চট্টগ্রামে‘১৫তম বিশ্ব মেট্রোলজী দিবস’ উদযাপিত

নিউজগার্ডেন ডেস্ক, ২০ মে ২০১৮ ইংরেজী, রবিবার: ওজন ও পরিমাপের ক্ষেত্রে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতিবছর ২০ মে World Metrology Day উদযাপিত হয়ে আসছে। । এবারের ১৫তম বিশ্ব মেট্রোলজী দিবসের প্রতিপাদ্য বিষয়-‘ Constant Evolution of the International System of Units (SI)’ অর্থাৎ ‘আন্তর্জাতিক পদ্ধতির এককসমূহের ক্রমবিবর্তণ’। ১৮৭৫ সালের ২০ মে অনুষ্ঠিত মিটার কনভেনশনে একটি চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সারা বিশ্বের নিকট গ্রহনযোগ্য একটি অভিন্ন পরিমাপ ব্যবস্থা প্রচলনের লক্ষ্যে ইন্টারন্যাশনাল কোলাবোরেশন ইন মেট্রলজির যে আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছিল, সে দিবসটিকে স্মরণীয় করে রাখার জন্য প্রতি বছর প্রতিষ্ঠা বার্ষিকীর এদিনে বিশ্ব মেট্রোলজি দিবস উদযাপন করা হয়। বর্তমান প্রেক্ষাপটে এ বছরের প্রতিপাদ্য বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যবহ। মানবজাতির স্বার্থে মিটার কনভেশনে ১৮৭৫ সালে প্রতিষ্ঠিত ‘ ÔInternational Bureau of Weights & Measures (BIPM) ’ ও ১৯৫৫ সালে প্রতিষ্ঠিত ‘ ÔInternational Organization of Legal Metrology (OIML) ’ কর্তৃক এ বছরের প্রতিপাদ্যটি নির্ধারণ করে দিবসটি বিশ্বব্যাপী যথাযথভাবে উদযাপনের উদ্যোগ নেয়া হয়েছে। বিএসটিআই’র প্রধান কার্যালয়সহ অন্যান্য আঞ্চলিক অফিসের ন্যায় দিবসটি উদযাপনের লক্ষ্যে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন, আগ্রাবাদ, চট্টগ্রাম কর্তৃক চট্টগ্রাম ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে সকাল ১১:০০ ঘটিকায় এক আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোঃ নুরুল আলম নিজামী এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্যাব চট্টগ্রাম এর সভাপতি এস এম নাজের হোসাইন, সিসিসিআই এর সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ। উক্ত সভায় সভাপতিত্ব করেন বিএসটিআই চট্টগ্রাম আঞ্চলিক অফিসের পরিচালক প্রকৌশলী মোঃ রেজাউল করিম। স্বাগত বক্তব্য রাখেন বিএসটিআই চট্টগ্রাম কার্যালয়ের উপ-পরিচালক শওকত ওসমান। আলোচনায় অংশনেন ক্যাব চট্টগ্রাম মহানগর সভাপতি জেসমিন সুলতানা পারু, চট্টগ্রাম ওমেন চেম্বারের ভাইস প্রেসিডেন্ট আবিদা মোস্তফা, সাবেক সিটি কর্পোরেশন কাউন্সিলর রেখা আলম চৌধুরী, ড্রিংকিং ওয়াটার ম্যানুফেচার অ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদক ফয়সল আবদুল্লাহ আদনান, ক্যাব দক্ষিন জেলা সভাপতি আবদুল মান্নান, ক্যাব নেতা জন্নাতুল ফেরদৌস, হারুন গফুর ভুইয়া, পুলক চন্দ, রোটারিয়ান জসিম উদ্দীন, অধ্যাপক ইদ্রিস আলী, মীর গ্রুপের এমদাদুল হক, রুখসানা আখতারুন্নবী প্রমুখ। সভায় বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের মালিকসহ বিশিষ্ট ব্যবসায়ী, বিভিন্ন পেট্রোল পাম্পের মালিক/প্রতিনিধি, ট্যাংক লরী মালিক সমিতির প্রতিনিধি, ক্যালিব্রেটর, ক্যাব প্রতিনিধি, সমাজ সেবক, বিএসটিআই আঞ্চলিক অফিসের কর্মকর্তা/কর্মচারী, বিভিন্ন সরকারী/বেসরকারী/ স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা, ব্যবসায়ী এবং ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
 
১৫তম বিশ্ব মেট্রোলজি দিবসের গুরুত্ব তুলে ধরে বিএসটিআই আঞ্চলিক অফিস চট্টগ্রাম এর পরিচালক মোঃ রেজাউল করিম তাঁর স্বাগত বক্তব্যে বলেন এ বছর বিশ্ব মেট্রোলজি দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘

​ Constant Evolution of the International System of Units (SI)

’ যার ভাবার্থ ‘আন্তর্জাতিক পদ্ধতির এককসমূহের ক্রমবিবর্তণ’। মানুষের প্রাত্যহিক জীবনের প্রতিটি ক্ষেত্রে সঠিক পরিমাপের গুরুত্ব সম্পর্কে জনগণকে সচেতন করে তোলাই বিশ্ব মেট্টোরজি দিবস পালনের মুখ্য উদ্দেশ্য। এছাড়া ও তিনি আন্তর্জাাতিক পদ্ধতির (ঝও) একক পদ্ধতির পরিমাপ কৌশল ব্যবহার করে নবধারার বিবর্তিত আন্তর্জাতিক একক ব্যবহারের মাধ্যমে ভবিষৎ প্রজন্ম এ থেকে অব্যাহতি পেতে পারে বলে জানান। সর্বোপরি তিনি বর্তমান বিশ্বায়নের যুগে আন্তর্জাতিক একক থাকার বিষয়টির উপর গুরুত্ব¡ারোপ করেন। 

 
মুক্ত আলোচনায় ক্যাবসহ বিভিন্ন ব্যবসায়ী সমিতির প্রতিনিধিব্ন্দৃ ওজন পরিমাপ এবং ওজন যন্ত্রের সঠিক মেজারমেন্ট নিশ্চিত করার জন্য মাঠ পর্যায়ে বিএসটিআই এর কার্যক্রম জোরদার করার পরামর্শ প্রদান করেন। এছাড়াও আমদানী-রপ্তানির সাথে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে ওজন ও পরিমাপে কম দেওয়া প্রতিরোধে বিএসটিআই’র মনিটরিং কার্যক্রম আরো জোরদার করার দাবি জানান। 
 
বিশেষ অতিথির ভাষণে ক্যাব চট্টগ্রামের সভাপতি এস এম নাজের হোসেন বলেন ওজনে কম দেয়া এবং ভেজাল প্রতিরোধে বিএসটিআই’র কার্যক্রম মাঠ পর্যায়ে আরো জোরদার করা প্রয়োজন। আইন প্রয়োগে সরকারী দপ্তরগুলির শিথীলতার কারনে ভোগান্তির মাত্রা বাড়ছে। তবে ভেজাল প্রতিরোধ ও ওজনে কারচুপি রোধ একক ভাবে বিএসটিআই এর পক্ষে প্রচেষ্টায় সম্ভব নয়। তিনি বিএসটিআই’র পাশাপাশি ব্যবসায়ি সংগঠন ও ভোক্তা সাধারণের মাঝে আরো ওজনে কারচুপি রোধে বেশি সচেতন হওয়ার আহ্বান জানান। এক্ষেত্রে তিনি ভোক্তা ও ব্যবাসায়িকে তার নিজ মূল্যবোধ থেকে ভেজাল ও ওজনে কম দেয়ার মানসিকতা থেকে বেরিয়ে আসার আহবান জানান। তিনি প্রতিটি ব্যবসায়ীকে নীতি ও নৈতকতার মাধ্যমে ব্যবসা পরিচালনার মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখার আহ্বান জানান। 
 
প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোঃ নুরুল আলম নিজামী তাঁর বক্তব্যে বিএসটিআই’র চলমান কার্যক্রমের ভূয়সি প্রশংসা করেন এবং বিএসটিআই’র এর কার্যক্রম বিশ্বব্যাপী আজ স্বীকৃত। তিনি বিএসটিআই’র পাশাপাশি ব্যবসায়ী ও ভোক্তা সাধারণকে একযোগে টেকসই উন্নয়নেরর লক্ষ্যে অগ্রণী ভুমিকা রাখার উপর জোর দেন। পাশাপাশি ব্যবসায়িদেরকে হালাল ভাবে নিজ নিজ ক্ষেত্রে সচেতনতা এবং জবাবদিহিতার ভিত্তিতে কাজ করার আহ্বান জানান। তিনি আরো জানান বিএসটিআই’র স্বাভাবিক কার্যক্রমকে আরো গতিশীলতা আনয়নের লক্ষ্যে বর্তমান সরকার বর্ধপরিকর। সর্বোপরি সকলকে নিয়ে আজকের দিবসের তাৎপর্য অনুধাবন করে সোনার বাংলা বিনির্মিাণে আরও একধাপ এগিয়ে যাওয়ার আহ্বান জানান।  
 
ধন্যবাদ জ্ঞাপন করেন বিএসটিআই উপ-পরিচালক (মেট্টোলজি) মোঃ শওকত ওসমান। তিনি তাঁর ধন্যবাদ বক্তব্যে ওজন পরিমাপক যন্ত্রের সঠিকতা বিএসটিআই হতে যাচাই করে ব্যবহার করার জন্য সকল স্তরের ব্যবসায়ীদের প্রতি বিনীতভাবে অনুরোধ জানান। সবশেষে উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি সভার সমাপ্তি ঘোষণা করেন।

Leave a Reply

%d bloggers like this: