অদক্ষতার জন্য বাংলাদেশের শ্রমিকরা বিদেশে উপযুক্ত মজুরি পান না: মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি

newsgarden24.com    ০৬:৫২ পিএম, ২০২০-০২-০১    115


অদক্ষতার জন্য বাংলাদেশের শ্রমিকরা বিদেশে উপযুক্ত মজুরি পান না: মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি

নিউজগার্ডেন ডেস্ক, ১ ফেব্রুয়ারী ২০২০ ইংরেজী, শনিবার: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন, অদক্ষতার জন্য বাংলাদেশের শ্রমিকরা বিদেশে উপযুক্ত মজুরি পান না। যুুগের সাথে তাল মিলিয়ে কারিগরি জ্ঞান অর্জন করলে বিদেশে উপযুক্ত মজুরি পাওয়া যায়। তবে বিদেশে শ্রমিক পাঠালে আগেই সে দেশের অর্থনৈতিক অবস্থা জানা দরকার। টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের (টিটিসি) প্রশিক্ষকগণ প্রশিক্ষণ সঠিকভাবে দিচ্ছেন কিনা তদন্তকরে দেখা প্রয়োজন। তারা নিজেরাও প্রশিক্ষিত কিনা তাও ভাবার বিষয়। ভাষাগত দক্ষতা বেশি দরকার। নারী কর্মী বিদেশে গেলে তারা বেশি হয়রানির শিকার হয়। তারা

বিদেশি গৃহকাজ করতে পারে না। সে জন্য গৃহকাজেরও  প্রশিক্ষণ দেওয়া প্রয়োজন রয়েছে। শ্রম বাজারের চাহিদা অনুযায়ী ভাষা শিখিয়ে দক্ষ করে বিদেশে কর্মী পাঠাতে পারলে অর্থ ও সম্মান দুটোই মিলে। দক্ষ জনশক্তি  করে গড়ে তুলতে পারলে শুধু বিদেশে নয়, দেশেও তাদের কর্মসংস্থান সৃষ্টি হবে। নির্দিষ্ট ও বৈধ রিক্র্যুটিং এজেন্সীর মাধ্যমে প্রশিক্ষিত কর্মীদেরকে বিদেশের শ্রম বাজারে পাঠাতে পারলে দালালদের দৌরাত্ম্য রোধ হবে। তাই প্রতারণা থেকে রক্ষা পেতে হলে দালালদের বিরুদ্ধে জনসচেতনতার বিকল্প নেই। আজ ১ ফেব্রুয়ারী ২০২০ ইং শনিবার  সকাল ১০টায় চট্টগ্রাম সার্কিট হাউসে আয়োজিত “বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা” শীর্ষক প্রচার, প্রেস ব্রিফিং ও সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের তত্বাবধানে চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয় সেমিনারের আয়োজন করেন। প্রেস ব্রিফিং  ও  সেমিনারের এবারের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে “ মুজিববর্ষের আহবান, দক্ষ হয়ে বিদেশ যান, জেনে বুঝে বিদেশ যাই, অর্থ-সম্মান দুটোই পাই।”
তিনি বলেন, প্রবাসীদের পাঠানো বৈধ রেমিটেন্স আমাদের দেশের অর্থনীতিতে অগ্রনী ভূমিকা রাখছে। এদেশের কিছু কিছু অদক্ষ নারী-পুরুষ শ্রমিকেরা অতি লোভে জায়গা-জমি বিক্রি করে এক শ্রেণির দালালের মাধ্যমে বিদেশে গিয়ে মাথার ঘাম পায়ে ফেলে প্রচন্ড রোদে হাঁতুড়ি-কোদাল দিয়ে বাগানে কাজ করলেও তারা ন্যায্য মজুরী থেকে বঞ্চিত হচ্ছে। অনেকে নির্যাতন ও কাজের চাপ সহ্য করতে না পেরে টাকা-পয়সা হারিয়ে দেশে চলে আসে। এসব দালালদের কোন রিক্র্যুটিং এজেন্সীও নেই। গ্রামের সহজ সরল মানুষের সাথে তারা প্রতারণা করে। কিন্তু দক্ষ শ্রমিকেরা বিদেশের শ্রম বাজারে এসি রুমে থেকে সম্মানের সাথে কাজ করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা ক্ষমতায় থেকে দেশের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলোকে ঢেলে সাজিয়েছেন। ফলে দেশের  অনেক বেকার যুবক ভাষা শিখে ও নির্দিষ্ট ট্রেডে কারিগরি প্রশিক্ষণ নিয়ে দক্ষতা অর্জনের মাধ্যমে বিদেশের বিভিন্ন কোম্পানীতে কর্মসংস্থানের সুযোগ পাচ্ছে।
বিশেষ অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী জনাব ইমরান আহমদ এমপি  বলেন, সৌদি আরবের শ্রম বাজারে সম্ভাবনা থাকা সত্বেও আর শ্রমিক নিচ্ছেনা। জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের সুফল হিসেবে চলতি মাসের মধ্যেই সংযুক্ত আরব-আমিরাতের শ্রম বাজার খোলার সম্ভাবনা রয়েছে। জাপান ও চায়নার সাথে আমাদের চুক্তি হয়েছে। যুবক-যুবতীরা দেশের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলো থেকে নির্দিষ্ট ট্রেডে প্রশিক্ষণ নিয়ে ও ভাষা শিখে সেসব দেশে  বৈধভাবে যেতে পারবে। আমরা দক্ষ শ্রমিক পাঠিয়ে দেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নিতে চাই। তিনি বলেন, বাংলাদেশের জনসংখ্যা দিনে দিনে বাড়ছে। জাতির পিতা যখন স্বাধীনতার ডাক দিয়েছেন তখন মানুষ ছিল সাড়ে সাত কোটি। এখন ষোলো কোটি। এইযে বিশাল জনসংখ্যা, এদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জন সম্পদে পরিনত করতে হবে। তবেই স্বার্থক হবে বঙ্গবন্ধুর স্বপ্ন। উন্নয়ন মানবসম্পদের। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয় জিরো টলারেন্স হিসেবে কাজ করবে। দেশে বর্তমানে কারিগরি প্রশিক্ষণের জন্য দেশের ৬৪ জেলায় ৭০টি টিটিসি ও ৬টি আইএমটি রয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী এগুলোকে আধুনিকায়ন করেছেন। ৪০টি টিটিসির নির্মাণ কাজ চলমান আছে। আরো ৬০ টি প্রকল্পের ডিপিপিতে প্রস্তুত হচ্ছে। সরকার প্রবাসীদের উপযুক্ত  ও দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার জন্য দেশের প্রতি উপজেলায় টিটিসি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করছে। এ বছর ৫০ হাজার কর্মী বিদেশে পাঠানোর টার্গেট নেওয়া হয়েছে। এছাড়াও জাপানিজ, কোরিয়ান, আরবী, ইংরেজি, ক্যান্টনিজ ভাষায় প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। নারী কর্মীদের সুরক্ষা ও প্রশিক্ষণ ব্যবস্থা সংস্কার করা হয়েছে এবং ৪০ টি টিটিসিতে হাউজ কিপিং কোর্সে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
 প্রবাসী  শ্রমিকদের আয় দেশের জন্য একটা বড় আর্শিবাদ উল্লেখ করে মন্ত্রী বলেন,  দালালচক্রের হাত থেকে প্রবাসী শ্রমিকদের  রক্ষা করতে হবে।  গত ২০১৮-১৯ অর্থ বছরে প্রবাসী শ্রমিকরা রেমিট্যান্স পাঠিয়েছেন ১৬.৫০ বিলিয়ন ডলার। সরকারকে প্রবাসীরাই সাহস যুগিয়েছেন পদ্মা সেতু, বঙ্গবন্ধু ইকনোমিক জোন, পায়রা বন্দর, কর্ণফুলী টানেল ও মাতারবাড়ী কয়লা বিদ্যুতের মত বড় বড় উন্নয়ন কাজ করতে। একটি দালালচক্র বিদেশে নেয়ার নামে অদক্ষ শ্রমিকদের সাথে প্রতারণা করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। কোন রিক্র্যুটিং এজেন্সী তাদের সাথে জড়িত নয়। দালালেরা গ্রামে গ্রামে গিয়ে মোটা অংকের বেতন ও ফ্রি ভিসার কথা বলে সহজ সরল মানুষের কাছ থেকে ৫ লাখ টাকা নিয়ে বিদেশ পাঠাচ্ছে। সরকারী ফি কিন্তু এত টাকা নয়। যারা সচেতন নয়, তারাই দালালদের খপ্পরে পড়ছে। দালালচক্র থেকে মানুষকে বাঁচাতে হবে। মানুষ সচেতন হলে দালাল পালাবে। যেসব রিক্র্যুটিং এজেন্সীর নামে অভিযোগ এসেছে তাদের লাইসেন্স স্থগিত করা হয়েছে। বিদেশে শ্রমিক পাঠানোর নামে কোথাও অনিয়ম ও অবিচার হলে ছাড় নেই।
চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ও সদ্য পদোন্নতিপ্রাপ্ত সচিব মো. আবদুল মান্নানের সভাপতিত্বে ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট সাবরিনা আফরিন মুস্তফার সঞ্চালনায় অনুষ্টিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন সরকারের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী জনাব ইমরান আহমদ এমপি। স্বাগত বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মনীরুছ সালেহীন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের যুগ্মসচিব ড.মোজাফ্ফর আহমদ। সেমিনারে অংশ নেন বিভাগীয় স্থানীয় সরকার পরিচালক দীপক চক্রবর্তী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোঃ নুরুল আলম নিজামী, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর, চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, রাঙ্গামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ, খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস, বান্দরবান জেলা প্রশাসক দাউদুল ইসলাম, সিএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার আমেনা বেগম, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এস.এম রশিদুল হক, চাঁদপুর জেলার এডিএম মোঃ জামাল হোসেন, রাউজান উপজেলা চেয়ারম্যান একেএম এহছানুল হায়দার চৌধুরী বাবুল, ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা চেয়ারম্যান ফিরোজুর রহমান অলিউর, নোয়াখালীর সুবর্ণচর উপজেলা নির্বাহী অফিসার ইবলুল হাসান, চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী অফিসার আবদুস সোবহান ভূইয়া, বৃহত্তর চট্টগ্রাম পণ্য পরিবহন মালিক গ্রুপের সভাপতি আলহাজ্ব আবদুল মান্নান ও অধ্যক্ষ হামিদুল হক প্রমূখ। সেমিনারে বিভাগের বিভিন্ন জেলার এডিসি, অতিরিক্ত জেলা পুলিশ সুপার, উপজেলা চেয়ারম্যান, ইউএনও, নির্বাহী ম্যাজিষ্ট্রেট, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের কর্মকর্তাবৃন্দ ও আমন্ত্রিত সুধীজন অংশ নেন।

 

সাবস্ক্রাইব ইউটিউব চ্যানেল


রিটেলেড নিউজ

১৪ এপ্রিল পর্যন্ত ছুটি

১৪ এপ্রিল পর্যন্ত ছুটি

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক, ০৫ এপ্রিল ২০২০২ ইংরেজী, রবিবার: করোনাভাইরাস মোকাবিলায় সরকারি-বেসরকারি অফিসে স... বিস্তারিত

বাংলাদেশে প্রতিদিন গড়ে ২৫০০ মানুষের মারা যায়

বাংলাদেশে প্রতিদিন গড়ে ২৫০০ মানুষের মারা যায়

newsgarden24.com

বাংলাদেশে প্রতিদিন গড়ে ২৫০০ মানুষের মৃত্যু হয় বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ... বিস্তারিত

যারা করোনা রোগীদের সংস্পর্শে যাবেন তারাই পিপিই পরিধান করবেন, অন্যরা নয়: ডিসি

যারা করোনা রোগীদের সংস্পর্শে যাবেন তারাই পিপিই পরিধান করবেন, অন্যরা নয়: ডিসি

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক, ০৩ এপ্রিল ২০২০২ ইংরেজী, শুক্রবার: চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ ইলিয়াস... বিস্তারিত

করোনাভাইরাস থেকে রক্ষা পেতে হলে ঘরে থাকতে হবে: বিভাগীয় কমিশনার

করোনাভাইরাস থেকে রক্ষা পেতে হলে ঘরে থাকতে হবে: বিভাগীয় কমিশনার

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক, ০২ এপ্রিল ২০২০২ ইংরেজী, বৃহস্পতিবার: চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এ.বি.এম আজাদ বলে... বিস্তারিত

ছুটি বাড়ানো হতে পারে ৯ এপ্রিল পর্যন্ত : শেখ হাসিনা

ছুটি বাড়ানো হতে পারে ৯ এপ্রিল পর্যন্ত : শেখ হাসিনা

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক, ৩১ মার্চ ২০২০২ ইংরেজী, মঙ্গলবার: করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে সরকার ঘোষিত চ... বিস্তারিত

সকাল ১০টায় দেশের সব জেলা কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স

সকাল ১০টায় দেশের সব জেলা কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স

newsgarden24.com

প্রধানমন্ত্রী শেখ হাসিনাদেশের ৬৪ জেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে মঙ্গলবার (৩১ মার্চ) ভিডিও কনফ... বিস্তারিত

সর্বশেষ

সকলকে করোনাভাইরাসের এই দুর্যোগের সময় হতদরিদ্র মানুষের পাশে থাকতে হবে: খোকন চৌধুরী

সকলকে করোনাভাইরাসের এই দুর্যোগের সময় হতদরিদ্র মানুষের পাশে থাকতে হবে: খোকন চৌধুরী

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক, ০৬ এপ্রিল ২০২০২ ইংরেজী, সোমবার: চসিক মেয়র প্রার্থী ও তৃণমূল জাতীয়তাবাদী গণতান্... বিস্তারিত

বাঁশখালী হাব্বানিয়া বাজারে দরিদ্রদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ

বাঁশখালী হাব্বানিয়া বাজারে দরিদ্রদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ

newsgarden24.com

মোঃ আবদুল জববার,বাঁশখালী, ০৬ এপ্রিল ২০২০২ ইংরেজী, সোমবার: চট্টগ্রামের বাঁশখালী গন্ডামারা ইউনিয়নে... বিস্তারিত

২০০ পরিবারের মাঝে চিটাগাং মেট্রোপলিটন শপ ওনার্স এসোসিয়েশন’র খাদ্য সামগ্রী প্রদান

২০০ পরিবারের মাঝে চিটাগাং মেট্রোপলিটন শপ ওনার্স এসোসিয়েশন’র খাদ্য সামগ্রী প্রদান

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক, ০৬ এপ্রিল ২০২০২ ইংরেজী, সোমবার: চট্টগ্রাম ব্যাবসায়ীদের বৃহত্তর সংগঠন চিটাগাং ... বিস্তারিত

কিন্ডারগার্টেনগুলোর দুর্দিন করোনায়, সহায়তা চায় প্রধানমন্ত্রীর

কিন্ডারগার্টেনগুলোর দুর্দিন করোনায়, সহায়তা চায় প্রধানমন্ত্রীর

newsgarden24.com

নিউজগার্ডেন ডেস্ক, ০৬ এপ্রিল ২০২০২ ইংরেজী, সোমবার: করোনাভাইরাসে উদ্ভূত পরিস্থিতিতে দেশের কিন্ডার... বিস্তারিত