চট্টগ্রাম কমিউনিটি সেন্টার মালিক সমিতি অমরণ অনশনে!

newsgarden24.com    ১০:৫৩ পিএম, ২০২১-০৬-১২    114


চট্টগ্রাম কমিউনিটি সেন্টার মালিক সমিতি অমরণ অনশনে!

নিউজগার্ডেন ডেস্ক: আগামী ১৭ জুনের মধ্যে কমিউনিটি সেন্টার খুলে না দিলে অমরণ অনশনসহ কঠোর কর্মসূচি দেওয়ার হুমকি দেন কমিউনিটি সেন্টার মালিক সমিতির সাধারণ সম্পাদক সাইফুদ্দিন চৌধুরী দুলাল। শনিবার (১২ জুন) দুপুুুুরে চট্টগ্রাম প্রেসক্লাবে চট্টগ্রাম কমিউনিটি সেন্টার মালিক সমিতি আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ ঘোষণা দেয়া হয়। 
সংগঠনের সভাপতি হাজী মো. সাহাবউদ্দিন সাংবাদিক সম্মেলনে বলেন, গত ১৫ মাস কনভেনশন সেন্টারগুলো বন্ধ করে রেখেছে সরকার। এরই মধ্যে সরকার স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ সকল ধরনের হোটেল রেস্টুরেন্ট খোলা রাখার সিদ্ধান্ত নিলেও কমিউনিটি সেন্টার ও এর সাথে সম্পর্কিত ব্যবসা প্রতিষ্ঠানগুলো সরকারের নজরের বাইরে থেকে গেছে। আমরা জানি না আমাদের প্রতি কেন এত কঠোরতা ? মানবতার জীবন থেকে বেরিয়ে আসার জন্য আমাদের প্রতি সরকারের সুনজর অত্যন্ত জরুরি বলে মনে করছি। সাংবাদিকদের উদ্দেশ্যে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সমিতির সাধারণ সম্পাদক সাইফুদ্দিন চৌধুরী দুলাল।
লিখিত বক্তব্যে আরো বলা হয় যে, ৬ জুন লকডাউনের সর্বশেষ সরকারি আদেশে খাবার দোকান, হোটেল-রেস্তোরাঁয় সামাজিক দূরত্ব বজায় রেখে অর্ধেক আসন ব্যবহার করে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা রাখার সুযোগ দেয়া হয়েছে। অনুরূপভাবে ডেকোরেশন ও কমিউনিটি সেন্টার মালিক, শ্রমিক-কর্মচারী ও সংশ্লিষ্টদের জীবন-জীবিকা নির্বাহের জন্য কমিউনিটি সেন্টার খুলে দেয়ার দাবি জানানো হয়।
সমিতির সভাপতি আরো বলেন, আপনাদের মাধ্যমে সরকার প্রধানকে জানাতে চাই যে, বৈশি^ক মহামারি (কোভিড-১৯) এর প্রথম ধাপে পরিস্থিতি যখন ভয়াবহ হয়ে ওঠে তখন প্রশাসনের আহবানে সকল কমিউনিটি সেন্টার সরকারের স্বাস্থ্য সংশ্লিষ্ট কাজে ব্যবহার করার জন্য বিনামূল্যে উন্মুক্ত করে দিয়ে সরকারকে এ কঠিন সময়ে সহযোগিতা করেছিল কমিউনিটি সেন্টারের মালিকগণ। এতে পুলিশ, বিজিবি, সেনাবাহিনী, র‌্যাব-এর আইসোলেশনের জন্য এবং সামাজিক দূরত্ব বজায় রেখে আবাসের জন্য কমিউনিটি সেন্টারগুলো ব্যবহৃত হয়। এ ছাড়াও প্রধানমন্ত্রীর নিদের্শক্রমে সরকারি দল আওয়ামী লীগ, অঙ্গ সংগঠন যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ এবং ছাত্রলীগ কমিউনিটি সেন্টারগুলোতে ত্রাণ বিতরণ ও দরিদ্র জনগোষ্ঠীর মাঝে খাবার পরিবেশনের জন্য রান্না ঘরগুলো দীর্ঘ পাঁচ মাস যাবত ব্যবহার করেছিল। এখানেও কমিউনিটি সেন্টারগুলো কোন আর্থিক সুবিধা গ্রহণ করেনি। শুধু বিনামূল্যে কমিউনিটি সেন্টার ব্যবহারের জন্য বিভিন্ন সংস্থা ধন্যবাদ জানিয়ে প্রত্যয়নপত্র দিয়েছে মালিকদের।
সভাপতি আরো বলেন, জাতির যে কোন দুর্যোগে সরকারের প্রয়োজনে কমিউনিটি সেন্টার ব্যবহারের সুবিধাসহ সার্বিক সহযোগিতা দিতে মালিক সমিতি সবসময় আগ্রহী ও সম্মত আছে।
লিখিত বক্তব্যে আরো বলা হয়, মালিক-শ্রমিকগণ এখন মানবেতর জীবনযাপন করছে। কোভিড-১৯ এর কারণে সরকারের নির্দেশক্রমে কমিউনিটি সেন্টার লাগাতার একবছর বন্ধ থাকায় এই ব্যবসার সাথে নির্ভরশীল ফুল ব্যবসায়ী, ইভেন্ট ম্যানেজমেন্ট, আলোকসজ্জা, সাংস্কৃতিক গোষ্ঠী, বাবুর্চি, বয়-বেয়ারাসহ প্রান্তিক পর্যায়ের অনেক পেশার লোক ও হত-দরিদ্র জনগোষ্ঠী আজ সম্পূর্ণ বেকার হয়ে হতাশায় জীবন যাপন করেছে। সংবাদ সম্মেলনে করোনাকালে প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা তহবিল থেকে সাহায্যের দাবি জানানো হয়। তারা করোনা মেয়াদের সুদও মওকুফ চেয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।
সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ দোকান মালিক সমিতি, চট্টগ্রাম জেলা শাখার সভাপতি সালেহ আহমেদ সুলেমান, চট্টগ্রাম কমিউনিটি সেন্টার মালিক সমিতির সভাপতি হাজী মোহাম্মদ সাহাবউদ্দিন, সাধারণ সম্পাদক সাইফুদ্দিন চৌধুরী দুলাল, চট্টগ্রাম ডেকোরেটার্স মালিক সমিতির সাধারণ সম্পাদক সাজেদুল আলম মিল্টন, সিনিয়র সহ-সভাপতি আব্দুল মালেক, সহ-সভাপতি মোহাম্মদ আবদুল্লাহ ও নুরুল ইসলাম, যুগ্ম সম্পাদক কুমার রাজন দাশ গুপ্ত ও মোহাম্মদ সেলিম, সাংগঠনিক সম্পাদক এসএম মোস্তফা প্রমুখ।

এসময় লিখিত বক্তব্যে সাইফুদ্দিন চৌধুরী দুলাল বলেন, চট্টগ্রাম মহানগরীতে প্রায় ২০০ টি কমিউনিটি সেন্টার রয়েছে। এ ছাড়াও দেশব্যাপী প্রায় তিন লক্ষাধিক কমিউনিটি সেন্টার রয়েছে।
অধিকাংশ কমিউনিটি সেন্টারগুলো মাসিক ভাড়ার কার্যক্রম পরিচালনা করে আসছে যার ফলে কোভিচ -১৯ এর পর থেকে লকডাউনের কারণে কমিউনিটি সেন্টার বন্ধ থাকায় প্রতিমাসে কমিউনিটি সেন্টারের ভাড়া ও কর্মকর্তা এবং কর্মচারীদের বেতনভাতার যােগান দিতে দিয়ে মালিকগণ নিঃস্ব হয়ে পড়ছে।

তিনি বলেন, ব্যবসাবান্ধব সরকারের নিকট আমরা অনতিবিলম্বে কমিউনিটি সেন্টারগুলাে স্বাস্থ্যবিধি মেন এবং সামাজিক দুরত্ব বজায় রেখে খাবার দােকান, হােটেল – রেস্তোরার মতাে সীমিত আকারে খুলে দেয়ার জোর দাবী জানাচ্ছি। এছাড়া প্রধানমন্ত্রীর নিকট তারা কযেকটি দাবি পেশ করেন।
দাবিগুলো হল- আগামী ১৭ জুন হতে সকল কমিউনিটি সেন্টার স্বাস্থ্যবিধি মেনে খুলে দেয়া, কমিউনিটি সেন্টার মালিকদের আর্থিক ক্ষয় – ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য প্রণোদনা প্রদান, কমিউনিটি সেন্টার মালিকদের ব্যাংক থেকে ঋণের সুদ মওকুফসহ সমাজের নৈতিক অবক্ষয় রোধে অস্থিতিশীল পরিবেশ থেকে পরিবারকে রক্ষায় কমিউনিটি সেন্টার খুলে দেওয়া।

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

শিক্ষা

শিক্ষা

newsgarden24.com

মোঃ সাইফুর রহমান সাইফুল শ্রাবণ এর মাঝেও আমার কলমের কালি যেন শুকিয়ে, বসন্তের কোকিলের মত মধুর কোন ... বিস্তারিত

সাতকানিয়া এমপি’র সুপারিশ ও রাউজান এমপি’র সুপরামর্শ বাস্তাবায়নে দৌহিত্রপক্ষ আশাবাদী

সাতকানিয়া এমপি’র সুপারিশ ও রাউজান এমপি’র সুপরামর্শ বাস্তাবায়নে দৌহিত্রপক্ষ আশাবাদী

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: সাতকানিয়া এমপি আবুরেজা নদভীর ২১/১২/২০২০ইং তারিখের এক লিখিত সুপারিশের পর রাউজা... বিস্তারিত

পবিত্র ঈদ-উল-আযহা’র শুভেচ্ছা জানিয়েছেন এনডিএম’র যুগ্ম বিভাগীয় সম্পাদক এমরান চৌধুরী

পবিত্র ঈদ-উল-আযহা’র শুভেচ্ছা জানিয়েছেন এনডিএম’র যুগ্ম বিভাগীয় সম্পাদক এমরান চৌধুরী

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: পবিত্র ঈদ-উল-আযহা সবার জীবনে বয়ে আনুক অনাবিল সুখ, শান্তি ও সমৃদ্ধি। নিজের জেলাস... বিস্তারিত

চরলক্ষ্যায় এক নতুন ভিআইপির আগমন!

চরলক্ষ্যায় এক নতুন ভিআইপির আগমন!

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম কর্ণফুলী উপজেলার চরলক্ষ্যায় ভিআইপি প্রতারক মো. মোজাম্মেল হক (৪৩) এর অ... বিস্তারিত

সাতকানিয়ায় গ্যাস সিলিন্ডারে দগ্ধ আরো একজন চলে গেলেন

সাতকানিয়ায় গ্যাস সিলিন্ডারে দগ্ধ আরো একজন চলে গেলেন

newsgarden24.com

দক্ষিণ চট্টগ্রাম প্রতিনিধি: সাতকানিয়া পৌরসভার ৬নং ওয়ার্ড চরপাড়ায় গ্যাস সিলিন্ডারের আগুনে দগ্ধ আ... বিস্তারিত

‘বিপন্ন মানবতার পাশে দাঁড়াতে হবে’

‘বিপন্ন মানবতার পাশে দাঁড়াতে হবে’

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, সম্প্রতিকালে ... বিস্তারিত

সর্বশেষ

চট্টগ্রামে মৃত্যু ১৮,  শনাক্ত ১ হাজার ৩১০

চট্টগ্রামে মৃত্যু ১৮, শনাক্ত ১ হাজার ৩১০

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৩১০ জনের নমুনায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে। নমু... বিস্তারিত

বাড়বকুণ্ডের হাফেজ ফখরুদ্দিন চৌধুরীর ইন্তেকাল

বাড়বকুণ্ডের হাফেজ ফখরুদ্দিন চৌধুরীর ইন্তেকাল

newsgarden24.com

কাইয়ুম চৌধুরী, সীতাকুণ্ড: সীতাকুণ্ডের বাড়বকুণ্ড চৌধুরী পাড়া গ্রামের হাফেজ আবুল খায়ের  চৌধুরী বা... বিস্তারিত

উচ্চ রক্তচাপ কমাতে লাগবে না ওষুধ...

উচ্চ রক্তচাপ কমাতে লাগবে না ওষুধ...

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: উচ্চ রক্তচাপ কমাতে পারে শ্বাসের ব্যায়াম। উচ্চ রক্তচাপ কমাতে অনেকেই নানা ওষুখ ... বিস্তারিত

সসমাজসেবক আবদুল মাবুদ দোভাষের মৃত্যুতে প্রগ্রতি সংঘ'র শোক

সসমাজসেবক আবদুল মাবুদ দোভাষের মৃত্যুতে প্রগ্রতি সংঘ'র শোক

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বাংলাদেশ মানবাধিকার কমিশন কোতোয়ালি থানা শাখার সভাপতি এবং প্রগতি সংঘের উপদেষ্... বিস্তারিত