কর্ণফুলী টানেল নির্মাণ প্রকল্পের সমন্বয় সভা

নিউজগার্ডেন ডেস্ক, ১৩ জুলাই ২০১৭, বৃহস্পতিবার: বাংলাদেশ সেতু মন্ত্রনালয় কর্তৃক বাস্তবায়নাধীন কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ প্রকল্প এর অগ্রগতির বিষয়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ এর সভাকক্ষে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালামের সভাপতিত্বে চীনা প্রতিনিধি দলের সাথে প্রকল্প কাজের অগ্রগতির বিষয়ে পর্যালোচনা ও সমন্বয় সভা গতকাল অনুষ্ঠিত হয়।
এসময় সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, চীন আমাদের দেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী রাষ্ট্র। তাঁদের বিশেষজ্ঞ পরামর্শক দল, ঠিকাদার সংস্থা ও প্রযুক্তিগত সহায়তায় ভৌতিক অবকাঠামো নির্মানের ক্ষেত্রে অতীতে অনেকগুলো বৃহৎ প্রকল্প বাস্তবায়ন হয়েছে ।
সভায় সিটি আউটার রিং রোড, অনুমোদিত এলিভেটেড এক্সপ্রেসওয়ে এবং টানেল প্রকল্পের সাথে সরাসরি সংযুক্ত সংযোগ সমূহের সমন্বয়, ব্যবহার ইত্যাদি সম্পর্কিত প্রয়োজনীয় দিক নির্দেশনামূলক ফলপ্রসু আলোচনা হয়।
সভায় সিডিএ চেয়ারম্যান পতেঙ্গা এলাকার পর্যটন শিল্পের বিকাশের উপর গুরুত্বারোপ করেন এবং পর্যটকদের চলাচলের সুবিধার্থে বর্তমান সী-বিচ সড়কের পরিবর্তে টানেল কর্তৃপক্ষ কর্তৃক প্রস্তাবিত সড়ক হতে সরাসরি পর্যটন এলাকায় যাওয়ার সংযোগ সড়কটি ২ লেনের পরিবর্তে ৪ লেন করে নির্মাণ করাব প্রস্তাব করেন এবং টানেল নির্মাণ প্রকল্প এর প্রতিনিধিগন এ বিষয়ে তাঁদের ঊধ্বতন কর্তৃপক্ষের সাথে আলাপের বিষয়ে সম্মতি জ্ঞাপন করেন। এছাড়াও বর্তমান সী-বিচ সড়কের পরিবর্তে টানেল কর্তৃপক্ষ কর্তৃক প্রস্তাবিত সড়কটির জন্য চউক কর্তৃক নির্মিত সী-বিচ সড়কের মত ১৫০ ফুট এলাইনমেন্ট নির্ধারণ করার জন্য দিক নির্দেশনা প্রদান করেন। উল্লেখ্য যে, উক্ত সভায় কর্ণফুলী টানেল নির্মাণ এর সাথে সংশ্লিষ্ট পরামর্শক প্রতিষ্ঠানের Project Manager Mr. Gabin Strid, ঠিকাদারী প্রতিষ্ঠানের Project Manager Mr. Diao Peng, Construction Manager Paul James এবং সিডিএ পক্ষ থেকে সচিব তাহেরা ফেরদৌস বেগম, প্রধান প্রকৌশলী মো. জসীম উদ্দীন চৌধুরী, তত্বাবধায়ক প্রকৌশলী ও সিটি আউটার রিং রোড প্রকল্প এর প্রকল্প পরিচালক কাজী হাসান বিন শামস, নগর পরিকল্পনাবিদ জহির আহম্মদ, সহকারী প্রকৌশলী মো. আশরাফুল আলম, রিং রোড প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠানের Project Manager Mr. Jonathan Stuart West, উপ-প্রকল্প ব্যবস্থাপক জনাব সাইফুদ্দীন খালেদসহ কমিটির অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*