২৬তম রবি-দৃষ্টি বিতর্ক প্রতিযোগিতা শুরু বন্দর নগরী চট্টগ্রামে

নিউজগার্ডেনডেস্ক, ১৩ সেপ্টম্বর ২০১৮, বৃহস্পতিবার: বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে আজ থেকে শুরু হলো দেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ বিতর্ক প্রতিযোগিতা ‘রবি-দৃষ্টি ডিবেট চ্যাম্পিয়নশিপ ২০১৮’। এ বছর শুরু হলো এই প্রতিযোগিতার ২৬তম আসর। চট্টগ্রাম জেলা শিল্পকলা অ্যাকাডেমিতে প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতাটির উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন’র (সিসিসি) মেয়র আ জ ম নাসির উদ্দিন। এ সময় রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ এবং প্রাক্তন বিতার্কিক ও নাগরিক টেলিভিশন’র সিইও আবদুন নূর তুষার উপস্থিত ছিলেন। এ সময় আরো উপস্থিত ছিলেন রবি’র হেড অফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স শাহেদ আলম, মিডিয়া, কমিউনিকেশনস অ্যান্ড সাস্টেইনেবিলিটি’র ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবীর এবং ক্লাস্টার মার্কেট ডিরেক্টর এ.এস.এম এনায়েতুর রহমান। চট্টগ্রাম সিটি কর্পোরেশন’র (সিসিসি) মেয়র আ জ ম নাসির উদ্দিন বলেন, “বাংলাদেশকে উন্নত জাতি হিসেবে প্রতিষ্ঠা করতে আমাদেরকে মনের সঙ্কীর্ণতা দূর করতে হবে। সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে গঠনমূলক বিতর্ক অপরিহার্য। সমাজকে সমৃদ্ধ করতে জীবনের প্রতিটি ক্ষেত্রে যুক্তি প্রয়োগ করতে হবে।”
রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, “জ্ঞান-ভিত্তিক সমাজ গঠনে অন্যতম ভূমিকা পালন করে বিতর্ক। এই প্রেক্ষাপটে তরুণদের এ শিল্পের সাথে পরিচয় করিয়ে দেওয়াটা নিঃসন্দেহে এক বড় পদক্ষেপ। আমাদের সমাজে বিতর্ক চর্চা ছড়িয়ে দেয়ার জন্য দৃষ্টি চট্টগ্রামের আয়োজকদের জানাই আন্তরিক অভিবাদন। শীর্ষ ডিজিটাল সেবা প্রদানকারী কোম্পানি হিসেবে এ সামাজিক উদ্যোগের সাথে থাকতে পেরে আমরা আনন্দিত। জ্ঞান অর্জনের ক্ষেত্রে ইন্টারনেটের চেয়ে সুবিধাজনক আর কিছু নেই। আর রবি’র ৭ হাজার ১শ’টি ৪.৫জি সাইট নিয়ে গড়ে উঠা দেশের বৃহত্তম ৪.৫জি নেটওয়ার্ক সে পথকে আরো মসৃণ করেছে। তরুণদের জন্য জ্ঞানের দ্বার উন্মোচন করতে পেরে আমরা গর্বিত। আমরা বিশ্বাস করি, যুক্তি-নির্ভর সমাজ গঠনে দেশব্যাপী বি¯তৃত আমাদের টেলিযোগাযোগ অবকাঠামো সহায়ক ভূমিকা পালন করছে।”
প্রাক্তন বিতার্কিক ও নাগরিক টেলিভিশন’র সিইও আবদুন নূর তুষার বলেন, “আমরা বিতর্ক’র মাধ্যমে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে পারি। সৃষ্টিশীল, কল্পনাপ্রবণ, সাহসী ও চিন্তাশীল মানুষের কাজ হলো বিতর্ক- এই সব গুণাবলী একটি আদর্শ মানুষ গড়ে তুলতে সাহায্য করে।”
দৃষ্টি চট্টগ্রাম’র সভাপতি মাসুদ বকুলের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি সাইফ চৌধুরী এবং দৃষ্টি’র সাধারণ সম্পাদক সাবের শাহ।
‘রবি-দৃষ্টি ডিবেট চ্যাম্পিয়নশিপ ২০১৮’র আওতায় স্কুল বিতর্ক প্রতিযোগিতার ২৬তম আসরে চট্টগ্রামের ৪২টি স্কুল, ১৫তম বিশ্ববিদ্যালয় বিতর্কে দেশের ৩২টি বিশ্ববিদ্যালয় এবং ১৬তম কলেজ বিতর্কে দেশের ১৬টি কলেজ অংশ নিয়েছে। দেশের বৃহত্তম এই বিতর্ক প্রতিযোগিতাটি শেষ হবে আগামী ২২ সেপ্টেম্বর।
রবি সম্পর্কে:
এশিয়ার টেলিযোগাযোগ বাজারের অন্যতম কোম্পানি আজিয়াটা গ্রুপ বারহাদের (মালয়েশিয়া) একটি কোম্পানি হচ্ছে রবি আজিয়াটা লিমিটেড (রবি)। এটি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর। অপারেটরটি ডিজিটাল সেবা চালুর দিক থেকে অনেক ক্ষেত্রে পথিকৃতের ভূমিকা পালন এবং দেশের প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত মানুষের দোরগোরায় মোবাইল নেটওয়ার্ক পৌঁছে দেয়ার জন্য ব্যাপকভাবে বিনিয়োগ করেছে। রবিতে ভারতী এয়ারটেল এবং এনটিটি ডকোমো ইনকর্পোরেশনের আশিংক মালিকানা রয়েছে।

Leave a Reply

%d bloggers like this: