সাতকানিয়ার পৌর মেয়রের বিরুদ্ধে আনীত অভিযোগের ব্যাখ্যা চেয়েছে স্থানীয় সরকার

newsgarden24.com    ০৯:৫৬ পিএম, ২০২০-১১-২০    715


সাতকানিয়ার পৌর মেয়রের বিরুদ্ধে আনীত অভিযোগের ব্যাখ্যা চেয়েছে স্থানীয় সরকার

নিউজগার্ডেন ডেস্ক: সাতকানিয়ার পৌর মেয়র মোহাম্মদ জোবায়েরের বিরুদ্ধে আনীত ক্ষমতার অপব্যবহার, স্বেচ্ছাচারিতা ও অর্থ আত্মসাতসহ নানা অনিয়মের এন্তার অভিযোগ আমলে নিয়ে এতদসংক্রান্ত বিষয়ে ব্যাখ্যা চেয়ে পত্র পাঠিয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। সূত্রে প্রকাশ, সাতকানিয়ার পৌর সভার ৩ নং সতিপাড়া ওয়ার্ডের মহিউদ্দিন সুনির্দিষ্ট তথ্য-উপাত্ত উপস্থাপন পূর্বক মেয়র মোহাম্মদ জোবায়েরের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা ও ক্ষমতার অপব্যহার করে নানা অনিয়ম ও অর্থ আত্মসাতের ১৭টি অভিযোগ উল্লেখ করে ১০ অক্টোবর ২০২০ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি বরাবরে অভিযোগ দায়ের করেন। স্থানীয় সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভীর সুপারিশকৃত উক্ত অভিযোগটি আমলে নিয়ে মাননীয় মন্ত্রী গত ২৭ অক্টোবর সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মাননীয় সচিবকে মেয়র জোবায়েরের বিরুদ্ধে আনীত অভিযোগ তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ প্রদান করেন। সেই মোতাবেক গত ১১ নভেম্বর সাতকানিয়া পৌরসভার মেয়র মোহাম্মদ জোবায়েরের বরাবর তাঁর বিরুদ্ধে আনীত অভিযোগ সমূহের ব্যাখ্যা চেয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ ফারুক হোসেন স্বাক্ষরিত পত্র প্রেরণ করা হয়।

সাতকানিয়া পৌরবাসী মহিউদ্দিন আনীত অভিযোগ গুলো হলো-
১. মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া পৌরসভা 'আলোকিত কলেজ ভবন' নির্মাণের নামে টেন্ডার বিহীন নিজের লোক দিয়ে সামান্য নির্মাণ কাজ করে মেয়র নিজে ইসলামী ব্যাংক-সাতকানিয়া শাখা হিসাব নং-১২০৪৩ এর চেক নং৩৭৩৫৩১৪ তারিখ- ২৩/০২/২০২০ইং ১ লক্ষ টাকা এবং সোনালী ব্যাংক-সাতকানিয়া শাখা হিসাব নং-১০৫৪ এর চেক নং- ৯২৯৯৮৩২ তারিখ-০৪/০৩/২০২০ইং ১ লক্ষ টাকা ও চেক নং- ৯২৯৯৮৪৭ তারিখ ০৯/০৩/২০২০ইং ২ লক্ষ টাকা ও চেক নং-৩৯০০৮২০ তারিখ-২২/০৩/২০২০ইং ২ লক্ষ টাকা মোট ৬ লক্ষ টাকা আত্মসাত করেছেন। একজন পৌরসভাড মেয়র টেন্ডারবিহীন নিজস্ব লোককে এ ধরনের কাজ দিতে পারে না।
২. পৌরসভার নকশা অনুমোদনের দায়িত্বে থাকেন সাধারণত নির্বাহী প্রকৌশলী/সহকারী প্রকৌশলী। এই ক্ষেত্রে মেয়র নকশা অনুমোদনের ফি এর টাকা আত্মসাত করার জন্য মন্ত্রণালয়ের কোন সিদ্ধান্ত ছাড়া ৪র্থ শ্রেণীর একজন কর্মচারী বিদ্যুৎ হেলপার আবু বক্করকে দায়িত্ব দেয়। বিদ্যুৎ হেলপারকে ব্যবহার করে জানুয়ারি/২০১৯ সাল হইতে জুন/২০২০ সাল পর্যন্ত প্রায় ১০০টি নকশা অনুমোদন ফি বাবদ আনুমানিক প্রায় ২৫-৩০ লক্ষ টাকা আত্মসাত করা হয়।
৩.  অগ্রীম সম্মানী ভাতা নেওয়ার কোন বিধান পৌরসভা আইনে না থাকলেও মেয়র ক্ষমতার অপব্যবহার করে ১-২/১ (দেড়) বৎসরের অগ্রীম ভাতা বাবদ সোনালী ব্যাংক সাতকানিয়া শাখার হিসাব নং-১৩১৩ এর ০৩/০৩/২০১৯ইং তারিখে চেক নং-৫৬৮১৬৬৬ এর মাধ্যমে এক চেকে ৭,২০,০০০/- (সাত লক্ষ বিশ হাজার) টাকা অগ্রীম সম্মানী ভাতা উত্তোলন করেছেন।
৪. পৌরসভার কিছু ক্রয় ও সরবরাহ টেন্ডারের মাধ্যমে করার নিয়মনীতি থাকলেও পৌরসভার মেয়র নিজে বিশেষ সুবিধা ভোগ করে টাকা আত্মসাত করার অপচেষ্টার অংশ হিসেবে টেন্ডারবিহীন নিম্নমানের সিসি টিভি স্থাপন বাবদ সোনালী ব্যাংক সাতকানিয়া শাখা হিসাব নং-১০৫৪ থেকে যথাক্রমে চেক নং-৮০৭৫৫৩১ তারিখ ০৫/০৮/২০১৯ইং ২ লক্ষ টাকা ও চেক নং ৬৮৭৫৭৬৯ তারিখ ২০/০৫/২০১৯ইং তারিখে ১ লক্ষ টাকা ও চেক নং-৯৩০০৮০৯ তারিখ ১৫/০৩/২০২০ইং তারিখে ১ লক্ষ টাকা এবং সোনালী ব্যাংক সাতকানিয়া শাখার হিসাব নং-১৩১৩ চেক নং ৫৬৮১৬৭৪ তারিখ ১৫/০৪/২০১৯ইং ১ টাকা এবং সোনালী ব্যাংক সাতকানিয়া শাখার হিসাব নং ৮২৯ চেক নং-৬৮৭৫৭০৬ তারিখ ২৯/০৫/২০১৯ইং ২ লক্ষ টাকা মোট ৭ লক্ষ টাকা  আত্মসাত করা হয়েছে।
৫. মেয়র ক্ষমতার অপব্যবহার করে যেভাবে সম্মানী ভাতা অগ্রমী উত্তোলন করেছেন সেইভাবে কোন বিল ভাউচার হিসাব শাখায় জমা না দিয়ে নিজের ব্যক্তি মালিকানাধীন গাড়ির জ্বালানী তেলের অগ্রিম খরচ বাবদ সোনালী ব্যাংক সাতকানিয়া শাখার হিসাব নং-১৩১৩, এর ০৩/০৩/২০১৯ইং তারিখে চেক নং-৫৬৮১৬৬৭ হতে এক চেকে ৫,০৭,৬৬০/- (পাঁচ লক্ষ সাত হাজার ছয়শত ষাট) টাকা উত্তোলন করেছেন।
৬. মেয়রের ব্যক্তি মালিকানাধীন যে গাড়িটি আছে তার নম্বর চট্টমেট্রো চ-১১-৮১৮৮ উক্ত গাড়িটি বিভিন্ন সময়ে মেরামতের নামে ১০০টি চেকের মাধ্যমে সাতকানিয়া পৌরসভার প্রায় ১০ লক্ষ খরচ দেখানো হয়েছে।
৭. মেয়র নিজে যেভাবে ক্ষমতার অপব্যবহার করে অগ্রীম সম্মানী ভাতা উত্তোলন করেছেন একইভাবে তাঁর পছন্দের কাউন্সিলরদেরকেও অগ্রিম সম্মানী দিয়েছেন, যাহা আইনের দৃষ্টিতে অপরাধ।
৮. ২০১৬ সাল হইতে ২০২০ সাল পর্যন্ত উন্নয়ন কাজের বিপরীতে কোন আয়কর ও ভ্যাট সরকারি কোষাগারে জমা করা হয়নি।
৯. ২০১৬ সাল হতে ২০২০ সাল পর্যন্ত টিআর ও কাবিখা কর্মসূচির আওতায় বরাদ্দকৃত অর্থ মেয়র এবং কাউন্সিলর মিলে অন্তত ৩০-৩৫ লক্ষ টাকা আত্মসাত করেছেন।
১০. পৌর মেয়র ক্ষমতার অপব্যবহার করে বিভিন্ন সময় প্রিন্টিং এর কাজ না করেও শব্দ মেলা নামে এক প্রিন্টিং প্রতিষ্ঠানের নামে প্রায় ৮-১০ লক্ষ টাকা উত্তোলন করে নিজে আত্মসাত করেছেন। বিশ্বস্তসূত্রে জানা গেছে শব্দমেলা প্রতিষ্ঠানটি মেয়রের নিজের।
১১. পৌর মেয়র ও জামায়াত নেতা ডালিমের নামে যৌথ ব্যবসা প্রতিষ্ঠানে পৌরসভার ২টি ড্রাম্প ট্রাক দীর্ঘদিন ধরে ব্যবহার করে আসছে। ড্রাম্প ট্রাক দুইটি ভাড়ার কোন টাকা পৌরসভা তহবিলে জমা করে নাই। ড্রাম্প ট্রাক ভাড়া ৮-১০ লক্ষ টাকা মেয়র আত্মসাত করেছেন। যা তদন্ত করলে বের হয়ে আসবে।  
১২. পৌরসভার প্রকৌশল শাখার সাথে কোন রকম সমন্বয় ও ফাইল অনুমোদন ছাাড় রোড রোলার ভাড়ার টাকা মেয়র নিজে সংগ্রহ করে পৌর তহবিলে জমা না দিয়ে অবৈধভাবে লক্ষ লক্ষ টাকা আত্মসাত করেছে, যা তদন্ত করলে বের হয়ে আসবে।
১৩. পৌর মেয়র ক্ষমতার অপব্যবহার করে নামে বেনামে আর্থিক সাহায্য বাবদ প্রায় ১০ লক্ষ টাকা আত্মসাৎ করেছেন। আর্থিক সাহায্যেরে কথা বলে যাদেরকে টাকা দিয়েছে বলে উল্লেখ করেছেন পরবর্তীতে খরব নিয়ে দেখা গেছে অনেকে টাকা পায়নি। পৌর এলাকার দরিদ্র  জনগোষ্ঠী বিশাল এই সাহায্যের বিষয়ে মোটেও অবগত নয়, যা তদন্তে বেরিয়ে আসবে।
১৪. ক্ষমতার অপব্যবহার করে পৌর মেয়র যেভাবে টাকা আত্মসাত করেছে, একইভাবে তথ্য গোপন করে নিজের অপকর্ম করার সুবিধার্থে পৌর সচিব পদে নিজের বোনের মেয়েকে নিয়োগ দিয়েছেন। নিয়োগ দেওয়ার সময় মোছাম্মৎ আইভীন আক্তার পৌর সচিবের আপন বোনের মেয়ে জেনেও মেয়র বিষয়টি গোপন করেছেন।
১৫. দেশে করোনা মহামারীর সময় মাননীয় প্রধানমন্ত্রী স্থানীয় সরকার মন্ত্রণালয় হতে যে অর্থ প্রদান করেছেন সেই টাকাও মেয়র নামে বেনামে আত্মসাত করেছেন। ১৬. পৌরসভার সদ্য নিয়োগকৃত চতুর্থ শ্রেণীর কর্মচারী বিদ্যুৎ হেলপার আবু বক্করকে মন্ত্রণালয়ের অনুমোদন বিহীন উপ-সহকারী প্রকৌশলী (ভারপ্রাপ্ত) দায়িত্ব প্রদান করে বিভিন্ন ধরণের নথি প্রস্তুত পূর্বক লক্ষ লক্ষ টাকা আত্মসাত করেছেন, যা তদন্ত করলে বের হয়ে আসবে। ১৭. উপজেলা আইনশৃঙ্খলা ও উন্নয়ন সমন্বয় সভায় উপজেরার বিভিন্ন দপ্তর, পৌরসভা এবং ইউনিয়ন পরিষদের বিভিন্ন অর্থনৈতিক রিপোর্ট ও কাজের অগ্রগতি প্রতিবেদন সভায় উপস্থাপন করার বিধান রয়েছে। সভায় প্রতিটি দপ্তর প্রতিবেদন পেশ করলেও মেয়র দুর্নীতি ও অর্থ আত্মসাতের চিত্র উঠে আসবে মনে করে কোন প্রতিবেদন সভায পেশ করে না। যার কারণে তিনি প্রায় সভায় অনুপস্থিত থাকেন।
এদিকে সম্প্রতি সরেজমিনে সাতকানিয়া পৌরবাসীদের মাঝে মেয়রের বিরুদ্ধে দেখা গেছে প্রচন্ড ক্ষোভ। তাদের অভিযোগ, মেয়র জোবায়ের নির্বাচনের পূর্বে জনগণকে দেওয়া কোন কথাই রাখেননি, পূরণ করেননি কোন অঙ্গীকার। বিগত দিনে বন্যায় ক্ষতিগ্রস্ত পৌরবাসীদের মাঝে ত্রাণ বিতরন, পূনর্বাসন এবং সাম্প্রতিক করোনা মহামারিতে পৌরবাসীরা কাছে পায়নি মেয়র জোবায়েরকে। নাম প্রকাশে অনিচ্ছুক এক পৌরবাসী জানান, মেয়র জোবায়ের স্থানীয় সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভীর সমর্থন ও সহযোগিতায় মেয়র নির্বাচিত হলেও নির্বাচিত হয়ে গ্রুপিং এর রাজনীতিতে যোগ দিয়ে মাননীয় সাংসদের সাথে ইচ্ছাকৃতভাবে বৈরিতা শুরু করে পৌরসভার উন্নয়নের ক্ষেত্রে নিজেই প্রতিবন্ধকতা তৈরি করেন। মেগা প্রকল্প দূরে থাক, বিগত পৌণে পাঁচ বছরে চোখে পড়ার মতো কোন প্রকল্পই তিনি বাস্তবায়ন করতে পারেননি। ভূক্তভোগী পৌরবাসীদের অভিযোগ, মেয়র জোবায়েরকে নির্বাচিত হওয়ার পর কেবল বক্তৃতা, বিয়ে-শাদী-মেজবানেই সরব দেখা গেছে; উন্নয়নে নয়।

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

প্রজেক্ট বিল্ডার্স’র চেক প্রতারণা, এমডি’র বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

প্রজেক্ট বিল্ডার্স’র চেক প্রতারণা, এমডি’র বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চেক প্রতারণা মামলায় নির্মাণ প্রতিষ্ঠান প্রজেক্ট বিল্ডার্স লিমিটেডের ব্যবস্থ... বিস্তারিত

চসিক শিক্ষকের বিরুদ্ধে ছাত্রী নির্যাতনের অভিযোগ, তদন্ত কমিটি গঠন

চসিক শিক্ষকের বিরুদ্ধে ছাত্রী নির্যাতনের অভিযোগ, তদন্ত কমিটি গঠন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: নবম দশম শ্রেণির ছাত্রীদের শারীরিক, মানসিক নির্যাতন, ক্লাসে উপস্থিত না থাকা, সহক... বিস্তারিত

নগরীতে শতাধিক বিলবোর্ড সাইনবোর্ড অপসারণ

নগরীতে শতাধিক বিলবোর্ড সাইনবোর্ড অপসারণ

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: নগরীর  লালখান বাজার মোড় হতে গরীবুল্লাহ শাহ্ (র.) মাজার পর্যন্ত ২টি বড় বিলবোর্ড, ... বিস্তারিত

চট্টগ্রাম বন্দরের ক্রেন ক্রয় দরপত্রের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন সংবাদের প্রতিবাদ

চট্টগ্রাম বন্দরের ক্রেন ক্রয় দরপত্রের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন সংবাদের প্রতিবাদ

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম বন্দরের ৭০ কোটি টাকার ১০ টন ক্ষমতাসম্পন্ন ২৩টি ক্রেন ক্রয় দরপত্রের ... বিস্তারিত

জাকির হোসেন’র ব্যক্তিগত অর্থয়ানে জীবাণুনাশক টানেল স্থাপন

জাকির হোসেন’র ব্যক্তিগত অর্থয়ানে জীবাণুনাশক টানেল স্থাপন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: মাঝিরঘাট ট্রাক ড্রাইভার বহুমূখী সমবায় সমিতি লিঃএর সাধারন সম্পাদক  জাকির হোস... বিস্তারিত

চট্টগ্রামে এক পঙ্গু ফুচকা বিক্রতার আত্মাহুতির হুমকি

চট্টগ্রামে এক পঙ্গু ফুচকা বিক্রতার আত্মাহুতির হুমকি

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক:চট্টগ্রামে এক পঙ্গু ফুচকা বিক্রতার স্ত্রী ও তার পরিবারর উপর অমানবিক ও বর্বরাচি... বিস্তারিত

সর্বশেষ

চুয়েট ভিসি প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলমকে অফিসার্স অ্যাসোসিয়েশনের সংবর্ধনা

চুয়েট ভিসি প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলমকে অফিসার্স অ্যাসোসিয়েশনের সংবর্ধনা

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর মাননীয় ভাইস চ্যান্সেলর... বিস্তারিত

চট্টগ্রাম মহানগর ছাত্রদলের ৩ নেতা কারাগারে

চট্টগ্রাম মহানগর ছাত্রদলের ৩ নেতা কারাগারে

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম মহানগর ছাত্রদল নেতা মহসিন কবির আপেল,আলিফ উদ্দিন রুবেল ও সামিয়াত আমি... বিস্তারিত

বঙ্গবন্ধু শোষিতদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার জন্য সারা জীবন লড়াই সংগ্রাম করে গেছেন: খাদ্যমন্ত্রী

বঙ্গবন্ধু শোষিতদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার জন্য সারা জীবন লড়াই সংগ্রাম করে গেছেন: খাদ্যমন্ত্রী

newsgarden24.com

নওগাঁ জেলা প্রতিনিধি: বঙ্গবন্ধু শোষিতদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার জন্য সারা জীবন লড়াই সংগ্রাম ক... বিস্তারিত

ইসলামী ব্যাংক চট্টগ্রাম নর্থ জোনের শরী‘আহ পরিপালন বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত

ইসলামী ব্যাংক চট্টগ্রাম নর্থ জোনের শরী‘আহ পরিপালন বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড চট্টগ্রাম নর্থ জোনের উদ্যোগে ‘ব্যাংকিং কার্... বিস্তারিত