পোশাক শিল্পের উপর আগামী ১০ মে চারটি আন্তর্জাতিক প্রর্দশনী

নিউজগার্ডেন ডেস্ক, ৬ মে ২০১৮ ইংরেজী, রবিবার: আজ ৬ মে, ২০১৮ চট্টগ্রাম নগরীর অভিজাত হোটেল ওয়েল পার্ক রেসিডেন্সে রেডকার্পেট৩৬৫ লিঃ এর আয়োজনে আনুষ্ঠিত হয়েছে 2nd BIGTEX-২০১৮ (২য় বাংলাদেশ ইন্টারন্যাশনাল গার্মেন্টস্ এন্ড টেক্সস্টাইল মেশিনারি এক্সপো চট্টগ্রাম) এর উপর একটি প্রেস কনফারেন্স। 2nd BIGTEX-২০১৮ গার্মেন্টস্ এবং টেক্সস্টাইল মেশিনারির উপর একটি আন্তর্জাতিক প্রদর্শনী যা আগামী ১০শে মে হতে ১২ মে ২০১৮ পর্যন্ত জিইসি কনভেনশন সেন্টার, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। চায়না টেক্সটাইল মেশিনারি এসোসিয়েশান (CTMA) এই প্রদর্শনীর কৌশলগত পার্টনার, বিকেএমইএ এই প্রদর্শনীর সহযোগী পার্টনার এবং ওয়েল গ্রুপ পার্টনার হিসেবে আছে।
এই প্রেস কনফারেন্সে উপস্থিত ছিলেন মিস ফাতেমাতুজ জোহরা, ডিরেক্টর মার্কেটিং, রেডকার্পেট৩৬৫ লিঃ সাথে ছিলেন আহমেদ ইমতিয়াজ, সিইও, রেডকার্পেট৩৬৫ লিঃ, মোঃ আলতাফ উদ্দিন, সিনিয়র যুগ্ন সচিব, বিকেএমইএ-চট্টগ্রাম। মোঃ আলতাফ উদ্দিন এই মেলায় বিকেএমইএর ভুমিকা সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন। এছাড়াও উপস্থিত ছিলেন ওয়েল গ্রুপ এর মনজুরুল আহসান চৌধুরী, এক্সিকিউটিভ ডিরেক্টর, তিনি গুনগত মানের উৎপাদনকারী ও বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলোর এই প্রদর্শনীতে অংশগ্রহণের গুরুত্ব তুলে ধরেন। এছাড়াও উপস্থিত ছিলেন জনাব ফজলে করিম লিটন, ম্যানেজিং ডিরেক্টর জ্যাক মেশিনারী ইম্পোর্ট এবং এক্সপোট, চট্টগ্রাম, জনাব আব্দুল্লাহ আল মারুফ, ডিরেক্টর মার্কেটিং এবং জনাব সৌগত মজুমদার বাপ্পী, ডিরেক্টর অপারেশন, রেডকার্পেট ৩৬৫ লিঃ।
ইমতিয়াজ, সিইও, রেডকার্পেট৩৬৫ লিঃ জানান এই মেলায় ১২টি দেশ হতে প্রায় ১২০টি স্টল তাদের পণ্য ও প্রযুক্তি নিয়ে অংশগ্রহণ করবে। অংশগ্রহণকারী দেশগুলো হলো স্বাগতিক বাংলাদেশ সহ চীন, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানী, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, কোরিয়া, শ্রীলংকা, তুরস্ক এবং আমেরিকা।
প্রদর্শনীতে দেশী ও বিদেশী উৎপাদনকারী প্রতিষ্ঠান, ডিলার এবং সরবরাহকারীরা তাদের পন্যের নতুনত্ব ও এই খাতের সর্বশেষ অগ্রগতি তুলে ধরবেন। যার ফলে বাংলাদেশের শিল্প মালিক, ব্যবসায়ী, উদ্যেক্তা, টেকনিক্যাল এক্সপার্ট, ই্িঞ্জনিয়ার এবং মার্চেন্ডাইজাররা ভীষন উপকৃত হবে বলে আমরা দৃঢ় আশাবাদ ব্যক্ত করছি।
এছাড়াও 2nd BIGTEX২০১৮ এর সাথে একই ছাদের নিচে অনুষ্ঠিত হতে যাচ্ছে পোশাক ও বস্ত্র খাতের সাথে জড়িত আরও তিনটি সময় উপযোগী প্রদর্শনী ১) ২য় বাংলাদেশ ইন্টারন্যাশনাল ফেব্রিক এন্ড ইয়ার্ন এক্সপো ২০১৮ চট্টগ্রাম, ২) ২য় বাংলাদেশ ইন্টারন্যাশনাল প্রিন্ট প্যাক এন্ড সাইন এক্সপো ২০১৮ চট্টগ্রাম, ৩) ২য় বাংলাদেশ ইন্টারন্যাশনাল ডাইজ্, পিগমেন্টস্ এন্ড কেমিক্যাল এক্সপো ২০১৮ চট্টগ্রাম
তিনি আরও বলেন, বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানীকারক দেশ । ইউরোপীয় ইউনিয়নে ডেনিম কাপড় রপ্তানীতে শীর্ষে এবং নীট ওয়্যার পোশাক রপ্তানীতে বিশ্বে দ্বিতীয় বৃহত্তম দেশ । অত্যন্ত গুরুত্বপূর্ন বিষয় হল প্রতি তিনজন ইউরোপীয়ান এর মধ্যে একজন ইউরোপীয়ান বাংলাদেশের তৈরি T-SHIRT এবং প্রতি পাঁচজন আমেরিকান এর মধ্যে একজন আমেরিকান বাংলাদেশের তৈরি DENIM JEANS পরে থাকে। আর এই গুরুত্বপূর্ন বস্ত্র ও পোশাক খাতের অগ্রযাত্রাকে ধরে রাখতে প্রয়োজন যথোপযোগী মেশিনারী, প্রয়োজনীয় কাঁচামাল, সুতা, কাপড়, ডাইজ ও কেমিক্যাল এর গুনগত মান সম্পন্ন প্রতিনিয়ত সরবরাহ অতি জরুরি।
আর আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি আমাদের দেশীয় ও বিদেশী প্রস্তুতকারক, ডিলার ও সরবরাহ্ কারীরা তাদের কাংক্ষিত ক্রেতা হিসেবে বস্ত্র ও পোশাক খাতের প্রস্তুত কারক, রপ্তানী কারক ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে বি টু বি সম্পর্ক স্থাপন করতে সক্ষম হবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার শক্তিশালী নেতৃত্বে বাংলাদেশ ২০২১ সালের মধ্যে একটি মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার লক্ষ্য স্থির করেছে। একই সাথে স্বাধীনতার এই সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশ সরকার রপ্তানী হতে ৬০ বিলিয়ন ডলার অর্জনের লক্ষ্য মাত্রা নির্ধারন করেছে। এই লক্ষ্য মাত্রা অর্জন ও বিশ্ব গার্মেন্টস খাতের তীব্র প্রতিযোগিতা মোকাবেলার জন্য আমাদের বস্ত্র ও পোশাক খাতকে ভ্যালু অ্যাডেড ও হাই এন্ড পোশাক প্রস্তুত ও রপ্তানীতে সক্ষমতা অর্জনের জন্য মনোযোগ দিতে হবে।
আর তাই বাংলাদেশের বস্ত্র ও পোশাক শিল্প এবং সংশ্লিষ্ট খাতের সাথে জড়িত সকল ব্যবসায়ী, শিল্প মালিক, উদ্যোক্তা, টেকনিক্যাল এক্সপার্ট, ইঞ্জিনিয়ার এবং মার্চেন্ডাইজারদের নাগালের মধ্যে বিশ্বের আধুনিক প্রযুক্তি, যন্ত্রপাতির নতুনত্ব ও খুঁটিনাটি পৌছে দিতে এই প্রদর্শনী গুলো সন্দেহাতীত ভাবে একটি অত্যন্ত গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করবে।
এছাড়াও আপনাদের সদয় জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে আগামী ১০ মে ২০১৮ জিইসি কনভেনশন সেন্টার, চট্টগ্রামে দুুপুর ১১.৩০ মিনিটে চট্টগ্রামের সম্মানিত মেয়র আ জ ম নাছির উদ্দিন এই প্রদর্শনীর শুভ উদ্ভোধন করবেন। এই উদ্ভোধনী অনুষ্ঠানে আপনাদের সদয় উপস্থিতি আমরা একান্ত ভাবে আশা করছি। এই প্রদর্শনী গুলো আগামী ১০ মে থেকে ১২ মে ২০১৮ ইং পর্যন্ত সকাল ১০.৩০ মিনিট হতে রাত ৬.৩০ মিনিট পর্যন্ত সকল দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।
আমরা প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া হতে আগত বন্ধুদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি, আপনাদের সদয় উপস্থিতির জন্য এবং একই সাথে বাংলাদেশের বস্ত্র ও পোশাকখাতের ইতিবাচক অগ্রগতির জন্য এই প্রদর্শনীর সংবাদ স্ব স্ব মিডিয়াতে যথাযথ প্রচারের জন্য আপনাদের কাছে আন্তরিক আহ্বান জানাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*