এরদোগানের ১৬ সদস্যের মন্ত্রীসভা ঘোষণা

নিউজগার্ডেন ডেস্ক, ১০ জুলাই ২০১৮, মঙ্গলবার: সদ্য পুননির্বাচিত তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগান তার সরকারের আগামী সেশনের জন্য ১৬ সদস্যের নতুন মন্ত্রীসভা ঘোষণা করেছেন। তিনি প্রধানমন্ত্রীর অধীন সচিব হিসেবে দায়িত্বরত ফুয়াত ওকতায়কে তার ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছেন।
সোমবার রাতে নতুন সরকার ব্যবস্থায় প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েই এক অনুষ্ঠানের মাধ্যমে নতুন সরকার পরিচালনায় একজন ভাইস প্রেসিডেন্ট মনোনিত করেছেন। সদ্য মনোনিত ভাইস প্রেসিডেন্ট জানুয়ারি-২০১২ থেকে জুন-২০১৬সাল পর্যন্ত এরদোগান সরকারের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা সংস্থার প্রধানের দায়িত্ব পালন করেছেন।
এরদোগানের মন্ত্রীপরিষদে যারা আছেন, বিচার বিভাগীয় মন্ত্রী আব্দুল হামিদ গুল; শ্রম, সমাজ সেবা ও পরিবারমন্ত্রী জেহরা জুমরুত সেলকুক; পরিবেশ ও শহরায়নমন্ত্রী মুরাত খারুম; পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কেভুসোগলু; জ্বালানী ও প্রাকৃতিক সম্পদমন্ত্রী ফাতিহ দনমেজ; যুব ও ক্রিড়ামন্ত্রী মেহমেত কাসাপগলু; কোষাগার ও অর্থমন্ত্রী বেরাত আলবায়রাক; স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সোইলু; সংস্কৃতি ও পর্যটনমন্ত্রী মেহমেত এরসোয়; জাতীয় শিক্ষামন্ত্রী জিয়া সেলকুক; জাতীয় প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার; স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোকা; শিল্প ও প্রযুক্তিমন্ত্রী মুস্তাফা ভারানক; কৃষি ও বনমন্ত্রী বেকির পাকদেমিরলি; বাণিজ্যমন্ত্রী রুহসার পেকছান এবং পরিবহন ও অবকাঠামোমন্ত্রী কাহিত তুরান।

Leave a Reply