রাজধানীর অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধ

নিউজগার্ডেন ডেস্ক, ৮ আগস্ট ২০১৮, বুধবার: অপ্রীতিকর ঘটনা এড়াতে রাজধানীর অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার স্বল্প সংখ্যক বিশ্ববিদ্যালয় খোলা থাকলেও শিক্ষার্থীদের উপস্থিতি ছিল কম। এসব বিশ্ববিদ্যালয়ে ক্লাস হলেও পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শিক্ষা মন্ত্রণালয় বুধবার বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে সভা ডেকেছে।
নিরাপদ সড়কের দাবিত স্কুল-কলেজের শিক্ষার্থীদের সঙ্গে এক পর্যায়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যোগ দেয়। গত সোমবার খুদে শিক্ষার্থীরা ক্লাসে ফিরে গেলেও বেসরকারি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে বহিরাগতদের সংঘর্ষের ঘটনা ঘটে। পরে পুলিশের সঙ্গেও ধাওয়া-পাল্টাধাওয়া হয়। সংঘর্ষের খবর ছড়িয়ে পড়লে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকাসহ বিভিন্ন স্থানে সংঘর্ষের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েকটি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে।
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) সিনিয়র সহকারী পরিচালক (গণসংযোগ) আনোয়ার হাবিব কাজল বলেন, ‘পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে গত শনিবার থেকে আমাদের বিশ^বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। পরিস্থিতি শান্ত না হওয়া পর্যন্ত বন্ধ থাকবে।’
সাউথ ইস্ট ইউনিভার্সিটির গণসংযোগ কর্মকর্তা ইমতিয়াজ আহমেদ জানান, মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত তাদের বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। রাজধানীর আব্দুল্লাপুর এলাকায় অবস্থিত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেজ এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি) গণসংযোগ কর্মকর্তা মো. আলআমিন শিকদার সিহাব বলেন, ‘বৃহস্পতিবার পরীক্ষা রয়েছে। পরীক্ষার আগের দুদিন রিডিং ডে ঘোষণা করা হয়েছে। এ দুদিন সব ধরনের ক্লাস বন্ধ থাকলেও প্রশাসনিক কাজে বিশ^বিদ্যালয় খোলা থাকবে।’
জানা গেছে, স্টামফোর্ড ইউনিভার্সিটির আজ ও আগামীকালের সামার সেমিস্টারের পরীক্ষা স্থগিত করা হয়েছে। ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) সামার সেশনের পরীক্ষা পিছিয়ে ঈদুল আজহার পর নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পরিচালক (জনসংযোগ) খন্দকার আমিনুল হক বলেন, ‘গত শনিবার সামার সেশনের ক্লাস শেষ হয়েছে। বুধবার পরীক্ষা শুরুর কথা ছিল। শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা পিছিয়েছে। ঈদের পর পরীক্ষা অনুষ্ঠিত হবে।’
সোমবারের সংঘর্ষের পর ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি গতকাল ও আজ ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির জনসংযোগ কর্মকর্তা এস এম মহিউদ্দীন বলেন, ‘অনিবার্য কারণবশত এ ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। দুদিন কোনো ধরনের ক্লাস-পরীক্ষা হবে না। বিশ্ববিদ্যালয়ের সব অভিভাবক ও শিক্ষার্থীদের মোবাইলে মেসেজ দিয়ে জানানো হয়েছে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের নোটিসও দেওয়া হয়েছে।’
সোমবার সংঘর্ষের পর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ) বন্ধের গুজব ছড়িয়ে পড়ে। পরে বিশ্ববিদ্যালয় খোলা রাখার ঘোষণা দেন উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। গতকাল বিকেলে ক্যাম্পাসের পরিস্থিত জানতে চাইলে আতিকুল ইসলাম বলেন, গত কয়েকদিন থেকে রাজধানীতে যান চলাচল বন্ধ থাকায় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি কমে গেছে। এ কারণে নিয়মিত সব পরীক্ষা বন্ধ রাখা হয়েছে। তবে ক্লাস কার্যক্রম সচল থাকলেও সোমবার শিক্ষার্থীদের সঙ্গে বহিরাগতদের সংর্ঘষ হওয়ায় অনেকের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। বিশ্ববিদ্যালয় বন্ধের গুজব ছড়িয়ে পড়ায় ৫০ শতাংশের কম শিক্ষার্থী উপস্থিতি ছিল। পরীক্ষা নেওয়া হয়নি। তবে ক্লাস হয়েছে।
মহাখালীর ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ধানমন্ডিতে অবস্থিত ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস ইউনিভার্সিটির (ইউল্যাব) মঙ্গলবার সব কার্যক্রম বন্ধ ছিল। তবে ইউনিভার্সিটি অব সাউথ এশিয়াসহ গুটিকয়েক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মঙ্গলবার নিয়মিত ক্লাস হয়েছে। উপস্থিতি কম ছিল বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে।
এদিকে মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুধবার বিকেল ৩টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিদের নিয়ে সভা করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সভায়, ইউজিসি চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন। মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী বর্তমানে সারা দেশে ১০৩টি বেসরকারি বিশ^বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ঢাকায় ৫৫টি।
উল্লেখ্য, সোমবার সকালে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে হঠাৎ দুর্বৃত্তরা হামলা চালায়। এতে শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে পড়লে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ারশেল ছোড়ে। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন। এ খবর পেয়ে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় এবং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের শিক্ষার্থীরাও রাস্তায় নামে। তারা মিছিল নিয়ে বের হলে বসুন্ধরা আবাসিক এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে। এতে কয়েকজন শিক্ষার্থী ও পুলিশ সদস্য আহত হন।

Leave a Reply