আজ বিশ্বব্যাপী মুসলিম উম্মাহর উপর চলছে প্রতিহিংসার দাবানল; মাওলানা নূরী

নিউজগার্ডেন ডেস্ক, ২৬ ডিসেম্বর ২০১৭, মঙ্গলবার: বায়তুশ শরফ মজলিসুল ওলামা বাংলাদেশের মহাসচিব প্রখ্যাত মুফাসসিরে কোরআন মাওলানা মামুনুর রশীদ নুরী বলেছেন, পৃথিবীতে মানবতা যখন ঘোর অন্ধকারে নিমজ্জিত, ধর্মীয় ও সাংস্কৃতিক অবস্থান যখন নৈরাজ্যের প্রান্তসীমায় উপনীত এবং মানবিক মূল্যবোধ ও নীতি নৈতিকতার চেতনা যখন ভূলুন্ঠিত তখনই রাসুলে করিম (স:) নৈতিক উন্নত চরিত্র ও ক্ষমার আদর্শের মাধ্যমে মদিনায় একটি বৈষম্যহীন শোষনমুক্ত সমাজ প্রতিষ্ঠা করেছিলেন।
মাওলানা নূরী আরো বলেন, আধুনিক সভ্যতার যুগে আজ বিশ্বজুড়ে মুসলিম উম্মাহর উপর চলছে প্রতিহিংসার দাবানল। অতচ রাসুলে করিম (স:) নিষ্টুর, বর্বর ও জাহিলিয়াতের যুগে পরাজিত শত্র“দের উপর প্রতিশোধের পরিবর্তে ক্ষমা ও দয়ার যে দৃষ্টান্ত স্থাপন করেছিলেন তা আজ পৃথিবীতে বিরল। তিনি রাসুলে করিমকে (স:) নিরপেক্ষ ন্যায় বিচারক ও উন্নত চরিত্রের শ্রেষ্ট মহা মানব উল্লেখ করে বলেন, রাসুল (স:) তাঁর উদারতা ও ক্ষমাশীলতার আদর্শ দ্বারা ওয়াহশী ও আবু সুফিয়ানের মত ব্যক্তিদেরকে ক্ষমা করে দিয়েছিলেন। ভিন্ন মতাবলম্বীদেরকে ইসলামের ভ্রতৃত্বের বন্ধনে আবদ্ধ করে একটি সু সংহত জাতিতে রুপান্তরিত করেছিলেন এবং প্রতিষ্ঠা করেছিলেন অনন্য সাম্য ও সৌহর্দ্য ভিত্তিক রাষ্ট্র ব্যবস্থা। মাওলানা নূরী আরো বলেন বিশ্ব মানবতার মুক্তির দূত রাসুলে করীম (স;) এর কালজয়ী ও অনুপম আদর্শকে অনুস্মরনের মাধ্যমে ইহ জাগতিক ও পারলৌখিক জীবনকে সুন্দর ও স্বার্থক করে তোলার জন্য বিপন্ন মানুষদের প্রতি আহবান জানান।
বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদ বাংলাদেশ পটিয়া আমজুরহাট শাখার উদ্যোগে অনুষ্ঠিত বিশাল মাহফিলে সভাপতিত্বে করেন বিশিষ্ট সমাজ সেবক ও শিক্ষাবিদ ফয়েজুল করীম চৌধুরী। মাহফিলে আরো আলোচনা পেশ করেন, পটিয়া বায়তুশ শরফ কেন্দ্রীয় মসজিদের খতিব মাওলানা মুহাম্মদ ইদ্রিস হোসাইন, মাওলানা মুহাম্মদ ইছহাক আহমদ ও মাওলানা মুহাম্মদ ছগির আহমদ প্রমুখ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*