কোটা আন্দোলনের নেতা তরিকুলকে চিকিৎসার জন্য ঢাকায় আনা হচ্ছে

নিউজগার্ডেন ডেস্ক : ৮ জুলাই ২০১৮
কোটা সংস্কার আন্দোলনের নেতা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তরিকুল ইসলামকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় আনা হচ্ছে। রোববার সকালে তাকে নিয়ে একটি অ্যাম্বুলেন্স ঢাকার উদ্দেশে রওনা হয়। এ তথ্য নিশ্চিত করেছেন তরিকুলের সঙ্গে থাকা সহপাঠীরা।

এর আগে শনিবার রাতে এক্স-রেসহ বিভিন্ন পরীক্ষার রিপোর্ট পর্যবেক্ষণ করে তরিকুলকে ঢাকায় নেয়ার পরামর্শ দিয়েছিলেন চিকিৎসক সাঈদ আহমেদ। তিনি জানান, এক্স-রেতে তরিকুলের মাথায় ও কোমরে আঘাত পরিষ্কার আসছে না। তার সিটিস্ক্যান ও এমআরআই করা প্রয়োজন।

রাজশাহী শহরের বেসরকারি রয়্যাল হাসপাতালের চিকিৎসক সাঈদ আহমেদ আরও জানান, তরিকুলের পায়ের হাড়ের অ্যালাইনমেন্ট এলোমেলো হয়ে আছে। অস্ত্রোপচার করা লাগতে পারে। ভালো চিকিৎসার জন্য ঢাকায় নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।

গত সোমবার রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীরা কোটা সংস্কার আন্দোলনের পক্ষে মিছিল বেরলে ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালায় বলে অভিযোগ উঠেছে। তাদের হাতুড়ি ও লাঠির আঘাতে গুরুতর আহত হন কৃষকের সন্তান তরিকুল। তিনি ওই বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তরের ছাত্র।

ফুটবল টিম ও তাদের কোচকে ভেতর থেকে বের করে আগে প্রবেশপথের প্রায় ৭শ’ মিটার ভেতরে একটি চওড়া অংশে তাদের বিশ্রাম করতে দেয়া হবে। এটাকেই গত দু’সপ্তাহ ধরে রেসকিউ বেস হিসেবে ব্যবহার করে আসছে ডুবুরি দল।

সেখান থেকে বাকি রাস্তা তুলনামূলক সহজ। রেসকিউ বেস থেকে হেঁটে বের করে ১৩ জনকে সোজাসুজি হাসপাতালে পাঠিয়ে দেয়ার পরিকল্পনা রয়েছে আপাতত।থাইল্যান্ড-কিশোর নিখোঁজ-গুহায়

উদ্ধার অভিযানে ঝুঁকি
উদ্ধার অভিযানের প্রথম অংশটি সবচেয়ে বেশি চ্যালেঞ্জিং বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। কারণ গিরিপথের ভেতরের দিকের বেশিরভাগ অংশই পানির নিচে পুরোপুরি ডুবে আছে।

কখনোই ডাইভিং সরঞ্জাম ব্যবহারের অভিজ্ঞতা না থাকা ছোট ছোট ছেলেদের ভেতর থেকে বের হওয়ার চেষ্টায় টানা অনেকটা সময় পানির নিচে কাটাতে হবে। অভিজ্ঞ ডুবুরিরা সঙ্গে থাকলেও বিশাল ঝুঁকির ব্যাপারটা কিছুতেই এড়ানো যাচ্ছে না।

এর আগে আটকে পড়াদের অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দিয়ে বেরিয়ে আসার সময় থাই নেভি সিলের সাবেক ডুবুরি সামার্ন কুনানের মৃত্যু হয়। এর ফলে কিশোরদের বের করে আনার প্রক্রিয়াটা কতটা ঝুঁকিপূর্ণ, তা আরও গুরুতরভাবে সবার সামনে উঠে এসেছে।

আবহাওয়া পূর্বাভাসে এখনই উদ্ধারের ‘আদর্শ সময়’
আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুসারে, গত ক’দিন বৃষ্টি খুব কম হলেও রোববার থেকে আবারও ভারী বর্ষণের আশঙ্কা রয়েছে। এ পর্যন্ত গুহার ভেতর থেকে সেচ করে ১২ কোটি ৮০ লাখ লিটারেরও বেশি পানি বের করা হয়েছে। বর্তমানে গুহার ভেতরে পানির যে স্তর তাতে এখনই আটকে পড়া ছেলেদের ‘আদর্শ সময়’ বলে মন্তব্য করেছেন গভর্নর নারংসাক।থাইল্যান্ড-কিশোর নিখোঁজ-গুহায়

তাই আবার বৃষ্টি শুরু হয়ে পানি বেড়ে যাওয়ার আগেই উদ্ধারকাজ শুরু করা হয়েছে।

যেভাবে নাটকীয় বিপর্যয়ের শুরু
গত ২৩ জুন দুপুরে থাইল্যান্ডের উত্তরাঞ্চলে ফুটবল প্র্যাকটিস শেষে ১২ কিশোরের দলটিকে নিয়ে ঘুরে দেখার জন্য চিয়াং রাই শহরের ন্যাশনাল পার্ক লাগোয়া জঙ্গলাকীর্ণ পাহাড়ি এলাকার লুয়াং নাং নন গুহায় ঢুকেছিলেন কোচ এক্কাপল চান্তাওয়াং। তারপর থেকে আর তাদের কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না।

প্রচুর বৃষ্টির কারণে গুহার ভেতর পানি জমে বন্যা হয়ে গেলে গুহায় আটকে পড়েছিল দলটি। দফায় দফায় উদ্ধার চেষ্টার পরও তাদের কোনো চিহ্ন না পেয়ে জীবিত উদ্ধারের আশা ক্রমেই ক্ষীণ হয়ে পড়ছিল।

এর মাঝে চারপাশ থেকে পানি কমিয়ে তাদের উদ্ধারের চেষ্টা করেও ব্যর্থ হয়েছে উদ্ধারকারী দল। টানা ৯ দিন ধরে পাগলের মতো উদ্ধার অভিযান চালিয়ে অবশেষে তাদের খুঁজে পান থাই নেভি সিলের বিশেষ প্রশিক্ষণ পাওয়া ডুবুরিরা।

Leave a Reply