমিশন কোতোয়ালি থানা শাখার সভাপতি এবং প্রগতি সংঘের উপদেষ্... বিস্তারিত