বাংলাদেশের মত রাজনীতি পৃথিবীর কোথাও নেই: শিকদকার

নিউজগার্ডেন ডেস্ক, ১০ জুলাই ২০১৮, মঙ্গলবার: বাংলাদেশের রাজনীতিতে একটা জটিল পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে মনে করেন নিরাপত্তা ও রাজনৈতিক বিশ্লেষক মেজর জেনারেল (অব.) এ কে মোহাম্মদ আলী শিকদকার। এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি বলেন, বাংলাদেশে যে রাজনীতি চলমান, এ ধরনের রাজনীতি পৃথিবীর কোথাও নেই। একটি দেশে সরকার থাকবে, থাকবে বিরোধীপক্ষও। বহুপক্ষীয় রাজনৈতিক দলও থাকবে। কিন্তু রাষ্ট্রের মৌলিক আদর্শ নিয়ে বিভাজন পৃথিবীর কোনো দেশে হয় না।
তিনি আরও বলেন, পাকিস্তানের বিরুদ্ধে সংগ্রাম করে, লাখো শহীদের রক্তের বিনিময়ে, এই বাংলাদেশ কেমন হবে, রাষ্ট্রের মৌলিক আদর্শ কী হবে, সেটি আমরা প্রতিষ্ঠিত করলাম। কিন্তু পঁচাত্তর সালের পর সেই আদর্শ ভেঙে চুরমার করে দিলেন দুজন সামরিক শাসক। তাদের প্রতিভূ হিসেবে যে সমস্ত রাজনৈতিক শক্তি রয়েছে, বাংলাদেশের দর্শন ও আদর্শের বিরুদ্ধে আজকে তারা অবস্থান নিয়েছে।
এক প্রশ্নের জবাবে মে. জে. (অব.) এ কে মোহাম্মদ আলী শিকদার বলেন, পঁচাত্তরের পর বাংলাদেশে মুক্তিযুদ্ধের পক্ষ-বিপক্ষ নামে চরমভাবে বিভাজিত। এই বিভাজন যতদিন পর্যন্ত মিটমাট না হচ্ছে, ততদিন আমরা যে রাজনীতি প্রত্যাশা করছি তা বাংলাদেশে ফিরে আসবে না।
তিনি বলেন, যারা আজকে মুক্তিযুদ্ধের আদর্শ, দর্শন থেকে দূরে সরে গেছে, তাদেরকে অবশ্যই সেখানে ফিরে আসতে হবে। কারণ বাংলাদেশের মানুষ কখনোই মুক্তিযুদ্ধের আদর্শের সঙ্গে সামান্যতম, এক কনা আপোসও করবে না। যারা মুক্তিযুদ্ধের আদর্শ থেকে সরে গেছেন, কক্ষচ্যুত হয়েছেন, তারা ফিরে আসবেন। সবাই মুক্তিযুদ্ধের পক্ষের রাজনীতি করবেন। সরকারি ও বিরোধী দল হবে মুক্তিযুদ্ধের পক্ষের। তখনই কেবল যে সংঘর্ষের আশঙ্কা আজ আমরা করছি, নির্বাচন ও রাজনীতি নিয়ে যে সমস্ত শঙ্কা দেখছি, সেটি দূর হবে।
তিনি আরও বলেন, ঘোড়ার আগে গাড়ি জুড়ে দিলে কোনোদিনই সমস্যার সমাধান হবে না। রাজনীতিতে যে সমস্যা রয়েছে তা নিরসনে নির্বাচনি সমস্যাও সমাধান হবে। রাজনৈতিক সমস্যার সমাধান না করলে নির্বাচনি ব্যবস্থারও কোনো সুষ্ঠু সুরাহা হবে না।

Leave a Reply