উন্নত দেশ গড়তে ছাত্র-ছাত্রীদেরকে বিজ্ঞানমনস্ক হয়ে গড়ে উঠতে হবে: বিভাগীয় কমিশনার

newsgarden24.com    ০৭:২০ পিএম, ২০১৯-১১-২২    198


উন্নত দেশ গড়তে ছাত্র-ছাত্রীদেরকে বিজ্ঞানমনস্ক হয়ে গড়ে উঠতে হবে: বিভাগীয় কমিশনার

নিউজগার্ডেন ডেস্ক, ২২ নভেম্বর ২০১৯ ইংরেজী, শুক্রবার: চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেছেন, বিজ্ঞানকে বাদ দিয়ে আমরা কিছুই করতে পারবোনা। বর্তমান বিশে^ যে প্রতিযোগিতার সৃস্টি হয়েছে তাতে বিজ্ঞান ও প্রযুক্তির সাথে সম্পৃক্ত থাকতে হবে। বিজ্ঞান ও প্রযুক্তির বাইরে গিয়ে এখানে ঠিকে থাকার কোন সুযোগ নেই।  বিজ্ঞান মানুষকে অনেক সুযোগ সৃষ্টি করে দিয়েছে।

তরুন প্রজন্মের সন্তানেরা প্রযুক্তির এ দিনে নতুন নতুন কিছু উদ্ভাবন বা আবিস্কার করতে পারলে সরকার তাদেরকে দেশের উন্নয়নে এগিয়ে নিয়ে যাওয়ার সুযোগ সৃষ্টি করে দেবে। আগামীতে উন্নত দেশ গড়তে হলে ছাত্র-ছাত্রীদেরকে  বিজ্ঞানমনস্ক হয়ে গড়ে উঠতে হবে। বিজ্ঞানের প্রতি নেশা ছাড়া কোন কিছু উদ্ভাবন সম্ভব নয়।  পৃথিবীর সমস্ত কিছু আবিস্কারের পেছনে নেশা আছে। এটা দেশের জন্য মঙ্গলজনক। ইদানিং স্কুল-কলেজে বিজ্ঞানে শিক্ষার্থীর সংখ্যা কমে যাচ্ছে। বিজ্ঞানের প্রতি তাদের আকর্ষণ কেন থাকবেনা এর কারণ খুঁেজ বের করে বিজ্ঞানের প্রতি আগ্রহ সৃষ্টি করাতে শিক্ষকদের তৎপর হতে হবে। বিজ্ঞান পড়তে হবে, নইলে প্রযুক্তি এগুবেনা।  বিজ্ঞানের প্রতি যদি কোন সন্তানের নেশা থাকে তাহলে তাকে সুযোগ সৃষ্টি করে দিতে অভিভাবকদের এগিয়ে আসতে হবে। বিজ্ঞানের আর্শিবাদ ও অভিশাপ দুটোই আছে। শিক্ষার্থীরা যাতে বিজ্ঞানের অভিশাপ ও মোবাইলের নেশায় আসক্ত হয়ে না পড়ে সে দিকে খেয়াল রাখতে হবে। উন্নত জাতি ও দেশ গঠনে  মানুষ হিসেবে ঠিকে থাকতে হলে বিজ্ঞানের পাশাপাশি গণিত, রসায়ন ও পদার্থ বিদ্যা চর্চার বিষয়ে জোর দিতে হবে। যারা গণিত বুঝে তারাই একমাত্র বিজ্ঞানে পারদর্শী হতে পারবে এবং পৃথিবীর সবকিছু সম্পর্কে জানবে। আজ ২২ নভেম্বর ২০১৯ ইং শুক্রবার বিকেল সাড়ে ৩টায় চট্টগ্রাম নগরীর  সেন্ট প্লাসিডস স্কুল এন্ড কলেজে আয়োজিত দু’দিন ব্যাপী  ৬ষ্ঠ বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি  মেলার উদ্বোধনী অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিস এবং বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন ট্রাস্ট, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এ মেলার আয়োজন করেন।

তিনি বলেন, বিজ্ঞানমনস্ক প্রজন্ম ছাড়া উন্নত জাতি গঠন সম্ভব নয়। সরকারের ভিশন ২০২১ ও ২০৪১ বাস্তবায়ন করতে হলে বিজ্ঞান অত্যন্ত তাৎপর্য ও গুরুত্বপূর্ণ। বাংলাদেশসহ সারা বিশ্বে প্রকৃতি প্রদত্ত জিনিস ছাড়া বাকি সবগুলো বিজ্ঞান করেছে। তরুণ প্রজন্মের সৃষ্টি, আবিস্কার ও উদ্ভাবন যেন মানুষ কাজে লাগাতে পারে সেদিকে সারা বিশ^  তাকিয়ে আছে। বিজ্ঞানের জয় হবেই। আমরা বিজ্ঞান জগত চাই। যারা বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে কাজ করে তারা অসীম ধৈর্য্যের। ধৈর্য্যচ্যুতি ঘটলে চলবে না। বিজ্ঞান মেলায় যেসব ছাত্র-ছাত্রী প্রকল্প প্রদর্শন করেছে তারা ছিল অসীম ধৈর্য্যরে অধিকারী। তারা আগামীতে  নিজের মেধা-মনন দিয়ে বিজ্ঞান ও প্রযুক্তিকে কাজে লাগিয়ে দেশের বাইরে জাতীয় ও দেশকে রিপ্রেজেন্টের মাধ্যমে জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে আসবে।
অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোঃ নুরুল আলম নিজামীর সভাপতিত্বে ও নির্বাহী ম্যাজিস্ট্রেট  সাবরিনা আফরিন মুস্তফার সঞ্চালনায় অনুষ্টিত ৬ষ্ঠ বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি  মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, বিভাগীয় পরিচালক (স্থানীয় সরকার) দীপক চক্রবর্তী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব)  মোঃ হাবিবুর রহমান, চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন,  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা (মাউশি) চট্টগ্রাম অঞ্চলের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক অধ্যাপক প্রদীপ চক্রবর্তী ও সেন্ট প্লাসিডস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ব্রাদার সুব্রত রোজারীও সিএসসি। অনুষ্ঠানের শুরুতে বেলুন উড়িয়ে দু’দিনব্যাপী ৬ষ্ঠ বিভাগীয়  বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন করেন অনুষ্টানের প্রধান অতিথি চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। সভা শেষে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের শিক্ষার্থীদের নতুন নতুন চমকপ্রদ উদ্ভাবনী প্রকল্প/প্রজেক্ট পরিদর্শন করেন। অনুষ্টানে বিভাগীয় ও জেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তাগণসহ বিভাগের ১১ জেলার  বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।  
উল্লেখ্য যে, এবারের মেলায় আনুমানিক ৮০টি স্টলে সরকারি-বেসরকারি বিভিন্ন স্কুল, মাদ্রাসা, কলেজ ও বিশ^বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী এবং বিজ্ঞান ক্লাব বা প্রযুক্তি প্রতিষ্ঠানের সদস্যগণ তাদের উদ্ভাবিত প্রকল্প প্রদর্শন করছে। জুনিয়র, সিনিয়র ও বিশেষ এ তিনটি ক্যাটাগরিতে চট্টগ্রাম বিভাগাধীন ১১টি জেলা ও মহানগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ বিজ্ঞান ক্লাবের স্টল রয়েছে মেলায়। স্কুল পর্যায়ে অর্থাৎ জুনিয়র গ্রুপে ১১টি জেলা থেকে প্রতিযোগিতার মাধ্যমে বিজয়ী হওয়া ১১টি প্রতিষ্ঠানের ১২টি দলের ১২টি প্রজেক্ট ও চট্টগ্রাম মহানগরের ৯টি প্রতিষ্ঠানের ২৪টি দলের ২৪টি প্রজেক্ট মেলায় প্রদর্শিত হচ্ছে। একইভাবে সিনিয়র ক্যাটাগরিতে অর্থাৎ কলেজ ও বিশ^বিদ্যালয় পর্যায়ে ১১টি জেলা থেকে বিজয়ী ১২টি দল ১২টি প্রজেক্ট এবং মহানগরের ৫টি প্রতিষ্ঠানের ১০টি দল তাদের ১০টি প্রজেক্ট প্রদর্শন করছে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে বিশেষ ক্যাটাগরিতে ১৫টি প্রতিষ্ঠানের ৪৪ জন উদ্ভাবকের ১৮টি দলের ১৮টি প্রজেক্ট এ মেলায় প্রদর্শিত হচ্ছে।
মেলায় চমকপ্রদ উদ্ভাবনী প্রজেক্ট প্রদর্শনীর পাশাপাশি বিজ্ঞান বিষয়ক কুইজ, উপস্থিত বক্তৃতা ও বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। বিভাগের ১১টি জেলার বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় সিনিয়র ও জুনিয়র পর্যায়ে এসব প্রতিযোগিতায় বিজয়ীদের পাশাপাশি মহানগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরাও এ প্রতিযোগিতায় অংশ গ্রহণ করছে। মেলার শেষ দিন আগামীকাল ৭ নভেম্বর ২০১৯ ইং শনিবার বিকেল ৫টায় মেলার সমাপনী অনুষ্টানে  বিভাগীয় পর্যায়ে চমকপ্রদ উদ্ভাবনী প্রজেক্ট প্রদর্শন, বিজ্ঞান বিষয়ক কুইজ, উপস্থিত বক্তৃতা ও বির্তক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে।

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

করোনায় মৃত্যু ৪৪, মোট মৃত্যু ২ হাজার ৯৬

করোনায় মৃত্যু ৪৪, মোট মৃত্যু ২ হাজার ৯৬

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়ে... বিস্তারিত

করোনায় মৃত্যু ৪২, আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫৬ হাজার ৩৯১

করোনায় মৃত্যু ৪২, আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫৬ হাজার ৩৯১

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ম... বিস্তারিত

করোনাভাইরাসে মৃত্যু ৪১, আক্রান্ত ৩ হাজার ৭৭৫

করোনাভাইরাসে মৃত্যু ৪১, আক্রান্ত ৩ হাজার ৭৭৫

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরো ৪১ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে আক্রান্ত হয়েছেন আরো ... বিস্তারিত

নিষেধাজ্ঞা রাত ১০টা থেকে ভোর ৫টা!

নিষেধাজ্ঞা রাত ১০টা থেকে ভোর ৫টা!

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: করোনাভাইরাসের সংক্রমণ রোধে বাড়ির বাইরে চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞার সময় বেড়... বিস্তারিত

৩ আগস্ট পর্যন্ত করোনার বিধি-নিষেধ!

৩ আগস্ট পর্যন্ত করোনার বিধি-নিষেধ!

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: দেশব্যাপী ‘সীমিত পরিসর’-এ চলা সামগ্রিক কার্যক্রম ঈদুল আজহার ছুটি অর্থাৎ ৩ আ... বিস্তারিত

করোনাভাইরাসে মৃত্যু ৪৫, মোট শনাক্ত ৭৪,৮৩৪

করোনাভাইরাসে মৃত্যু ৪৫, মোট শনাক্ত ৭৪,৮৩৪

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তিদের মধ্যে সুস্থ হয়েছেন ২,০৫৩ জন। গতকাল রবিবার সুস... বিস্তারিত

সর্বশেষ

কিন্ডারগার্টেন স্কুল এন্ড কলেজ ঐক্য পরিষদের মানববন্ধন

কিন্ডারগার্টেন স্কুল এন্ড কলেজ ঐক্য পরিষদের মানববন্ধন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বাংলাদেশ কিন্ডারগার্টেন স্কুল এন্ড কলেজ ঐক্য পরিষদের কেন্দ্রীয় চেয়ারম্যান এ... বিস্তারিত

দক্ষিণ বাকলিয়া শিক্ষার্থীদের মাঝে উপহার সামগ্রী বিতরণ

দক্ষিণ বাকলিয়া শিক্ষার্থীদের মাঝে উপহার সামগ্রী বিতরণ

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, করোনা মহামারি দেশের শ... বিস্তারিত

শিক্ষার্থীদের ভাড়া মওকুফ করে মানবিকতার পরিচয় দিন: আরেকুর রহমান

শিক্ষার্থীদের ভাড়া মওকুফ করে মানবিকতার পরিচয় দিন: আরেকুর রহমান

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আরেকুর রহমান আরেক বলেছ... বিস্তারিত

দেয়ালে পিঠ ঠেকে গেছে সম্মুখ যুদ্ধ ছাড়া উপায় নেই: মেয়র

দেয়ালে পিঠ ঠেকে গেছে সম্মুখ যুদ্ধ ছাড়া উপায় নেই: মেয়র

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: করোনাকালে সরকারের চিকিৎসা সেবাখাতের সক্ষমতা, মান ও কার্যকারিতা নিয়ে প্রশ্ন থা... বিস্তারিত