আন্তর্জাতিক অভিবাসী দিবসে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর প্রেস ব্রিফিং

newsgarden24.com    ০১:৪৫ পিএম, ২০২০-১২-১৮    139


আন্তর্জাতিক অভিবাসী দিবসে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর প্রেস ব্রিফিং

নিউজগার্ডেন ডেস্ক: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ বলেছেন, লেবাননসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে আটকে পড়া প্রবাসীদের সম্পূর্ণ সরকারি খরচে দেশে ফিরিয়ে আনা হবে। শুক্রবার (১৮ ডিসেম্বর) আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২০ উপলক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। আন্তর্জাতিক অভিবাসী দিবস আজ। এবারের প্রতিপাদ্য— মুজিববর্ষের আহ্বান, দক্ষ হয়ে বিদেশ যান। এবারের মূল ও জাতীয় অনুষ্ঠান আগামী ৬ জানুয়ারি অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকার সম্মতি দিয়েছেন। উক্ত প্রেস ব্রিফিং অনুষ্ঠানে উপ¯ি’ত ছিলেন মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, জনশক্তি কর্মসং¯’ান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোঃ শামসুল আলম, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মোঃ হামিদুর রহমান, বোয়েসেল এর ব্যব¯’াপনা পরিচালক মোঃ সাইফুল হাসান বাদল এবং মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ শহীদুল আলম ও খাদিজা বেগম প্রমুখ।
প্রেস ব্রিফিংয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, মুজিব জন্মশতবর্ষ ও বাঙালি জাতির বিজয়ের মাসে আমার বক্তব্যের শুরুতেই আমি পরম শ্রদ্ধাভরে স্মরণ করছি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। শ্রদ্ধা জ্ঞাপন করছি মহান মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ, শহীদ জাতীয় ৪ নেতা, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সহ ১৫ আগস্ট কালো রাত্রিতে শাহাদৎ বরণকারী সকল শহীদের প্রতি। ধন্যবাদ জানা”িছ সকল রেমিটেন্স যোদ্ধা এবং প্রবাসী কর্মীদেরকে।
প্রেস ব্রিফিংয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, বিশ্বব্যাপি অভিবাসী ও তার পরিবারের মর্যাদা ও অধিকার নিশ্চিত করার লক্ষ্যে প্রতি বছরের ১৮ ডিসেম্বর ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস’ হিসেবে পালিত হয়। প্রতি বছরের ন্যায় এবারও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসং¯’ান মন্ত্রণালয় ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস’ যথাযথ গুরুত্বের সাথে উদযাপনের উদ্যোগ গ্রহণ করেছে। এবার একটি নতুন সন্ধিক্ষণে উদ্যাপিত হ”েছ এই দিনটি। মুজিববর্ষে আমরা এ দিন পালন করছি। মুজিববর্ষে শুরুতে আমরা এ বছরের প্রতিপাদ্য হিসেবে বেছে নিয়েছিলাম: মুজিব বর্ষের আহ্বান, দক্ষ হয়ে বিদেশ যান। অতিমারীর নতুন বাস্তবতায় আন্তর্জাতিক অভিবাসী দিবসে আমাদের অঙ্গীকার দক্ষতা উন্নয়নের। তাই এই দিবসের প্রতিপাদ্যও হ”েছ “মুজিব বর্ষের আহবান, দক্ষ হয়ে বিদেশ যান”। এই বছরের আন্তর্জাতিক অভিবাসী দিবসের মূল ও জাতীয় অনুষ্ঠান আগামী ০৬ জানুয়ারি ২০২১ তারিখে অনুষ্ঠিত হবে। মাননীয় প্রধানমন্ত্রী উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপ¯ি’ত থাকতে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন।

প্রেস ব্রিফিংয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়ন ও বেকারত্ব দূরীকরণে বৈদেশিক কর্মসং¯’ানের গুরুত্ব অপরিসীম। জনবহুল এ দেশে প্রতি বছর আনুমানিক ২০-২৫ লাখ কর্মী শ্রমবাজারে যুক্ত হ”েছ। এ মন্ত্রণালয়ের মাধ্যমে প্রতি বছর প্রায় ৭-৮ লক্ষ লোক বৈদেশিক কর্মসং¯’ানের উদ্দেশ্যে বিভিন্ন দেশে গমন করে। ইগঊঞদর পরিসংখ্যান অনুযায়ী ২০১৯ সালে ৭,০০,১৫৯ জন কর্মী বিদেশে গিয়েছে। কিš‘ বর্তমানে মহামারি করোনা ভাইরাস ও বিভিন্ন গন্তব্য দেশের অর্থনৈতিক মন্দার কারণে বৈদেশিক কর্মসং¯’ান হ্রাস পেয়েছে। এই করোনা মহামারির পরি¯ি’তিতে মন্ত্রণালয় দেশে বিদেশে অব¯’ানরত প্রবাসী কর্মী ও তাদের পরিবারের আর্থ সামাজিক রিইন্ট্রিগ্রেশন সহ সামগ্রিক সুরক্ষা, বর্তমান শ্রমবাজার ধরে রাখা, নতুন শ্রমবাজার অনুসন্ধান, বন্ধ শ্রমবাজার উন্মুক্তকরণসহ করোনাত্তর পরি¯ি’তিতে আন্তর্জাতিক শ্রমবাজারের চাহিদা অনুযায়ী দক্ষ কর্মী তৈরিকে প্রাধান্য দিয়েছে। করোনা মহামারীকালে মন্ত্রণালয় থেকে গৃহীত কার্যক্রমসমূহ সম্পর্কে ইতোপূর্বে বিভিন্ন সময়ে আপনাদের অবহিত করেছি। এর মধ্যে উল্লেখযোগ্য হ”েছ:  প্রবাসী বাংলাদেশীদের সমস্যা দ্রুত সমাধানের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়/দপ্তর/সংস্থাকে নিয়ে ১৪টি আন্ত:মন্ত্রণালয় সভা অনুষ্ঠান;
    বিদেশস্থ বাংলাদেশ মিশনের শ্রম কল্যাণ উইংয়ের মাধ্যমে দুস্থ ও কর্মহীন হয়ে পড়া প্রবাসী কর্মীদের মাঝে বিশেষ বরাদ্দ হিসেবে ৯ কোটি ৮৫ লক্ষ ২৫ হাজার টাকার ঔষধ, ত্রাণ ও জরুরি সামগ্রী বিতরণ করা হয়েছে।
    করোনাকালে সৌদি আরবের ডিপোর্টেশন সেন্টারে অবস্থানরত মোট ২০৭ জন নারী কর্মীকে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের তহবিল হতে বিমান ভাড়া প্রদান করে দেশে ফেরত আনা হয়েছে। একইভাবে লেবানন থেকে ৯৫ জন কর্মী এবং ভিয়েতনামে আটকে পড়া ১০৫ জন কর্মীকে দেশে ফেরত আনা হয়েছে ।
    লকডাউন সময়কালে গত ২৯ এপ্রিল থেকে ৩১ মে ২০২০ পর্যন্ত বিদেশ প্রত্যাগত ৫ হাজার ৯শত ৭৪ জন কর্মীকে জনপ্রতি ৫ হাজার টাকা করে বিমান বন্দরে তাৎক্ষণিক মোট ২ কোটি ৯৬ লক্ষ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।
    করোনার কারণে ক্ষতিগ্রস্ত হয়ে বিদেশ প্রত্যাগত কর্মীদের এবং প্রবাসে করোনায় মৃত কর্মীর পরিবারের উপযুক্ত সদস্যকে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে সহজ শর্তে ২০০ কোটি টাকার “বিনিয়োগ ঋণ” প্রদান। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের তহবিল থেকে গত ১৫ জুলাই ২০২০ হতে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে মাত্র ৪% সরল সুদে ও সহজ শর্তে এ ঋণ প্রদান কার্যক্রম শুরু হয়েছে। এর আওতায় ১৪ ডিসেম্বর, ২০২০ পর্যন্ত ৪১১জন ঋণগ্রহীতাকে ইতোমধ্যেই ৮.০৮ কোটি টাকা ঋণ প্রদান করা হয়েছে।
    বিদেশ ফেরত কর্মীদের সহজ শর্তে ঋণ প্রদানের জন্য প্রবাসী কল্যাণ ব্যাংকের অনুকূলে সরকার ৫০০ কোটি টাকার বরাদ্দ অনুমোদন করেছে। ইতোমধ্যে প্রাপ্ত ২৫০ কোটি টাকা থেকে পুরুষ কর্মীদের জন্য ৯% সুদে ও নারী কর্মীদের জন্য ৭% সুদে ঋণ বিতরণ শুরু হয়েছে।
    ফেরত আসা কর্মীদের রিইন্টিগ্রেশনের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক একটি প্রকল্প প্রণয়ন করা হয়েছে। বিদেশ প্রত্যাগত কর্মীদের দক্ষতা বৃদ্ধি এবং প্রবাসী কর্মীদের কল্যাণ সেবা শক্তিশালীকরণের এই প্রকল্পটি বিশ্বব্যাংকের অর্থায়নে দ্রুত বাস্তবায়িত হবে বলে আশা করা যায়।
    করোনা মহামারী পরিস্থিতি বিবেচনায় করোনা ভাইরাসে মৃত্যুবরণকারী নিবন্ধিত ও অনিবন্ধিত নির্বিশেষে সকল প্রবাসী কর্মীর পরিবারকে পুনর্বাসনের জন্য ৩ লক্ষ টাকার আর্থিক অনুদান প্রদান করা হচ্ছে।
    রিক্রুটিং এজেন্টসমূহের কর্মকর্তা/কর্মচারীদের মাসিক বেতন-ভাতা প্রদান, অফিস ভাড়াসহ অন্যান্য খরচ বহন এবং রিক্রুটিং ব্যবসা পরিচালনা করার নিমিত্ত তাদের লাইসেন্সের জামানতের ৫০% অর্থ এবং মহিলা কর্মী প্রেরণ, জাপানে কর্মী প্রেরণ ও সিঙ্গাপুরে কর্মী প্রেরণের বিপরীতে জমাকৃত জামানতের ৫০% অর্থ ০১ (এক) বছরে ফেরতযোগ্য হিসেবে প্রদান করা হয়েছে।
    বাজার গবেষণা এবং বেসরকারি রিক্রুটিং এজেন্সির উদ্যোগে বিভিন্ন নতুন গন্তব্যে কর্মী প্রেরণ শুরু হয়েছে। তন্মধ্যে কম্বোডিয়া, সেশেলস, উজবেকিস্তান, বসনিয়া ও হারজেগোভিনা, চীন অন্যতম। পোল্যান্ড, হাঙ্গেরি, রোমানিয়ায় কর্মী প্রেরনের জন্য সম্ভাবনাময় ট্রেড যেমন: ইমরাত নির্মাণ, হসপিটালিটি/কেয়ারগিভার, কৃষি ইত্যাদি চিহ্নিত করা হয়েছে।
   প্রেস ব্রিফিংয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন,  আপনারা জানেন, দক্ষ কর্মী তৈরির লক্ষ্যে সারাদেশে ৬৪টি টিটিসি, ৬টি আইএমটি চালু আছে। উপজেলা পর্যায়ে ৪০টি টিটিসি নির্মাণের কাজ শেষ পর্যায়ে আছে। মুজিব বর্ষের বিশেষ উদ্যোগ মুজিব জন্মশতবর্ষের মহান মুক্তিযুদ্ধের বছরের স্মারক হিসেবে উপজেলা পর্যায়ে  আরো ১০০টি টিটিসি নির্মানের প্রকল্প হাতে নিয়েছি। ইতোমধ্যে এর ডিপিপি প্রণয়নের কাজ সমাপ্ত হয়েছে।
    মাননীয় প্রধানমন্ত্রীর ব্রেইন চাইল্ড প্রবাসী কল্যাণ ব্যাংক-কে আরো বেশি সেবামুখী ও এর শাখা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করেছি।
    বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে মাননীয় প্রধানমন্ত্রী প্রতি উপজেলা থেকে প্রতিবছর গড়ে ১০০০ জন যুব/যুব মহিলাকে বিদেশে কর্মসংস্থানের অঙ্গীকার করেছেন। গত অর্থবছরে আমরা গড়ে এই সংখ্যার চেয়েও বেশি কর্মী বিদেশে পাঠিয়েছি। অদূর ভবিষ্যতে প্রতি উপজেলা থেকে নূন্যতম ১০০০ জন যুব/যুব মহিলার বিদেশে কর্মসংস্থানের লক্ষ্যে আমরা কাজ করছি।
    বিদেশে কর্মহীন হয়ে পড়া বাংলাদেশি কর্মীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও তাদের লব্ধ অভিজ্ঞতার ভিত্তিতে সনদ প্রদানের কার্যক্রম এগিয়ে চলছে। ইতোমধ্যে গ্রীসে মন্ত্রণালয়ের দক্ষতা উন্নয়ন তহবিলের অর্থায়নে একটি প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে। বাহরাইন ও সৌদি আরবে অনুরূপ প্রশিক্ষণ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।
    করোনাত্তর আন্তর্জাতিক শ্রমবাজারের পরিবর্তিত চাহিদা অনুযায়ী পুন:প্রশিক্ষণ এবং দক্ষতা উন্নয়নের মাধ্যমে ফেরত আসা কর্মীদের পুনরায় বিদেশ প্রেরণের উদ্যোগ নেয়া হবে। এছাড়া, প্রশিক্ষণের যথাযথ সনদায়ন ও পূর্ববর্তী শিক্ষার স্বীকৃতি (জচখ – জবপড়মহরঃরড়হ ড়ভ চৎরড়ৎ খবধৎহরহম) বিষয়ে মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। এক্ষেত্রে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের মাধ্যমে জচখ সনদ প্রদানের জন্য ব্যবস্থা নেয়া হয়েছে। পাশাপাশি উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে।
প্রেস ব্রিফিংয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, আমাদের প্রবাসী কর্মীদের একটি অংশ দেশে ফেরত এসেছে। গত ১ এপ্রিল থেকে ৩০ নভেম্বর পর্যন্ত ৩,২৬,৭৫৮জন প্রবাসী কর্মী দেশে ফেরত এসেছেন। তাদের অনেকে কাজের মেয়াদ শেষে বা কাজ না থাকায় দেশে ফেরত এসেছেন। যদিও আশংকা করা হয়েছিল অর্থনৈতিক মন্দা এবং করোনার প্রভাবে প্রধান কর্মী নিয়োগকারী দেশসমূহের শ্রমবাজার বিপর্যস্ত হওয়ার কারণে অনেক বিদেশী কর্মী বেকার হয়ে পড়বে। কিন্তু আশার কথা হলো, এখন পর্যন্ত ফেরত আসা কর্মীর সংখ্যা আশংকাজনক হয়ে উঠেনি। এক্ষেত্রে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বিদেশস্থ মিশন ও দূতাবাস একযোগে ইতিবাচক ভূমিকা পালন করেছে।
প্রেস ব্রিফিংয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন,     বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি হলো রেমিটেন্স। ২০১৮-১৯ অর্থ বছরে রেমিটেন্সের পরিমাণ ছিল ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার। ২০১৯-২০ অর্থ বছরে রেমিটেন্সের পরিমাণ হলো ১৮.২ বিলিয়ন মার্কিন ডলার যা বিগত বছরের তুলনায় ১১ শতাংশ বেশি। ২০২০-২১ অর্থ বছরের প্রথম পাঁচ মাসে রেমিটেন্স এসেছে ১০.৯বিলিয়ন মার্কিন ডলার যা গত অর্থ বছরের প্রথম পাঁচ মাসের তুলনায় ৪১.৩৩ %। এই বিপুল অংকের রেমিটেন্সের জন্য আমি আন্তরিক ধন্যবাদ জানাই, আমাদের দেশপ্রেমিক সম্মানিত প্রবাসী কর্মীদের। একই সাথে আমি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই বিশ্বশান্তি ও মানবতার দূত, মাদার অব হিউমিনিটি, ডিজিটাল বাংলাদেশের রূপকার, উন্নয়ন ও গণতন্ত্রের রোল মডেল, জাতির পিতার যোগ্য কন্যা বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী দেশরতœ জননেত্রী শেখ হাসিনাকে রেমিটেন্সে ২% ইনসেনটিভ দেওয়ার জন্য। তাঁর  এই দূরদর্শী নির্দেশনা রেমিটেন্স প্রবাহের এই উর্দ্ধগতির অন্যতম কারণ।
প্রেস ব্রিফিংয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, করোনা ভাইরাস সংক্রমনের প্রেক্ষিতে বৈশ্বিক শ্রমবাজার আজ প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন এবং এই পরিস্থিতি থেকে উত্তরণ একটি চ্যালেঞ্জ। তারপরেও আমরা আশাবাদী। আপনারা জানেন, রাতের পর দিন আসে। তেমনিভাবে অর্থনৈতিক মন্দার পর পরিস্থিতি স্বাভাবিক হলে কর্মী নিয়োগকারী দেশের উন্নয়ন কর্মকান্ডে অবশ্যই কর্মী প্রয়োজন হবে এবং শ্রমবাজার আবার স্বাভাবিক হবে। এই প্রত্যাশায় আন্তর্জাতিক শ্রমবাজারে দক্ষ কর্মী প্রেরণের লক্ষ্যে আমরা আমাদের কর্মীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য সার্টিফিকেশনের প্রস্তুতি গ্রহণ করেছি।
প্রেস ব্রিফিংয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, বর্তমান সরকার দায়িত্ব লাভের পর হতেই সম্মানজনকভাবে স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে প্রতারণমুক্ত পরিবেশে যৌক্তিক অভিবাসন ব্যয়ে অধিক হারে কর্মী প্রেরণের ক্ষেত্রে আমরা অত্যন্ত নিষ্ঠা ও আন্তরিকতার সাথে নিরলসভাবে সর্বাত্মক প্রয়াস চালিয়ে যাচ্ছি। সুষ্ঠু, নিরাপদ, নিয়মিত ও দায়িত্বশীল অভিবাসন নিশ্চিত করার যে জাতীয় দায়িত্ব এ মন্ত্রণালয়ের উপর অর্পিত আছে, ডযড়ষব ড়ভ এড়াবৎহসবহঃ এবং ডযড়ষব ড়ভ ংড়পরবঃু ধঢ়ঢ়ৎড়ধপয এর মাধ্যমে তা নিশ্চিত করার অঙ্গীকার পূনর্ব্যক্ত করছি আন্তর্জাতিক অভিবাসী দিবসে। এই অভিযাত্রায় আপনারা ছিলেন আমাদের পাশে নিরন্তর সহযাত্রী। আমি বিশ্বাস করি, ভবিষ্যতেও আপনারা এ ক্ষেত্রে আমাদের সর্বাত্মক সহযোগিতা প্রদান করবেন।

 

 

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

 আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে দেয়া হবে না: সিএমপি কমিশনার

আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে দেয়া হবে না: সিএমপি কমিশনার

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেছেন, নি... বিস্তারিত

কভিড টিকা বিতরণে স্বচ্ছতা নিশ্চিতে ভ্যাকসিন ব্যবস্থাপনা কমিটি গঠন’র দাবি

কভিড টিকা বিতরণে স্বচ্ছতা নিশ্চিতে ভ্যাকসিন ব্যবস্থাপনা কমিটি গঠন’র দাবি

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বৈশি^ক মহামারী করোনার ভ্যাকসিন বিতরণে স্বচ্ছতা নিশ্চিতে দেশব্যাপী ভ্যাকসিন ব... বিস্তারিত

জেলার আইন-শৃঙ্খলা স্বাভাবিক রাখতে নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে: ডিসি

জেলার আইন-শৃঙ্খলা স্বাভাবিক রাখতে নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে: ডিসি

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রামের নবাগত জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মমিনুর রহ... বিস্তারিত

নতুন বছরে সভ্যতার নতুন অবদান উপস্থাপন করছেন প্রধানমন্ত্রী: সুজন

নতুন বছরে সভ্যতার নতুন অবদান উপস্থাপন করছেন প্রধানমন্ত্রী: সুজন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেছেন, প্রধানম... বিস্তারিত

নির্বাচন আসলে অভিযোগের বাক্স খুলে বসা বিএনপির অভ্যাসগত স্বভাব: তথ্যমন্ত্রী

নির্বাচন আসলে অভিযোগের বাক্স খুলে বসা বিএনপির অভ্যাসগত স্বভাব: তথ্যমন্ত্রী

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, যেকোন ন... বিস্তারিত

দায়িত্বশীল সাংবাদিকতা অভিবাসন খাতকে সমৃদ্ধ করবে: প্রবাসী কল্যাণ মন্ত্রী

দায়িত্বশীল সাংবাদিকতা অভিবাসন খাতকে সমৃদ্ধ করবে: প্রবাসী কল্যাণ মন্ত্রী

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: সাংবাদিকতার মাধ্যমে বাংলাদেশের অভিবাসন খাতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখায় এ বছর &... বিস্তারিত

সর্বশেষ

ইসলামী ব্যাংকের সফল নারী উদ্যোক্তা শাহিদা পারভীনকে সংবর্ধনা

ইসলামী ব্যাংকের সফল নারী উদ্যোক্তা শাহিদা পারভীনকে সংবর্ধনা

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর লোকাল অফিস কর্পোরেট শাখার বিনিয়োগ গ্রাহক ন... বিস্তারিত

চসিক প্রশাসকের নির্দেশে নগরীর নয় স্পটে সড়ক মেরামত শুরু

চসিক প্রশাসকের নির্দেশে নগরীর নয় স্পটে সড়ক মেরামত শুরু

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজনের নির্দেশে নগর... বিস্তারিত

স্থাপনা নির্মাণে বাঁধা দেয়ায় রাঙ্গুনিয়ায় তিন বনকর্মীকে পিঠিয়েছে শরণাংকরের অনুসারীরা

স্থাপনা নির্মাণে বাঁধা দেয়ায় রাঙ্গুনিয়ায় তিন বনকর্মীকে পিঠিয়েছে শরণাংকরের অনুসারীরা

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পদুয়া ইউনিয়নের ফলাহারিয়া এলাকায় শতাধিক একর ব... বিস্তারিত

শান্তি সৌহার্দ্যের নান্দনিক চট্টগ্রাম সিটি গড়তে নৌকায় ভোট দিন: রেজাউল করিম

শান্তি সৌহার্দ্যের নান্দনিক চট্টগ্রাম সিটি গড়তে নৌকায় ভোট দিন: রেজাউল করিম

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক:  ১৮ নং পশ্চিম বাকলিয়া,নগরী উত্তর ও দক্ষিন পাঠানটুলী এবং পূর্ব মাদারবাড়ী ওয়ার... বিস্তারিত