চট্টগ্রামের গ্যাং লিডাররা বহাল তবিয়তে!

newsgarden24.com    ১০:৩৫ পিএম, ২০২১-০৭-০১    288


চট্টগ্রামের গ্যাং লিডাররা বহাল তবিয়তে!

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রামে ২০১৮ সালে স্কুল ছাত্র আদনান ইসফার হত্যাকাণ্ডের পর নড়েচড়ে বসে আইনশৃঙ্খলা বাহিনী। সেসময় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ নগরের ১৬ থানায় কিশোর গ্যাং তালিকা প্রস্তুত করেন। পাশাপাশি উঠে আসে ৪৮ গডফাদার কথিত বড় ভাইদের নাম। যাদের অধিকাংশ সরকারি দলের নাম ভাঙিয়ে অপরাধের বিশাল নেটওয়ার্ক গড়ে তুলেছে।

চট্টগ্রাম নগরের বিগত কয়েক বছরের অপরাধ পর্যালোচনা করে দেখা গেছে, ন্যূনতম ১৫/ ২০টি কিশোর গ্যাং ভয়ংকর অপরাধে সক্রিয়। মামলা-গ্রেপ্তার দিয়েও তাদের দমানো যাচ্ছে না। আইনশৃঙ্খলা বাহিনীও অনেকটা বিপাকে এসব গ্যাং নিয়ে। রাজধানী ঢাকায় ব্যাপক অভিযান চললেও, চট্টগ্রামে আশানুরূপ সাফল্য দেখা মিলেনি আজো।

চট্টগ্রাম নগরের অপরাধ প্রবণ এলাকার শীর্ষে রয়েছে চান্দগাঁও থানাধীন বহদ্দারহাট এলাকা। এখানে ভয়ংকর গ্যাং নেতৃত্ব দিচ্ছে তালিকাভুক্ত সন্ত্রাসী সোহেল ওরফে ফ্রুট সোহেল। তার গ্রুপের অধিকাংশ সদস্য কিশোর ও দুর্ধর্ষ অপরাধী। তাদের দিয়ে সড়ক ও ফুটপাতে চাঁদাবাজি, পরিবহন, নির্মাণাধীন ভবনে চাঁদাবাজি, মাদক কারবার, পতিতালয়সহ সমস্ত অপরাধের নেপথ্যে রয়েছে সোহেল। চান্দগাঁওতে কিশোর জিয়াদ ও হক মার্কেটের সিকিউরিটি গার্ড সবুর হত্যাকাণ্ডের আসামীরা সবাই সোহেলের সহযোগী। চাঁদার জন্য আমজাদ নামে এক ব্যক্তির দুই পা ড্রিল মেশিনে ছিদ্র করে দেওয়ার নৃশংস ঘটনা ও গত ১ এপ্রিল বারাই পাড়ায় আনোয়ার নামে এক গার্মেন্টস কর্মকর্তাকে কুপিয়ে হাতের কব্জি বিচ্ছিন্ন করে দেয় এই গ্রুপের সদস্যরা। সোহেল চারটি মামলায় পলাতক আসামী হয়েও প্রকাশ্যে দাপিয়ে বেড়াচ্ছে এলাকায়।

২০১৮ সালের ২৭ এপ্রিল ক্যাবল ব্যবসার নিয়ন্ত্রণ নিয়ে ফয়সালের গুলিতে মারা যায় ফরিদুল ইসলাম নামে আরেক সন্ত্রাসী। ২০১৪ সালে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইমনকেও রাস্তায় প্রকাশ্যে গুলি করে হত্যা করেছিল সে। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর বায়েজিদে শ্রমিক নেতা রিপন হত্যা মামলায়ও এজাহারনামীয় আসামী সে৷ তার বিরুদ্ধে অন্তত ১৮টি মামলা রয়েছে। নগরীর বাকলিয়া ও চকবাজার থানা এলাকায় বেপরোয়া সন্ত্রাসী কার্যকলাপে সক্রিয় তার গ্রুপ।

চলতি বছর দেওয়ান বাজার এলাকায় রোহিত নামে এক ছাত্র ছুরিকাঘাতে মারা যায়। এই হত্যাকাণ্ডের আসামী শেখ মহিউদ্দিনের রয়েছে দুর্ধর্ষ গ্যাং। এদিকে, বগার বিল এলাকায় বেপরোয়া অপরাধে সক্রিয় সোহেল ওরফে সেলুর গ্যাং।

বাকলিয়া থানাধীন বলিহারহাটে সম্প্রতি কবরস্থানের বিরোধ নিয়ে বেপরোয়া গুলি চালায় এয়াকুব বাহিনী। এঘটনায় অন্তত ৪ জন গুলিবিদ্ধসহ ১৫ জন আহত হয়। আর তাদের অস্ত্র সরবরাহ করে ভয়ংকর গ্যাং লিডার দেলোয়ার হোসেন ওরফে ছোট দেলোয়ার। তার বিরুদ্ধে কিশোর গ্যাং নিয়ন্ত্রণ, চাঁদাবাজিসহ অস্ত্র ব্যবসায় জড়িত থাকার অভিযোগ রয়েছে। বিগত একযুগে তার বিরুদ্ধে অসংখ্য মামলা ও অভিযোগ দায়ের হয়েছে থানায়। সম্প্রতি তার গ্যাংয়ের তিন সহযোগী আটক হয় বাকলিয়া থানায়।

২০১৯ সালের চকবাজার খালপাড়ে দুই গ্যাংয়ের বিরোধে গুলিবিদ্ধ হয়ে মারা যায় লোকমান নামে এক যুবক। এর একদিন পর পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে মারা যায় প্রধান আসামী সাইফুলও। তবুও কমেনি বেপরোয়া গ্যাং গুলোর ত্রাস। চকবাজার থানা পুলিশের কিশোর গ্যাং তালিকায় এক নম্বরে রয়েছে চার মামলার আসামী ছাত্রলীগের সাদ্দাম হোসেন ইভান। তার বিরুদ্ধে এলাকায় মারামারি ও ত্রাস সৃষ্টিসহ নানা অপরাধে জড়িত থাকার অভিযোগ রয়েছে। সর্বশেষ চমেক হাসপাতালে চিকিৎসকের উপর বহিরাগত সন্ত্রাসী হামলার মামলায়ও আসামী ইভান।  

ডবলমুরিং থানাধীন আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায় চাঁদাবাজিকে ঘিরে প্রায় রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়ে যায় এখানকার গ্রুপ গুলো। শুদ্ধি অভিযানে র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে মারা যায় কিশোর গ্যাং গডফাদার খুরশিদ আহমেদ। তবুও কমেনি গ্যাং গুলোর ত্রাস। গত এক বছরে গ্রুপিংয়ের দ্বন্দ্বে আরো দুইটি হত্যাকাণ্ড ঘটেছে এখানে। আগ্রাবাদ বাণিজ্য এলাকার ত্রাস হিসেবে পরিচিত সুমন ওরফে দাঁতলা সুমন। সে পুলিশের তালিকাভুক্ত সন্ত্রাসী। রয়েছে ভয়ংকর বাহিনী। তার বিরুদ্ধে ডবলমুরিং থানায় মামলা রয়েছে ১৫টি। ২০১৯ সালে ঈদের দিন বাসা থেকে ডেকে নিয়ে সোহেল নামে এক শিক্ষার্থীকে কুপিয়ে হত্যা করেছিল সুমনের গ্রুপ। অস্ত্রহাতে ছবিসহ পত্রিকার শিরোনামও হয়েছে বেশ কয়েকবার।

পাঁচলাইশ থানার ২নং গেইট এলাকার ত্রাস সোলেমান বাদশার গ্যাং। ২০১৮ সালের ১৬ ফেব্রুয়ারী নাসিরাবাদ সিন্ডবি কলোনি থেকে তিনটি মোটরসাইকেল নিয়ে ৯ জনের একটি দল প্রতিপক্ষের উপর হামলার উদ্দেশ্যে রওনা দেয়। দুই নম্বর গেইট মোড় অতিক্রম করতেই সামনে পড়ে পুলিশের চেকপোস্ট। মুহূর্তেই তাদের একজন পুলিশের উপর গুলি চালায়। এ ঘটনায় পাঁচলাইশ থানার এ এস আই আব্দুল মালেক পাঁয়ে গুলিবিদ্ধ হন। গুলি করেছিল খোকন নামে এক কিশোর। আর তাদের অস্ত্র সরবরাহ করেছিল গ্যাং লিডার সোলেমান বাদশা। কিছুদিন আগেও ঠিকাদারের কাছে চাঁদাবাজির ঘটনায় আটক হয়েছিল। প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ছাত্র নাসিম আহমেদ সোহেল হত্যাসহ একাধিক মামলার আসামী সে।

২০১৮ সালের এপ্রিলে দেশজুড়ে আলোড়ন সৃষ্টি করা স্কুল ছাত্রী তাসফিয়া আমিন হত্যা মামলার মধ্যদিয়ে উঠে আসে 'রিচ কিডস' নামে একটি কিশোর গ্যাং। মামলার প্রধান অভিযুক্ত আদনান মির্জা গ্রুপটির নেতৃত্বে ছিল। তাদের বড় ভাই ছিল পাঁচলাইশ এলাকার টপ টেরর মো. ফিরোজ ওরফে ডাকাত ফিরোজ। মুরাদপুর এলাকায় কিশোর যুবকদের নিয়ে গড়ে তুলেছে ভয়ংকর গ্যাং। বায়েজিদ ও পাঁচলাইশ এলাকায় নতুন বাড়ি নির্মাণ করতে গেলে চাঁদা দিতে হয় তাকে। গতবছর চাঁদার জন্য এক প্রবাসীর ভবনে পেট্রোল বোমা হামলা চালায় গ্রুপটি। বিভিন্ন সময় অস্ত্রসহ তিনবার আটক হয়েছে। রয়েছে হত্যাসহ অন্তত এক ডজন মামলা।
কালারপুল ও খতিবেরহাট এলাকায় বেপরোয়া হয়ে উঠেছে কিশোর গ্যাং লিডার নাছির উদ্দিন ওরফে লম্বা নাছির। একছত্র অধিপত্য তার। বিভিন্ন সময় ভুক্তভোগীরা অভিযোগ কিংবা মামলা করেও রেহাই পাইনি। বহাল তবিয়তে রয়েছে। ২০১৯ সালের ১৩ ডিসেম্বর পাশ্ববর্তী ফরিদের পাড়া এলাকায় দিন দুপুরে প্রকাশে ছুরিকাঘাতে হত্যা করা হয় নুরুল আলম নামের এক যুবককে। এ ঘটনায় জড়িতরা সবাই ছিল নাছিরের গ্যাং সদস্য। এতে নেতৃত্ব দেয় ইমন ও আমজাদ নামে দুই কিশোর।

২০১৭ সালের ১১ ফেব্রুয়ারি সিটি কলেজ ছাত্রলীগ কর্মী ইয়াছিনকে আমতল এলাকায় দিন দুপুরে পিটিয়ে ও গলার রগ কেটে খুন করা হয়। এরপর রাণীরদিঘী থেকে ড্রামে ভর্তি এক যুবকের লাশ উদ্ধারের ঘটনায় আটক হয় যুবলীগ ক্যাডার অমিত মুহুরী। পরে কারাগারের ভেতর অপর এক বন্দীর হাতে সেও মারা যায়। বর্তমানে এনায়েত বাজার ও আমতল এলাকায় কিশোর গ্যাং নিয়ন্ত্রণ করছে ছাত্রলীগ নেতা আব্দুল আহাদ। কোতোয়ালি মোড় ও নিউ মার্কেট এলাকায় দশ মামলার আসামী আলকরণের শাহেদুল আলম ওরফে কালা জুয়েল। সম্প্রতি তার গ্রুপের তিন সদস্যকে দেশীয় অস্ত্রসহ আটক করেছে পুলিশ। এর আগে অভয়মিত্র ঘাটে এক কিশোরকে এলোপাতাড়ি কুপিয়েছে কালা জুয়েল। এসময় দুই রাউন্ড ফাঁকা গুলি ছুটে এলাকায় আতংক ছড়িয়ে দেয়।

বিগত এক দশকে আধিপত্যের লড়াইয়ে সর্বোচ্চ খুনোখুনি হয়েছে সদরঘাট থানা এলাকায়। অথচ, সম্প্রতি নগর পুলিশের তৈরি করা সন্ত্রাসী তালিকায় এখানে কোন সন্ত্রাসী নেই উল্লেখ করা হয়েছে। কদমতলিতে গুলি করে হত্যা করা হয় পরিবহন ব্যবসায়ী হারুনকে, দক্ষিণ নালা পাড়ায় পিটিয়ে হত্যা করা হয় নগর ছাত্রলীগের সহ-সম্পাদক সুদীপ্ত বিশ্বাসকে, কামাল গেইটে আব্দুল জাহেদ, সাহেব পাড়ায় ইদ্রিস ও আলকরণ মোড়ে স্বেচ্ছাসেবক লীগ নেতা ইব্রাহীম মানিককে গুলি করে হত্যা করা হয়। মামুন ও ওসমান নামে দুইজন প্রতিপক্ষের ছুরিকাঘাতে মারা যায়।

রাজনৈতিক দাপুটে নেতাদের হয়ে এখানে ভয়ংকর গ্যাং নেতৃত্ব দিচ্ছে- ছাত্রলীগ নামধারী মোশাররফ হোসেন ওরফে ডাবু ফয়সাল। আইস ফ্যাক্টরি রোড়ে মুজিব নগর ক্লাবের নামে গড়েছে বিশাল আখড়া। সেখান থেকেই নিয়ন্ত্রণ হয় ডাবু ফয়সাল গ্রুপের সমস্ত কার্যক্রম।

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

‘সিএনজি চালিত অটোরিকসা চলাচলের অনুমতি প্রদানের দাবী’

‘সিএনজি চালিত অটোরিকসা চলাচলের অনুমতি প্রদানের দাবী’

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম মহানগরী অটোরিকশা ও অটোটেম্পু মালিক সমিতির (১৮৩৮) এর সভাপতি হায়দার আজ... বিস্তারিত

তিন দিনের রিমান্ডে হেলেনা জাহাঙ্গীর

তিন দিনের রিমান্ডে হেলেনা জাহাঙ্গীর

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে মিথ্যাচার, অপপ্রচার ও বিভ্রান্তিমূলক তথ্য ছড়... বিস্তারিত

‘রিটানিং ওয়াল ছাড়া পাহাড়ের পাদদেশে কোন স্থাপনা থাকবে না’

‘রিটানিং ওয়াল ছাড়া পাহাড়ের পাদদেশে কোন স্থাপনা থাকবে না’

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, বৈধ বা অবৈধ হোক ... বিস্তারিত

ঈদযাত্রায় ২৪০টি সড়ক দুর্ঘটনায় নিহত ২৭৩,  আহত ৪৪৭

ঈদযাত্রায় ২৪০টি সড়ক দুর্ঘটনায় নিহত ২৭৩, আহত ৪৪৭

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বৈশি^ক মহামারী করোনাভাইরাসের সংক্রমণ রোধে কঠোর লকডাউনের কারনে মাত্র ০৮দিন গণপ... বিস্তারিত

সাতকানিয়ায় দিনদিন করোনার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে

সাতকানিয়ায় দিনদিন করোনার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে

newsgarden24.com

এম এম রাজা মিয়া রাজু: সাতকানিয়ায় পর্যায়ক্রমে মহামারী করোনাভাইরাসের আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে... বিস্তারিত

বহদ্দারহাটের যত গ্যাং নৃশংস হয়ে উঠেছে

বহদ্দারহাটের যত গ্যাং নৃশংস হয়ে উঠেছে

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানা এলাকায় কথিত বড় ভাইদের হাতিয়ার হয়ে উঠেছে বেপরো... বিস্তারিত

সর্বশেষ

“প্রকৃতি ধ্বংস করে সিআরবি’তে হাসপাতাল নয়”

“প্রকৃতি ধ্বংস করে সিআরবি’তে হাসপাতাল নয়”

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: নাগরিক উন্নয়ন ফোরাম চট্টগ্রাম এর আহ্বায়ক এ এস এম আব্দুল গাফফার মিয়াজী এক বিবৃত... বিস্তারিত

“প্রকৃতি ধ্বংস করে সিআরবি’তে হাসপাতাল নয়”

“প্রকৃতি ধ্বংস করে সিআরবি’তে হাসপাতাল নয়”

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: নাগরিক উন্নয়ন ফোরাম চট্টগ্রাম এর আহ্বায়ক এ এস এম আব্দুল গাফফার মিয়াজী এক বিবৃত... বিস্তারিত

পাটুরিয়া ঘাটে পোশাক শ্রমিকের ঢল!

পাটুরিয়া ঘাটে পোশাক শ্রমিকের ঢল!

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: আগামী ১ আগস্ট থেকে রপ্তানিমুখী শিল্প-কারখানা খোলার সিদ্ধান্ত হওয়ায় কঠোর লকডাউ... বিস্তারিত

করোনা রোগীর সেবায় পূর্ণাঙ্গ ডেডিকেটেড আইসিইউ ইউনিট চালু

করোনা রোগীর সেবায় পূর্ণাঙ্গ ডেডিকেটেড আইসিইউ ইউনিট চালু

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: করোনা রোগীর সেবায় পূর্ণাঙ্গ ডেডিকেটেড আইসিইউ ইউনিট চালু করেছে জিইসি মোড়স্থ এশ... বিস্তারিত