বাংলাদেশের উন্নয়ন নিশ্চিত করতে হলে চট্টগ্রামকে গুরুত্ব দিতে হবে: সমবায় মন্ত্রী

newsgarden24.com    ০৬:১৩ পিএম, ২০২১-০১-০২    134


বাংলাদেশের উন্নয়ন নিশ্চিত করতে হলে চট্টগ্রামকে গুরুত্ব দিতে হবে: সমবায় মন্ত্রী

নিউজগার্ডেন ডেস্ক: স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রী মোহাম্মদ তাজুল ইসলাম এম.পি বলেছেন, প্রধানন্ত্রী শেখ হাসিনা দৃঢ় ভাবে বিশ্বাস করেন বাংলাদেশের উন্নয়ন নিশ্চিত করতে হলে চট্টগ্রামকে গুরুত্ব দিতে হবে। কারণ চট্টগ্রাম বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ প্রাকৃতিক বন্দর। চট্টগ্রাম বন্দর না হলে জাতীয় প্রবৃদ্ধি হতো না। বঙ্গবন্ধু তাঁর আরাধ্য সোনার বাংলা বাস্তবায়নে চট্টগ্রামকে নিয়েই স্বপ্ন দেখতেন। তিনি আরো বলেন, এই চট্টগ্রাম ২০৪১ সালে বিশ্বের উন্নত শহর হওয়ার সবচেয়ে বড় অবলম্বন এবং সুখ-শান্তি-সমৃদ্ধির একমাত্র ঠিকানা।
আজ অপরাহ্নে চট্টগ্রাম সার্কিট হাউজের সম্মেলন কক্ষে চীন সরকারের অনুদান হিসেবে এলইডি বাল্ব বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষনে তিনি এ কথা বলেন। চট্টগ্রামের সার্বিক উন্নয়নে সরকারী  উদ্যোগ বাস্তাবায়নের চলমান গতিতে আশাবাদ ব্যাক্ত করে মন্ত্রী বলেন, সার্বিক উন্নয়নে সমঝোতা প্রয়োজন, ভুল বোঝাবুঝির কারণগুলো দূর করতে হবে। এজন্য সাপোর্ট ও ফিডব্যাক থাকতে হবে। তিনি আরো বলেন, মীরশ্বরাইতে ইকনমি জোন হচ্ছে। এখানে ৩০ লাখ মানুষের কর্মসংস্থান হবে। এই উদ্যোগ দেশের অর্থনৈতিক সৃমদ্ধির দার খুলে দিয়েছে। এই ইকনমি জোনে পানি, বিদ্যুৎ ও গ্যাসের প্রয়োজন হবে। সব সংস্থার সমন্বয়ের মাধ্যমে এর যোগান দিতে হবে। তিনি হালদা নদীর অর্থনৈতিক গুরুত্বের কথা তুলে ধরে বলেন, নদীটি পৃথিবীর অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র। এই নদী দিয়ে পানি সরবরাহ হয় ৩৭০ কিউসেক। এখান থেকে যদি ৩.৭ পয়েন্ট পানি উত্তোলন করা হয় তা হলে কোন সমস্যা হবার কথা না।
মন্ত্রী বলেন, আমাদের সমুদ্র সীমার বিস্তৃতি বেড়েছে। এটা বঙ্গবন্ধু নিশ্চিত করে গেছে। ১৯৮২ সালে জাতিসংঘ সমুদ্র সীমা আইন নির্ধারিত করে গেছে। আমরা এই আইন বলে আমাদের সমুদ্র সীমা বাংলাদেশের মোট আয়তনের দ্বিগুন বৃদ্ধি করতে পেরেছি। তিনি আরো বলেন, রামপাল বিদ্যুৎ কেন্দ্র ও পায়রা বন্দর নিয়ে গণমাধ্যমে অনেক নেতিবাচক কথা হয়েছে। তবে কোনটাই সত্য নয়। এই দু’জায়গায় বিদ্যুৎ কেন্দ্র হয়েছে। ভবিষ্যতে আর কখনো জ্বালানী সংকট থাকবে না। তিনি অনুরোধ জানান, ভুল বা বিকৃত তথ্য উন্নয়নের প্রতিবন্ধক। আবেগ বা খেয়াল বশে নেতিবাচক সমালোচনা আত্মঘাতী। একমাত্র গঠনমুখী দৃষ্টিভঙ্গি সবচেয়ে বেশি ইতিবাচক। তাই চট্টগ্রামকে ইতিবাচক দৃষ্টিতেই আমরা দেখি। চট্টগ্রাম উন্নয়ন হলে সারা দেশ এর সুফল পাবে। মন্ত্রী চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসকের প্রসংশা করে বলেন, খুব অল্পসময়ে খোরশেদ আলম সুজন চট্টগ্রাম নগরীর পরিস্কার পরিচ্চন্নতাসহ রাস্তা-ঘাটের ব্যাপক উন্নয়ণ সাধন করেছে। যার সুফল ইতোমধ্যেই জনসাধারণ পাচ্ছে।
বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের ৬৪ হাজার গ্রাম ও শহরের সুযোগ-সুবিধা প্রদানে যাকে দায়িত্ব দিয়েছেন তিনি স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম এমপি। তিনিই পারেন চট্টগ্রামের সম্ভাবনার দুয়ার খুলে দিতে। চট্টগ্রাম হবে সিঙ্গাপুরের চেয়ে উন্নত। চীনের কুমিং টাউন পর্যন্ত রেল ও সড়ক যোগাযোগ হয়ে গেলে এই নগরী দক্ষিণ-পূর্ব এশিয়ার সবচেয়ে বেশি আলোকিত ও সমৃদ্ধ নগরী হবে। কর্ণফুলী-ট্যানেল হয়ে গেলে মূল শহরের পাশে আরো গুচ্ছ শহর গড়ে উঠবে।
সভাপতির বক্তব্যে সিনিয়র সচিব হেলালুদ্দীন বলেন, এলইডি বাল্ব বিতরণ চট্টগ্রাম থেকে শুরু করা হলো। আমরা চট্টগ্রামকে সর্বাগ্রে আলোকিত করতে চাই। চট্টগ্রাম আলোকিত হলে সারাদেশ আলোকিত হবে। তিনি আরো বলেন, বাংলাদেশকে ১৩ লাখ সাড়ে ১২ হাজার এলইডি বাল্ব দিয়েছে চীন। বাংলাদেশ সরকারও চীন সরকারের মধ্যে প্রভিশন অফ গুডস ফর এড্রেসিং দ্যা ক্লাইমেট চেঞ্জ বিষয়ক সমঝোতা  স্বাক্ষর হয়েছিল। এর আওতায় অনুদান হিসেবে বাল্বগুলো প্রদান করেছে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে বিশেষ বরাদ্দ হিসেবে ৪০ প্যাকেট বাল্ব অর্থ্যাৎ ৪ হাজার বাল্ব দেয়া হলো।
আরো বক্তব্য রাখেন স্থানীয় সরকার চট্টগ্রাম বিভাগের পরিচালক মোহাম্মদ মিজানুর রহমান, চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম. এ সালাম, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক, যুগ্ম সচিব ফারজানা ইসলাম প্রমুখ। পরে প্রধান অতিথি স্থানীয় সরকার মন্ত্রী মোহাম্মদ তাজুল ইসলাম চসিক প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন ও তত্বাবধায়ক প্রকৌশলী ঝুলন কুমার দাশের হাতে এলইডি বাল্ব হস্তান্তর করেন।
গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্যমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাসান মাহামুদ এমপি বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশের চলমান উন্নয়ন কর্মকা-ের মধ্যে চট্টগ্রামের উন্নয়ন কে বিশেষভাবে গুরুত্ব দিয়েছেন। তাঁর চিন্তা ভাবনায় আছে চট্টগ্রামের জন্য অনেক মেগা প্রকল্প। প্রকল্প বাস্তবায়নের সে আঙ্খাকা অনুযায়ী উপমহাদেশের প্রথম কর্ণফুলী ট্যানেল নির্মাণ ও চট্টগ্রাম নগরীকে ঘিরে আউটার লিংক রোড বাস্তবায়ন একটি মহা কর্মযজ্ঞ, সবচেয়ে বড় অর্জন হলো সমুদ্র উপকূল তীরবর্তী পতেঙ্গা থেকে মিরেরশ্বাই পর্যন্ত বে-টার্মিনাল নির্মাণ। বর্তমান বন্দর থেকে আরো বড় বন্দর পাবো আমরা, এ বড় বন্দর দিয়ে রিজিয়ুন্যালে কানটিং পথ সুগম হবে এবং তা বাস্তবায়িত হলে বাংলাদেশ উন্নত বিশ্বের ঠিকানায় পৌঁছে যাবে। তিনি আজ সকালে নগরীর অলংকার মোড় হতে পিসি রোড হয়ে নয়াবাজার বিশ্ব রোড এবং পাহাড়তলী ঝর্নাপাড়া জোর-ডেবা পরিদর্শনকালে এ কথা বলেন। তিনি পোর্ট কানেটিং রোডের সংস্কার কাজের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে বলেন এ সড়কটি চট্টগ্রাম বন্দরের আমদানি রপ্তানি পন্য পরিবহনের প্রধান অবলম্বন, তাই এ সড়কটি স্থায়ীত্ব ও ধারণ ক্ষমতা বৃদ্ধিতে শুধু একা সিটি কর্পোরেশনের নয়, চট্টগ্রাম বন্দরসহ সংশ্লিষ্ট সংস্থার সম্বনিত উদ্যোগ প্রয়োজন। তিনি আরো বলেন, চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসন ও সড়ক যোগাযোগ অবকাঠামো উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তরিক। তাই চট্টগ্রাম কোন উন্নয়ন ক্ষেএে বঞ্চিত হবেনা। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, আজ পাকিস্তানের সুশীল সমাজ বলেন আমাদের কে বাংলাদেশ বানিয়ে দেওয়া হোক, কারন বাংলাদেশ পাকিস্তানের চেয়ে অনেক অনেক এগিয়ে গেছে। অথচ আমাদের এক শ্রেনীর বুদ্ধিজীবীরা আমাদের এসব উন্নয়ন চোখে দেখেনা। তাঁদের বুদ্ধির লোভ পেয়েছে, তারা চোখ থাকতে অন্ধ।
মন্ত্রী সাংবাদিকদের প্রশ্নোত্তরের বলেন, আসন্ন চসিক নির্বাচনে নির্বাচনী আচরণ, আইন বিধি অনুযায়ী হবে। যে ভাবে এর আগে নির্বাচনগুলো হয়েছে। এই নির্বাচনগুলোতে কোন কোনটিতে বিএনপি জিতেছে। তবে বিএনপি’র রাজনৈতিক কালচার হলো, তারা নির্বাচন করেন, আবার অভিযোগের বাক্স খুলে ধরেন। আসলে এই অভিযোগ কোনটাই যোক্তিক নয়, অভিযোগোর একমাত্র উদ্দেশ্যে নির্বাচন ও গণতন্ত্রকে প্রশ্নবিদ্ধ করা।
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক আলহাজ¦ খোরশেদ আলম সুজন বলেন, পোর্ট কানেক্টিং রোড পূর্ব দিক চলাচলের জন্য খুলে দিতে পারবো। পশ্চিম দিকেও কিছু অংশের কাজ অচিরেই সম্পন্ন হবে। আশাকরি এই সড়কটি এখন অনেক বেশি ধারণ ক্ষমতা সম্পন্ন। এতে আমাদের দুঃখ ও বিড়ম্বনা ঘুচবে। আগামীতে চট্টগ্রাম নগরীতে কোন ভাঙ্গা রাস্তা চোখে পড়বে না। তিনি আরো বলেন, এই নগরীর তিন ভাগের আড়াই ভাগ জায়গা বন্দর ও রেলওয়ের। এগুলোর অধিকাংশই পরিত্যাক্ত। এগুলো অবৈধ দখলদার ও দুর্বত্তদের দ্বরা কুক্ষিগত এবং এখানেই অপরাধের আস্তানা হিসেবে ব্যবহৃত হয়। চুক্তি অনুযায়ী একোয়ারকৃত জায়গা যদি একশত বছর অব্যবহৃত থাকে সে-গুলো অবমুক্ত করে পজিটিভ উন্নয়নের জন্য সংশ্লিষ্ট সংস্থার কাছে সমর্পন করতে হবে। সিটি কর্পোরেশন প্রত্যাশা করে এসকল জায়গার মালিকানা বা দখাল শর্ত পেলে সেবার মানউন্নোয়নে প্রসার ঘটবে। এই বিষয়টি প্রধামন্ত্রী শেখ হাসিনাকে গোচরীভূত করতে ড. হাসান মাহমুদের দৃষ্টি আকর্ষণ করি। তিনি অবশ্যই এ দায়িত্ব পালনে সক্ষম।
নগরীর জোড় ঢেবা পরিদর্শনকালে চসিক প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ কে অবহিত করেন যে, এই জায়গায় একটি আকর্ষণীয় বিনোদন কেন্দ্র হতে পারে। এমনকি জোড়া দিঘিতে মৎস্য চাষও হতে পারে। এক্ষেত্রে বিনিয়োগ করতে অনেকই আগ্রহী।  
নগরীর উন্নয়ন কর্মকান্ড পরিদর্শনকালে উপস্থিত ছিলেন- আলহাজ¦নুরুল আমিন, অধ্যাপক মোহাম্মদ ইসমাইল, নুরুল আবছার মিয়া, অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, তত্বাবধায়ক প্রকৌশলী আনোয়ার হোসেন, আবু সালেহ, নির্বাহী প্রকৌশলী আবু সাদাত মোহাম্মদ তৈয়ব, আশিকুল ইসলাম, ঠিকাদারী সংস্থা তাহের ব্রাদার্সের পরিচালক মুনতাসির মামুন প্রমুখ।

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

 বাসায় বাসায় তল্লাশী এবং ধরপাকড় অব্যাহত: ডা: শাহাদাত

বাসায় বাসায় তল্লাশী এবং ধরপাকড় অব্যাহত: ডা: শাহাদাত

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: নির্বাচনের আগের কিছু অতি উৎসাহী পুলিশ কর্মকর্তা নির্বাচনের পরিবেশ নষ্ট করছে অ... বিস্তারিত

৫৫ হাজার গৃহহীনদের ঘর করে দিচ্ছেন প্রধানমন্ত্রী: জেলা প্রশাসক

৫৫ হাজার গৃহহীনদের ঘর করে দিচ্ছেন প্রধানমন্ত্রী: জেলা প্রশাসক

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রামের নবাগত জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমান বলেছেন, ক্ষুধা ও দা... বিস্তারিত

‘ভোক্তাদের মাঝে শিক্ষা ও সচেতনতা ছাড়া নিত্যপণ্যের বাজারে নৈরাজ্য বন্ধ হবে না’

‘ভোক্তাদের মাঝে শিক্ষা ও সচেতনতা ছাড়া নিত্যপণ্যের বাজারে নৈরাজ্য বন্ধ হবে না’

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: দেশের ভোক্তাদের জাতীয় প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠান হিসাবে কনজ্যুমারস অ্যাসো... বিস্তারিত

নির্বাচিত হলে চট্টগ্রাম হবে ওয়াইফাই নগরী: ডাঃ শাহাদাত হোসেন

নির্বাচিত হলে চট্টগ্রাম হবে ওয়াইফাই নগরী: ডাঃ শাহাদাত হোসেন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে জয়ী হলে চট্টগ্রামকে ওয়াইফাই নগরী হিসেবে ... বিস্তারিত

হালিশহরে খাদ্যে ট্রান্সফ্যাট ও হৃদরোগের ঝুঁকি নিয়ে সচেতনতা সৃষ্টিতে গ্রামীণ পিঠা উৎসব সম্পন্ন!

হালিশহরে খাদ্যে ট্রান্সফ্যাট ও হৃদরোগের ঝুঁকি নিয়ে সচেতনতা সৃষ্টিতে গ্রামীণ পিঠা উৎসব সম্পন্ন!

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: তেলে ভাজা-পুড়া, অতিরিক্ত, পোড়া ও মানহীন ভোজ্যতেল পরিহার, বেকারীজাতীয় খাদ্যে চর্... বিস্তারিত

সুস্পষ্ট নীতিমালায় পূনর্বাসন করা হবে হকার্সদের: রেজাউল করিম চৌধুরী

সুস্পষ্ট নীতিমালায় পূনর্বাসন করা হবে হকার্সদের: রেজাউল করিম চৌধুরী

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র পদপ্রার্থী আলহাজ... বিস্তারিত

সর্বশেষ

৬৩২ কোটি ১৪ লাখ টাকা মওকুফ চান প্রশাসক সুজন

৬৩২ কোটি ১৪ লাখ টাকা মওকুফ চান প্রশাসক সুজন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক আলহাজ্ব মোহাম্মদ খোরশেদ আলম সুজন সিটি কর... বিস্তারিত

‘পাঠকের ভালবাসায় সিক্ত দৈনিক সকালের সময় চট্টগ্রাম ব্যুরো’

‘পাঠকের ভালবাসায় সিক্ত দৈনিক সকালের সময় চট্টগ্রাম ব্যুরো’

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: দৈনিক সকালের সময় ৪র্থ বর্ষপূর্তি ৫ম বর্ষে পর্দাপন উপলক্ষে চট্টগ্রাম প্রেস ক্ল... বিস্তারিত

মডেল টাউন ও বিশেষ অর্থনৈতিক অঞ্চল হবে পতেঙ্গা-হালিশহর: রেজাউল করিম চৌধুরী

মডেল টাউন ও বিশেষ অর্থনৈতিক অঞ্চল হবে পতেঙ্গা-হালিশহর: রেজাউল করিম চৌধুরী

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: নগরীর উত্তর ও দক্ষিন পতেঙ্গাসহ দক্ষিন হালিশহর ওয়ার্ডের জনসাধারনকে সালাম ও শুভ... বিস্তারিত

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নিয়ে সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরীর সংবাদ সম্মেলন

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নিয়ে সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরীর সংবাদ সম্মেলন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরীর এক ... বিস্তারিত