নগরীর উন্নয়নে সেবা সংস্থাগুলোর সমন্বয় চাইলেন প্রশাসক সুজন

newsgarden24.com    ১১:১১ পিএম, ২০২০-১১-২৫    150


নগরীর উন্নয়নে সেবা সংস্থাগুলোর  সমন্বয় চাইলেন প্রশাসক সুজন

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক আলহাজ্ব খোরশেদ আলম সুজন চট্টগ্রাম নগরীকে নান্দনিক ও পরিবেশ বান্ধব করে গড়ে তুলতে সকল সেবাসংস্থাকে সমন্বিত উদ্যোগে উন্নয়ন কাজ পরিচালনার আহ্বান জানিয়েছেন। দখল, দূষণ,জলাবদ্ধতা, যানজট, অবৈধভাবে পাহাড় কাটার কারণে চট্টগ্রাম নগরী এখন শ্রীহীন নগরে পরিণত হয়েছে। অথচ চট্টগ্রাম থেকে ঘুনধুম হয়ে মিয়ানমার দিয়ে চিনের কুমমিং পর্যন্ত রেল লাইনের সম্প্রসারণ কাজ সম্পন্ন ও ভারতের সেভেন সিস্টার, নেপাল, ভুটান, তিব্বত ও আরো কিছু দেশ সংযুক্ত হয়ে মহেশ খালীর মাতারবাড়িতে গভীর সমুদ্র বন্দর স্থাপিত ও বে-টার্মিনালের নির্মাণ কাজ সম্পন্ন হলে আগামী ১০ বছরের মধ্যে সম্পন্ন হলে চট্টগ্রাম শহর রিজিওন্যাল কানেকটিভিটির কেন্দ্রে পরিণত হবে।
তিনি আজ সকালে কর্পোরেশনের টাইগার পাস বাটালী হীলের অস্থায়ী অফিসের কনফারেন্স রুমে নগরীর সকল সেবাসংস্থার সাথে চসিকের সমন্বয় সভায় সভাপতির বক্তব্যে একথা বলেন। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হকের সঞ্চালনায় সভায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফলুল্লাহ, স্থানীয় সরকার কমিশনের উপ-পরিচালক মোহাম্মদ দেলোয়ার হোসেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সচিব মুহাম্মদ আবু শাহেদ চৌধুরী, প্রধান রাজস্ব কর্মকর্তা মো. মুফিদুল আলম, কেজিডিসিএল এর মহা ব্যবস্থাপক প্রকৌশলী মো. সরওয়ার হোসেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমেদ, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা আফিয়া আকতার, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. ইমাম হোসেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (ট্রাফিক) এর উপপরিচালক জয়নুল আবেদীন, বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের উপ-পরিচালক ডা. মো. শফিকুল ইসলাম, সড়ক ও জনপথের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. হাফিজুর রহমান, পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নুরী, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শিবেন্দু খাস্তগীর, গণপূর্তের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ওম প্রকাশ নন্দী, বিআরটি এর চট্টগ্রাম ডিভিশনের উপ-পরিচালক মোহাম্মদ শহীদুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।
সভায় উপস্থিত আলোচকদের আলোচনায় নগরীর যানজট, বিদ্যুৎ, পানি, জলাবদ্ধতা, স্যুয়ারেজ, অবৈধ পাহাড় কাটা, কর্ণফুলীর দুষণ, বিমান বন্দর সড়কে যত্রতত্র কন্টেইনার ইয়ার্ড গড়ে উঠা, নগরে বাস-ট্রাক টার্মিনাল না থাকার কথা উঠে আসে। অনেক আলোচক তাদের আলোচনায় এসব সমস্যা থেকে কিভাবে উত্তোরণ সম্ভব তা নিয়ে বক্তব্য রাখেন।
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন বলেন, চট্টগ্রাম এখন ধুলার নগরী। ওয়াসা ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের এলিভেটেড এক্সপ্রেস ওয়ের জন্য সড়ক কাটায় ধুলা যানজট এখন নিত্যসঙ্গী। নগরে যানবাহন থামার নির্দিষ্ট কোন স্টপেজ নাই। অথচ নগরে ব্যবসার পরিধি বাড়ছে। বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান হচ্ছে। যে কারণে গুরুত্ব বাড়ছে নগরের। তিনি আরো বলেন, আমি দায়িত্ব নিয়ে তিনমাসের মধ্যে রীতিমত যুদ্ধকরে পোর্ট কানেক্টিং রোডের কাজে দৃশ্যমান অগ্রগতির চেষ্টা করেছি। আগামীকাল (২৬.১১.২০২০) এই রোডের ঢালাইয়ের কাজ হবে। এসময় প্রশাসক গুরুত্বপূর্ণ বিমান বন্দর সড়কে বন্দরের ট্রেলারের কারণে গুরুত্বপূর্ণ এই সড়কে দীর্ঘ যানজট সৃষ্টি হচ্ছে বলে উল্লেখ করেন। ভারি যানবাহনের কারণে এই এলাকায় শিক্ষার্থী ও কর্মজীবী মানুষের প্রতিদিন কর্মঘন্টা নষ্ট হচ্ছে জানিয়ে এব্যাপারে ট্রাফিক পুলিশের সহায়তা কামনা করেন। তিনি বন্দরের ২০ কিলোমিটারের মধ্যে কোন কন্টেইনার ইয়ার্ড করবেনা বলে, কেন করছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। এছাড়াও প্রশাসক বায়েজিদ এলাকায় পাহাড় কাটা বন্ধ ও পরিবেশ দূষণ রোধে স্টিল রি-রোলিং মিল গুলোর চিমনির কালো ধোয়া বন্ধে পরিবেশ অধিদপ্তরকে ব্যবস্থা নিতে বলেন। তিনি কর্পোরেশনের সাথে কোন সেবা সংস্থার দূরত্ব থাকুক তা চান না উল্লেখ করে নগরীর উন্নয়নে সবাইকে নিয়ে কাজ করতে চান বলে জানান।
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এম. জহিরুল আলম দোভাষ বলেন, আমরা অতীতের সব দূরত্ব ঘুচিয়ে সব প্রেণি পেশার মানুষের মতামতের ভিত্তিতে আমাদের কার্যক্রম পরিচালনা করছি। জলাবদ্ধতার মেগা প্রকল্পের পাশাপাশি আউটার রিং রোড এর কাজ সম্পন্ন করা হলো। কবি নজরুল ইসলাম রোড থেকে সদরঘাট পর্যন্ত সড়ক ৬০ ফুট প্রসস্ত করা হয়েছে। কোথাও ৬০ ফুট না থাকলে প্ল্যানও দেয়া হচ্ছে না।
চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ বলেন, প্রশাসকের বক্তব্যে সমস্যা, সম্ভাবনা সমাধান সুন্দরভাবে উপস্থাপিত হয়েছে। তিনি বলেন, নগরীবাসী আমাদের ভুল বুঝে সড়ক কাটার কারণে। পানি সরবরাহ বৃদ্ধির জন্য আমরা সড়ক কাটছি। ২০০৯ সালে নগরে পানি সরবরাহ হতো ১২ কোটি লিটার। প্রয়োজন ছিল ৪০ কোটি লিটার। সেই পরিস্থিতির এখন উত্তোরণ ঘটেছে। তিনি রাঙ্গুনিয়ার পোমরায় শেখ হাসিনা পানি শোধনাগর প্রকল্পের কাজ সম্পন্ন হলে সুপেয় পানির সংকট থাকবেনা জানিয়ে বলেন, বর্তমানে এই প্রকল্প থেকে ৩৬ কোটি লিটার পানি উৎপাদিত হচ্ছে। ফজলুল্লাহ পরিবেশের ক্ষতির কথা বিবেচনা করে ৯৬টি টিউবয়েল বন্ধ করা হয়েছে বলেন জানান। তিনি শুস্ক মৌসুমে অগ্নি নির্বাপন রোধে ওয়াসার স্থাপিত ২৪৫টি ফায়ার ফাইটারগুলো সক্রিয় করার পাশাপাশি পানির অপচয় রোধে লক সিস্টেম চালু করা হবে বলে জানান। ফজলুল্লাহ নগরবাসীকে নিজ বাসগৃহের ভুগর্ভস্থ পানির ট্যাকংগুলোকে বড় রাখতে নকশা প্রনয়ণে চউককে তা তদারকি করতে বলেন। এসময় তিনি চসিক প্রশাসকে তাদের সংস্থার ১১শ মিটার পাইপ লাইন বসাতে সড়ক কাটার সময় সহযোগীতা করায় ধন্যবাদ জানান। ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক বলেন, ৮৬ কিলোমিটার অতিক্রমের পর হালদায় অসংখ্য বাঁধ দেয়ায় ওই এলাকায়র ১২ থেকে ১৩ কি.মি. পর্যন্ত শুকিয়ে গেছে। এই এলাকায় কখনো কর্ণফুলী কখনো সমুদ্রের লবনাক্ত পনি ঢুকে যা সাপ্লাই করা যায় না। তিনি নগরীতে ইন্ডাস্ট্রিয়াল জোন ও ইপিজেড স্থাপনের পূর্বে পানি সরবরাহের পরিকল্পনা বিবেচনায় রাখতে বলেন। না হয় বিদেশি বিনিয়োগকারীরা মুখ ফিরিয়ে নিবে বলে মত দেন। এসময় তিনি স্যুারেজ প্রকল্প বাস্তবায়নে ওয়ার্ল্ড ব্যাংক, জাইকা, দক্ষিণ করিয়া, ফ্রান্সের সহযোগীতায় কাজ করা হবে বলে জানিয়ে বলেন, এই প্রকল্প বাস্তবায়িত হতে ২০৩০ সাল পর্যন্ত সময় লাগতে পারে। স্যুয়ারেজের পাইপ আন্ডারগ্রাউন্ডের প্রায় ২৫ ফুট নীচ দিয়ে যাবে।
পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নুরী বলেন, যে কোন উন্নয়ণ কাজ করতে পরিবেশের যাতে ক্ষতি না হয় তা বিবেচনায় নিতে হবে। তিনি এলিভেটেড এক্সপ্রেসওয়ের চলমান কাজের প্রকল্প এলাকায় ধুলাবালি রোধ ও জননিরাপত্তার জন্য ঘেরা দেয়ার ব্যবস্থা করতে বলেন ও ১ ঘন্টা অন্তর পানি ছিটাতে বলেন। তিনি আরো বলেন, সচেতন না হলে শুধুমাত্র জরিমানা করে পরিস্থিতি  উন্নয়ন ঘটানো যাবে না। তিনি ইন্ডাস্ট্রিতে ইটিপি স্থাপন ও কমপ্লায়েন্ট নিশ্চিত করতে বলেন।
বিআরটি এর চট্টগ্রাম ডিভিশনের উপ-পরিচালক মোহাম্মদ শহীদুল্লাহ ফুটপাত পরিস্কার ও নগরে অযান্ত্রিক যান কমানো, চসিকের  মোবাইল কোর্ট পরিচালনায় নিয়মিত করার উপর জোর দেন।
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শিবেন্দু খাস্তগীর বলেন, আমরা জলাবদ্ধতা নিরসনে ২৯টি খালের সীমানা প্রাচীরের কাজ সম্পন্ন করেছি। তিনি সকল পরিকল্পনা বাস্তবায়নে নীচ থেকে উপর স্তরে সমন্বয়ের জোর দেন। তিনি এই সময় সকল সেবাসংস্থাকে তদারকি আন্তরিকতা ও শুদ্ধাচারের মাধ্যমে কর্মপরিকল্পনা নিয়ে এগিয়ে যাওয়ার পরামর্শ দেন।
বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. ইমাম হোসেন বলেন, ট্রান্সফর্মারে দুর্ঘটনা রোধে এর নীচে চসিকের ডাস্টবিন স্থাপন না করতে পরামর্শ দেন। তিনি ধারাবাহিকভাবে সব বৈদ্যুতিক মিটার প্রিপেইড করা হবে বলেন। এ সময় প্রশাসকের এক প্রশ্নের জবাবে তিনি বলেন গ্রাহক চাইলে নিজ খরছে প্রিপেইড মিটার লাগাতে পারবেন। এতে ভোগান্তি ও বিদ্যুৎ সাশ্রয়ও হবে।
স্বাস্থ্য অধিদপ্তরের বিভাগীয় উপ-পরিচালক ডা. মো. শফিকুল ইসলাম বলেন, কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউ এর ফলে এখন সংক্রমন বেড়েছে। গত মাসে দৈনিক সংক্রমন ছিল ৫০ এখন তা দৈনিক ১০০ জনে উন্নীত হয়েছে। করোনা রোগীদের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ৩’শ, জেনারেল হাসপাতালে ২’শ, ও হলিক্রিসেন্ট হাসপাতালে ১শ শয্যা প্রস্তুত রাখা আছে। সমস্যা শুধু হাইফ্লো অক্সিজেন সাপ্লায়ের ব্যবস্থা না থাকা। চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাড়া এই ব্যবস্থা কোথাও নেই। এখন কোভিডে মৃত্যুর হার কমলেও সংক্রমন বাড়ছে। তিনি জনসাধারণের উদাসীনতাকে দায়ি করে জ্বর বা কোন লক্ষণ দেখা গেলে দ্রুত পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে করোনা কিনা তা নিশ্চিত হওয়ার পরামর্শ দেন। এ সময় স্বাস্থ্যের পরিচারক ওয়েস্ট ডিসপোজেবল সতর্ক  হওয়ার কথা উল্লেখ করেন, তিনি বলেন, সুপারবেগের কারণে শতবাগ মৃত্যুর সম্ভবনা রয়েছে। এতে কোন এন্টিবায়োটিকেও কাজ করবেন না।
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, অনেক সেবা সংস্থার উন্নয়ন কাজ সাব কন্ট্রাকে হওয়ার কারণে গুণগতমান ঠিক রাখা যাচ্ছে না। দূষণও বেড়ে গেছে। তিনি এসময় জলাবদ্ধতা প্রকল্পের নির্মাণাধীন ১৭টি জলকপাটের তত্ত্বাবধানে লোকবল নিয়োগের জন্য চসিকের জনবল কাঠামো ঠিক করতে পরমর্শ দিলে পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী তা অটোমেশনের মাধ্যমে করতে পরামর্শ দেন এবং একাজ একা চসিকের নয় বলে উল্লেখ করেন। জলকপাটের তত্ত্বাবধানে নিয়োগকৃত লোককে চউক প্রশিক্ষণ দিবে বলে জানানো হয়।
কেজিডিসিএল এর মহা ব্যবস্থাপক প্রকৌশলী মো. সরওয়ার হোসেন বলেন, ২৫ হাজার গ্রাহকের আবেদনের প্রেক্ষিতে ২০ হাজার ডিমান্ড নোট জমা হয়েছে। নগরীতে দ্রুত আবাসিক সংযোগ দিতে প্রশাসককে প্রধানমন্ত্রীর সাথে সরাসরি কথা বলার অনুরোধ করেন তিনি। এসময় তারা ১ লক্ষ  ৪০ হাজার প্রিপেইড মিটার লাগানো হবে বলে জানান।

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

দোহাজারীর লাল কামাল’র ইন্তেকাল

দোহাজারীর লাল কামাল’র ইন্তেকাল

newsgarden24.com

ছৈয়দ মোহাম্মদ অলিদুল হুদা ওয়ালিদ, চট্টগ্রাম দক্ষিণ জেলা সংবাদদাতা: দোহাজারী পৌরসভার ৭ নং ওয়ার্... বিস্তারিত

নাটোরের সাবেক জেলা প্রশাসক মোহাম্মদ গোলামুর রহমান দুলু’র ইন্তেকাল

নাটোরের সাবেক জেলা প্রশাসক মোহাম্মদ গোলামুর রহমান দুলু’র ইন্তেকাল

newsgarden24.com

ছৈয়দ মোহাম্মদ অলিদুল হুদা ওয়ালিদ, চট্টগ্রাম দক্ষিণ জেলা সংবাদদাতা: দোহাজারী পৌরসভার ৪নং ওয়ার্ড... বিস্তারিত

বাঁশখালীতে সড়ক দুর্ঘটনায় প্রাণ কেড়ে নিল ছাত্রলীগ নেতার

বাঁশখালীতে সড়ক দুর্ঘটনায় প্রাণ কেড়ে নিল ছাত্রলীগ নেতার

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বাঁশখালীতে সড়ক দুর্ঘটনায় ছাত্রলীগ নেতার মৃত্যু। সিএনজি -মোটরসাইকেল সংঘর্ষে চ... বিস্তারিত

মনোহরখালীতে স্বতন্ত্র কাউন্সিলর প্রার্থী অনুপ বিশ্বাসের গণসংযোগ

মনোহরখালীতে স্বতন্ত্র কাউন্সিলর প্রার্থী অনুপ বিশ্বাসের গণসংযোগ

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: আসন্ন চসিক নির্বাচনে ৩৪নং ওয়ার্ড পাথরঘাটা স্বতন্ত্র কাউন্সিলর প্রার্থী অনুপ ... বিস্তারিত

সাতকানিয়ায় এখনো জমে উঠেনি নির্বাচনী প্রচারণা

সাতকানিয়ায় এখনো জমে উঠেনি নির্বাচনী প্রচারণা

newsgarden24.com

এম এম রাজা মিয়া রাজু: সাতকানিয়ায় এখনো পৌরসভা নির্বাচনে  প্রার্থীদের  প্রচার প্রচারণা জমে উঠেনি... বিস্তারিত

তথ্য গোপন করায় সাতকানিয়ায় ৮ কাউন্সিলরের মনোনয়নপত্র বাতিল

তথ্য গোপন করায় সাতকানিয়ায় ৮ কাউন্সিলরের মনোনয়নপত্র বাতিল

newsgarden24.com

এম এম রাজামিয়া রাজু:  সাতকানিয়া পৌরসভা নির্বাচনে দাখিলকৃত মানোনয়নপত্রে তথ্য গোপন করায় গতকাল মংগ... বিস্তারিত

সর্বশেষ

 বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন সাতকানিয়ায় মেয়র

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন সাতকানিয়ায় মেয়র

newsgarden24.com

দক্ষিণ চট্টগ্রাম প্রতিনিধি: সাতকানিয়ায় আওয়ামীলীগ মনোনীত মেয়র প্রার্থী মোহাম্মদ জোবায়ের বিনা প্... বিস্তারিত

 নির্বাচনকে ঘিরে সাতকানিয়ার আওয়ামী নেতাকর্মীরা শহরে

নির্বাচনকে ঘিরে সাতকানিয়ার আওয়ামী নেতাকর্মীরা শহরে

newsgarden24.com

এম এম রাজা মিয়া রাজু: আজ বুধবার বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম সিটিকর্পোরেশনের নির্বাচন। ্এ নির্বাচ... বিস্তারিত

দোহাজারীর লাল কামাল’র ইন্তেকাল

দোহাজারীর লাল কামাল’র ইন্তেকাল

newsgarden24.com

ছৈয়দ মোহাম্মদ অলিদুল হুদা ওয়ালিদ, চট্টগ্রাম দক্ষিণ জেলা সংবাদদাতা: দোহাজারী পৌরসভার ৭ নং ওয়ার্... বিস্তারিত

নাটোরের সাবেক জেলা প্রশাসক মোহাম্মদ গোলামুর রহমান দুলু’র ইন্তেকাল

নাটোরের সাবেক জেলা প্রশাসক মোহাম্মদ গোলামুর রহমান দুলু’র ইন্তেকাল

newsgarden24.com

ছৈয়দ মোহাম্মদ অলিদুল হুদা ওয়ালিদ, চট্টগ্রাম দক্ষিণ জেলা সংবাদদাতা: দোহাজারী পৌরসভার ৪নং ওয়ার্ড... বিস্তারিত