করোনাভাইরাসের সংক্রমণ সতর্কতা ও প্রতিরোধের উপায়

newsgarden24.com    ০৯:০৫ এএম, ২০২০-০৩-১৭    219


করোনাভাইরাসের সংক্রমণ সতর্কতা ও প্রতিরোধের উপায়

রায়হান আজাদ, ১৭ মার্চ ২০২০ ইংরেজী, মঙ্গলবার: আজ সারা বিশ্ব চরম উদ্বিগ্ন। সবার মাঝে ত্রাহি ত্রাহি ভাব বিরাজ করছে। ইতিমধ্যে করোনা নামক ভাইরাসটি মহামারি আকার ধারণ করেছে। পৃথিবীর ১৫৭টি দেশে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। এ রোগে আক্রান্ত হয়ে এযাবতকালে সাড়ে ছয় হাজারের অধিক লোক মারা গেছে। প্রায় দেড় লক্ষ উনসত্তর হাজার লোক আক্রান্ত হয়েছে মর্মে আমাদের শিক্ষামন্ত্রী গতকাল প্রেসব্রিফিংয়ে জানিয়েছেন। এশিয়ার চায়না ও ইরানের পর ইউরোপের দেশের মধ্যে ইটালি ও ফ্রান্সের অবস্থা অত্যন্ত নাজুক। মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায় জীবন যাপনের চিত্র বদলে গেছে। আমাদের মাতৃভূমি

বাংলাদেশে এখনও করোনা ভাইরাসের প্রকোপ মারাত্মক না হলেও এ ভাইরাসে আক্রান্তের হার দিন দিন বাড়ছে। বিদেশ ফেরত যাত্রীদের কোয়ারেন্টাইনে পাঠানের প্রক্রিয়াও চক্রবৃদ্ধি গতিতে বেড়ে চলেছে। সরকার আজ (১৬.০৩.২০) মন্ত্রিপরিষদ বৈঠকে আগামী ৩১ মার্চ পর্যন্ত দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত ঘোষণা করেছে। ফলে দেশব্যাপী ভীতি ও উদ্বেগ ব্যাপকহারে ছড়িয়ে পড়েছে।
করোনা ভাইরাসের ইতিবৃত্ত
উইকিপিডিয়ার তথ্যানুসারে করোনা ভাইরাস ১৯৬০ সালে এর দশকে আবিস্কৃত হয়। প্রথমদিকে এটি মুরগীর মধ্যে সংক্রামক ব্রংঙ্কাইটিস ভাররাস হিসেবে দেখা যায়। পরে সাধারণ সর্দি-হাঁচি-কাঁশিতে আক্রান্ত রোগীদের মধ্যে এরকম দুইধরণের ভাইরাস পাওয়া যায়। মানুষের মধ্যে পাওয়া ভাইরাস দুটি ‘মনুষ্য করোনা ভাইরাস ২২৯ ই’ এবং মনুষ্য করোনা ভাইরাস ওসি৪৩’ নামে নামকরণ করা হয়। এরপর থেকে বিভিন্ন সময় ভাইরাসটির আরো বেশ কিছু প্রজাতি পাওয়া যায়,যার মধ্যে উল্লেখযোগ্য হলো ২০০৩ সালে। ‘এসএ আরএস-সিওভি’, ২০০৪ সালে ‘এইচসিওভি’ এনএল৬৩,২০০৫ সালে ‘এইচকেইউ১’, ২০১২ সালে ‘এমইআরএস-সিওভি’ এবং সর্বশেষ ২০১৯ সাল চীনে ‘নোভেল করোনাভাইরাস’। এগুলোর মধ্যে অধিকাংশ ভাইরাসের ফলে শ্বাসকষ্টের গুরুতর সংক্রমণ দেখা দেয়। এ বছরের ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা রোগটির আনুষ্ঠানিক নাম দেয় কোভিড-১৯ যা 'করোনাভাইরাস ডিজিজ ২০১৯'-এর সংক্ষিপ্ত রূপ।
সতর্কতামূলক করণীয়
করোনা একটি সংক্রামক ভাইরাস । এ মহামারি থেকে বাঁচতে হলে সবার আগে সতর্কতা প্রয়োজন। এক্ষেত্রে সবাইকে সচেতন হতে হবে। নিন্মে আত্মরক্ষার কতিপয় বিষয় সম্পর্কে আলোকপাত করা হলো।
১. গণপরিবহন
গণপরিবহন এড়িয়ে চলা কিংবা সতর্কতার বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ। বাস, ট্রেন কিংবা অন্য যে কোন ধরণের পরিবহনের হাতল কিংবা আসনে করোনাভাইরাস থাকতে পারে। সেজন্য যে কোন পরিবহনে চলাফেরার ক্ষেত্রে অবশ্যই মাস্ক ব্যবহার করা এবং সেখান থেকে নেমে ভালোভাবে হাত পরিষ্কার করার উপর গুরুত্ব দিচ্ছেন বিশেষজ্ঞরা।
২. কর্মক্ষেত্র
অফিসে একই ডেস্ক এবং কম্পিউটার ব্যবহার করলেও ভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকে। বিশেষজ্ঞরা বলছেন, হাঁচি-কাঁশি থেকে করোনাভাইরাস ছড়ায়। যে কোন জায়গায় করোনাভাইরাস কয়েক ঘন্টা এমনকি কয়েকদিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে। অফিসের ডেস্কে বসার আগে কম্পিউটার, কিবোর্ড এবং মাউস পরিষ্কার করে নিন।
৩. জনসমাগমস্থল
যেসব জায়গায় মানুষ বেশি জড়ো হয় সেসব স্থান এড়িয়ে চলা কিংবা বাড়তি সতর্কতার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এর মধ্যে খেলাধুলার স্থান, সিনেমা হল থেকে শুরু করে ধর্মীয় স্থানও রয়েছে। বাংলাদেশের মতো মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতে জুমার নামাজের সময় বাড়তি সতর্কতা অবলম্বনের পরামর্শ দেয়া হচ্ছে। সৌদি আরব ইতোমধ্যে বিদেশীদের ওমরাহ বন্ধ করে দিয়েছে।
৪. ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান
বাংলাদেশে বিভিন্ন ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানে যখন গ্রাহকরা যায় তখন অনেকেই একটি কলম ব্যবহার করেন। করোনাভাইরাসে আক্রান্ত কোন ব্যক্তি যদি সে কলম ব্যবহার করে তাহলে পরবর্তী ব্যবহারকারীদেরও করোনা সংক্রমণের ঝুঁকি থাকে। সেজন্য নিজের কলম আলাদা করে রাখতে পারেন। এতে সংক্রমণের ঝুঁকি কমবে। এছাড়া টাকা উত্তোলনের জন্য যে এটিএম বুথ ব্যবহার করা হয়, সেখান থেকেও সংক্রমণ হতে পারে। কারণ এটিএম বুথের বাটন অনেকে ব্যবহার করে।
৫.লিফট
ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে আরেকটি জায়গা হতে পারে বাড়ি কিংবা অফিসের লিফট। বিভিন্ন অফিস ভবনে প্রতিদিন শত-শত মানুষ লিফট ব্যবহার করছেন। এদের মধ্যে কেউ যদি করোনাভাইরাসে আক্রান্ত রোগী থাকেন এবং সে লিফটের বাটনে অন্যদের আঙ্গুল গেলেও সংক্রমণের সম্ভাবনা থাকে।
৬. টাকা-পয়সা
ব্যাংক নোট বা টাকায় নানা ধরণের জীবাণুর উপস্থিতি শনাক্ত করার ঘটনা নতুন নয়। এমনকি ব্যাংক নোটের মাধ্যমে নানা সংক্রামক রোগ ছড়িয়ে পড়ার কথাও বলেন বিশেষজ্ঞরা। বাংলাদেশের একদল গবেষক গত বছরের অগাস্ট মাসে বলেছিলেন, তারা বাংলাদেশি কাগুজে নোট ও ধাতব মুদ্রায় এমন ধরণের ব্যাকটেরিয়ার উপস্থিতি পেয়েছেন, যা সাধারণত মল-মূত্রের মধ্যে থাকে। গতমাসে ভাইরাসের উপস্থিতি নিয়ে টাকা বা ব্যাংক নোট জীবাণুমুক্ত করার একটি উদ্যোগ দেখা যায় চীনে। দেশটিতে সম্প্রতি করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর সেখানে ভাইরাসটির বিস্তার ঠেকাতে বাজার থেকে ব্যাংক নোট সরিয়ে নিয়ে তা আবার জীবাণুমুক্ত করে বাজারে ছাড়ে দেশটি।
৭. শুভেচ্ছা বিনিময়
করমর্দন এবং কোলাকুলির মাধ্যমেও করোনাভাইরাস ছড়াতে পারে। আপনি যে ব্যক্তির সাথে কোলাকুলি এবং করমর্দন করছেন, তিনি যদি করোনাভাইরাসে আক্রান্ত হন তাহলে সেটি অন্যের দেহে সংক্রমিত হতে পারে। এজন্য করমর্দন এবং কোলাকুলি না করার জন্য পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, সবকিছুর মূল কথা হচ্ছে নিজেকে পরিচ্ছন্ন রাখা। হাত না ধুয়ে নিজের মুখম-ল স্পর্শ করবেন না। এটি হলে ভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকে। সংক্রমণ ঠেকানোর জন্য নিয়মিত ভালোভাবে হাত পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করছেন বিশেষজ্ঞরা।
করোনা সংক্রমণে ইসলামের প্রতিরোধ ব্যবস্থা
ইসলাম এমন এক জীবনাদর্শ যাতে সকল সমস্যার সমাধান রয়েছে। আল্লাহ পাক মানবজাতির পাপাচারের ফলে মাঝে মাঝে দুনিয়াবী ও আসমানী শাস্তি দিয়ে থাকেন। পৃথিবীর ইতিহাস পর্যালোচনা করলে এরকম শাস্তির অসংখ্য নজীর পাওয়া যায়। আম্বিয়া আজমাঈনের যুগে সংগঠিত শত শত আযাবের বর্ণনা আমরা কুরআন-হাদীসে পেয়ে থাকি। শেষ নবী হযরত মুহাম্মদ সা: এর তিরোধানের পর আল্লাহ পাকের খাস অলি-বুযুর্গ ও নেক্কার মু‘মিনদের আর্তনাদে এরকম বহু শাস্তি দিয়ে জালিম সম্প্রদায়কে শায়েস্তা করেছেন। আমরা সবাই জানি, সিরিয়া-ইয়ামেন ছাড়াও আজ চীনের উইঘুরে, মায়ানমারের আরাকানে, ভারতের দিল্লি -কাস্মীরে ভয়াবহ মুসলিম নির্যাতন চলছে। অথচ কোন দেশ বিশ্বসংস্থার কোন আওয়াজ নেই।এখানকার মজলুম মুসলমান জনপদের মধ্যে কোন এক বা একাধিক নেক বান্দার দু‘আ হয়ত রব্বুল আলামীন কবুল করে নিয়েছেন আর তাদের হেফাজতের জন্য এবং জালিমদের উচিত শিক্ষা প্রদানের জন্য করোনা এরকম নামক সংক্রামক ভাইরাস সৈন্য হিসেবে পাঠিয়েছেন। আল্লাহ পাক আল কুরআনে বার বার বলেছেন,“আমি জালিমদের ব্যাপারে মোটেই গাফিল নই।” সুতরাং করোনা ভাইরাসের করাল গ্রাস হতে বাঁচতে হলে সবার আগে দেশে দেশে মুসলিম নির্যাতন বন্ধ করতে হবে। রাজা ও প্রজা সাধারণকে খালিছ দীলে একাকার হয়ে তাওবা-ইসতেগফার করতে হবে। ইসলামী বিধি-বিধান অত্যন্ত মানবিক ও স্বাস্থ্যসম্মত জীবন পদ্ধতি। ব্যক্তি ও সামাজিক জীবনের প্রত্যেক ক্ষেত্রে ইসলামী অনুশাসন মেনে চললে করোনাভাইরাস সংক্রমণের কোন আশংকা থাকবে না তদুপরি আক্রান্ত ব্যক্তি আরোগ্য লাভের সমূহ সম্ভাবনা রয়েছে। যেহেতু আসমান-জমিনের মালিক আল্লাহ পাক এ বৈশ্বিক মহামারি জালিম-দাম্ভিক নেতাদের ধ্বংসের সবুজসংকেত স্বরূপ দিয়েছেন তাই নিরীহ মানুষদেরকে এ সংক্রমণের ভয়াবহতা হতে আল্লাহর কাছে আশ্রয় চাইতে হবে। এতদলক্ষে আমাদের প্রিয়নবী সা: যে দু‘আ শিক্ষা দিয়েছেন তা সকাল-সন্ধ্যায় পাঠ করতে হবে। দু‘আটি হচ্ছে,“ আল্লাহুম্মা ইন্নি আ‘উযুবিকা মিনাল বারাছি ওয়াল জুনূনি ওয়াল জুযা-মে ওয়া মিন সাইয়িইল আসক্বা-ম। অর্থ: হে আল্লাহ ! আমি তোমার কাছে ধবল, উন্মাদ হওয়া,কুষ্ঠ ও সকল প্রকার কঠিন রোগ হতে আশ্রয় প্রার্থনা করছি। দুর্ভাগ্যের পরিহাস, যেখানে আল্লাহর কাছে ধর্ণা দানে ওমরাহ ও  জামাআতে মুসল্লী গমন নির্বিঘœ করার কথা ছিল সেক্ষেত্রে সৌদি আরবসহ মুসলিম দেশগুলো ইসলাম ধর্মীয় ইবাদতগাহে জমায়েত নিষিদ্ধ করেছে। এতে মানবাজতির ভবিষ্যত নিয়ে দারুণ শংকা দেখা দিয়েছে। কারণ মসজিদুল হারাম তথা কা‘বা শরীফ সম্পর্কে আল্লাহ সোবহানাহু ওয়া তায়ালার ঘোষণা হচ্ছে, “আল্লাহ কা‘বাকে ‘বাইতাল হারাম' বা সম্মানিত ঘর হিসেবে প্রতিষ্ঠা করেছেন মানবজাতি টিকে থাকার উপকরণ হিসেবে”(সূরা আল মায়েদা-৯৭)। মুসলিম বিশ্ব আজ আল্লাহর এতদসব ঘোষণা সম্পর্কে বেখবর রয়েছে। যারা করোনাভাইরাসজনিত এ মহামারিকে আল্লাহর গযব হিসেবে বিশ্বাস করবে তারা স্বাস্থ্যবিজ্ঞান ও ইসলামী আকীদা-বিশ্বাসের আলোকে নিজের পরিবার ও সমাজ রক্ষায় সচেতনভাবে প্রয়াস চালাবে-আজকের দিনে সে প্রত্যাশাই রইল। লেখক: সহকারি অধ্যাপক, ইসলামিক স্টাডিজ ডিপার্টমেন্ট, কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, কক্সাবাজার।

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

ডাঃ শাহাদাতের পক্ষে খাদ্য সামগ্রী বিতরণ করলেন একরামুল করিম

ডাঃ শাহাদাতের পক্ষে খাদ্য সামগ্রী বিতরণ করলেন একরামুল করিম

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক, ০১ এপ্রিল ২০২০২ ইংরেজী, বুধবার: করোনাভাইরাসের প্রভাবে অসহায় হতদরিদ্র মানুষের... বিস্তারিত

লংকা পোড়াতে হনুমানের লেজে আগুন

লংকা পোড়াতে হনুমানের লেজে আগুন

newsgarden24.com

মুজিব উল্ল্যাহ্ তুষার, ২৯ মার্চ ২০২০২ ইংরেজী, রবিবার: চীনে করোনা ভাইরাস বাদুর কিংবা খাদ্যঅভ্যাস থে... বিস্তারিত

যুক্তরাজ্য এখন ভারতীয়দের দখলে!

যুক্তরাজ্য এখন ভারতীয়দের দখলে!

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক, ২৯ মার্চ ২০২০২ ইংরেজী, রবিবার: ব্রিটেনে করোনাভাইরাসের প্রকোপের শুরু থেকেই রান... বিস্তারিত

মহামারি করোনার বিশ্বব্যাপী সংক্রমণের নেপথ্যে

মহামারি করোনার বিশ্বব্যাপী সংক্রমণের নেপথ্যে

newsgarden24.com

রায়হান আজাদ, ২৮ মার্চ ২০২০ ইংরেজী, শনিবার: অতি সম্প্রতি আমার লেখা ‘ইটালিতে আজ কেন এত দুর্দশা’ প্... বিস্তারিত

চন্দনাইশে পানির অভাবে ৫’শ হেক্টর জমিতে হচ্ছে না বোরো ধান

চন্দনাইশে পানির অভাবে ৫’শ হেক্টর জমিতে হচ্ছে না বোরো ধান

newsgarden24.com

মো. দেলোয়ার হোসেন, চন্দনাইশ, ২৬ মার্চ ২০২০২ ইংরেজী, বৃহস্পতিবার: উপজেলার দোহাজারী, চন্দনাইশ পৌরসভা... বিস্তারিত

স্বাধীনতা দিবসে তৃণমূলে ভাবনা

স্বাধীনতা দিবসে তৃণমূলে ভাবনা

newsgarden24.com

মাহমুদুল হক আনসারী, ২৫ মার্চ ২০২০২ ইংরেজী, বুধবার: মহান স্বাধীনতার উত্তাল মার্চ মাস। বাঙালি জাতি স... বিস্তারিত

সর্বশেষ

করোনার প্রভাবে রামগড়ে কর্মহীন মানুষদেরকে খাদ্য সহায়তা দিচ্ছেন রফিকুল আলম কামাল

করোনার প্রভাবে রামগড়ে কর্মহীন মানুষদেরকে খাদ্য সহায়তা দিচ্ছেন রফিকুল আলম কামাল

newsgarden24.com

এমদাদ খান, রামগড়, ০২ এপ্রিল ২০২০২ ইংরেজী, বৃহস্পতিবার: বিশ্ব ব্যাপী করোনা ভাইরাসের প্রভাবে মানুষ ক... বিস্তারিত

সাতকানিয়ায়  গৃহবধূর মৃত্যু

সাতকানিয়ায় গৃহবধূর মৃত্যু

newsgarden24.com

দক্ষিণ চট্টগ্রাম প্রতিনিধি, ০১ এপ্রিল ২০২০২ ইংরেজী, বুধবার: সাতকানিয়া উপজেলার মাদার্শা নতুন মক্ক... বিস্তারিত

সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা সৈয়দ রিয়াজুল করিম বিলাসের নির্দেশনায় জীবাণুনাশক স্প্রে, গোলদাগ নির্ধারণ ও লিফলেট বিতরণ কর্মসূচি

সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা সৈয়দ রিয়াজুল করিম বিলাসের নির্দেশনায় জীবাণুনাশক স্প্রে, গোলদাগ নির্ধারণ ও লিফলেট বিতরণ কর্মসূচি

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক, ০১ এপ্রিল ২০২০২ ইংরেজী, বুধবার:  কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য সৈয়দ রিয়াজ... বিস্তারিত

আল্লামা সাঈদীর মুক্তির দাবী জানিয়ে চট্টগ্রামের শীর্ষ ব্যবসায়ী নেতৃবৃন্দের বিবৃতি

আল্লামা সাঈদীর মুক্তির দাবী জানিয়ে চট্টগ্রামের শীর্ষ ব্যবসায়ী নেতৃবৃন্দের বিবৃতি

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক, ০১ এপ্রিল ২০২০২ ইংরেজী, বুধবার: বিশ্ববরেণ্য মুফাসসীরে কুরআন, সাবেক জাতীয় সংসদ স... বিস্তারিত