ভূমকিম্প হলে বন্ধ হবে গ্যাস ও বিদ্যুৎতের লাইন !

নউিজর্গাডনে ডস্কে, ১৮ ডসিম্বের, রববিার:
আপনি আকস্মকিভাবে ভূমকিম্পরে সম্মুখীন হলনে। গ্যাসরে লাইন ফটেে বস্ফিারণ ঘটলো। কংিবা বদ্যিুতরে র্শট র্সাকটি হয়ে ঘটলো ভয়াবহ র্দুঘটনা। কমেন হবে ভাবুনতো? আমাদরে দশেে এইরকম ঘটনা অহরহ ঘটতে পার। এমন র্দুঘটনায় ক্ষয়ক্ষতরি পরমিান শুন্য শতাংশে নাময়িে আনা যায় বা নজিকেে রক্ষার সমস্ত কৌশল জানা যায় তাহলে সটো কমেন হব? নশ্চিয়ই ভালো হব।ে হ্যা, এমনই এক অভূতর্পূব প্রযুক্তি উদ্ভাবন করছেে ঢাকা বশ্বিবদ্যিালয়রে তড়ৎি ও ইলকেট্রনকি কৌশল বভিাগরে আট তরুণ শক্ষর্িাথী। এই টমিরে নাম ‘টমি অরয়িন-গ্ল্যাডয়িটের’।
গ্লাডয়িটের পরবিাররে সদস্যরা হলনে- দ্বতিীয় র্বষরে স্বপ্নীল সায়ন সাহা, মো. শাহ কামাল সাইমুম, মো. ইসতয়িাক উদ্দনি, আন্দালবি রহমান, মায়হিা ইমাম তথিী, র্পাথ প্রতমি নাথ এবং প্রথম র্বষরে সাদমান সরিাজ ও আতকি ফয়সাল।

প্রজক্টেরে টমি লডিার স্বপ্নীল ঢাকাটাইমসকে বলনে, ‘বাংলাদশেে ভূমকিম্পে ক্ষয়ক্ষতরি পরমিাণ দুইভাবে বশেি হয়। প্রথমত, গ্যাসরে লাইন ফটেে কংিবা র্শটর্সাকটিরে কারণে এবং আতঙ্কতি হয়ে ভুল কৌশল প্রয়োগ করার কারণে এই বপিদ ঘট। আমদরে উদ্ভাবতি প্রযুক্তি মাত্র চার হাজার টাকার ব্যয়ে যকেোন বাসা বাড়রি ছাদে খুব সহজে স্থাপন করা যায়।

স্বপ্নীল আরও বলনে, ‘যন্ত্রটি ৪.৮ মাত্রার ভূমকিম্পইে স্বয়ংক্রয়িভাবে ভবনরে গ্যাস এবং ইলকেট্রসিটিি বন্ধ করে দতিে সক্ষম। ভূমকিম্প শষে হবার পর আপনা আপনি গ্যাস ও ইলকেট্রসিটিি চালু করে দবি।ে তবে গ্যাসরে লাইনে লকি হয়ে গলেে আমাদরে সস্টিমে স্থায়ীভাবে গ্যাসরে লাইন বন্ধ করে দতিে সক্ষম।

দলরে আরকে সদস্য মো. ইসতয়িাক বলনে, ‘যন্ত্রটরি পাশাপাশি আমাদরে নর্মিতি একটি অ্যাপও আছ।ে যা সস্টিমেরে সঙ্গে ইন্টারনটে অব থংিস দ্বারা যুক্ত রয়ছে| এটি ভূমকিম্পরে সময় কি কি পদক্ষপে অবলম্বন করতে হবে তা টক্সেট, চত্রি এবং ভডিওি দ্বারা উপস্থাপন করা হয়ছে।ে যার মাধ্যমে যে কউে নশ্চিন্তিে ভুমকিম্পরে ক্ষয়ক্ষতি এবং নজিরে মধ্যে থাকা অত্যন্ত স্বাভাবকি ভয়ভীতি দূর করতে পারবনে’।

দলরে অপর সদস্য সাইমুম জানান, অ্যাপটতিে সমস্ত পুলশি স্টশেন, হাসপাতাল, ব্লাড ব্যাংক এবং অ্যাম্বুলন্সেরে ফোন নম্বর রয়ছে।েপুরো র্হাডওয়্যারটি এই অ্যাপরে সাথে বভিন্নি ক্ষুদর্বোতা আদান-প্রদান করতওে সক্ষম।

শক্ষর্িাথীদরে উদ্ভাবতি এই প্রজক্টেটি এরই মধ্যে দশেরে বাইরওে সাড়া ফলেছে।ে

সম্প্রতি দলটি ভারতরে আইআইটি (কানপুর) টকেক্রতিতিে উদ্ভাবনী প্রযুক্তি প্রর্দশন করে পঞ্চমস্থান অধকিার করছে।ে

এছাড়াও সম্প্রতি বুয়টে ইইই ডে প্রজক্টে শো প্রতযিোগতিায় ‘টমি অরয়িন-গ্ল্যাডয়িটের বভিন্নি বশ্বিবদ্যিালয় থকেে আগত টমিগুলোকে পরাজতি করে চ্যাম্পয়িন হওয়ার গৌরব র্অজন কর।ে এমনকি প্রজক্টেরি একটি গবষেণাপত্র আইইইই(ওঊঊঊ) কনফারন্সেে গৃহতি হয়ছে।ে

প্রজক্টেরি সুপারভাইজার ঢাবি ইইই বভিাগরে প্রভাষক শখে মো. মাহামুদুল ইসলাম ঢাকাটাইমসকে বলনে, দআমাদরে বশ্বিবদ্যিালয়রে শক্ষর্িাথীরা অত্যন্ত প্রয়োজনীয় একটি যন্ত্র আবষ্কিার করতে পরেছে।ে সস্টিমেটি খুবই দরকারি এবং সময় উপযোগী। আশা করছি টমি অরয়িন-গ্ল্যাডয়িটের প্রজক্টেটকিে আরো র্কাযক্ষম এবং সাশ্রয়ী করতে সক্ষম হব।

Leave a Reply

%d bloggers like this: