দেশকে দুর্নীতিমুক্ত করতে হলে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে: বিভাগীয় কমিশনার

newsgarden24.com    ০৯:৪৪ পিএম, ২০১৯-১২-০৯    250


দেশকে দুর্নীতিমুক্ত করতে হলে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে: বিভাগীয় কমিশনার

নিউজগার্ডেন ডেস্ক, ০৯ ডিসেম্বর ২০১৯ ইংরেজী, সোমবার:চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেছেন, নীতি-নৈতিকতা  সম্পন্ন নয় এমন কাজই দুর্নীতি। কাজে ফাঁকি দেওয়া, কর্মক্ষেত্রে উপস্থিত না হওয়াও দুর্নীতি। দুর্নীতি একটি রোগ। এ রোগবালাই থেকে দেশকে রক্ষা করতে ও দেশকে দুর্নীতিমুক্ত করতে সকলকে  ঐক্যবদ্ধ হতে হবে। সরকার দুর্নীতি প্রতিরোধে কঠোর অবস্থানে রয়েছে। শুধু সরকার নয় আমরা যে যেখানে আছি এই ব্যাধির বিরুদ্ধে অবস্থান নিতে হবে। এর সাথে জনগণের মাঝে সচেতনতা তৈরি করাও জরুরি। ২০০৩ সালে সারা বিশ্বকে দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ করার লক্ষ্যে জাতিসংঘ ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস হিসেবে ঘোষনা করে। পরে ২০০৭ সাল থেকে বিশ্বজুড়ে দিবসটি পালন শুরু করে। বাংলাদেশে ২০১৭ সাল থেকে সরকারিভাবে দিবসটি পালন করা হচ্ছে।   
আজ ৯ ডিসেম্বর ২০১৯ ইং সোমবার সকালে নগরীর জেলা  শিল্পকলা একাডেমিতে আয়োজিত আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে মানববন্ধন,  শিক্ষার্থী/ সততা সংঘের সমাবেশ , আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে “আমরা দুর্নীতির বিরুদ্ধে একতাবদ্ধ”। চট্টগ্রাম বিভাগীয় ও জেলা প্রশাসনের সহযোগিতায়  দুর্নীতি দমন কমিশন (দুদক), চট্টগ্রাম জেলা এবং  মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটি অনুষ্টানের আয়োজন করেন।
তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মৃত্যুর আগ পর্যন্ত দুর্নীতির বিরুদ্ধে কথা বলে গেছেন। তিনি কখনো দুর্নীতি করেননি।  বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরও  তাঁর গান, কবিতা ও প্রবন্ধে দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেছেন। কবিগুরু রবীন্দ্রনাথ ও তাঁর পিতা দেবেন্দ্রনাথ ঠাকুরও দুর্নীতি বা অপরাধ করেননি। কিন্তু বিভিন্ন কারণে এদেশ এখনো পর্যন্ত  পুরোপুরি দুর্নীতিমুক্ত হয়নি। বিগত সরকারের আমলে বিশ্বে ১৮০টি রাষ্ট্রের মধ্যে বাংলাদেশ ছিল দুর্নীতির শীর্ষে। জাতির জনকের কন্যা বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা টানা তৃতীয়বার ক্ষমতা থেকে এদেশে দুর্নীতি শতভাগ রোধ করতে না পারলেও অনেকটা সহনশীল পর্যায়ে নিয়ে এসেছে। অতিরিক্ত কোন সম্পদ থাকার প্রয়োজন নেই।  যাদের সম্পদ বেশি তারা কোন না কোনভাবেই দুর্নীতি ও অপরাধের সাথে জড়িত  এবং তারা অল্প বয়সে আয়ুস্কাল হারায়।
আবদুল মান্নান বলেন, স্কুল পর্যায় থেকে শিক্ষার্থীরা যাতে দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়ায় সে লক্ষ্যে স্কুলে স্কুলে সততা স্টোর  করা হয়েছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এখন অনেক দূর এগিয়ে গেছে। দেশের প্রত্যেকটি উন্নয়ন সূচক আজ দৃশ্যমান। আগামীতে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণ করতে হলে  শিক্ষার্থী ও তরুণ সমাজসহ এদেশের সকল শ্রেণি পেশার মানুষকে নিয়ে দুর্নীতির বিরুদ্ধে জনমত গড়ে তুলতে হবে। সর্বত্র দুর্নীতির বিরুদ্ধে শপথ নিতে হবে এবং  দুর্নীতির মূল উৎপাটন করলে পারলেই এদেশ অচিরেই দুর্নীতিমুক্ত হবে।
সভায় অন্যান্য বক্তারা বলেন, পৃথিবী সৃষ্টির পর থেকে দুর্নীতি  লেগে আছে। ২০০১ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত বাংলাদেশ  দুর্নীতিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জাতির জনকের কন্যা জননেত্রী শেখ হাসিনা সরকার গঠনের পর  দুর্নীতির বিরুদ্ধে অনেক কার্যক্রম শুরু করেছেন। সম্মিলিত উদ্যোগে দুর্নীতি সূচক আস্তে আস্তে পেছনে যাচ্ছে। নীতির বাইরে যে কোন কাজ করাই হচ্ছে দুর্নীতি। দুর্নীতি পুরোপুরি বন্ধ করতে না পারলেও সহনশীল পর্যায়ে  নিয়ে আসতে আমাদের সকলকে একতাবদ্ধ হয়ে কাজ করতে হবে।  শুদ্ধাচার কৌশল অবলম্বনের মাধ্যমে নিজের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করলে দুর্নীতি অনেকটা রোধ হবে।
দুদক চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের পরিচালক মো.মাহমুদ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত  ডিআইজি মোঃ আবুল ফয়েজ, অতিরিক্ত  বিভাগীয় কমিশনার কমিশনার  মোঃ নুরুল আলম, চট্টগ্রাম  জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াছ হোসেন, জেলা পুলিশ সুপার নুরেআলম মিনা, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর,  চট্টগ্রাম মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মনোয়ারা হাকিম আলী প্রমুখ । এর আগে সকালে পতাকা উত্তোলনের মধ্যদিয়ে শুরু হয় দিনের কার্যক্রম। পরে বেলুন ও পায়রা উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার। মানববন্ধনে চট্টগ্রাম বিভাগের সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণ অংশ নেন। আলোচনা সভা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

করোনা ভাইরাসে মৃত্যু ৩৩, শনাক্ত ২ হাজার ৯৯৬

করোনা ভাইরাসে মৃত্যু ৩৩, শনাক্ত ২ হাজার ৯৯৬

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ম... বিস্তারিত

সিফাত এখন মুক্ত

সিফাত এখন মুক্ত

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: কক্সবাজারে পুলিশের গুলিতে নিহত অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খানের স... বিস্তারিত

করোনা ভাইরাসে মৃত্যু ৩৪ জন

করোনা ভাইরাসে মৃত্যু ৩৪ জন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ম... বিস্তারিত

৫ কোটি শিক্ষার্থী ক্ষতির মধ্যে!

৫ কোটি শিক্ষার্থী ক্ষতির মধ্যে!

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: সেপ্টেম্বর মাসে স্কুল খুলে দেওয়ার প্রস্তুতি নিয়ে এগোচ্ছিল শিক্ষা মন্ত্রণালয় ... বিস্তারিত

শেখ হাসিনা প্রমাণ করেছে সঠিক নেতৃত্ব দিতে পারলে দুর্যোগ মোকাবেলা সম্ভব: তথ্যমন্ত্রী

শেখ হাসিনা প্রমাণ করেছে সঠিক নেতৃত্ব দিতে পারলে দুর্যোগ মোকাবেলা সম্ভব: তথ্যমন্ত্রী

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন বিশেষজ্... বিস্তারিত

করোনায় মৃত্যু ২৮, নতুন আক্রান্ত ২৭৭২

করোনায় মৃত্যু ২৮, নতুন আক্রান্ত ২৭৭২

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: দেশে বেড়েই চলছে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত মানুষের সংখ্যা। প্রতিদিনই প্রাণঘ... বিস্তারিত

সর্বশেষ

 অর্থের অভাবে প্রবাসী রেজাউলের চিকিৎসা হচ্ছে না

অর্থের অভাবে প্রবাসী রেজাউলের চিকিৎসা হচ্ছে না

newsgarden24.com

শেখ মোঃ রফিকুল ইসলাম: রেমিটেন্স যোদ্ধা কুয়েতে অবস্থানরত বাংলাদেশী প্রবাসী বর্তমানে অসহায় রেজাউল ... বিস্তারিত

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে চসিকের কর্মসূচী

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে চসিকের কর্মসূচী

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: স্বাধীনতার  মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদ... বিস্তারিত

অলংকার মোড়ে উচ্ছেদ হলো অবৈধ দোকান

অলংকার মোড়ে উচ্ছেদ হলো অবৈধ দোকান

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম নগরীর প্রবেশদ্বার সিটি গেইট হতে অলংকারমোড়ে এতদিন যাবত অবৈধ স্থাপনা... বিস্তারিত

মুক্তিযোদ্ধা অধ্যাপক ছাবের আহমদ আর নেই

মুক্তিযোদ্ধা অধ্যাপক ছাবের আহমদ আর নেই

newsgarden24.com

আনিসুর রহমান: সাতকানিয়া উপজেলা ২নং খাগরিয়া ইউনিয়ানের সন্তান চট্টগ্রাম  দক্ষিণ জেলা ও মহানগরের&nbs... বিস্তারিত