সাতকানিয়ার মোসাদ্দেক হত্যার নেপথ্যে কারা?

newsgarden24.com    ১১:৪৩ এএম, ২০২০-০৭-০৩    987


সাতকানিয়ার মোসাদ্দেক হত্যার নেপথ্যে কারা?

নিউজগার্ডেন ডেস্ক: সাতকানিয়ার মামা-ভাগিনাখ্যাত ডাকাত, খুনী ও একাধিক মামলার গ্রেফতারী পরওয়ানা আসামী বশির-নেজামের সর্বশেষ বলি সাতকানিয়া সদর ইউনিয়নের বারদোনা গ্রামের টগবগে যুবক মোসাদ্দেক হোসেন। বিষয়টি শোনে অনেকের কাছে অবিশ্বাস্য মনে হলেও সরেজমিনে তদন্তে তাই প্রমাণিত হয়েছে। এলাকার সম্ভাবনাময়ী প্রতিবাদী যুবক মোসাদ্দেককে কুখ্যাত মামা-ভাগিনা সিন্ডিকেট এলাকায় তাদের একচ্ছত্র আধিপত্য ধরে রাখতে ভবিষ্যত পথের কাঁটা মনে করে অত্যন্ত সুপরিকল্পিত ভাবে নিজেদের আশ্রয়-প্রশ্রয়ে থাকা ইয়াবা ও মাদক ব্যবসায়ী সোহেলকে দিয়ে মোসাদ্দেককে হত্যা করে গত ২২ জুন। নির্মম এই হত্যাকান্ডের পর খুনি সোহেলকে নিজেদের আশ্রয়ে গোপন করে রেখে ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে জোর চেষ্টা চালায়। এদিকে এলাকায় মাদক বিরোধী সামাজিক প্রতিরোধ আন্দোলনের নেতা মোসাদ্দেক খুন হওয়ার পর মাদক বেপারিদের দৌরাত্ম্যসহ বন্ধ এবং আইন-শৃঙ্খলা রক্ষায় ব্যর্থতার জন্য স্থানীয় এমপি ড. আবু রেজা মোহাম্মদ নেজাম উদ্দীন নদভী ও উপরস্ত প্রশাসনের পক্ষ থেকে সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ও সাতকানিয়া থানার ওসিকে তিরস্কার এবং খুনিকে দ্রুত গ্রেফতারের নির্দেশের আল্টিমেডাম দিলে সার্কেল অফিসার এবং ওসি নড়েচড়ে বসে। সার্কেল-ওসি'র সমন্বয়ে একাধিক টিম খুনিকে গ্রফতারসহ খুনের রহস্য উদঘাটনে নেমে পড়ে। নাম প্রকাশ না করার শর্তে তদন্ত টিমের এক সদস্য জানান, খুনিকে গ্রেফতারে আমাদের বেশি বেগ পেতে হয়নি। তদন্তের শুরুতেই নিজস্ব সোর্স মারফত আমরা ঘটনার আসল ক্লু পেয়ে যাই। তারই সূত্র ধরে দীর্ঘদিন ধরে এলাকায় ক্ষমতাসীন দলের আশ্রয়-প্রশ্রয়ে থাকা মামা-ভাগিনাদ্বয়কে (বশির-নেজাম) সার্কেল অফিসার এবং ওসি ডেকে এনে খুনিকে প্রশাসনের হাতে দ্রুত তুলে দিতে চাপ দেন। তদন্ত কর্মকর্তা আরো জানান, নিজেদের শাস্তিমূলক বদলি আদেশের দোহাই দিয়ে সার্কেল ও ওসি গডফাদার মামা-ভাগিনাকে খুনি সোহেলকে নিজেদের হাতে তুলে দেওয়ার জন্য চাপাচাপি করতে থাকেন। দু'দিন ধরে কষাকষি শেষে সোহেলকে থানায় না নিয়ে এবং কোন সাংবাদিকের মুখোমুখি না করে সরাসরি ক্রস ফায়ার দেয়ার শর্তে ২৬ জুন দিবাগত রাতে বশির-নেজামের নিরাপদ অপকর্মের কেন্দ্র-বিন্দুখ্যাত তাদের বাড়ি সংলগ্ন দক্ষিণ রূপকানিয়া কুতলের দীঘি পাড়ে ক্রস ফায়ার দেয়া হয়। তদন্ত কর্মকর্তা জানান, খুনের প্রকৃত নির্দেশদাতাদের আড়াল করতেই কেবল এই ক্রস ফায়ার। তার মতে ক্রস ফায়ারে দেওয়ার মতো এতো বড়ো কোন সন্ত্রাসী ছিল না সোহেল।
সাতকানিয়া থানা পুলিশের সোর্স হিসেবে দীর্ঘদিন কাজ করছেন এমন একজনও করজোড়ে নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে বলেন, সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার, ওসিকে ম্যানেজ করে হেন কোন অপকর্ম নেই যা বশির-নেজামরা করছে না। থানার এস আই এবং এ এস আইকে পর্যন্ত ওরা ম্যানেজ করে চলে। ম্যানেজ করে চলে সাতাকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তাকে। ডাকাত, খুনি বশির-নেজাম তাদের দখলকৃত পুকুর এবং জলাশয় থেকে প্রতি সপ্তাহে অন্ততঃ দু'বার ইউএনও, সার্কেল অফিসার, ওসি'র বাসাসহ থানা পুলিশের জন্য মাছ পাঠিয়ে থাকে। থানার যেকোন প্রয়োজনে তাদের দু'জনের ডাক পড়ে। থানা কম্পাউন্ডের ভেতর চাইলসহ যাবতীয় উন্নয়নের ব্যয়ভার বহন করে বশির-নেজাম। এভাবে বশির-নেজাম সন্ত্রাসী চক্র দীর্ঘদিন ধরে খুন, রাহাজানি, চাঁদাবাজি, ভূমি দস্যুতা, অবৈধ বালি উত্তোলনের মাধ্যমে সাতকানিয়ার জনজীবন অতিষ্ঠ করে তোলে সম্পদের পাহাড় গড়ে তুলেছে। গ্রামে এবং শহরে গড়ে তুলেছে একাধিক ভবন। ভাগিনখ্যাত সন্ত্রাসী নেজাম গত ইউপি নির্বাচনে জনগণকে জিম্মি করে চেয়ারম্যান হয়ে আরো বেপরোয়া হয়ে উঠে। গারাংগিয়া শাহ মজিদিয়া ব্রীজ সংলগ্নে গড়ে তোলে প্রাসাদোপম বহুতল ভবন।
ইয়াবা ব্যবসায়ি সোহেল এলাকায় বশির-নেজামের শীর্ষ হিসেবে পরিচিত। মাদকসহ সে বেশ কয়েকবার থানা পুলিশের হাতে গ্রেফতার হলেও তাকে জেল হাজতে যেতে হয়নি। বশির-নেজামের অনুরোধে নামকা ওয়াস্তে মুচলেকায় ছাড়া পায় সোহেল। মোসাদ্দেক হত্যার পর বশির-নেজাম এবং তাদের অনুসারীদের সন্দেহজনক গতিবিধি এবং সর্বশেষ নেজামের বাড়ির পাশ সোহেলকে ক্রস ফায়ার নাটক ইত্যাদির পর এলাকার সর্বসাধারণের কাছে মোসাদ্দেক হত্যার পেছনের মূল নির্দেশদাতা কারা তা স্পষ্ট হলেও ভয়ে কেহ মুখ খুলছে না।
১৯৯৯ সালে সোনাকানিয়া ইউনিয়নের জনপ্রিয় চেয়ারম্যান আমজাদ হোসেনকে মির্জাখীল বাংলাবাজারে জনসমক্ষে হত্যার মধ্য দিয়ে এলাকায় কুখ্যাত মামা-ভাগিনার সন্ত্রাসের রাজত্ব কায়েম। এরপর খুন করে কামাল, আব্দুল হাকিমসহ আরো চারজনকে। এরা বেশী বেপরোয়া হয়ে উঠে আবু রেজা মোহাম্মদ নেজাম উদ্দীন নদভী এমপি হওয়ার পর তাঁর আশ্রয়-পশ্রয়ে। জানা যায়, কুখ্যাত এই মামা-ভাগিনা সিন্ডিকেটের অপকর্মে অতিষ্ট হয়ে বেশ কিছুদিন থেকে এমপি নদভী তাদের দূরে ঠেলে দিলে তারা কেন্দ্রীয় আওয়ামীলীগ নেতা আমিনুল ইসলাম আমিনের আশ্রয়-পশ্রয়ে চলে যায়। নাম প্রকাশে অনিচ্ছুক সত্তরোর্ধ রূপকানিয়ার এক ব্যক্তির কাছে বশির-নেজামের কর্মকান্ড সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, খুব ইচ্ছা আমার সামনে ঘটে যাওয়া বশিরা-নেজাইম্যা ও তাদের সাঙ্গপাঙ্গদের অসংখ্য অপকর্মের শেষ পরিণতি দেখার। জানি না, আল্লাহ পাক, মৃত্যুর আগে দেখায় কিনা। এক পর্যায়ে প্রচন্ড রাগে-ক্ষোভে মুরব্বী গোচরের লোকটিকে বশির-নেজামকে যারা আশ্রয়-পশ্রয় দিয়েছে এবং দিচ্ছে তাদেরকে অভিসম্পাত দিতে দেখা যায়। এলাকায় সরেজমিনে গিয়ে বশির-নেজামের ধারাবাহিক সন্ত্রাসী ও লৌমহর্ষক কর্মকান্ডে অতিষ্ঠ সাধারণ মানুষের বোবা কান্না দেখতে পায়। এদের কর্মকান্ড দেখে প্রশ্ন জাগে, সাতকানিয়ায় আসলে প্রশাসন বলতে কিছু আছে কি না?

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

 ঠিকাদার মহিলা ভাইস চেয়ারম্যান!

ঠিকাদার মহিলা ভাইস চেয়ারম্যান!

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বর্তমান সময়ে একটি আলোচিত ও সমালোচিত নাম বানাজা বেগম নিঁশি। যিনি কর্ণফুলী উপজ... বিস্তারিত

সাতকানিয়া পৌরসভায় সেলাই প্রশিক্ষণ সনদ বিতরণ

সাতকানিয়া পৌরসভায় সেলাই প্রশিক্ষণ সনদ বিতরণ

newsgarden24.com

দক্ষিণ চট্টগ্রাম প্রতিনিধি: সাতকানিয়া পৌরসভায় ৫ম ব্যাচের ২২ জন দুঃস্থ মহিলাদের মাঝে পৌর মেয়র মোঃ ... বিস্তারিত

 সাবেক মন্ত্রী মুক্তিযোদ্ধা এম এ মান্নানের সহধর্মীনির মৃত্যুতে সিটি মেয়রের শোক

সাবেক মন্ত্রী মুক্তিযোদ্ধা এম এ মান্নানের সহধর্মীনির মৃত্যুতে সিটি মেয়রের শোক

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন মুক্তিযুদ্ধের অন্... বিস্তারিত

চন্দনাইশে অবৈধ বাজার বন্ধ করতে ব্যর্থ প্রশাসন

চন্দনাইশে অবৈধ বাজার বন্ধ করতে ব্যর্থ প্রশাসন

newsgarden24.com

চন্দনাইশ সংবাদদাতা: উপজেলার মুরাদাবাদ এলাকায় অভ্যন্তরীণ সড়কে গোরুর বাজার বন্ধ করতে গিয়ে বিপাকে প... বিস্তারিত

দখল করে বরকত ও রুবেল ফরিদপুর শহরে বিপুল সম্পত্তির মালিক!

দখল করে বরকত ও রুবেল ফরিদপুর শহরে বিপুল সম্পত্তির মালিক!

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চাঁদাবাজি, টেন্ডারবাজি, জমি দখল করে সম্পদের পাহাড় গড়েছেন রুবেল-বরকত। সাবেক মন্... বিস্তারিত

শফিউল বারী’র মৃত্যুতে নগর স্বেচ্ছাসেবক দলের শোক

শফিউল বারী’র মৃত্যুতে নগর স্বেচ্ছাসেবক দলের শোক

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটির সভাপতি শফিউল বারী বাবু মঙ্গল... বিস্তারিত

সর্বশেষ

৫ কোটি শিক্ষার্থী ক্ষতির মধ্যে!

৫ কোটি শিক্ষার্থী ক্ষতির মধ্যে!

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: সেপ্টেম্বর মাসে স্কুল খুলে দেওয়ার প্রস্তুতি নিয়ে এগোচ্ছিল শিক্ষা মন্ত্রণালয় ... বিস্তারিত

টেকনাফ সম্রাটের পতন!

টেকনাফ সম্রাটের পতন!

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক  সাবেক সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যার ঘটনায় দায়ের করা মামলায় ... বিস্তারিত

খোরশেদ আলম সুজন চসিক প্রশাসকের দায়িত্ব নিলেন

খোরশেদ আলম সুজন চসিক প্রশাসকের দায়িত্ব নিলেন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নবনিযুক্ত প্রশাসক খোরশেদ আলম সুজন আজ বৃহস্পত... বিস্তারিত

বৃক্ষরোপণ ও বৃক্ষবিতরণ কর্মসূচি সজীব আনোয়ার ইভানের

বৃক্ষরোপণ ও বৃক্ষবিতরণ কর্মসূচি সজীব আনোয়ার ইভানের

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে মাননীয় প্রধা... বিস্তারিত