ওয়েবসাইটে ভিজিটর ধরে রাখার উপায়

এম এস হাবিবুর রহমান: ১০ জুলাই ২০১৮, মঙ্গলবার: ওয়েবসাইট তৈরির পর আমরা প্রথমেই যে জিনিসটার উপর গুরুত্ব দেই তা হলো ভিজটির। ভিজিটর ই মূলত একটি ওয়েবসাইটের প্রান। অন্য আর্টিকেলে ওয়েবসাইটে টার্গেটেড ট্রাফিক বৃদ্ধি করার  কার্যকারী উপায় সম্পর্কে আলোচনা করেছিলাম ।  আমি এম এস হাবিবুর রহমান আজ আলোচনা করতে চলেছি  ওয়েবসাইটে ভিজিটর ধরে রাখার কয়েকটি অব্যার্থ উপায় সম্পর্কে । আশা করি আপনারা ধর্য্যসহকারে লেখাটা পড়বেন আর নিয়ম মেনে চললে ভিজিটরও ধরে রাখতে পারবেন।

  1. ইউনিক এবং মানসম্মপূর্ণ কন্টেন্ট পোষ্ট করা

কন্টেন্টের ব্যাপারে একটা ব্যাপার আমরা সবাই জানি। তা হলো “Content Is King” ওয়েবসাইট যেমনই হোক কন্টেন্ট সবসময়ই গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে।

  1. আকর্ষনীয় ছবি

সোশ্যাল মিডিয়াসহ ‍বিভিন্ন প্লাটফর্মে সুন্দর আইক্যাচি ফটোর সাথে ওয়েবসাইটের লিংক দেয়া থাকলে নরমাল যেকেনো সময়ের থেকে ওয়েবসাইট বেশি ভিজিটর পেয়ে থাকে।

  1. রেসপন্সিভ বা ফ্রেন্ডলি ডিজাইন

সাইট গুলো যেন পিসি, ল্যাপটপ, ফোন, ট্যাবলেট সবকিছুতেই সমান ভাবে লোড নিতে পারে এবং ডাটা রিসিভ করতে পারে ।

  1. কমেন্ট অপশন রাখা এবং দ্রুত রিপ্লাই দেয়া

সাইটের কন্টেন্ট অপশনের কমেন্ট সেকশন টা চালু করে দিতে হবে। এর ফলে ভিজিটর বিভিন্ন ধরনের প্রশ্ন পারবে এই প্রশ্নগুলোর উত্তর যখন সাইটের অথরের কাছে যায় তখন তিনি রিপলে দিবেন। যারফলে কোয়েশ্চেনকারী অথরের রিপলে পড়ার জন্য হলেও আবার ওয়েবসাইট টি আরেকবার ভিজিট করে।

  1. ডাটা এনালাইসিস করা

ওয়েবসাইট অথরিটিদের কাজ হলে ডাটা এনালাইসিস কর। যাতে বোঝা যায় কোন বয়সের এবং কারা কোন সময়ে ভিজিট করে থাকে। সেই অনুযায়ী ডাটা এনালাইসিস করে পরবর্তী পোষ্ট গুলোতে এটা অনুসরণ করলে ভিজিটর সংখ্যা বাড়বে।

  1. সোশ্যাল মিডিয়া

বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে একটভি থাকা। এর ফলে সোশ্যাল মিডিয়া থেকে ভিজিটর আসা বেড়ে যায়।

  1. হাইপার লিংক / ইন্টানাল লিংক বৃদ্ধি করা

এটি একটি খুবই গুরুত্বপূর্ন বিষয়। মনে করেন আপনি একটা আর্টিকেল লিখছেন নেপালের এর জনপ্রিয় যায়গা গুলো নিয়ে। কিন্তু আপনি এর আগেই যে কোন আরো আর্টিকেল লিখেছেন। আপনি চাইলে আপনি আপনার মেইন আর্টিকেল এর সাথ অন্য আর্টিকেলগুলোর টাইটেলটি ট্যাগ করে দিতে পারেন। এরফলে যা হবে মেইন কন্টেন্ট এর জন্য আপনি তো ভিজিটর পাচ্ছেন ই এর পাশাপাশি ইন্টার্নাল লিংক করা পেজটি ভিজিট করার একটা চান্স থাকবে।

ধন্যবাদ সবাইকে আশাকরি এই আর্টকেল টি পড়ে কিভাবে ভিজিটরে ধরে রাখা যায় সে ব্যাপার গুরুত্বপূর্ন কিছু ধারনা পেয়েছেন।

 

সফটওয়্যার, ওয়েবসাইট, ডোমেইন, হোস্টিংসহ আইটি রিলেটেড বা ডিজিটাল মার্কেটিং বিষয়ে পরামর্শ পেতে কল করুন: 01711113852 , 09602333194 অথবা ভিজিট করুন:  www.samaharsoft.com 

লেখক: এম এস হাবিবুর রহমান, সম্পাদক ও প্রকাশক নিউজ সমাহার, সিইও জোনাকি মিডিয়া গ্রুপ।

 

Leave a Reply