ফাঁসকৃত প্রশ্নে পরীক্ষা নেয়া অত্যন্ত অপরাধ মূলক কাজ: অধ্যাপক সিদ্দিকুর রহমান

নিউজগার্ডেন ডেস্ক, ১৮ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার: শিক্ষা গবেষক অধ্যাপক সিদ্দুকুর রহমান বিবিসি বাংলাকে বলেছেন, প্রশ্নপত্র ফাঁস হলে সেটাকে আর পরীক্ষা বলা যাবে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের প্রশ্নপত্র ফাঁস হওয়া প্রসঙ্গে তিনি এ মন্তব্য করেন।
অধ্যাপক সিদ্দিকুর রহমান বলেন, প্রশ্নপত্র ফাঁস হয়েছে, ছয় জনকে গ্রেফতার করা হয়েছে এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্বীকার করেও নিল প্রশ্নপত্র ফাঁস হওয়া একটা স্বাভাবিক ব্যাপার। তবে আমি এ ব্যাপারে একমত না। এই পরীক্ষাটাইতো ত্রুটিপূর্ন হয়ে গেল। তিনি আরো বলেন, পরীক্ষাটা তো গ্রহন যোগ্য নয়। এখানে নিজের অধিকার থেকে বঞ্চিত হল মেধাবীরা। ফাসঁকৃত প্রশ্নে পরীক্ষা নেয়া এবং পরীক্ষার রেজাল্ট দিয়ে ছাত্র ভর্তি করা এটা অত্যন্ত অপরাধ মূলক কাজ।
এ প্রসঙ্গে ‘ঘ’ ইউনিট পরীক্ষার প্রধান সমন্বয়কারী সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম বলেন, ৭০ হাজার ৪৪০ জন শিক্ষার্থী যারা ঢাকা শহরে এসে ৮১ টি কেন্দ্র পরীক্ষা দিয়ে গেছে তাদের কোনো ভাবে বঞ্চিত করতে আমরা পারিনা। তিনি বলেন, প্রশ্ন ফাসের অভিযোগে ছয় জনকে গ্রেফতার করা হয়েছে। তদন্ত বোর্ডে আরও কোন শিক্ষার্থী প্রশ্ন ফাঁসের সাথে জড়িত বলে প্রমাণিত হয় তাহলে তাকেও আমরা আইনের আশ্রয়ে আনবো বলে জানান এ অধ্যাপক। সূত্র :বিসিসি বাংলা।

Leave a Reply

%d bloggers like this: