শনিবার থেকে শুরু হচ্ছে হজ ফ্লাইট

নিউজগার্ডেন ডেস্ক, ১৩ জুলাই ২০১৮, শুক্রবার: চলতি বছরের শনিবার থেকে শুরু হচ্ছে হজ ফ্লাইট। তবে সৌদি সরকারের নতুন শর্তে বিপাকে পড়েছে রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বিমান। তাদের শর্ত হচ্ছে, তিন বছর ফ্লাইট পরিচালনা করা হয়নি এমন উড়োজাহাজ সৌদি আরবে অবতরণ করতে পারবে না। এ কারণে হজ মৌসুমে দেশটির নিয়মিত ফ্লাইটের টিকেট বিক্রি বন্ধ রেখেছে বিমান। আকস্মিক এ সিদ্ধান্তে বিপদে পড়েছেন সৌদি আরবগামী যাত্রীরা।
বরাবরের মতো এবারও নিজস্ব উড়োজাহাজ দিয়েই হজ ফ্লাইট পরিচালনা করছে বিমান। নিয়মিত রুট গুলোতে ফ্লাইট সচল রাখতে ভাড়ায় সংগ্রহ করা হয়েছে পাঁচটি উড়োজাহাজ।
এ বছর ১৫৫ টি বিশেষ ও ৩২ টি নিয়মিত ফ্লাইটে বিমান পরিবহণ করবে সাড়ে ৬৩ হাজার হজ যাত্রী। এজন্য বিমান ব্যবহার করছে চারটি বোয়িং ট্রিপল সেভেন উড়োজাহাজ যার প্রত্যেকটির আসন সংখ্যা ৪১৯।
ইতিমধ্যে মালয়েশিয়ার প্রতিষ্ঠান ফ্লাই গ্লোবাল থেকে তিনটি ট্রিপল সেভেন উড়োজাহাজ যুক্ত হয়েছে বিমানের বহরে। উড়োজাহাজগুলো দিয়ে আগামী তিন মাস ফ্লাইট পরিচালনা করার কথা রয়েছে সংস্থাটির। তবে সৌদি সরকারের নতুন শর্তের কারণে রিয়াদ, জেদ্দা ও দাম্মামে নিয়মিত ফ্লাইট পরিচালনা অনিশ্চিত বিমানের।
অবশ্য মন্ত্রণালয় বলছে, বিষয়টি সুরাহা করতে দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সাথে আলোচনা চলছে। আলোচনা ফলপ্রসু হলে শর্ত শিথিল করতে পারে দেশটির নিয়ন্ত্রক সংস্থা।
বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মহিদুল হক বলেছেন, সৌদি আরব সেদ্দাতে গত তিন বছর ধরে বিমান চলাচলে অভিঙ্গতা নেই। সে কারণে তারা বিমান চালানো অনুমোতি দিবে না। এই বিষয়ে সৌদিতে বাংলাদেশের যে রাষ্ট্রদূত আছেন। সৌদি রাষ্ট্রদূতের মাধ্যমে যোগাযোগ করে ব্যবস্থা হয়েছে। সূত্র : ইন্ডিপেন্ডেট টেলিভিশন

Leave a Reply