মানব সেবার একটি নাম ডা. শাহাদাত হোসেন

newsgarden24.com    ০২:৫২ পিএম, ২০২০-০৫-১৪    173


মানব সেবার একটি নাম ডা. শাহাদাত হোসেন

কামরুল হুদা: প্রতিটি মানুষের স্বপ্ন থাকে। কিন্তু স্বপ্নের পথে পা বাড়ালেই একের পর এক আসতে থাকে প্রতিবন্ধকতা। যে ব্যক্তি এসব প্রতিবন্ধকতা ডিঙিয়ে এগিয়ে যাবেন তিনিই হবেন সফল। আজ এমনই একজন রাজনীতিবিদ নিয়ে কথা বলব। যিনি অনেক বাধা ও প্রতিবন্ধকতা ডিঙিয়ে একজন সফল ব্যক্তি ও রাজনীতিবিদ হিসেবে প্রতিষ্ঠিত। তিনি আর কেউ নন। তিনি হলেন চট্টগ্রামের ইতিহাসে সফল ও জনপ্রিয় একজন রাজনীতিবিদ চট্টগ্রাম মহানগর বিএনপির বিপ্লবী সভাপতি, আসন্ন চসিক নির্বাচনে বিএনপির মনোনীত মেয়র প্রার্থী জননেতা ডাঃ শাহাদাত হোসেন। ডাঃ শাহাদাত হোসেন মানুষের প্রত্যাশা পূরণে নিরন্তর কাজ করে যাচ্ছেন। তারপরও মানুষের প্রত্যাশা থাকে। তিনি, তাঁর পরিশ্রম, সাহস, ইচ্ছাশক্তি, একাগ্রতা আর প্রতিভার সমন্বয়ে সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নের জন্য ও বাংলাদেশের যে স্বপ্ন রয়েছে সেই স্বপ্ন বাস্তবায়নের জন্য এবং আগামী নির্বাচনে ধানের শীষ প্রতীকের জয়লাভের জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।
ডাঃ শাহাদাত হোসেন কাজে সফলও হয়েছেন। সকলের সহযোগিতা পাচ্ছেন এবং সহযোগিতার আশাও ব্যক্ত করে চলেছেন। তিনি আজ চট্টগ্রাম মহানগরীর সর্বত্র সম্মানিত হচ্ছেন। তারুণ্যের প্রতীক এ ব্যক্তি তাঁর বয়স ও অভিজ্ঞতা দুটিকেই হার মানিয়েছেন। তাঁর কর্মকান্ডে মনে হয় তিনি নবীন নয়। তিনি অনেক প্রবীণ। তার অভিজ্ঞতা রয়েছে অনেক। এসকল সফল মানুষের পেছনে আছে কিছু গল্প, তা অনেকটা রূপকথার মতো। আর সে সব গল্প থেকে মানুষ খুঁজে নেয় স্বপ্ন দেখার সম্বল, এগিয়ে যাওয়ার জন্য নতুন প্রেরণা। কথা বলছিলাম চট্টগ্রাম মহানগর বিএনপির বিপ্লবী সভাপতি, আসন্ন চসিক নির্বাচনে বিএনপির মনোনীত মেয়র প্রার্থী জননেতা ডাঃ শাহাদাত হোসেন সম্পর্কে।
এলাকার হতদরিদ্র মানুষের উন্নয়নে তাঁর নিরন্তর প্রয়াস সব মহলেই প্রশংসা কুঁড়িয়েছে। হাইকের্ট সিটি কর্পোরেশনকে বার বার নির্দেশনা দেয়ার পরও কার্যকর পদক্ষেপ গ্রহণ না করায় অসন্তোষ প্রকাশ করেছে। এতে বুঝা যায় ডেঙ্গু প্রতিরোধে এই সরকার সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে। সারা বাংলাদেশে ৫১ হাজার ৪ শত ৭৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা গেছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ১শত জনের এবং চট্টগ্রামে ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়েছে ৪৯৪ জনের। ডেঙ্গু রোগী ভয়াবহতা দিন দিন বাড়ছে। ডেঙ্গু প্রতিরোধে সরকার এবং সরকারি দলের নির্লিপ্ততা সত্যিই দু:খজনক। ডেঙ্গু ভাইরাসসহ অন্যান্য সমস্ত ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ এবং দমন করার জন্য প্রথমে বাংলাদেশে চট্টগ্রাম মহানগর বিএনপি একটি কনসেপ্ট জাতির কাছে উপস্থাপন করেছে। অর্থাৎ ছাদের নীচে ১০ লিটার পানির সাথে ১৪২ গ্রাম ৩৫% ব্লিচিং পাউডার ক্যালসিয়াম হাইপোক্লোরাইট মিক্স করে ০.৫% ক্লোরিন সলিউশন তৈরি করে বাসায় ডেঙ্গু মশার উৎপত্তি স্থলে ফুলের টবে, প্লাস্টিক বাকেট কিংবা অন্যান্য  পাত্রে যেখানে পানি জমা থাকে কিংবা এসির পানি, ফ্রিজের পানি যেখানে এডিস মশার লার্ভা থাকতে পারে সেইসব জায়গায় স্প্রে করতে হবে। মনে রাখতে হবে এডিস মশার ডিম্বাণুর আয়ুষ্কাল ১ বছর। এই ১ বছরের মধেই পানির সংস্পর্শে আসলেই সেটা লার্ভাতে পরিণত হয়ে অল্প কিছু দিনের মধ্যেই তা পরিপূর্ণ এডিস মশাতে  রূপান্তরিত হয়। যদি এই কনসেপ্টকে সরকার প্রতিটি সিটি কর্পোরেশন ও সারাদেশে প্রয়োগ করলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব হবে। ডেঙ্গু জ¦র প্রতিরোধে ডাঃ শাহাদাত হোসেন কাজ করেছেন, এখন করোনা ভাইরাসে গৃহবন্দি সাধারণ মানুষদের ত্রাণ দিচ্ছেন, আর দলের নেতাকর্মীদের উপহার সামগ্রী দিয়ে সহযোগিতা করে চলেছেন। প্রতিদিন ডাঃ শাহাদাত হোসেনের ব্যাক্তিগত তহবিল থেকে ছিন্নমুল শ্রমজীবী এবং গরিব দুঃখী মানুষদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ অব্যাহত রেখেছেন। যেখানে লাগবে সাহায্যের হাত, পাশে আছেন ডাঃ শাহাদাত। রাস্তা ঘাটের উন্নয়ন, শিক্ষা ও স্বাস্থ্য সেবায় বিশেষ অবদান, সামাজিক উন্নয়নসহ বিভিন্ন ধরনের দায়িত্বশীলতার পরিচয় দিয়ে এলাকায় নিজের মুখ উজ্জ্বল করেছেন। তার সাথে দলের ভাবমূর্তির উন্নয়ন হয়েছে।

চট্টগ্রাম নগরের আলোকিত মুখ হিসেবে পরিচিত এ মানুষটি নিজের সাফল্যের কারণে বিভিন্ন সংগঠন কর্তৃক নানা ভাবে প্রশংসিতও হয়েছেন এবং পেয়েছেন অসংখ্য জাতীয পুরস্কার। বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের অন্যতম পৃষ্ঠপোষক সমাজসেবী ডা. শাহাদত হোসেন। ব্যক্তি জীবনে তিনি অত্যন্ত নম্র, ভদ্র, সদাহাস্যোজ্জ্বল ও সাদা মনের মানুষ। তাঁর মাঝে কোন অহংকার নেই। নিরহংকারী এই মানুষটি দলমত নির্বিশেষে আজ সকলের কাছে প্রিয়। তিনি পেয়েছেন দলীয় মনোনয়ন। দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও তারুণ্যের প্রতীক তারেক রহমান তার কর্মকান্ডে তুষ্ট হয়েই তাকে মনোনয়ন দিয়েছেন। সেই আস্থার প্রতিদানও দিচ্ছেন তিনি। কাজ করে যাচ্ছেন, দলের জন্য এবং খেটে খাওয়া সাধারণ মানুষের জন্য। কাজ করছেন মেয়র হওয়ার জন্য। কাজ করছেন ধানের শীষের জন্য। সর্বোপরি কাজ করছেন সাধারণ মানুষের কল্যাণের জন্য। বয়সে তরুন হলেও তিনি মনোবল হারাননি। এই সফল মানুষটি দলীয় নেতাকর্মী থেকে শুরু করে প্রতিটি মানুষের বিপদ আপদে ছুটে যান। এলাকায় তিনি একজন সাদা মনের উদার মানসিকতার ও দানশীল মানুষ হিসেবে ইতিমধ্যে পরিচিতি লাভ করেছেন।
এলাকার সাধারণ মানুষের মতে, আমরা নেতা বা রাজনীতিবিদ বুঝি না। ডাঃ শাহাদাত হোসেন একজন ভাল মানুষ। তিনি একজন কর্মঠ ব্যক্তি। তিনি মেয়র পদে থাকলে আমাদের তথা এলাকার উপকার হবে। আমাদের দু:খ দুর্দশায় তাঁকে সহজেই পাশে পাওয়া যাবে। তিনি এলাকার উন্নয়নে বেশী পরিশ্রম করে যাচ্ছেন। তার নিজস্ব প্রচেষ্টায় তাদের ভাগ্য উন্নয়নে সবসময় পাশে থাকতে চান তিনি। পাশাপাশি সাধারণ মানুষের ভাগ্য পরিবর্তনে নিজেকে সপে দিতেও চান। রাজনীতিবিদ ও সমাজসেবক ডাঃ শাহাদাত হোসেন একজন বহু মাত্রিক ব্যক্তিত্বের অধিকারী। একজন সফল চিকিৎসা বিজ্ঞানী ও আদর্শ রাজনীতিক। অসাধারণ মেধাসম্পন্ন ও বহু মাত্রিক গুণের অধিকারী ডা. শাহাদাত হোসেন হয়ে উঠেন নিজেই এক প্রতিষ্ঠান। গড়ে তোলেন নগরীর পাঁচলাইশ থানার প্রবর্তক এলাকায় দি ট্রিটমেন্ট সেন্টার লিমিটেড। ডা. শাহাদাত হোসেন সেখানে নিয়মিত রোগী দেখেন। এছাড়া বিশেষজ্ঞ ডাক্তারদের চেম্বার রয়েছে। ওই ভবনে ট্রিটমেন্ট হাসপাতাল, ট্রিটমেন্ট ডায়াগনস্টিক সেন্টার এন্ড ফিজিওথেরাফি এবং শিশুদের বিশেষায়িত হাসপাতাল চাইল্ড কেয়ার রয়েছে।
চট্টগ্রামের উন্নয়নে রাস্তাঘাট, নর্দমা, ফুটপাত, নিরাপদ সড়ক বাস্তবায়নে রোড ডিভাইডার, আন্ডারপাস, সেতু, ফুটওভারব্রিজ, মহিলাদের মাতৃত্বকালীন পরিচর্যাসহ নগরীর উন্নয়নে তার অনেক অবদান রয়েছে। চট্টগ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি যৌবনের শুরুতে ছাত্র জীবনে রাজনীতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত থেকেছেন। দলীয় রাজনীতি করলেও ডাঃ শাহাদাত হোসেন উদার চিন্তা-চেতনা ও সংবেদনশীল মনোভাবের কারণে দলমত নির্বিশেষে সব মানুষের কাছেই তার গ্রহণযোগ্যতা ছড়িয়ে পড়ে।
শিক্ষা জীবন থেকে শুরু করে ব্যবসা, ক্রীড়াঙ্গন ও রাজনীতিতে সফল ডাঃ শাহাদাত হোসেন’র সংগ্রামী পথচলা নতুন প্রজন্মকে উদ্দীপ্ত করে তুলে। ডাঃ শাহাদাত হোসেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৯ আসনে ধানের শীষ প্রতীকে নির্বচন করেন। তার জনপ্রিয়তায় সরকার তাকে বন্দি করে রাখে। জনগণ ভোট দেয়ার সুযোগ পায়নি তাই বিনা ভোটে নৌকা প্রতীককে সরকারের আজ্ঞাবহ নির্বাচন কমিশনর জয় ঘোষণা করেন, এতে দেশবাসী হতবাক!
একজন চিকিৎসক হয়েও ডাঃ শাহাদাত হোসেন আজও সেই কাদামাটির মানুষটিই রয়ে গেছেন। নেই অহঙ্কার, নেই অর্থের দাপট। আছে শুধু মানুষের জীবন কিভাবে অর্থবহ হবে, সাফল্য আসবে এসব ভাবনা। ডাঃ শাহাদাত হোসেন একজন রাজনৈতিক নেতা ও চিকিৎসকের মধ্যে কোন ফারাক খুঁজে পান না চট্টগ্রামের মানুষ। তবে ডাঃ শাহাদাত হোসেন’র ভেতর খুঁজে পাওয়া যায় আত্মবিশ্বাসী ও দৃঢ়প্রত্যয়ী এক মানুষের জীবন্তরূপ।
এবারে সিটি নির্বাচনী সভাগুলোতে আত্মবিশ্বাসী ও দৃঢ়প্রত্যয়ী ডাঃ শাহাদাত হোসেন তার বক্তৃতায় দেশের অর্থনৈতিক উন্নয়নে তারুণ্যের শক্তি কাজে লাগানোর ওপরই বেশি জোর দিয়েছেন। ভোটের লড়াইয়ে নতুন ও তরুণ প্রজন্মের ব্যাপক সাড়া পড়ে ধানের শীষ প্রতীকে। তিনি বলেন, যদি বিজয় হই তা হবে নতুন প্রজন্মের। এ বিজয় আজকের ছোট্ট শিশুটির, যে হবে উন্নত বাাংলাদেশের গর্বিত নাগরিক। বিএনপি বিশ্বাস করে তরুণদের হাত ধরেই বাংলাদেশের আগামীর পথ চলা অর্থবহ হয়ে উঠবে। আমরা নতুন ও ভবিষ্যত প্রজন্মের জন্য তাদের উপজ্জীব্য করে সমাজ বিনির্মাণে কাজ করে যাবো। যেখানে তাদের জন্য থাকবে উচ্চতর শিক্ষার অবারিত দরজা এবং শিক্ষা শেষে কর্মসংস্থানের ব্যবস্থা। কেবল তাই নয়, এখন আমাদের অন্যতম প্রধান লক্ষ্য থাকবে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা ও কৃষি পণ্যের রপ্তানি বৃদ্ধি করে টেকসই উন্নয়নের।
রাজনীতির ‘পিচ্ছিল’ সড়কে এখনও নিজেকে ‘নেতা’ মনে করেন না ডাঃ শাহাদাত হোসেন। ভাবেন অতি সাধারণই একজন। পছন্দ করেন বাস্তববাদী চিন্তা করতেই। মামলা-হামলার চিরায়ত ধারার বদলে রাজনৈতিক সংস্কৃতিতেও গুণগত পরিবর্তন আনতে চান। তবে শুধু কথার কথা নয়, বাস্তব অর্থেই চান জনসেবা করতে। শক্ত লড়াইয়ে থাকতে চান দুর্নীতির বিরুদ্ধে; মাদক নির্মূল ও সন্ত্রাস দমনে অনুসরণ করতে চান শূন্য সহিষ্ণু নীতি। এমন সব ভাবনা-চিন্তার ‘বার্তা’ নিয়েই দিনের পর দিন ছুটেছেন চট্টগ্রামের অলিগলি। তিনি বলেন, আমার এলাকা থেকে বেকারত্ব দূর করতে চাই। এজন্য জীবনমুখী উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করবো। মাদক নির্মূলের পাশাপাশি সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে দৃঢ় অবস্থানে থাকতে চাই। জনপ্রতিনিধি হয়েও মানুষের সেবা করার লক্ষ্য নিয়েই এগুতে চাই। উন্নয়নের মহাসড়কে নিয়ে যেতে চাই আমার এলাকার বাসিন্দাদের। আমার স্বপ্ন তাদের সুখ-স্বাচ্ছন্দ্যময় জীবন গড়ার। এজন্য প্রয়োজন এলাকার মানুষজনের সাহায্য-সহযোগিতা ও সমর্থন।’ তিনি বলেন, ‘আমার কমিটমেন্ট, অঙ্গীকার আমি ভালো কিছু করবো। এমন কিছু করবো যাতে করে চট্টগ্রামকে সবাই উদাহরণ হিসেবেই বেছে নেয়। এই এলাকার আলো-বাতাসে বড় হলাম। এই এলাকার প্রতি ঋণ শোধ করতে এলাকায় আমার কিছু করা। এলাকার মানুষজনকে অন্ধকার থেকে আলোর পথে নিয়ে যেতে চাই। ছাত্রজীবনে সক্রিয় ছিলেন ছাত্রদলের রাজনীতিতে। দায়িত্ব পালন করেছেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। ‘মানুষের প্রতি যার মমত্ববোধ থাকবে, যার মধ্যে মানবিকতা থাকবে তিনি রাজনীতিবিদ হবেন, জনপ্রতিনিধি হবেন। আমি দেশনেত্রী বেগম খালেদা জিয়ার উন্নয়নের মহাযাত্রায় আমার এলাকার মানুষদের শরিক করতে চাই।’

 

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

এছাক ব্রাদার্স ইন্ডাষ্টিজ'র এম.ডি ইউনুচ'র ইন্তেকাল

এছাক ব্রাদার্স ইন্ডাষ্টিজ'র এম.ডি ইউনুচ'র ইন্তেকাল

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম বন্দর ভিত্তিক খ্যাতনামা শিল্পপ্রতিষ্ঠান বেসরকারি কন্টেইনার ইয়ার্... বিস্তারিত

হাবিবুল্লাহ'র মৃত্যুতে চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দল নেতৃবৃন্দের শোক

হাবিবুল্লাহ'র মৃত্যুতে চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দল নেতৃবৃন্দের শোক

newsgarden24.com

চট্টগ্রাম মহানগর যুবদলের সভাপতি মোশাররফ হোসেন দীপ্তির শ্রদ্ধেয় পিতা আলহাজ্ব হাবিবুল্লাহ সাহেব ... বিস্তারিত

 মাস্ক না পরে বের হলে ৬ মাস জেল

মাস্ক না পরে বের হলে ৬ মাস জেল

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: মাস্ক ছাড়া বাহির হলেই নেয়া হবে আইনি ব্যবস্থা। মাস্ক পরাসহ অন্যান্য স্বাস্থ্যব... বিস্তারিত

শহীদ জিয়ার প্রথম মাজারে যুবদল নেতা ইলিয়াছ আলীর নেতৃত্বে পুস্পস্তবক অর্পণ

শহীদ জিয়ার প্রথম মাজারে যুবদল নেতা ইলিয়াছ আলীর নেতৃত্বে পুস্পস্তবক অর্পণ

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক:বিএনপি'র প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান (বীর উত্তম) এর ৩৯তম শাহাদা... বিস্তারিত

মধু মাসের বাজারে জনপ্রিয় তালের শাঁস

মধু মাসের বাজারে জনপ্রিয় তালের শাঁস

newsgarden24.com

মেহেদী হাসান, বেনাপোল প্রতিনিধি:  জ্যৈষ্ঠের মধু মাসের নানান রকম বাহারী সব ফলের পাশাপাশি যশোরের শ... বিস্তারিত

করোনায় ক্ষুধা নিবারণ ও সচেতন করতে সরকারি কমার্স কলেজ ছাত্রদলের কর্মসূচি

করোনায় ক্ষুধা নিবারণ ও সচেতন করতে সরকারি কমার্স কলেজ ছাত্রদলের কর্মসূচি

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের সাংগঠনিক অভিভাবক, বিএনপি'র ভারপ্রাপ্ত চেয়ার... বিস্তারিত

সর্বশেষ

মূল সড়কই যেন এখন ভাসান চর!!!

মূল সড়কই যেন এখন ভাসান চর!!!

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: গত কয়েকদিন থেকে “সিমেন্ট ক্রসিং-আলীশাহ মসজিদ” বন্দরটিলা হয়ে ফ্রিপোট’ এর দ... বিস্তারিত

 হাসপাতালে করোনা রোগি দেখতে যাওয়া যাবে না, দূর থেকেই সাহায্য করুন: ডা. শাহাদাত

হাসপাতালে করোনা রোগি দেখতে যাওয়া যাবে না, দূর থেকেই সাহায্য করুন: ডা. শাহাদাত

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রামে করোনা এখন ভয়াবহ আকার ধারণ করেছে। আগে যে করোনা আক্রান্তেও খবর পাওয়া ... বিস্তারিত

করোনাভাইরাসে ২২ জনের মৃত্যুর মধ্য দিয়ে মৃতের সংখ্যা এখন ৬৭২

করোনাভাইরাসে ২২ জনের মৃত্যুর মধ্য দিয়ে মৃতের সংখ্যা এখন ৬৭২

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: একদিনে আরও ২২ জনের মৃত্যুর মধ্য দিয়ে বাংলাদেশে নতুন করোনাভাইরাসে মৃতের সংখ্যা... বিস্তারিত

মানবিক বিপর্যয় রোধে চাই সবার সহযোগিতা: সিটি মেয়র

মানবিক বিপর্যয় রোধে চাই সবার সহযোগিতা: সিটি মেয়র

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, করোনা মহামারির কারণে ... বিস্তারিত