চট্টগ্রামে ১৯ লাখ ৫৯ হাজার শিশু পাবে হাম-রুবেলার টিকা

newsgarden24.com    ০৫:৪৬ পিএম, ২০২০-১২-১০    217


চট্টগ্রামে ১৯ লাখ ৫৯ হাজার শিশু পাবে হাম-রুবেলার টিকা

নিউজগার্ডেন ডেস্ক: আগামী ১২ ডিসেম্বর ২০২০ ইংরেজি থেকে ২৪ জানুয়ারী ২০২১ ইংরেজি পর্যন্ত সারাদেশে অনুষ্টিত হতে যাচ্ছে মোট ৬ সপ্তাহব্যাপী হাম-রুবেলা (এমআর) ক্যাম্পেইন-২০২০। এ সময়ে মাস্ক পরিধানসহ সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী সকল শিশুকে ১ ডোজ এমআর টিকা প্রদান করা হবে। চট্টগ্রাম জেলা ও মহানগরীতে এবার ১৯ লাখ ৫৯ হাজার ৭১২ জন শিশু পাবে হাম-রুবেলার টিকা। তন্মধ্যে চট্টগ্রাম জেলার ১৪ উপজেলার ৪৮৪৩ টি কেন্দ্রে মোট ১২ লক্ষ ৭ হাজার ১৪৮ জন ও মহানগরীর ৪১টি ওয়ার্ডের সকল স্থায়ী/-অস্থায়ী কেন্দ্রে মোট ৭ লাখ ৫২ হাজার  ৫৬৪ জন  শিশুকে শিশুকে হাম-রুবেলার টিকা প্রদানের লক্ষ্যমাত্রা নিধারণ করা হয়েছে। এ কর্মসূচী সফল করার লক্ষ্যে আজ ১০ ডিসেম্বর ২০২০ ইং বৃহস্পতিবার বিকেল ৩টায় নগরীর আন্দরকিল্লাস্থ সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা প্রেস কনফারেন্স (সাংবাদিকদের সাথে মতবিনিময়) অনুষ্টিত হয়।
সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বির সভাপতিত্বে ও জেলা স্বাস্থ্য তত্বাবধায়ক সুজন বড়–য়ার সঞ্চালনায় অনুষ্টিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডা. আসিফ খান, জেলা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. মোহাম্মদ নুরুল হায়দার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইএমও ডা. মোঃ জাহিদ। স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচী (ইপিআই) এর বাস্তবায়নে  সিভিল সার্জন কার্যালয় প্রেস কনফারেন্সের আয়োজন করেন। সভায় বিভিন্ন মেডিকেল টেকনোলজিষ্ট, ইপিআই কর্মকর্তা, পরিবার পরিকল্পনা কর্মী ও হাম-রুবেলা টিকাদানের কাজে নিয়োজিত কর্মীরা উপস্থিত ছিলেন।
সভায় সভাপতির বক্তব্যে সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, বিগত ১৮ মার্চ থেকে ১১ এপ্রিল ২০২০ ইংরেজি পর্যন্ত সারাদেশে হাম-রুবেলা ক্যাম্পেইন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করেও কোভিড-১৯ পরিস্থিতিরি কারণে ক্যাম্পেইন কার্যক্রম যথাসময়ে পরিচালনা করা সম্ভবপর হয়নি। এবার আগামী ১২ ডিসেম্বর ২০২০ ইংরেজি শনিবার থেকে ২৪ জানুয়ারী ২০২১ ইংরেজি পর্যন্ত অনুষ্টিত হতে যাচ্ছে ৬ সপ্তাহব্যাপী হাম-রুবেলা (এমআর) ক্যাম্পেইন-২০২০। চট্টগ্রাম জেলার ১৪ উপজেলার ২০০টি ইউনিয়নের ৬০০ ওয়ার্ডেও মোট ৪৮৪৩ টি কেন্দ্রে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মেনে ও নিরাপদ দুরত্ব বজায় রেখে ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী  মোট  ১২ লক্ষ ৭ হাজার ১৪৮ জন শিশুকে হাম-রুবেলার টিকা প্রদানের লক্ষ্যে যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। উপজেলার সর্বত্র মাইকিং করা হচ্ছে। যে সকল শিশু ইতোপূর্বে হাম-রুবেলার টিকা গ্রহন করেছে সে সকল শিশুদেরকেও ক্যাম্পেইন চলাকালীন সময়ে ১ ডোজ টিকা অতিরিক্ত হিসেবে নিতে হবে। প্রতিটি কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত শিশুদেরকে এমআর টিকা প্রদান করা হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয় হাম সাধারণত আক্রান্ত  রোগীর সংস্পর্শে আসা অন্যদের মধ্যে হাঁচি কাশির মাধ্যমে ছড়ায়। শিশু ছাড়াও যেকোনো বয়সে হাম হতে পারে। রুবেলা রোগের জীবাণু প্রধানত বাতাসের সাহায্যে শ্বাসতন্ত্রের মাধ্যমে সুস্থ শরীরে প্রবেশ করে এবং লক্ষণ দেখা দেয়।   
গর্ভবতী মায়েরা গর্ভের ৩ মাসের সময় রুবেলা ভাইরাসে আক্রান্ত হলে ৯০ ভাগ ক্ষেত্রে মা থেকে গর্ভের শিশু আক্রান্ত হতে পারে। সেক্ষেত্রে গর্ভপাত এমনকি গর্ভের শিশুর মৃত্যুও হতে পারে। শিশু জন্মগত বিভিন্ন জটিলতা নিয়ে জন্মগ্রহণ করে যা কনজেনিটাল রুবেলা সিনড্রোম (সিআরএস) নামে পরিচিত। কোনো শিশু এমআর টিকা না পেলে অন্যরাও তার মতো হাম রুবেলা রোগের ঝুঁকিতে থাকে। শিশুদের মৃত্যু ঝুঁকি রোধে সরকারের এ উদ্যোগ।
এদিকে হাম-রুবেলা ক্যাম্পেইন উপলক্ষে আজ ১০ ডিসেম্বর ২০২০ ইংরেজি বৃহস্পতিবার সকাল ১১টায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে মেমন জেনারেল হাসপাতালে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী জানান, মহানগরীর এলাকার ৪১টি ওয়ার্ডের সকল স্থায়ী/অস্থায়ী টিকাদান কেন্দ্রে ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী মোট ৭ লাখ ৫২ হাজার  ৫৬৪ জন শিশুকে হাম-রুবেলার  টিকা প্রদান করা হবে। তন্মধ্যে ৯ মাস থেকে ৫ বছরের কম বয়সী ৩ লাখ ১ হাজার ২৬ জন এবং ৫ বছর থেকে ১০ বছরের ৪ লাখ ৫১ হাজার ৫৩৮ জন শিশু ১ ডোজ করে টিকা পাবে।
সংবাদ সম্মেলনে  বলা হয়, হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন সুষ্ঠ ও সুন্দরভাবে পরিচালনার জন্য  সিটি কর্পোরেশন প্রায় ৪০০ জনের অধিক সংশ্লিষ্ট কাজে নিয়োজিত জোনাল মেডিকেল অফিসার, মেডিকেল অফিসার, প্যারামেডিক, ইপিআই টেকনিশিয়ান, স্বাস্থ্য সহকারী, স্বাস্থ্যকর্মী, ফার্মাসিষ্ট, ল্যাব টেকনিশিয়ান, টিকাদান কর্মী, ১ম লাইন সুপারভাইজারসহ ৩০০ জনের অধিক স্বেচ্ছাসেবকদের পৃথক পৃথক ব্যাচ অনুযায়ী প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এ উপলক্ষে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মেডিকেল অফিসার ডা. ইমং প্রু ও  সিটি কর্পোরেশনের টিকাদান সংশ্লিষ্ট মেডিকেল অফিসারেরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।  

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

চট্টগ্রামে গ্রাম আদালত আইন সম্পর্কে গণমাধ্যম প্রতিনিধিদের অবহিতকরণ সভা

চট্টগ্রামে গ্রাম আদালত আইন সম্পর্কে গণমাধ্যম প্রতিনিধিদের অবহিতকরণ সভা

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম জেলা প্রশাসনের আয়োজনে ২৫ ফেব্রুয়ারী বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় চট... বিস্তারিত

নগরবাসীর আস্থা-বিশ্বাসের প্রতিদান দিতে হবে: রেজাউল করিম চৌধুরী

নগরবাসীর আস্থা-বিশ্বাসের প্রতিদান দিতে হবে: রেজাউল করিম চৌধুরী

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ রেজাউল করিম চৌধুরী বলেছেন, কর্পোর... বিস্তারিত

নাগরিক দুর্ভোগ লাঘব-স্বস্তি  প্রদানে আমি দৃঢ় প্রত্যয়ী: সিটি মেয়র

নাগরিক দুর্ভোগ লাঘব-স্বস্তি প্রদানে আমি দৃঢ় প্রত্যয়ী: সিটি মেয়র

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ রেজাউল করিম চৌধুরী আজ সকালে চান্দগ... বিস্তারিত

দোহাজারী হাজারী মার্কেটে যেই কোন সময় দুর্ঘটানা

দোহাজারী হাজারী মার্কেটে যেই কোন সময় দুর্ঘটানা

newsgarden24.com

ওসমান চৌধুরী, চন্দনাইশ চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামস্থ চন্দনাইশ উপজেলার ঐতিহ্য বাহি দোহাজারী ... বিস্তারিত

চসিক মেয়রের দায়িত্ব গ্রহণ উপলক্ষে সুধী সমাবেশ

চসিক মেয়রের দায়িত্ব গ্রহণ উপলক্ষে সুধী সমাবেশ

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৬ষ্ঠ নির্বাচিত পরিষদের নবনির্বাচিত মেয়র বীর মুক... বিস্তারিত

কাল দক্ষিণ চট্টগ্রামে ৩টি পৌরসভা নির্বাচন

কাল দক্ষিণ চট্টগ্রামে ৩টি পৌরসভা নির্বাচন

newsgarden24.com

এম এম রাজামিয়া রাজু: কাল রবিবার দক্ষিণ চট্টগ্রামে ৩টি পৌরসভা নির্বাচন অনুষ্টিত হচ্ছে। প্রতীক বরা... বিস্তারিত

সর্বশেষ

চান্দগাঁও আবাসিক কল্যাণ সমিতির নির্বাচনে করিম-জুবায়ের-ইসমাইল প্যানেলকে নির্বাচিত করুন

চান্দগাঁও আবাসিক কল্যাণ সমিতির নির্বাচনে করিম-জুবায়ের-ইসমাইল প্যানেলকে নির্বাচিত করুন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: আগামী ২৭ ফেব্রুয়ারী শনিবার সকাল ৯ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত নগরীর চান্দগাঁও আব... বিস্তারিত

সাতকানিয়ায় বিরোধের জের ধরে প্রতিপক্ষের হামলায় নিহত ১,  গ্রেপ্তার ১

সাতকানিয়ায় বিরোধের জের ধরে প্রতিপক্ষের হামলায় নিহত ১, গ্রেপ্তার ১

newsgarden24.com

দক্ষিণ চট্টগ্রাম প্রতিনিধি: সাতকানিয়া উপজেলার খাগরিয়ার বটতলে গত বুধবার রাত সাড়ে ১০ টায় এক ব্যক্ত... বিস্তারিত

নওশেদ আল জাসেদুর রহমানকে গ্রেফতারের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে নগর ছাত্রদল

নওশেদ আল জাসেদুর রহমানকে গ্রেফতারের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে নগর ছাত্রদল

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম মহানগর ছাত্রদলের সাবেক সহ সভাপতি নওশেদ আল জাসেদুর রহমান'কে চান্দগ... বিস্তারিত

সিটি মেয়রের সাথে বিএমডিএফ এমডি’র সাক্ষাত

সিটি মেয়রের সাথে বিএমডিএফ এমডি’র সাক্ষাত

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরীর সাথে বা... বিস্তারিত