৭৯ বছর’র ফজলুল্লাহ ৪র্থ বারের মত চট্টগ্রাম ওয়াসার এমডি পদ পেতে মরিয়া!

newsgarden24.com    ১২:৪১ পিএম, ২০২০-০৯-১৩    141


৭৯ বছর’র ফজলুল্লাহ ৪র্থ বারের মত চট্টগ্রাম ওয়াসার এমডি পদ পেতে মরিয়া!

নিউজগার্ডেন ডেস্ক: প্রকৌশলী একেএম ফজলুল্লাহ (৭৯) ৪র্থ বারের মত চট্টগ্রাম ওয়াসার এমডি পদ পেতে মরিয়া হয়ে উঠেছে। আগামী তিন বছরের জন্য মেয়াদ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে তার অনুগত ওয়াসার বোর্ড সভায়। সোমবার (৭ সেপ্টেম্বর) সকালে অনুষ্ঠিত ওয়াসার বিশেষ বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সোমবার অনুষ্ঠিত সভায় ১৩ সদস্যের মধ্যে ১২ সদস্য উপস্থিত ছিলেন। সবাই ওয়াসার এমডির মেয়াদ বাড়ানোর পক্ষে মত দেন। এছাড়া ওয়াসার আয় বৃদ্ধিতে বিল পরিশোধ পদ্ধতিকে অটোমেশনের আওতায় আনা এবং রেভিনিউ সেকশনকে ঢেলে সাজানোর ব্যাপারে আলোচনা করা হয় সভায়। ‘তাছাড়া বোর্ড সভায় নন রেভিনিউ ওয়াটারকে সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনা, রেভিনিউ সেকশনকে ঢেলে সাজানো এবং বিলিং সিস্টেমকে অটোমেশনের আওতায় আনার বিষয়ে আলোচনা করা হয়।’
অনুগত ওয়াসার বোর্ড সভার সিদ্ধান্ত নিয়ে গ্রাহকসহ সংশ্লিষ্ট মহলে ক্ষোভ সৃষ্টি হয়েছে। প্রায় ৯ বছর ধরে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) পদে দায়িত্ব পালন করছেন প্রকৌশলী একেএম ফজলুল্লাহ। সর্বশেষ ২০১৭ সালের ৩১ অক্টোবর তৃতীয়বারের মতো তিন বছরের জন্য নিয়োগ পান তিনি। প্রায় ১০ বছর ধরে চট্টগ্রাম ওয়াসার এমডি পদে আছেন একেএম ফজলুল্লাহ। তিনিও তিন দফা চুক্তিভিত্তিক নিয়োগ বাগিয়ে নিয়েছেন। ছাত্রজীবনে জাসদের সক্রিয় কর্মী থাকলেও বর্তমান সরকার ক্ষমতায় আসার পর তিনি সুদৃষ্টিতে আসেন। ১৯৬৮ সালে ওয়াসার চাকরিতে যোগদান করেন। পরে ১৯৯৮ সালে পূর্ণ মেয়াদ শেষ করে নির্বাহী প্রকৌশলী হিসেবে অবসরে যান। ওয়াসায় চাকরিকালে সাময়িক বরখাস্ত হওয়া এ প্রকৌশলী শীর্ষ পদে বসে আত্মীয়স্বজনকে সুযোগ-সুবিধা দেওয়া এবং বোর্ডকে উপেক্ষা করে প্রকল্প নিয়েছেন। ক্ষমতা কুক্ষিগত করতে তিনি গুরুত্বপূর্ণ পদ উপব্যবস্থাপনা পরিচালক হিসেবে কাউকে নিয়োগ দেননি। এ বয়সে তিনি কতটুকু দায়িত্ব পালন করতে সমক্ষম তা নিয়ে নগরবাসীর মনে প্রশ্ন দেখা দিয়েছে।
ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক হওয়ায় তিনি তত্ত্বাবধায়ক প্রকৌশলী হিসেবে অবসর গ্রহণ করেন এর আগে নির্বাহী প্রকৌশলী থাকা অবস্থায় কর্তব্যে অবহেলার কারণে একবার বরখাস্তও হন। ওয়াসা থেকে অবসর গ্রহণের পর তিনি একটি সমবায় ব্যাংক থেকে জনগণের কোটি কোটি টাকা আত্মসাৎ করেন। স্যোসাল সেভিং কো-অপারেটিভ ব্যাংক নামে একটি কোম্পানির চেয়ারম্যান থাকাকালীন সাধারণ মানুষের টাকা আত্মসাতের অভিযোগে ওয়ান-ইলেভেনের সময় তিনি ৩ বার জেল খাটেন।
সে সময় গ্রাহকদের অভিযোগের ভিত্তিতে তত্ত্বাবধায়ক সরকারের আমলে তিন দফায় তাকে জেলে যেতে হয় পরে বিভিন্ন জনের টাকা পরিশোধের মাধ্যমে জেল থেকে বের হন। জনগণের টাকা আত্মসাতের অভিযোগে তার বিরুদ্ধে এখনও চট্টগ্রাম ও ঢাকার ছয়টি মামলা চালু হয়েছে বলে জানা গেছে। তবে টাকা দিয়ে তিনি মামলাগুলো ধামাচাপা দিয়ে রেখেছেন।
দুর্নীতি দমন কমিশনের অভিযোগের পর দুই জন কর্মকর্তাকে টাকা দিয়ে এগুলো ধামাচাপা দিয়ে রেখেছেন। ইতিমধ্যে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম’র ভাইয়ের প্রতিষ্ঠানকে কয়েক হাজার কোটি টাকার কাজ যা দিয়েছেন অবৈধভাবে বর্তমান সচিব হেলাল উদ্দিনকে বিদেশে যাওয়ার জন্য বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ১০ হাজার ডলার প্রদান করেন বলে অভিযোগ রয়েছে।
ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকের বয়স ৭৯ বছর তাকে বারবার চুক্তিভিত্তিক নিয়োগ ওয়াসার কর্মকর্তা কর্মচারীদের ক্ষোভের সৃষ্টি হয়েছে। উক্ত কর্মকর্তা ওয়াসা কর্মরত বিদেশি প্রতিষ্ঠান থেকে ডলার ঘুষ দিয়ে বিদেশ সফরে যান। তদুপরি দেশী বিদেশী প্রতিষ্ঠান থেকে ঘুষের টাকা নিয়ে আমেরিকার পাচার করেন।
চট্টগ্রাম ওয়াসা কর্মরত দেশি-বিদেশি ঠিকাদার থেকে ৫ পার্সেন্ট টাকা আদায় করে থাকেন।
সাবেক সচিব মন্ত্রিপরিষদ, মন্ত্রিপরিষদ সচিব প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন সচিবকে ১০ লক্ষ টাকা দিতে হয় বলে তিনি ওয়াসার সংশ্লিষ্ট ঠিকাদার প্রতিষ্ঠানকে জানিয়েছেন। তার দুর্নীতির অন্যতম সহযোগী নেতা তাজুল ইসলাম। ইতিমধ্যে তিনি দুই শতাধিক শ্রমিক কর্মচারী নিয়োগ নিয়েছেন। যাঁদের অধিকাংশেরই কুমিল্লায়।
চট্টগ্রামের সিনিয়র সাংবাদিক, সাপ্তাহিক চাঁটগার বাণী সম্পাদক রোটারিয়ান মোহাম্মদ ইউসুফ বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রাম ওয়াসার জন্যে ১৩ হাজার কোটি টাকার প্রকল্প দিলেও নগরবাসী এর সুফলের বদলে দুর্ভোগ পোহাচ্ছে। পাইপলাইনের কাজে অনিয়ম-দুর্নীতি, বিভিন্ন রাস্তা একাধিকবার খোঁড়াখুঁড়ি, পানি উৎপাদনের অসত্য তথ্য প্রচার, ভুয়া ও ভুতুড়ে পানির বিল দিয়ে গ্রাহক হয়রানিসহ নানান অনিয়ম-অব্যবস্থাপনা লেগেই আছে এখানেই। অথচ চট্টগ্রাম ওয়াসার বোর্ড সভায় চতুর্থ দফায় বর্তমান এমডির আরও ৩ বছর মেয়াদ বাড়ানোর সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, চট্টগ্রাম ওয়াসা পরিচালনার জন্যে দেশে নতুন কোনো এমডি খোঁজে পাওয়া যাচ্ছে না।
উপরের ইচ্ছাতেই অবসরের ২১ বছর করার দায়িত্ব পালন করছেন বলে মন্তব্য করেছেন ওয়াসার এমডি ফজলুল্লাহ। তিনি বলেন, বোর্ড যদি মনে করে যে আমাকে আরেকটা টার্ম দরকার বা মন্ত্রণালয় যদি মনে করে আমাকে দরকার। আমার মতো অভিজ্ঞ মানুষ পাওয়া যাবে কিনা, আর এই অভিজ্ঞতা সম্পন্ন মানুষ আছে কি-না এ সমস্ত কারণে এখন একজন অভিজ্ঞ খুঁজে পাওয়া খুবই কঠিন।
জানা গেছে, গত ৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত বোর্ড সভায় ১৩ সদস্যের মধ্যে ১২ সদস্য উপস্থিত ছিলেন। সবাই ওয়াসার এমডির মেয়াদ বাড়ানোর পক্ষে মত দেন। এ ব্যাপারে ভাড়াটিয়া, ভোক্তা ও নাগরিক অধিকারের চেয়ারম্যান কামরুল হুদা বলেন- ওয়াসার বর্তমান এমডি একেএম ফজলুল্লাহ একজন বির্তকিত ব্যাক্তি। তিনি দুর্নীতি মামলার আসামী। এসব মামলায় তিনি জেল খেটেছেন। এ রকম একজন ব্যাক্তিকে কেন বার বার ওয়াসার মত একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে এমডির দায়িত্ব দেয়া হচ্ছে আমরা বুঝতে পারি না। তিনি বলেন, চট্টগ্রামে কি যোগ্য লোকের অভাব রয়েছে..? অবৈধভাবে নিয়োগ না দিয়ে সার্চ কমিটি গঠন করে পত্রিকায় বিজ্ঞাপণ দিয়ে নিযোগ বিজ্ঞপ্তির মাধ্যমে বৈধভাবে চেষ্টা করলে অবশ্যই যোগ লোক পাওয়া যাবে।
ওয়াসার বোর্ড সভায় সুপারিশ প্রসঙ্গে ভাড়াটিয়া, ভোক্তা ও নাগরিক অধিকারের চেয়ারম্যান কামরুল হুদা বলেন, এটা এমডির অনুগত বোর্ড সভা। তাই তারা তার জন্য সুপারিশ করেছেন। লাখ লাখ গ্রাহকের স্বার্থ তারা দেখে না। গ্রাহক সমিতির সভাপতি বানানো হয়েছে একজনকে দেখা গেছে তিনি ওয়াসার কোন গ্রাহকও না। তার স্ত্রী গ্রাহক। অথচ নিয়ম রয়েছে ইঞ্জিনিয়াস ইন্সটিটিউশন থেকে একজনকে গ্রাহক সমিতির সভাপতি করা। অভিযোগ রয়েছে দুর্নীতির মামলায় জেলখাটা এই কর্মকর্তা বার বার  নিয়োগ পেতে সরকারে উপরের মহলে কোটি টাকা উপটৌকন দিয়েছে।

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

জনসভার মাইকিং থেকে রাষ্ট্রের মাইক হাছান মাহমুদ

জনসভার মাইকিং থেকে রাষ্ট্রের মাইক হাছান মাহমুদ

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ছাত্র জ... বিস্তারিত

‘ভারতের সঙ্গে কিসের বন্ধুত্ব? যে বন্ধু আমার স্বার্থ দেখে না : ডা. জাফরুল্লাহ

‘ভারতের সঙ্গে কিসের বন্ধুত্ব? যে বন্ধু আমার স্বার্থ দেখে না : ডা. জাফরুল্লাহ

newsgarden24.com

সমাজের নানা স্তরে দুর্নীতির উদাহরণ টেনে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি জাফরুল্লা... বিস্তারিত

ক্যারাভান কর্মসূচীতে জনগণ ফুটপাতে হাটার অধিকার ফিরে পেয়েছে: সুজন

ক্যারাভান কর্মসূচীতে জনগণ ফুটপাতে হাটার অধিকার ফিরে পেয়েছে: সুজন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক আলহাজ্ব মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেছেন, ... বিস্তারিত

কেজিতে চালের দাম বেড়েছে ৪ থেকে ৬ টাকা

কেজিতে চালের দাম বেড়েছে ৪ থেকে ৬ টাকা

newsgarden24.com

ক্রমশই বাড়ছে নিত্যপণ্যের দাম— ডাল, ভোজ্যতেল, রসুন, আদা, পেঁয়াজের পর নতুন করে এ তালিকায় যুক্ত হয়েছে... বিস্তারিত

জলাবদ্ধতা নিরসনে সেনাবাহিনীকে সর্বাত্মক সহযোগিতা করা হবে: সুজন

জলাবদ্ধতা নিরসনে সেনাবাহিনীকে সর্বাত্মক সহযোগিতা করা হবে: সুজন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক আলহাজ্ব মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেন, চট... বিস্তারিত

বাবুনগরী হাটহাজারী মাদ্রাসার পরিচালক!

বাবুনগরী হাটহাজারী মাদ্রাসার পরিচালক!

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: হেফাজতে ইসলামের মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরীকে হাটহাজারী মাদ্রাসার শাইখ... বিস্তারিত

সর্বশেষ

সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টা গণতন্ত্রের বিজয় ছিনিয়ে আনবে: আবু সুফিয়ান

সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টা গণতন্ত্রের বিজয় ছিনিয়ে আনবে: আবু সুফিয়ান

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি ও চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহব... বিস্তারিত

নওগাঁয় কৃষকলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত

নওগাঁয় কৃষকলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত

newsgarden24.com

মো.আককাস আলী, নওগাঁ জেলা প্রতিনিধি: নওগাঁর নিয়ামতপুরে বাংলাদেশ কৃষকলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। ... বিস্তারিত

ইঞ্জিনিয়ার আব্দুল খালেক একজন আলোকিত মানুষ : অধ্যাপক মাসুম চৌধুরী

ইঞ্জিনিয়ার আব্দুল খালেক একজন আলোকিত মানুষ : অধ্যাপক মাসুম চৌধুরী

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বিশিষ্ট কলামিষ্ট ও সাবেক ছাত্র নেতা অধ্যাপক ডক্টর মোহাম্মদ মাসুম চৌধুরী বলেছে... বিস্তারিত

চরকানাই 'অমিতাভ সংস্থা'র সভাপতি রনি এবং সম্পাদক জ্যাকসন

চরকানাই 'অমিতাভ সংস্থা'র সভাপতি রনি এবং সম্পাদক জ্যাকসন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার চরকানাই "অমিতাভ সংস্থা"র নতুন কার্যকরী কমি... বিস্তারিত