করোনা ফিল্ড হাসপাতাল উদ্বোধন বিজিএমইএ’র

newsgarden24.com    ০৬:০৬ পিএম, ২০২০-০৭-০২    84


করোনা ফিল্ড হাসপাতাল উদ্বোধন বিজিএমইএ’র

নিউজগার্ডেন ডেস্ক: বৈশ্বিক মহামারী কোভিড-১৯ এর প্রেক্ষিতে করোনায় আক্রান্ত পোশাক শিল্পের শ্রমিক-কর্মচারীদের ও স্থানীয় অসহায় জনগণের চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে শ্রমিক অধ্যুষিত চট্টগ্রাম বন্দর, সিইপিজেড ও কাটগড় হালিশহর এলাকার মধ্যবর্তী স্থানে সল্টগোলা এলাকায় অবস্থিত বিজিএমইএ হাসপাতালটি কোভিড-১৯ ফিল্ড হাসপাতালে রূপান্তর করে অদ্য ০২/০৭/২০২০ইং তারিখ (বৃহস্পতিবার), সকাল- ১১:৩০ ঘটিকায় বিজিএমইএ চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের সম্মেলন কক্ষে ঠরৎঃঁধষষু উদ্বোধন করা হয়। বিজিএমইএ’র পরিচালক জনাব এনামুল আজিজ চৌধুরী’র সঞ্চালনায় বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি জনাব মোহাম্মদ আবদুস সালাম সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে জুম এ্যাপস্-এর মাধ্যমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় তথ্যমন্ত্রী ডঃ হাছান মাহমুদ এম.পি., উদ্বোধক হিসেবে মাননীয় বাণিজ্যমন্ত্রী জনাব টিপু মুনশী এম.পি. এবং বিশেষ অতিথি ছিলেন বিজিএমইএ’র সভাপতি ডঃ রুবানা হক এবং চট্টগ্রামের বিভাগীয় কমিশনার জনাব এ বি এম আজাদ।  উপস্থিত ছিলেন বিজিএমইএ’র সহ-সভাপতি জনাব এ,এম, চৌধুরী (সেলিম), পরিচালকবৃন্দ সর্বজনাব খন্দকার বেলায়েত হোসেন, অঞ্জন শেখর দাশ, এনামুল আজিজ চৌধুরী, মোহাম্মদ আতিক, বিজিএমইএ’র প্রাক্তন সভাপতি জনাব এস.এম. ফজলুল হক, প্রাক্তন সহ-সভাপতি জনাব মোহাম্মদ ফেরদৌস, প্রাক্তন পরিচালক সর্বজনাব এম.ডি.এম. মহিউদ্দীন চৌধুরী, আবদুল মান্নান রানা ও মোহাম্মদ সাইফ উল্ল্যাহ মনসুর। জুম এ্যাপস্-এর মাধ্যমে সংযুক্ত ছিলেন, বিজিএমইএ’র সহ-সভাপতি মশিউল আলম সজল, প্রাক্তন প্রথম সহ-সভাপতিবৃন্দ সর্বজনাব আলহাজ্ব খলিলুর রহমান, এস.এম. আবু তৈয়ব ও বিজিএমইএ হাসপাতাল বিষয়ক স্থায়ী কমিটি চেয়ারম্যান ও প্রাক্তন পরিচালক জনাব সেলিম রহমান সহ বিজিএমইএ নেতৃবৃন্দ।

শুরুত্বে স্বাগত বক্তব্যে বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি জনাব মোহাম্মদ আবদুস সালাম বলেন- পোশাক শিল্প বাংলাদেশের অর্থনীতিতে নেয়ামক শক্তি হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিজিএমইএ শ্রমিক কল্যাণ কর্মসূচীর আওতায় হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্র স্থাপনের মাধ্যমে শ্রমিকদের বিনামূল্যে স্বাস্থ্য ও চিকিৎসা সেবা প্রদান, শ্রমিকদের সন্তানদের জন্য অবৈতনিক স্কুল এবং শ্রমিকদের জন্য বাধ্যতামূলক বীমা সুবিধা প্রদান করে আসছে। বর্তমান কোভিড-১৯ সৃষ্ট মহামারীর কারণে সামাজিক দায়বদ্ধতা বোধ থেকে শ্রমিক কর্মচারী ও স্থানীয় দরিদ্র জনগণের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতাল স্থাপন করেছে। এ’ছাড়াও কোভিড-১৯ সনাক্তকরণে (টেষ্ট) বিজিএমইএ একটি আরট-িপসিআির (জঞ-চঈজ) মশেনি “বাংলাদশে ইনস্টটিউিট অব ট্রপক্যিাল এন্ড ইনফকেশাস ডজিজিসে (বআিইটআিইড)ি” কে অনুদান হিসাবে প্রদান করবে। তিনি আরো বলেন- বিজিএমইএ’র এ’উদ্যোগের ফলে চট্টগ্রামে করোনা জনিত দুর্ভোগ কিছুটা হলেও লাঘব হবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন। তিনি উক্ত হাসপাতাল চালু করণে সহায়তা প্রদানকারী সংশ্লিষ্ট সকলকে বিজিএমইএ’র পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

জুম এ্যাপস্-এর মাধ্যমে প্রধান অতিথির বক্তব্যে মাননীয় তথ্যমন্ত্রী জনাব ড. হাছান মাহমুদ, এম.পি. বলেন- বৈশ্বিক মহামারী করোনার কারণে সারা পৃথিবী স্তব্ধ হয়ে গেছে। সবাই এ’মহামারী মোকাবেলায় হিমশিম খাচ্ছে। এ’প্রেক্ষিতে বাংলাদেশ সরকার সম্মিলিত প্রচেষ্ঠার মাধ্যমে সংক্রমন প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। ফলে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় সংক্রমন বাংলাদেশে তুলনামূলক ভাবে কম। তিনি ৮০% বৈদেশিক মুদ্রা অর্জনকারী ও বৃহত্তর জনগোষ্ঠীর কর্মসংস্থানকারী পোশাক শিল্পকে বাংলাদেশের অর্থনীতির লাইফ-লাইন হিসাবে উল্লেখ করে চট্টগ্রামে করোনা মহামারী দুর্যোগ প্রতিরোধে বিজিএমইএ সহ ব্যবসায়ীবৃন্দ এগিয়ে আসায় তাদেরকে ধন্যবাদ জ্ঞাপন করেন। সকলের সম্মিলিত প্রচেষ্ঠায় চট্টগ্রামে ১(এক) মাস পূর্বের চাইতে বর্তমানে সংক্রমন অনেকটা নিয়ন্ত্রণে রয়েছে মর্মে তিনি উল্লেখ করেন। জাতীয় এ’দুর্যোগে সংক্রমন প্রতিরোধে বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতাল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন এবং মাননীয় প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে করোনা মোকাবেলায় গৃহীত কর্মসূচীতে সকলের সহযোগিতা কামনা করেন।

 


মাননীয় বাণিজ্যিমন্ত্রী জনাব টিপু মুনশী, এম.পি. উদ্বোধনী বক্তব্যে বলেন- “মানুষ, মানুষের জন্য” সে কথা মনে রেখেই চট্টগ্রামে বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতাল স্থাপনের জন্য তিনি বিজিএমইএ’র নেতৃবৃন্দ সহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। তিনি আরো বলেন- সরকারী-বেসরকারী ও বিজিএমইএ’র এ’মহতী উদ্যোগের সফলতায় চট্টগ্রামে কোভিড-১৯ সংক্রমন প্রতিরোধ করা সম্ভব হবে। তিনি এ’উদ্যোগের সর্বাঙ্গীন সাফল্য কামনা করে বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতালের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

বিজিএমইএ’র সভাপতি ড. রুবানা হক বিশেষ অতিথির বক্তব্যে বলেন- বিজিএমইএ’র সামাজিক দায়বদ্ধতা কর্মসূচীর অংশ হিসাবে বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতাল চালু করার জন্য তিনি চট্টগ্রামের পোশাক শিল্প সংশ্লিষ্ট সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। উক্ত হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা সহায়তা সহ সুযোগ-সুবিধা উত্তরোত্তর বৃদ্ধি করে কার্যক্রম পরিচালনার জন্য তিনি আহ্বান জানান।

চট্টগ্রামের বিভাগীয় কমিশনার জনাব এ বি এম আজাদ বিশেষ অতিথির বক্তব্যে বলেন- শ্রমিকরা দেশের অর্থনীতির চালিকা শক্তি। চট্টগ্রামে করোনা সংক্রমন নিয়ন্ত্রণে সরকারী-বেসরকারী পর্যায়ে হাসপাতাল সমূহে আক্রান্ত রোগীদের যদি নিরবিচ্ছিন্ন অক্সিজেন সার্পোট প্রদান করা হয় তাহলে ৯৫% রোগী সুস্থ হয়ে যাবে মর্মে আশা করা যায়। তিনি বিআইটিআইডি কে করোনা টেষ্ট সনাক্তকরণ দ্রুততার সাথে সম্পাদনে বিজিএমইএ কর্তৃক একটি আরট-িপসিআির (জঞ-চঈজ) মশেনি অনুদান হিসাবে প্রদানের উদ্যোগ নেওয়ায় এবং পোশাক শিল্প শ্রমিক কর্মচারী ও স্থানীয় দরিদ্র জনগোষ্ঠীর করোনা চিকিৎসায় বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতাল চালুর করার জন্য বিজিএমইএ’কে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। এ’হাসপাতাল পরিচালনায় সরকারের পক্ষ থেকে কোন সহযোগিতার প্রয়োজন হলে তা প্রদানের আশ্বাস দেন।


অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিজিএমইএ’র প্রাক্তন সভাপতি জনাব এস.এম. ফজলুল হক ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতাল এর বিশেষজ্ঞ পরামর্শক জনাব ডাঃ আ. ম. ম. মিনহাজুর রহমান।

সমাপনী বক্তব্যে বিজিএমইএ’র সহ-সভাপতি জনাব এ.এম. চৌধুরী সেলিম এ’হাসপাতাল চালু করণে সহায়তা প্রদানকারী সংশ্লিষ্ট সকলকে বিজিএমইএ’র পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং ভবিষ্যতেও শ্রমিকদের জীবন-জীবিকা রক্ষায় বিজিএমইএ’র কর্মকান্ডে সকলের সহযোগিতা কামনা করেন।

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

ইসলামী ব্যাংক গাল্লামারি উপশাখার উদ্বোধন

ইসলামী ব্যাংক গাল্লামারি উপশাখার উদ্বোধন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর গাল্লামারি উপশাখা সম্প্রতি খুলনার গল্লামা... বিস্তারিত

বিকাশ প্রতারণার রাস্তা বন্ধ!

বিকাশ প্রতারণার রাস্তা বন্ধ!

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: অনেকদিন ধরেই মোবাইল ব্যাংকিং সেবা 'বিকাশ' নিয়ে প্রতারণা চলে আসছে। উপহারের ল... বিস্তারিত

প্রাইভেট আইসিডি’তে রপ্তানি কার্যক্রম মনিটরিং-এ বিজিএমইএ নেতৃবৃন্দ

প্রাইভেট আইসিডি’তে রপ্তানি কার্যক্রম মনিটরিং-এ বিজিএমইএ নেতৃবৃন্দ

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: দেশের রপ্তানিমুখী তৈরী পোশাক শিল্পের রপ্তানি কার্যক্রমে বে-সরকারী প্রাইভেট আ... বিস্তারিত

বহদ্দারহাট কাঁচাবাজার উদ্বোধন

বহদ্দারহাট কাঁচাবাজার উদ্বোধন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ. জ. ম নাছির উদ্দীন বলেছেন, বহদ্দার হাট বাজার ... বিস্তারিত

রাজস্ব আদায়ের ক্ষেত্রে সংশ্লিষ্টদের দায়িত্ব-কর্তব্য পালনে সচেষ্ট হতে হবে: মেয়র

রাজস্ব আদায়ের ক্ষেত্রে সংশ্লিষ্টদের দায়িত্ব-কর্তব্য পালনে সচেষ্ট হতে হবে: মেয়র

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেছেন, চট্টগ্রাম সিটি কর্... বিস্তারিত

সিলেটের শিবগঞ্জ পয়েন্টে ইসলামী ব্যাংকের উপশাখা উদ্বোধন

সিলেটের শিবগঞ্জ পয়েন্টে ইসলামী ব্যাংকের উপশাখা উদ্বোধন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের সিলেট শাখার অধীনে শিবগঞ্জ উপশাখা সম্প্রতি স... বিস্তারিত

সর্বশেষ

রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহবুব কবির মিলন ওএসডি!

রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহবুব কবির মিলন ওএসডি!

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহবুব কবির মিলনকে ওএসডি করা হয়েছে। আজ ৬ আগস... বিস্তারিত

করোনা আক্রান্ত ওসি মহসীনের জন্য জুমায় মসজিদে মসজিদে দোয়া

করোনা আক্রান্ত ওসি মহসীনের জন্য জুমায় মসজিদে মসজিদে দোয়া

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীনের রোগমুক্তি কামনায় ... বিস্তারিত

৫ কোটি শিক্ষার্থী ক্ষতির মধ্যে!

৫ কোটি শিক্ষার্থী ক্ষতির মধ্যে!

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: সেপ্টেম্বর মাসে স্কুল খুলে দেওয়ার প্রস্তুতি নিয়ে এগোচ্ছিল শিক্ষা মন্ত্রণালয় ... বিস্তারিত

টেকনাফ সম্রাটের পতন!

টেকনাফ সম্রাটের পতন!

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক  সাবেক সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যার ঘটনায় দায়ের করা মামলায় ... বিস্তারিত