অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স-আত্মা’র পিরিয়ডিক সভা

newsgarden24.com    ০২:৫২ পিএম, ২০২০-০২-০৪    318


অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স-আত্মা’র পিরিয়ডিক সভা

নিউজগার্ডেন ডেস্ক, ৪ ফেব্রুয়ারী ২০২০ ইংরেজী, মঙ্গলবার: জাতীয় ও আঞ্চলিক পর্যায়ের ৩৯ জন সদস্যের উপস্থিতিতে গত ২৩ জানুয়ারি ঢাকার বিএমএ অডিটরিয়ামে অনুষ্ঠিত হয় কেন্দ্রীয় আত্মা’র পিরিয়ডিক সভা।
সভার আলোচ্য সূচি
১.    জাতীয় এবং আঞ্চলিক পর্যায় থেকে আগত আত্মা’র সদস্যদের পরিচিতি;
২.    স্বাগত বক্তব্য এবং সভার উদ্দেশ্য বর্ণনা;
৩.    ইমার্জিং টোব্যাকো প্রডাক্ট এবং তামাক কোম্পানিতে সরকারি শেয়ার বিষয়ক উপস্থাপনা;
৪.    জাপান টোব্যাকোর সাম্প্রতিক কূটকৌশল বিষয়ক প্রজ্ঞা’র উপস্থাপনা;
৫.    আলোচ্য অগ্রাধিকার অর্জনে করণীয় বিষয়ে মুক্ত আলোচনা ও মতামত প্রদান;
৬.    উপস্থাপিত বিষয়ে গণমাধ্যমের করণীয় বিষয়ে একজন গেটকিপারের মতামত;
৭.    আলোচ্য বিষয়ে সামগ্রিক মতামত;
৮.    সভার সার-সংক্ষেপ ও সমাপনী;
৯.    অন্যান্য।
আলোচনা ও সিদ্ধান্ত সমূহ:
আত্মা’র সহ-আহবায়ক নাদিরা কিরণের সঞ্চালনায় সভার শুরুতে সদস্যবৃন্দকে স্বাগত জানিয়ে পরিচিত পর্ব শুরু করেন। পরিচিতি পর্ব শেষে স্বাগত বক্তব্য ও সভার উদ্দেশ্য সম্পর্কে সকলকে অবহিত করেন আত্মা’র আহবায়ক মর্তুজা হায়দার লিটন। এরপর, সভার আলোচ্য বিষয়ে সংক্ষিপ্ত উপস্থাপনা তুলে ধরার জন্য আত্মা’র সহ-আহবায়ক মিজান চৌধুরীকে অনুরোধ জানান নাদিরা কিরণ।
উপস্থাপনার শুরুতে জনাব মিজান চৌধুরী ইমার্জিং টোব্যাকো প্রডাক্ট
(ই-সিগারেট, এইচটিপি) প্রসঙ্গে আলোকপাত করেন। এ প্রসঙ্গে তিনি বলেন, দেশে ইমার্জিং টোব্যাকো প্রোডাক্ট এর ব্যবহার তরুণ এবং যুব সমাজের মধ্যে বৃদ্ধি পাচ্ছে, যা জনস্বাস্থ্যের জন্য অত্যন্ত উদ্বেগজনক। সরকারি পর্যায়ে গত ৩ অক্টোবর ২০১৯ স্বাস্থ্য মন্ত্রণালয়ে এক মতবিনিময় সভা ও প্রেস ব্রিফিংয়ের মধ্য দিয়ে ইমার্জিং টোব্যাকো প্রডাক্ট নিষিদ্ধকরণ বিষয়ে নীতিনির্ধারণী পর্যায়ে আলোচনা শুরু হয়েছে। গত বছরের অক্টোবর মাসে এক অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, ই-সিগারেট ধীরে ধীরে বাড়ছে, এটা পুরোপুরি বন্ধ হওয়া প্রয়োজন মনে করে তিনি ইতোমধ্যেই প্রধানমন্ত্রীর গোচরে এনেছেন। সিটিএফকে এর উদ্যোগে ইমার্জিং টোব্যাকো প্রোডাক্ট : আন্তর্জাতিক ও বাংলাদেশ পরিপ্রেক্ষিত এবং আমাদের করণীয় বিষয়ে গেটকিপারদের সাথে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ইতোমধ্যে ভারত, শ্রীলঙ্কা, নেপাল, থাইল্যান্ড, সিঙ্গাপুরসহ ৩০টির অধিক দেশই-সিগারেট নিষিদ্ধ ঘোষণা করেছে। বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনায় নিয়ে বাংলাদেশেও ই-সিগারেটসহ সকল ভ্যাপিং এবং হিটেড তামাকপণ্যের উৎপাদন, আমদানি ও বাজারজাতকরণ নিষিদ্ধ করা প্রয়োজন। এছাড়াও তামাক কোম্পানিতে সরকারি অংশীদারিত্ব বিষয়ে আলোকপাত করেন মিজান চৌধুরী। এ প্রসঙ্গে তিনি  বলেন, বর্তমানে বাংলাদেশ সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে বিএটিবি’র ৯.৪৯% শেয়ার রয়েছে। বাংলাদেশ সরকার একদিকে ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ অর্জনের লক্ষ্য নির্ধারণ করেছে, অন্যদিকে তামাক ব্যবসায় অংশীদারিত্ব টিকিয়ে রাখার মাধ্যমে তামাকের ব্যবহার এবং ব্যবসাকে উৎসাহিত করছে। তাই দ্রুততম সময়ের মধ্যে বিএটিবিতে সরকারের বিদ্যমান শেয়ার প্রত্যাহার এবং কোনো সরকারি প্রতিষ্ঠান কর্তৃক তামাক কোম্পানির শেয়ারে বিনিয়োগ না করার জন্য নীতিমালা গ্রহণ করা প্রয়োজন। সবশেষে তিনি, এ সমস্ত কার্যক্রমের খবর অত্যন্ত গুরুত্ব সহকারে গণমাধ্যমে প্রকাশ/ প্রচার করায় আত্মা’র সদস্যদের ধন্যবাদ জানান।
সভার এ পর্যায়ে আত্মা’র সহ-আহবায়ক নাদিরা কিরণ জাপান টোব্যাকোর সাম্প্রতিক কূটকৌশলবিষয়ে একটি উপস্থাপনা তুলে ধরার জন্যতিনি প্রজ্ঞা’র কো-অর্ডিনেটর মো: হাসান শাহরিয়ারকে অনুরোধ জানান।জনাব শাহরিয়ার ফটো ভয়েস এর মাধ্যমে জেটিআই এর সাম্প্রতিক কূটকৌশল উপস্থাপন করেন।

সভার দ্বিতীয় পর্বেআত্মা’র সহ-আহবায়কনাদিরা কিরণের সঞ্চালনায় মুক্ত আলোচনায় অংশ্রগ্রহণ করেন আত্মা’র সদস্যরা। এসময় সভায় উপস্থিত সদস্যরা তাদের স্ব-স্ব পরিকল্পনা ও অভিমত ব্যক্ত করেন। উল্লেখযোগ্য কয়েকটির সার-সংক্ষেপ নিচে তুলে ধরা হলো:
ক্স    তামাক নিয়ন্ত্রণের অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এখন নতুন একটি বিষয় ইমার্জিং টোব্যাকো প্রডাক্ট, যা অত্যন্ত উদ্বেগজনক।বিষয়টি তুলে ধরে রির্পোট করা যেতে পারে। (হামিদ-উজ-জামান মামুন, দৈনিক যুগান্তর)

ক্স    তামাক কোম্পানি সুকৌশলেতামাক নিয়ন্ত্রণের ক্ষেত্রে বাধার সৃষ্টি করছে। বিশেষ করে বিএটিবিতে সরকারের অংশিদারিত্ব থাকার কারনে তামাক কোম্পানি বিভিন্নভাবে সরকারকে প্রভাবিত করছে তা পর্যালোচনার মাধ্যমে অনুসন্ধানী প্রতিবেদন করা যেতে পারে। (জান্নাতুল ফেরদৌস, জিটিভি)

ক্স    ইমার্জিং টোব্যাকো প্রডাক্ট বা ই-সিগারেট সুনিশ্চিতভাবে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর পণ্য এবং এর ব্যবহার তরুণ এবং যুব সমাজের মধ্যে বৃদ্ধি পাচ্ছে। বিষয়টি রিপোর্টং এর মাধ্যমে তুলে ধরা যেতে পারে। (নেসার উদ্দিন আহমেদ, দৈনিক আলোকিত বাংলাদেশ)

ক্স    ই-সিগারেট প্রথাগত সিগারেটের মতোই ক্ষতিকর হিসেবে স্বীকৃত হলেও তামাক কোম্পানিগুলো এসব পণ্যকে সিগারেটের ‘নিরাপদ বিকল্প’ হিসেবে উপস্থাপন করার চেষ্টা করছে। অথচ ই-সিগারেট স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তা রিপোর্টং এর মাধ্যমে তুলে ধরা যেতে পারে । (সোহেল মাহবুব, দৈনিক নতুন প্রভাত, রাজশাহী প্রতিনিধি)

ক্স    তামাক কোম্পানি বিভিন্ন প্রলোভন দিয়ে চাষীদের তামাক চাষে উৎসাহিত করছে। অথচ তামাক চাষ বৃদ্ধির ফলে পরিবেশ, খাদ্য নিরাপত্তা ইত্যাদির ওপর কি ধরনের প্রভাব পড়ছে তা তুলে ধরে কৃষি বিষয়ক প্রতিবেদন করা যেতে পারে। (মো: সাইফুল মাবুদ, দৈনিক কালের কণ্ঠ, ঝিনাইদন প্রতিনিধি)

ক্স    সামাজিক যোগাযোগ মাধ্যমে ই-সিগারেটের প্রচার- প্রচারণা ব্যাপক বৃদ্ধি পেয়েছে, যা অত্যন্ত উদ্বেগজনক। বিষয়টি রিপোর্টং এর মাধ্যমে তুলে ধরা যেতে পারে। (সৈয়দ মাহবুব মোর্শেদ, ফ্রিল্যান্স সাংবাদিক)

ক্স    সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনাতে তামাক নিয়ন্ত্রন সংক্রান্ত যে বিষয়গুলো অন্তর্ভুক্ত আছে তার অগ্রগতি কতটুকু এবং আগামী অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় তামাক নিয়ন্ত্রন সংক্রান্ত কোন বিষয়গুলোঅন্তর্ভুক্ত করা হবে তা পর্যালোচনার মাধ্যমে অনুসন্ধানী প্রতিবেদন করা যেতে পারে। (মো: আরিফুর রহমান, দৈনিক কালের কণ্ঠ)

ক্স    জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল তামাক নিয়ন্ত্রণ বিষয়ক সিদ্ধান্ত গ্রহনের ক্ষেত্রে অনেক দুর্বলতা আছে। এটিকে অধিদপ্তরে রুপান্তরিত করা গেলে তামাক নিয়ন্ত্রণে আরো ভাল করা করতে পারবে। (আবুল কাসেম, দৈনিক দেশ রুপান্তর)

ক্স    বিএটিবি স্টক এক্সচেঞ্জে কিভাবে খাদ্য পণ্য হিসেবে তালিকাভুক্ত হয়ে ব্যবসা পরিচালনা করছে তা পর্যালোচনা করা যেতে পারে। (রহিম শেখ, দৈনিক জনকণ্ঠ)

ক্স    তামাক নিয়ন্ত্রণের বিভিন্ন ইস্যুতে গেটকিপারদের আরো বেশি সম্পৃক্ত করা প্রয়োজন। তামাক নিয়ন্ত্রণ সংক্রান্ত রিপোর্ট করার ক্ষেত্রে হালনাগাত তথ্যের অপ্রতুলতার কারনে পুরাতন তথ্যের উপর বেশি নির্ভর করতে হয়। (মো: আলমগীর হোসেন, দৈনিক সময়ের আলো)

ক্স    প্রবাসীরা দেশে আসলে অনেকের হাতে ই-সিগারেট দেখা যায় এবং তা দেখে অনেকেই ই-সিগারেটে উদ্বুদ্ধ হচ্ছে। (আবু বক্কর সিদ্দিক, দৈনিক সিলেট বাণী, সিলেট প্রতিনিধি)


সভার এক পর্যায়ে আত্মা’র এক সদস্যের হালনাগাদ তথ্য প্রদানের উত্তরে প্রজ্ঞা’র নির্বাহী পরিচালকএবিএম জুবায়ের বলেন, ইমার্জিং টোব্যাকো প্রডাক্ট বা ই-সিগারেট এবং বিএটিবিতে সরকারের বিদ্যমান শেয়ার সংক্রান্ত কিছু নতুন তথ্য উপাত্ত সরবরাহ করা হয়েছে। তামাক নিয়ন্ত্রণের হালনাগাদ তথ্য পেলে তা দ্রুত সরবরাহ করাহবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সভার অগ্রাধিকার বাস্তবায়নে গণমাধ্যমের করণীয় বিষয়ে পরামর্শ প্রদান করেন দেশ টিভির এডিটর অলক দাস গুপ্ত। তিনি বলেন, ইমার্জিং টোব্যাকো প্রডাক্ট বা ই-সিগারেট নিঃসন্দেহে আমাদের নতুন আপদ। তাই বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনায় নিয়ে অনতিবিলম্বে ই-সিগারেটসহ সকল ভ্যাপিং এবং হিটেড তামাকপণ্যের উৎপাদন, আমদানি ও বাজারজাতকরণ নিষিদ্ধ করা প্রয়োজন।এ বিষয়টি রিপোর্টিং করার ক্ষেত্রে প্রাধান্য দেয়া যেতে পারে। আত্মা’র এক সদস্যের প্রশ্নের উদ্ধৃতি টেনে অলক দাস গুপ্ত বলেন, বিএটিবি স্টক এক্সচেঞ্জে কিভাবে খাদ্য পণ্য হিসেবে তালিকাভুক্ত হয়ে ব্যবসা পরিচালনা করছে তা পর্যালোচনার মাধ্যমে অনুসন্ধানী প্রতিবেদন করা যেতে পারে। পরিশেষে, নিজের দায়বদ্ধতার জায়গা থেকে যতটুকু সম্ভব রিপোর্টিং এর ধারা অব্যাহত রাখতে আত্মা’র সদস্যদের প্রতি অনুরোধ জানান তিনি।

সভার শেষ পর্যায়ে আলোচিত বিষয়ের ওপর মতামত প্রদান করেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস (সিটিএফকে) বাংলাদেশ এর গ্রান্টস ম্যানেজার মো: আব্দুস সালাম মিয়া। ইমার্জিং টোব্যাকো প্রডাক্ট বা ই-সিগারেটপ্রসঙ্গে তিনি বলেন,দেশে ইমার্জিং টোব্যাকো প্রোডাক্ট এর ব্যবহার তরুণ এবং যুব সমাজের মধ্যে বৃদ্ধি পাচ্ছে, যা জনস্বাস্থ্যের জন্য অত্যন্ত উদ্বেগজনক। রাস্তাঘাট, ক্যাম্পাস, তরুণদের আড্ডাস্থল এমনকি বিভিন্ন মার্কেট এবং রাস্তার মোড়ে গড়ে ওঠা ভ্যাপিং ক্লাবে এসব পণ্যের ব্যবহার উদ্বেগজনক হারে চোখে পড়ছে। পরিশেষে, তামাক নিয়ন্ত্রণের বিভিন্ন ইস্যুতে আত্মা’র সদস্যরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় সকলকে সাধুবাদ জানান তিনি।

সভায় উপরোক্ত আলোচনা সাপেক্ষে, সর্বসম্মতিক্রমে নিম্নলিখিত বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়:
১.    ই-সিগারেটসহ সকল ভ্যাপিং এবং হিটেড তামাকপণ্যের উৎপাদন, আমদানি ও বাজারজাতকরণ নিষিদ্ধ সংক্রান্ত লেখালেখি অব্যাহত রাখা।
২.    বিএটিবিতে সরকারের বিদ্যমান শেয়ার প্রত্যাহার এবং কোনো সরকারি প্রতিষ্ঠান কর্তৃক তামাক কোম্পানির শেয়ারে বিনিয়োগ না করার জন্য নীতিমালা গ্রহণ করা প্রয়োজন সংক্রান্ত লেখালেখি অব্যাহত রাখা। সবশেষে আত্মা’র সহ-আহবায়ক নাদিরা কিরণ উপস্থিত সকলকে সভায় অংশগ্রহণ ও মূল্যবান মতামত প্রদানের জন্য ধন্যবাদ জ্ঞাপন এবং মধ্যাহ্নভোজের আমন্ত্রণ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

 

 

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

হাজী সেলিমের ছেলের বিরুদ্ধে নৌবাহিনী কর্মকর্তাকে মারধর অভিযোগে মামলা

হাজী সেলিমের ছেলের বিরুদ্ধে নৌবাহিনী কর্মকর্তাকে মারধর অভিযোগে মামলা

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কাউন্সিলর ও সংসদ সদস্য হাজী সেলিমের ছেলে মোহাম্মদ... বিস্তারিত

আগুনমুখা নদীতে স্পিডবোট ডুবির ঘটনায় নিখোঁজ ৫ জনের মরদেহ উদ্ধার

আগুনমুখা নদীতে স্পিডবোট ডুবির ঘটনায় নিখোঁজ ৫ জনের মরদেহ উদ্ধার

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: পটুয়াখালী রাঙ্গাবালী উপজেলার আগুনমুখা নদীতে স্পিডবোট ডুবির ঘটনায় নিখোঁজ পা... বিস্তারিত

রাউজান উপজেলা ও পৌরসভা যুবদলের দোয়া মাহফিল

রাউজান উপজেলা ও পৌরসভা যুবদলের দোয়া মাহফিল

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও জাতীয়তাবাদী যুবদলের সাধারণ সম... বিস্তারিত

 চন্দনাইশ মিডিয়া ক্লাব-চট্টগ্রামকে যে কোন কাজে সহযোগিতা করবো: মোজাম্মেল হক 

চন্দনাইশ মিডিয়া ক্লাব-চট্টগ্রামকে যে কোন কাজে সহযোগিতা করবো: মোজাম্মেল হক 

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চন্দনাইশ সমিতি সৌদি আরব শাখার সভাপতি মোজাম্মেল হক বলেছেন, দেশ ও সমাজের জন্য কাজ... বিস্তারিত

জনগণের সম্পৃক্ততাই ক্যারাভান কর্মসূচীর সফলতা: মোহাম্মদ খোরশেদ আলম সুজন

জনগণের সম্পৃক্ততাই ক্যারাভান কর্মসূচীর সফলতা: মোহাম্মদ খোরশেদ আলম সুজন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেছেন, জনগনের স... বিস্তারিত

উপবাস থাকা ছাড়া উপায় নেই!

উপবাস থাকা ছাড়া উপায় নেই!

newsgarden24.com

এম এম রাজা মিয়া রাজু: মহামারী এই করোনার মধ্যে একের পর এক নিত্যপ্রয়োজনীয় সব পণ্যে দাম বেড়ে চলেছে। বা... বিস্তারিত

সর্বশেষ

বায়েজিদ থানা আওয়ামী মৎস্যজীবী লীগ’র সংবর্ধনা

বায়েজিদ থানা আওয়ামী মৎস্যজীবী লীগ’র সংবর্ধনা

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: বায়েজিদ থানা আওয়ামী মৎস্যজীবী লীগের আহ্বায়ক মো নুর আলম এর সভাপতিত্বে ও যুগ্ম আ... বিস্তারিত

অশুরদের সর্বশক্তি দিয়ে বিনাশ করবো: সজুন

অশুরদের সর্বশক্তি দিয়ে বিনাশ করবো: সজুন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: নগরীর পতেঙ্গা সমূদ্র সৈকতে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে সনাতনী ধর্মালম্বীদে... বিস্তারিত

শোষণ, নিপীড়ন, নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে: ডা. শাহাদাত হোসেন

শোষণ, নিপীড়ন, নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে: ডা. শাহাদাত হোসেন

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ও বিএনপির মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন বলে... বিস্তারিত

সন্ত্রাসী রাজনীতির বিপরীতে এলডিপিকে একটি আদর্শিক রাজনীতির ফ্লাট ফরমে পরিণত করতে হবে: দোস্ত মোহাম্মদ

সন্ত্রাসী রাজনীতির বিপরীতে এলডিপিকে একটি আদর্শিক রাজনীতির ফ্লাট ফরমে পরিণত করতে হবে: দোস্ত মোহাম্মদ

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক: নুরুল হুদা মার্কা নির্বাচনে মধ্য রাতের সীল মারা মহোউৎসবে অংশগ্রহণকারী অবুঝ শি... বিস্তারিত