টিউমারের হোমিও চিকিৎসা

নিউজগার্ডেনডেস্ক, ১৩ সেপ্টম্বর ২০১৮, বৃহস্পতিবার: টিউমার সাধারণত দেহ কোষের অস্বাভাবিক বৃদ্ধি। টিউমার সাধারণত দুই প্রকার ১. ম্যালিগনেন্ট বা ক্যান্সারাস ২. বিনাইন বা সাধারণ/ যা ক্যান্সার নয়। Tomour কে neoplasm (পিন্ড) বলা হয়। আমাদের দেহের কোষ বিভাজনের সময় কোন পর্যায়ে যদি তা নিয়ন্ত্রণের বাইরে চলে যায় তখনই tumour তৈরি হয়। শরীরের বিভিন্ন স্থানে শক্ত বা নরম আকারে তা ফুলে উঠে। টিপলে অনেক সময় ব্যথা ও জালা করতেও পারে। আবার অনেক সময় ব্যথা ও জালা থাকে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে বর্তমানে জর্দা-গুল ও তামাককে টিউমার বা ক্যন্সারের জন্য বেশি দায়ী করা হয়ে থাকে।
এছাড়া – সূর্যের ক্ষতিকর রশ্মি, কাজ না করে বসে থাকা, অস্বাভাবিক মোটা হয়ে যাওয়া, অতিরিক্ত মাদক সেবন, ধূমপান ইত্যাদির কারণেও টিউমার বা ক্যান্সার হতে পারে। সাধারণত যারা দুশ্চিন্তাতে বেশি থাকেন তাদের tumour বা cancer-এর প্রবণতা বেশি দেখা যায়। ফুসফুস টিউমারে কাশি, শ্বাসকষ্ট, শরীর দিন দিন শুকিয়ে যাওয়া, বুখে ব্যথা ইত্যাদি দেখা দেয়, অন্ত্রের ক্যান্সারে ওজন কমে যায়, ডায়ারিয়া, কোষ্ঠ্য কাঠিন্য ও রক্তশূন্যতা, পায়খানার সঙ্গে রক্ত দেখা দেয়। অবার কিছু টিউমারের ক্ষেত্রে কোন লক্ষণই পাওয়া যায় না। তবে সে ক্ষেত্রে শীত শীত ভাব, শারীরিক দুর্বলতা, বার বার জ্বর, শরীরে তাপ মাত্রা বৃদ্ধি ও ক্ষুধামন্দা, অবসাদ, প্রচুর ঘাম, শরীরের ওজন কমে যাওয়ার মত লক্ষণ থাকতে পারে।
পরীক্ষা: টিসু হিস্টোপ্যাথলজি করেই টিউমারটি Benign সাধারণ না malignant ক্যান্সার তা নির্ণয় করা যায়।
হোমিওপ্যাথিতে টিউমারের চিকিৎসা সাধারণত নির্ভর করে এর গতি-প্রকৃতি ও অবস্থানের ওপর। যদি টিউমারটি Benign হয় যার কোন পরিবর্তন নাই। সে ক্ষেত্রে অপারেশন করে এটি সম্পূর্ণ দূর করা যায়।
Malignant tumour কে অপারেশনের আগে বা পরে Radiotherapy, Chamotheraphy দেওয়া হয়। অনেক সময় জটিল পর্যায়ের ক্যান্সারের ফলাফল খুব একটা ভালো হয় না। এ ক্ষেত্রে রোগীর লক্ষণ সমষ্টি সংগ্রহ করে আধুনিক প্রযুক্তির সহায়তা নিয়ে হোমিওপ্যাথিক চিকিৎসা দেয়া যেতে পারে।
চিকিৎসা: রোগীর সমস্ত দিক বিচার বিবেচনায় মেডিসিন নির্বাচন প্রয়োগ ও সূক্ষè মাত্রা আরোগ্যের পূর্ব শর্ত।
টিউমার প্রতিরোধের জন্য করণীয় সুষম খাদ্য, ব্যায়াম, ওজন ঠিক রাখা।
বর্জনীয়: ধূমপান, মাদক সেবন, জর্দা, তামাক ও গুল ব্যবহার থেকে দূরে থাকতে হবে।

Leave a Reply

%d bloggers like this: