ইসকন শর্ত মানেনি, প্রবর্তকের সঙ্গে চুক্তি বাতিল!

newsgarden24.com    ০২:২৯ পিএম, ২০২১-০৬-২৬    240


ইসকন শর্ত মানেনি, প্রবর্তকের সঙ্গে চুক্তি বাতিল!

নিউজগার্ডেন ডেস্ক: ইসকন নামধারী কর্তৃক প্রবর্তক সংঘের ভূমি আত্মসাৎ, প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরে ভক্তদের দানের অর্থ লোপাটসহ নানান কর্মকা-ের অভিযোগ তুলে তাদের সঙ্গে হওয়া চুক্তি বাতিলের জন্য আইনগত প্রক্রিয়ায় যাচ্ছে প্রবর্তক সংঘ। চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হল মিলনায়তনে আজ ২৬ জুন (শনিবার) সকাল ১০টায় আয়োজিত সংবাদ সম্মেলনে ইসকনের বিরুদ্ধে এসব অভিযোগ করেন প্রবর্তক সংঘের সাধারণ সম্পাদক তিনকড়ি চক্রবর্তী।

লিখিত বক্তব্যে প্রবর্তক সংঘের সম্পাদক তিনকড়ি চক্রবর্তী বলেন, প্রবর্তক ও ইসকন উভয়পক্ষের মৌখিক আবেদনে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্য পরিষদের সম্পাদক এড. রানা দাশগুপ্ত ঢাকায় ২ এপ্রিল সমঝোতার চেষ্টায় ত্রি-পক্ষীয় বৈঠক আহ্বান করেন।

কিন্তু বৈঠকে ইসকন কর্তৃপক্ষ উপস্থিত হয়নি। এই অবস্থার মধ্যে গত ১৩-১৬ মে ইসকন নবনির্মিত প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের উদ্বোধন করেছে প্রবর্তক সংঘের অংশগ্রহণ ব্যতিরেখে। প্রবর্তক সংঘের কোন সদস্য মন্দিরে যেতে চাইলে তাদেরকে বাঁধা দেয়া হয়। ইতিমধ্যে প্রবর্তক সংঘ থেকে মন্দিরে ওঠার জন্য ভিতরের সিঁড়িটি ইসকন নিশ্চিহ্ন করে দিয়েছে।

তিনি বলেন, ইতিমধ্যে মন্দিরের আশেপাশে ইসকনের সাথে করা চুক্তি বহির্ভূত জায়গায় তারা অনুপ্রবেশ করেছে। বায়েজিদ বোস্তামী রোড থেকে মন্দিরে ওঠার পথে ভিতরে নিরাপত্তা চৌকি সংলগ্ন একটি শতবর্ষ প্রাচীন গাছ রাতের অন্ধকারে অপসারণ করেছে। এতে পাহাড়ের মাটি ক্ষয় হচ্ছে। প্রবর্তক সংঘ থেকে ইসকনের কয়েকজনকে আসামি করে চট্টগ্রাম আদালতে গত ৮ জুন মামলা দায়ের করা হয়েছে।

লিখিত বক্তব্যে তিনি আরও বলেন, ইসকন নাম ব্যবহার করে প্রবর্তক সংঘের অনুমতি ছাড়া বিদ্যুৎ বিভাগ, কর্ণফুলী গ্যাস ও ওয়াসা কর্তৃপক্ষের কাছে মিথ্যা ও জাল দলিল দিয়ে সংযোগ নেওয়া হয়েছে। দায়ীদের শাস্তির আওতায় এনে সংযোগ বিচ্ছিন্ন করার জন্য প্রবর্তক সংঘের পক্ষ থেকে সকল প্রতিষ্ঠানে আবেদন করা হয়েছে।

এছাড়া দুদকে প্রবর্তক সংঘের পক্ষ থেকে ইসকনের বিরুদ্ধে গত ১৬ জুন অভিযোগ দায়ের করা হয়। অভিযোগে বলা হয়েছে, ইসকন কর্তৃপক্ষ প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির নির্মাণে ১০০-১৬০ কোটি টাকা খরচ করেছে।

চুক্তি অনুযায়ী প্রবর্তক-ইসকন যৌথ মন্দির পরিচালনা কমিটির সভা আহ্বান করে মন্দির নির্মাণের হিসাব ও তার সমর্থনে কাগজপত্র দেখাতে বললে কমিটির সম্পাদক চারুচন্দ্র দাস কখনো সভা আহ্বান করেননি। এই টাকার উৎস সম্পর্কেও প্রবর্তক কর্তৃপক্ষ অজ্ঞাত। প্রকৌশলীদের মতে, এই মন্দির নির্মাণে সর্বোচ্চ ২০-২২ কোটি টাকা খরচ হতে পারে। ইসকনের নাম ব্যবহার করে তারা কোটি কোটি টাকা আয় করেছে।

তিনি বলেন, মন্দির নির্মাণে যে পাথরগুলো ব্যবহার করা হয়েছে তা ইতালি ও ভারত থেকে ধর্মীয় কাজে ব্যবহারের নাম করে কর রেয়াত সুবিধা নিয়ে আমদানি করা হয়েছে। একই পদ্ধতিতে আফ্রিকা থেকে লৌহ কাঠ (আয়রন উড) আমদানি করেছে।

এসব পাথর ও কাঠ আংশিক মন্দিরের কাজে ব্যবহার করে অধিকাংশ হস্তান্তর করে সংশ্লিষ্ট ব্যক্তিরা অর্থ আত্মসাৎ করেছে। চুক্তি মোতাবেক প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের নামে ব্যাংকে প্রবর্তক সংঘ ও ইসকনের যথাক্রমে সভাপতি ও সম্পাদকের যৌথ স্বাক্ষরে একাউন্ট খোলার বাধ্যবাধকতা থাকলেও ইসকন কর্তৃপক্ষের অসহযোগিতার কারণে তা সম্ভব হয়নি।

তিনি বলেন, গত ৩০ মার্চ চট্টগ্রামের সনাতন সম্প্রদায়ের সর্বস্তরের জনগণের ঐক্যমত ভিত্তিতে সিদ্ধান্ত গৃহিত হয়েছিল-যৌথ চুক্তির শর্ত মোতাবেক প্রবর্তকবিরোধী কর্মকা-ের জন্য ইসকনের সাথে চুক্তি বাতিল করা হোক। সেহেতু চুক্তি বাতিলের জন্য প্রবর্তক সংঘ আইনগত প্রক্রিয়া গ্রহণের প্রস্তুতি সম্পন্ন করেছে।

ইতিমধ্যে পুলিশের বাধা অমান্য করে মন্দির প্রাঙ্গণ থেকে গাছ কেটে বিক্রি করে দেওয়া, ইচ্ছেমতো মন্দির প্রাঙ্গণের আকৃতি এবং প্রকৃতি পরিবর্তন করা, পেশিশক্তি প্রদর্শনের মাধ্যমে প্রবর্তক ভূমি দখলের অপচেষ্টায় বহিরাগতদের মন্দিরে জমায়েত করে অপ্রীতিকর ঘটনা সাজিয়ে দায়ভার চাপানোর চেষ্টায় লিপ্ত রয়েছে। এই আশঙ্কায় প্রবর্তকের পক্ষ থেকে ইসকনের বিরুদ্ধে গত ১০ জুন থানায় জিডি করা হয়েছে।

প্রবর্তক ভূমি ও কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তার জন্য প্রবর্তক পরিচালনা পরিষদ সশস্ত্র আনসার নিয়োগের জন্য আবেদন করেছে। কারণ, এই মন্দির ও ভূমির একমাত্র মালিক প্রবর্তক সংঘ। এই পরিস্থিতিতে ইসকন নাম ব্যবহারকারীদের করাল গ্রাস থেকে প্রবর্তক সংঘকে রক্ষার জন্য সবার নৈতিক সমর্থন ও সহযোগিতা প্রয়োজন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রবর্তক সংঘের সভাপতি অ্যাডভোকেট সুভাষ চন্দ্র লালা, সহ-সভাপতি প্রফেসর রনজিৎ কুমার দে, ট্রেজারার ডা. শ্রীপ্রকাশ বিশ্বাস, সদস্য অ্যাডভোকেট স্বভূপ্রসাদ বিশ^াস, চন্দন ধর, প্রফেসর রনজিত ধর, রূপক ভট্টাচার্য্য, ইঞ্জিনিয়ার ঝুলন কান্তি দাশ, অ্যাডভোকেট অমর প্রসাদ ধর প্রমুখ। এছাড়াও সংবাদ সম্মেলনে প্রবর্তক সংঘ (বাংলাদেশ), চট্টগ্রাম এর আজীবন সদস্যবৃন্দ ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

ইসকনের বক্তব্য
চট্টগ্রাম প্রেসক্লাবে প্রবর্তক সংঘ কর্তৃক আয়োজিত সংবাদ সম্মেলনের ব্যাপারে গণমাধ্যমে বিবৃতি দিয়েছে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন)। শনিবার (২৬ জুন) ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের অধ্যক্ষ শ্রীপাদ লীলারাজ গৌর দাস ব্রহ্মচারী স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, ইসকন সম্পর্কে প্রবর্তক সংঘের দেয়া বক্তব্য অত্যন্ত দুর্ভাগ্যজনক। ১৯৩৫ সালে প্রতিষ্ঠিত শ্রীকৃষ্ণ মন্দির ও মন্দিরের সেবা পূজায় আত্মোৎসর্গিকৃত সাধু সন্ন্যাসীদের আশ্রম বাণিজ্যিক স্বার্থে ব্যবহার করতে না পেরে তারা ইসকনের নিরীহ সাধুদের নামে মিথ্যা ও বানোয়াট তথ্য পরিবেশন করে ধর্মপ্রাণ মানুষদের বিভ্রান্ত করার অপপ্রয়াস করছেন। ইসকন শ্রীকৃষ্ণ মন্দিরের বিগ্রহের নির্দিষ্ট ভূমির বাইরে প্রবর্তক সংঘের ভূমি দখল করেনি। বরং সংঘের কতিপয় অর্থলোভী ব্যক্তি একের পর এক সাধুদেরকে মিথ্যা মামলা দিয়ে এক নৈরাজ্যকর পরিস্থিতির সৃষ্টি করেছে। ইসকন সংস্থার সদস্যগণ সবসময় দেশের আইন, আদালত, সংবিধান ও সার্বভৌমত্বের প্রতি পুর্ণ অনুগত এবং রাষ্ট্র কর্তৃক অনুমোদিত অডিট ফার্ম কর্তৃক সমস্ত আর্থিক হিসাব নিকাশ নিয়মিতভাবে নিরীক্ষা করা হয়। মন্দিরের জন্য দানীয় মার্বেল পাথর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহানুভবতায় যেহেতু সম্পূর্ণ করমুক্ত সুবিধা পেয়েছে, সেহেতু জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনাক্রমে চট্টগ্রামের মাননীয় জেলা প্রশাসক মহোদয়ের নিযুক্ত নির্বাহী ম্যাজিষ্ট্রেট কর্তৃক মার্বেল পাথরের শতভাগ ব্যবহার হয়েছে মর্মে সত্যায়িত হয়েছে। বর্তমানে ইসকন শ্রীকৃষ্ণ মন্দিরটি চট্টগ্রাম তথা সারা বাংলাদেশের সনাতনী সমাজের তীর্থক্ষেত্র হিসেবে পরিচিতি লাভ করেছে। প্রতিদিন হাজার হাজার সনাতনী ধর্মপ্রাণ ভক্তবৃন্দ মন্দিরে এসে পূজা অর্চনা করছে। এসব দেখে ঈর্ষান্বিত হয়ে মন্দিরের আধ্যাত্মিক পরিবেশ বিনষ্ট করে সামাজিক বিশৃঙ্খলা সৃষ্টির জন্য ইতিমধ্যে মন্দিরের বৈধ গ্যাস ও বিদ্যুৎ এবং পানি সরবরাহ ব্যবস্থা বন্ধ করার অপচেষ্টায় লিপ্ত হয়েছে। আমরা আশা করব অচিরেই তাদের শুভ বুদ্ধির উদয় হবে এবং স্বধর্ম ও স্বজাতি ধ্বংসের মত হীন চেষ্টা থেকে নিবৃত্ত হওয়ার জন্য ভগবানের কাছে প্রার্থনা করছি।

 

 

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

তিন বীর মুক্তিযোদ্ধার আশু রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল

তিন বীর মুক্তিযোদ্ধার আশু রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডের উদ্যোগে অসুস্থ য... বিস্তারিত

গণসংগীত শিল্পী ফকির আলমগীর মারা গেছেন

গণসংগীত শিল্পী ফকির আলমগীর মারা গেছেন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: একুশে পদকপ্রাপ্ত গণসংগীত শিল্পী ফকির আলমগীর (৭১ ) মারা গেছেন। আজ শুক্রবার রাত ১... বিস্তারিত

আপনি যদি একজন ভাল লেখক হতে চান...

আপনি যদি একজন ভাল লেখক হতে চান...

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: লেখালেখি, আপনি হয়তো প্রতিদিনই করেন, কিন্তু আপনি কি নিজের লেখা গদ্যটিতে সবার সা... বিস্তারিত

কলিং বেল দিয়েই মাংস রেখে উধাও...

কলিং বেল দিয়েই মাংস রেখে উধাও...

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বৈশ্বিক করোনা মহামারীতে মধ্যবিত্তদের দুর্যোগময় মুহূর্তে পবিত্র ঈদুল আযহা উ... বিস্তারিত

সাতকানিয়ায় ১৭০০ পিস ইয়াবাসহ গ্রেপ্তার ৪

সাতকানিয়ায় ১৭০০ পিস ইয়াবাসহ গ্রেপ্তার ৪

newsgarden24.com

দক্ষিণ চট্টগ্রাম প্রতিনিধি: সাতকানিয়া থানার পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে পৃথক স্থা... বিস্তারিত

নগরের বিভিন্ন ওয়ার্ডে দেবাশীষ পাল দেবুর  ৩'শ মানুষের মাঝে মৌসুমী সবজি বিতরণ

নগরের বিভিন্ন ওয়ার্ডে দেবাশীষ পাল দেবুর ৩'শ মানুষের মাঝে মৌসুমী সবজি বিতরণ

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শানস পরশ ও সাধারণ সম্পাদক মাঈনুল... বিস্তারিত

সর্বশেষ

“প্রকৃতি ধ্বংস করে সিআরবি’তে হাসপাতাল নয়”

“প্রকৃতি ধ্বংস করে সিআরবি’তে হাসপাতাল নয়”

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: নাগরিক উন্নয়ন ফোরাম চট্টগ্রাম এর আহ্বায়ক এ এস এম আব্দুল গাফফার মিয়াজী এক বিবৃত... বিস্তারিত

“প্রকৃতি ধ্বংস করে সিআরবি’তে হাসপাতাল নয়”

“প্রকৃতি ধ্বংস করে সিআরবি’তে হাসপাতাল নয়”

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: নাগরিক উন্নয়ন ফোরাম চট্টগ্রাম এর আহ্বায়ক এ এস এম আব্দুল গাফফার মিয়াজী এক বিবৃত... বিস্তারিত

পাটুরিয়া ঘাটে পোশাক শ্রমিকের ঢল!

পাটুরিয়া ঘাটে পোশাক শ্রমিকের ঢল!

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: আগামী ১ আগস্ট থেকে রপ্তানিমুখী শিল্প-কারখানা খোলার সিদ্ধান্ত হওয়ায় কঠোর লকডাউ... বিস্তারিত

করোনা রোগীর সেবায় পূর্ণাঙ্গ ডেডিকেটেড আইসিইউ ইউনিট চালু

করোনা রোগীর সেবায় পূর্ণাঙ্গ ডেডিকেটেড আইসিইউ ইউনিট চালু

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: করোনা রোগীর সেবায় পূর্ণাঙ্গ ডেডিকেটেড আইসিইউ ইউনিট চালু করেছে জিইসি মোড়স্থ এশ... বিস্তারিত