অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স-আত্মা’র পিরিয়ডিক সভা

newsgarden24.com    ০৯:২৬ পিএম, ২০২১-০৬-৩০    120


অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স-আত্মা’র পিরিয়ডিক সভা

নিউজগার্ডেন ডেস্ক: তামাক নিয়ন্ত্রণে আত্মা: সাম্প্রতিক কার্যক্রম, অগ্রগতি, অগ্রাধিকার ও করণীয়
৪৯ জন সদস্যের উপস্থিতিতে গত ২৪ জুন জুম অনলাইন প্লাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হয় কেন্দ্রীয় আত্মা’র পিরিয়ডিক সভা।
সভার আলোচ্য সূচি
১.    উপস্থিত আত্মা’র সদস্যদের পরিচিতি;
২.    স্বাগত বক্তব্য এবং সভার উদ্দেশ্য বর্ণনা;
৩.    তামাক নিয়ন্ত্রণে আত্মা: সাম্প্রতিক কার্যক্রম ও অগ্রাধিকার বিষয়ক উপস্থাপনা;
৪.    ২০২১-২২ বাজেটে প্রস্তাবিত তামাক কর ও তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন বিষয়ক প্রজ্ঞা’র উপস্থাপনা;
৫.    চুড়ান্ত বাজেট ২০২১-২২ এ তামাকপণ্যের দাম বৃদ্ধি ও তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনে গণমাধ্যমের করণীয় বিষয়ে মুক্ত আলোচনা;
৬.    উপস্থাপিত বিষয়েগণমাধ্যমের করণীয় বিষয়ে দুজন গেটকিপারের মতামত;
৭.    আলোচ্য বিষয়ে সিটিএফকে বাংলাদেশ এর লিড পলিসি অ্যাডভাইজারের সামগ্রিক মতামত;
৮.    সভার সার-সংক্ষেপ ও সমাপনী;
৯.    অন্যান্য।

আলোচনা ও সিদ্ধান্তসমূহ:
আত্মা’র সহ-আহ্বায়ক নাদিরা কিরণের সঞ্চালনায়সভার শুরুতে সকল সদস্যবৃন্দকে স্বাগত জানানোর মধ্য দিয়ে পরিচিত পর্ব শুরু হয়।পরিচিতি পর্ব শেষেস্বাগত বক্তব্য ও সভার উদ্দেশ্য সম্পর্কে সকলকে অবহিত করেন আত্মা’র আহ্বায়ক জনাব মর্তুজা হায়দার লিটন এবং আত্মা’র মেম্বার সেক্রেটারি জনাব এবিএম জুবায়ের।এরপর, সাম্প্রতিক সময়ে আত্মা’র কার্যক্রম সম্পর্কে সংক্ষিপ্ত উপস্থাপনা তুলে ধরার জন্য আত্মা’র সহ-আহ্বায়কমিজান চৌধুরীকে অনুরোধ জানান নাদিরা কিরণ।

উপস্থাপনার শুরুতে জনাব মিজান চৌধুরীতামাক নিয়ন্ত্রণে আত্মা’র সাম্প্রতিক কার্যক্রম ও অগ্রাধিকার বিষয়ক উপস্থাপনাতুলে ধরেন।এসময় তিনি বলেন, সর্বশেষ গত ২৩ ফেব্রুয়ারি আত্মা’র কেন্দ্রীয় সভা অনুষ্ঠিত হয়েছিল। পরবর্তীসময়ে তামাক নিয়ন্ত্রণেবিশেষকরে তামাক কর বিষয়ে আত্মা বেশ কিছু কার্যক্রম সম্পন্ন করেছে। এরমধ্যেমধ্যে জাতীয় রাজস্ব বোর্ডে অনুষ্ঠিত প্রাক বাজেট আলোচনায় আত্মা’র অংশগ্রহণ এবং তামাক-কর ও দাম বৃদ্ধি বিষয়কবাজেট প্রস্তাব হস্তান্তর, তামাক-কর বিষয়ক ভার্চুয়াল কর্মশালা আয়োজন,ভার্চুয়াল প্রাক-বাজেট সংবাদ সম্মেলন আয়োজন,‘তামাক কর ও মূল্য পদক্ষেপ: বাস্তবতা ও করণীয়’ শীর্ষক ভার্চুয়াল গোলটেবিল বৈঠকের আয়োজন, তাৎক্ষণিক বাজেট প্রতিক্রিয়া প্রদান, ভার্চুয়াল বাজেট প্রতিক্রিয়া প্রদানঅন্যতম। এছাড়া এসময়ে তামাক নিয়ন্ত্রণ বিষয়ক অনুষ্ঠানে আত্মা’র সদস্যরা অ্যাডভোকেট হিসেবে অংশগ্রহণ করেছেন এবং তামাক নিয়ন্ত্রণের বিভিন্ন বিষয়ে গণমাধ্যমে৬১২টি(০১ মার্চ থেকে ২০ জুন ২০২১) প্রতিবেদন প্রকাশ/প্রচার হয়েছে। সবশেষে তিনিতামাক নিয়ন্ত্রণ সংক্রান্ত প্রতিবেদন অত্যন্ত গুরুত্ব সহকারে গণমাধ্যমে প্রকাশ/প্রচার করায় আত্মা’র সদস্যদের ধন্যবাদ জানান।
সভার এ পর্যায়ে আত্মা’র সহ-আহ্বায়ক নাদিরা কিরণ২০২১-২২ বাজেটে প্রস্তাবিত তামাক কর ও তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন বিষয়ে একটি উপস্থাপনা তুলে ধরার জন্য প্রজ্ঞা’র কো-অর্ডিনেটর মো: হাসান শাহরিয়ারকে অনুরোধ জানান।

জনাব শাহরিয়ার তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমের দুইটি অগ্রাধিকার যথা, তামাকপণ্যে করারোপ এবং এফসিটিসি’র আলোকে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন বিষয়ে একটি পাওয়ার পয়েন্টউপস্থাপনা তুলে ধরেন। শুরুতেতিনি২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সিগারেট, বিড়ি এবং ধোঁয়াবিহীন তামাকের ক্ষেত্রে আমরা কি পেলামসে প্রসঙ্গে আলোকপাত করেন।তিনি বলেন,বর্তমানে সিগারেট বাজারের প্রায় ৭২ শতাংশ নি¤œ স্তরের সিগারেট এবং প্রায় ১৬ শতাংশ মধ্যম স্তরের সিগারেট। অথচ প্রস্তাবিত বাজেটে এই দুই স্তরের সিগারেটের দাম ও করহার অপরিবর্তিত রাখা হয়েছে। এছাড়াউচ্চ ও প্রিমিয়াম স্তরের সিগারেটের দাম নামমাত্র (৫ শতাংশ)বাড়ানো হয়েছে। এই নামমাত্র মূল্যবৃদ্ধি জনগণের মাথাপিছু আয় বৃদ্ধির (৯%) তুলনায় অনেক কম। ফলে সবধরনের সিগারেট আরো সস্তা হয়ে যাবে। এছাড়া মূল্যস্তরভিত্তিক সুনির্দিষ্ট এক্সাইজ (সম্পুরক) শুল্ক আরোপ না করায় লাভবান হবে তামাক কোম্পানি।প্রস্তাবিত বাজেটে বিড়ির দাম অপরিবর্তিত রাখা হয়েছে। ফলে বিড়ির প্রকৃত মূল্য হ্রাস পাবে এবং বিড়ির প্রধান ভোক্তা নি¤œ আয়ের দরিদ্র মানুষ বিড়ি ব্যবহারে উৎসাহিত হবে। এছাড়াও অর্ধেকেরও বেশি তামাক ব্যবহারকারী (২ কোটি ২০ লক্ষ)ধোঁয়াবিহীন (জর্দা-গুল) তামাক সেবন করলেওদামঅপরিবর্তিত রেখেই বাজেটপ্রস্তাবকরা হয়েছে। জনাব শাহরিয়ার তার উপস্থাপনায় ২০২১-২২ অর্থবছরের চূড়ান্ত বাজেটে অন্তর্ভুক্তির জন্য তামাক কর প্রস্তাব তুলে ধরেন।

মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪০ সালের পূর্বেই তামাকমুক্ত বাংলাদেশলক্ষ্য অর্জনেশক্তিশালী আইনজরুরি। এ প্রসঙ্গে তিনি বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইনের ৬টি সংশোধনী প্রস্তাব তুলে ধরেন: (ক) ‘ধূমপানের জন্য নির্ধারিত স্থান’ বিলুপ্তসহ সকল পাবলিক প্লেস, কর্মক্ষেত্র ও পাবলিক পরিবহনে ধূমপান নিষিদ্ধ করার মাধ্যমে শতভাগ ধূমপানমুক্ত পরিবেশ নিশ্চিতকরণ, (খ) বিক্রয়স্থলে তামাকজাত দ্রব্য প্র্রদর্শন নিষিদ্ধকরণ, (গ) তামাক কোম্পানির ‘সামাজিক দায়বদ্ধতা কর্মসূচি’ বা সিএসআর কার্যক্রম সম্পূর্ণ নিষিদ্ধকরণ, (ঘ) বিড়ি-সিগারেটের খুচরা শলাকা এবং খোলা ধোঁয়াবিহীন তামাকপণ্য বিক্রি নিষিদ্ধকরণ, (ঙ) ই-সিগারেট এবং হিটেড টোব্যাকো প্রোডাক্টস (এইচটিপি) বিক্রয় নিষিদ্ধকরণ, (চ) সচিত্র স্বাস্থ্য সতর্কবাণীর আকার বৃদ্ধিসহ তামাকজাত দ্রব্য মোড়কজাতকরণে কঠোর বিধিনিষেধ আরোপ অন্যতম। এ সকল প্রস্তাব সংশোধনী আইনে সংযুক্ত করা কেন জরুরি এবং বাস্তবায়নের সুফল উপস্থাপন করেন তিনি।

সবশেষে ২০২১-২২ অর্থবছরের বাজেটকে প্রভাবিত করতে তামাক কোম্পানির বিভিন্ন কূটকৌশলের চিত্র তুলে ধরা হয়। সেইসাথেতামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনীর ক্ষেত্রেওতামাক কোম্পানি বিভিন্ন কৌশল নিতে পারে বলে অবহিত করেন তারউপস্থাপনায়।
 

 
সভার দ্বিতীয় পর্বে আত্মা’র সহ-আহবায়ক মিজান চৌধুরীর সঞ্চালনায় মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন আত্মা’র সদস্যরা। উপস্থিত সদস্যরাতামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন,বিএটিবিতে সরকারের অংশিদারিত্ব প্রত্যাহার, ক্ষতিকর ই-সিগারেট নিষিদ্ধকরণ, তামাক চাষের ক্ষতিকর প্রভাব নিরসনে পদক্ষেপ গ্রহণের বিভিন্ন দিক নিয়ে প্রতিবেদন প্রকাশের ওপর গুরুত্ব আরোপ করেন ।
সভায় আলোচিত অগ্রাধিকার বাস্তবায়নে গণমাধ্যমের করণীয় বিষয়েমতামতপ্রদান করেন এনটিভির হেড অব নিউজ এন্ড কারেন্ট অ্যাফেয়ার্স জহিরুল আলম এবং নিউজবাংলা২৪.কম এর জয়েন্ট নিউজ এডিটর আবু কাওসার।বাজেটকে কেন্দ্র করে আত্মার সদস্যরাতামাক কর বিষয়ে অনেক প্রতিবেদন প্রকাশ/প্রচারকরায় সকলকে ধন্যবাদ জানিয়ে জনাব আলম বলেন, নীতিনির্ধারকদের উপর চাপ তৈরি করতে এই ধারাবাহিকতা ধরে রাখার আহবান জানাচ্ছি। বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইনের যে ৬টি সংশোধনী প্রস্তাব তুলে ধরা হয়েছে তা নিঃসন্দেহে আইনকে আরো সমৃদ্ধ করবে। পরিশেষে, নিজের দায়বদ্ধতার জায়গা থেকে যতটুকু সম্ভব রিপোর্টিং এর ধারা অব্যাহত রাখতে আত্মা’র সদস্যদের প্রতি অনুরোধ জানান তিনি।জনাব কাওসার তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম আরো বেগবান করতে কয়েকটি প্রস্তাবনা তুলে ধরেন। এর মধ্যে রয়েছে একটি তামাক কর নীতিমালা প্রণয়ন, রোডম্যাপ বাস্তবায়ন, সচেতনতামূলক ক্যাম্পেইন এবং শক্তিশালী পলিটিক্যাল লবিং অন্যতম।

সভায় আলোচিত বিষয়ের ওপর মতামত প্রদান করেন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) সাবেক চেয়ারম্যান এবং ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস (সিটিএফকে), বাংলাদেশ এর লিড পলিসি অ্যাডভাইজার মো: মোস্তাফিজুর রহমান। তিনি বলেন,  পলিসি লেভেলে সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে বড় নিয়ামক রাজনৈতিক অঙ্গীকার। মাননীয় প্রধানমন্ত্রী ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত করার ঘোষণা দিয়েছেন। অথচ তামাক কর নিয়ে কোন নীতিমালা এখনো তৈরি করা হয়নি। বর্তমান আইনে কিছু দুর্বলতা থাকায় সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে। সকলের সক্রিয় সহযোগিতায় আইন সংশোধনের প্রক্রিয়াটি আরো বেগবান হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।সর্বোপরি জনস্বাস্থ্যের তাগিদেতামাক নিয়ন্ত্রণের বিভিন্ন ইস্যুতে সক্রিয়ভাবে কাজ করায় সকলকে ধন্যবাদ জানান তিনি।

সভায় উপরোক্ত আলোচনা সাপেক্ষে, সর্বসম্মতিক্রমে নিম্নলিখিত বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়:
১.    চূড়ান্ত বাজেটে তামাকপণ্যের কর ও দাম বৃদ্ধির আহ্বান জানিয়ে আত্মা’র পক্ষ থেকে একটা প্রেস রিলিজ প্রদান।
২.    ২০২১-২২ অর্থবছরের চূড়ান্ত বাজেটে তামাকপণ্যে বর্ধিতহারে কর আরোপ বিষয়েলেখালেখি অব্যাহত রাখা।
৩.    সভায় আলোচিত ৬টি প্রস্তাব তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনীতে অন্তর্ভুক্ত করার সমর্থনেলেখালেখি অব্যাহত রাখা।

সবশেষে আত্মা’র সহ-আহবায়ক নাদিরা কিরণ উপস্থিত সকলকে ভার্চুয়াল সভায় অংশগ্রহণ ও মূল্যবান মতামত প্রদানের জন্য ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

 
সভায় অংশগ্রহণকারীদের তালিকা:
(জ্যেষ্ঠতার ভিত্তিতে নয়)

১.    মোহাম্মদ আল আমিন, ডেইলি সান;
২.    জাহাঙ্গীর আলম, দৈনিক আমার সংবাদ;
৩.    এম এম বাদশা, বাংলা টিভি;
৪.    জোসনা জামান, সারাবাংলা;
৫.    হামিদুজ্জামান মামুন, দৈনিক যুগান্তর;
৬.    আলতাফ হোসেন, খোলা কাগজ;
৭.    হামিদ সরকার; দৈনিক নয়াদিগন্ত;
৮.    নেসার উদ্দিন আহমেদ, দৈনিক আলোকিত বাংলাদেশ;
৯.    দৌলত আক্তার মালা, দি ফাইনানসিয়াল এক্রপ্রেস;
১০.    মামুন আবদুল্লাহ, দেশ রুপান্তর;
১১.    তাহসিনা সাদেক, ডিবিসি নিউজ;
১২.    সেবিকা দেবনাথ, দৈনিক সংবাদ;
১৩.    রহমত রহমান, ডেইলি শেয়ার বিজ;
১৪.    ফেরদাউস মোবারক, দিবিজনেস স্ট্যান্ডার্ড;
১৫.    জাহিদ হাসান, দৈনিক যায়যায় দিন;
১৬.    সজিব হোম রয়, দৈনিক কালের কন্ঠ;
১৭.    সৈয়দ মাহবুব মোর্শেদ, পালাবদল;
১৮.    এফ এম বায়েজিদ, জিটিভি;
১৯.    মো: আলমগীর হোসেন, দৈনিক সময়ের আলো;
২০.    গোলাম মোস্তফা জীবন, ডেইলি ইন্ডাস্ট্রি;
২১.    আবু আলী, দৈনিক আমাদের সময়;
২২.    শফিকুল ইসলাম, বাংলা ট্রিবিউন;
২৩.    মেহেদী হাসান আলবাকার, ইটিভি;
২৪.    মোঃ. আখতারুজ্জামান, আমাদের অর্থনীতি;
২৫.    রিমন রহমান, যমুনা টিভি;
২৬.    মো: ইয়াসিন, ডেইলি ইনডিপেন্ডেন্ট;
২৭.    মহিদুল ইসলাম, এনটিভি;
২৮.    এম. শাহজাহান, দৈনিক জনকণ্ঠ;
২৯.    মো: ফরিদ উদ্দিন আহমেদ, দৈনিক মানবজমিন;
৩০.    ঝর্ণা রায়, সারাবাংলা;
৩১.    পাঠান সোহাগ, বাংলানিউজ২৪.কম;
৩২.    আরিফ শাওন, রাইজিংবিডি.কম;
৩৩.    হাসান সোহেল, দৈনিক ইনকিলাব;
৩৪.    জিয়াউল হক সবুজ, বাংলাভিশন;
৩৫.    ইকবাল ফরহাদ, বিটিভি;
৩৬.    ফরহাদ হোসেন তালুকদার, দি বিজনেস স্ট্যান্ডার্ড;
৩৭.    সাইফ বাবলু, দৈনিক সংবাদ;
৩৮.    রফিকুল ইসলাম, বিজনেস পোস্ট;
৩৯.    আবু হেনা মুহিব, দৈনিক সমকাল;
৪০.    আমিনুল ইসলাম, দৈনিক বাংলা;
৪১.    মাসুদুল হক, ইউএনবি;
৪২.    মেহেদী হাসান ডলার, একাত্তর টিভি;
৪৩.    মর্তুজা হায়দার লিটন, বিডিনিউজ২৪.কম, ও আহবায়ক, আত্মা;
৪৪.    নাদিরা কিরণ, এটিএন বাংলা ও সহ-আহবায়ক আত্মা;
৪৫.    মো: মিজান চৌধুরী, দৈনিক যুগান্তর ও সহ-আহবায়ক আত্মা;
৪৬.    জহিরুল আলম, এনটিভি;
৪৭.    আবু কাওসার, নিউজবাংলা২৪.কম;
৪৮.    মো. মোস্তাফিজুর রহমান, লিড পলিসি অ্যাডভাইজার, সিটিএফকে বাংলাদেশ প্রোগ্রাম;
৪৯.    মো: আব্দুস সালাম, গ্রান্টস ম্যানেজার, সিটিএফকে বাংলাদেশ প্রোগ্রাম;
৫০.    মো: আতাউর রহমান, সিনিয়র পলিসি অ্যাডভাইজার, সিটিএফকে বাংলাদেশ প্রোগ্রাম;
৫১.    সরকার শাম্স বিন শরিফ, কমিউনিকেশন অফিসার, সিটিএফকে বাংলাদেশ প্রোগ্রাম;
৫২.    এবিএম জুবায়ের, সদস্য সচিব, আত্মা ও নির্বাহী পরিচালক, প্রজ্ঞা;
৫৩.    মনোয়ার হোসেন, প্রজ্ঞা;
৫৪.    মোঃ হাসান শাহরিয়ার, প্রজ্ঞা;
৫৫.    মোঃ মেহেদী হাসান, প্রজ্ঞা;

 

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

আইআইইউসি উপাচার্য আনোয়ারুল আজিমকে মহানগর মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডারের অভিনন্দন

আইআইইউসি উপাচার্য আনোয়ারুল আজিমকে মহানগর মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডারের অভিনন্দন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য (ভিসি) প্রফেসর মোঃ আনোয়ারুল আজিম আরি... বিস্তারিত

মনসা পূজায় বলিদান প্রসঙ্গে....

মনসা পূজায় বলিদান প্রসঙ্গে....

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: আগামী ৩১ শ্রাবণ ১৪২৮ বাংলা অনুষ্ঠেয় শ্রী শ্রী মনসা পূজায় বলিদান নিয়ে বিভ্রান্... বিস্তারিত

তারা দেবী আগরওয়ালার ২য় মৃত্যু বার্ষিকীতে হুইল চেয়ার ও খাদ্যসামগ্রী বিতরণ

তারা দেবী আগরওয়ালার ২য় মৃত্যু বার্ষিকীতে হুইল চেয়ার ও খাদ্যসামগ্রী বিতরণ

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: তারা দেবী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান দিলীপ কুমার আগরওয়ালার মাতা তার... বিস্তারিত

মানসিক অস্থিরতার মধ্য বেশিরভাগ ঘুষখোর..!!!

মানসিক অস্থিরতার মধ্য বেশিরভাগ ঘুষখোর..!!!

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: জীবন-যৌবন ভালো লাগে না বলে বড় হওয়ার আগেই বুড়ো হয়ে যেতে চান। ভূমি অফিসের কর্মক... বিস্তারিত

শিক্ষা

শিক্ষা

newsgarden24.com

মোঃ সাইফুর রহমান সাইফুল শ্রাবণ এর মাঝেও আমার কলমের কালি যেন শুকিয়ে, বসন্তের কোকিলের মত মধুর কোন ... বিস্তারিত

সাতকানিয়া এমপি’র সুপারিশ ও রাউজান এমপি’র সুপরামর্শ বাস্তাবায়নে দৌহিত্রপক্ষ আশাবাদী

সাতকানিয়া এমপি’র সুপারিশ ও রাউজান এমপি’র সুপরামর্শ বাস্তাবায়নে দৌহিত্রপক্ষ আশাবাদী

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: সাতকানিয়া এমপি আবুরেজা নদভীর ২১/১২/২০২০ইং তারিখের এক লিখিত সুপারিশের পর রাউজা... বিস্তারিত

সর্বশেষ

“প্রকৃতি ধ্বংস করে সিআরবি’তে হাসপাতাল নয়”

“প্রকৃতি ধ্বংস করে সিআরবি’তে হাসপাতাল নয়”

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: নাগরিক উন্নয়ন ফোরাম চট্টগ্রাম এর আহ্বায়ক এ এস এম আব্দুল গাফফার মিয়াজী এক বিবৃত... বিস্তারিত

“প্রকৃতি ধ্বংস করে সিআরবি’তে হাসপাতাল নয়”

“প্রকৃতি ধ্বংস করে সিআরবি’তে হাসপাতাল নয়”

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: নাগরিক উন্নয়ন ফোরাম চট্টগ্রাম এর আহ্বায়ক এ এস এম আব্দুল গাফফার মিয়াজী এক বিবৃত... বিস্তারিত

পাটুরিয়া ঘাটে পোশাক শ্রমিকের ঢল!

পাটুরিয়া ঘাটে পোশাক শ্রমিকের ঢল!

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: আগামী ১ আগস্ট থেকে রপ্তানিমুখী শিল্প-কারখানা খোলার সিদ্ধান্ত হওয়ায় কঠোর লকডাউ... বিস্তারিত

করোনা রোগীর সেবায় পূর্ণাঙ্গ ডেডিকেটেড আইসিইউ ইউনিট চালু

করোনা রোগীর সেবায় পূর্ণাঙ্গ ডেডিকেটেড আইসিইউ ইউনিট চালু

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: করোনা রোগীর সেবায় পূর্ণাঙ্গ ডেডিকেটেড আইসিইউ ইউনিট চালু করেছে জিইসি মোড়স্থ এশ... বিস্তারিত