ঠেকাতে ডায়াবেটিস

নিউজগার্ডেন ডেস্ক, ০৪ জুলাই ২০১৮, বুধবার: ডায়াবেটিসের প্রকোপ ক্রমাগত বেড়েই চলেছে। কিছু উপায় রয়েছে যা আগে থেকে পালন করলে ডায়াবেটিস দূরে রাখা যায়। এগুলো নিয়েই আজকের টিপস-
শারীরিক পরিশ্রম করুন
ডায়াবেটিস ও অন্যান্য রোগ ঠেকাতে নিয়মিত শারীরিক পরিশ্রম বা অনুশীলনের বিকল্প নেই। অনুশীলনে শরীর সচল থাকবে এবং নানাভাবে আপনাকে ডায়াবেটিসের মতো রোগ থেকে দূরে রাখবে।
কম খান
অতিরিক্ত খাবার খাওয়া ডায়াবেটিসের অন্যতম কারণ। আপনার দেহের যতটুকু প্রয়োজন ততটুকুই খান।
ওজন নিয়ন্ত্রণ
শরীরের ওজন বাড়লে ডায়াবেটিসের সম্ভাবনা বেড়ে যায়। তাই দেহের ওজন নিয়ন্ত্রণ ডায়াবেটিস প্রতিরোধে অত্যন্ত গুরুত্বপূর্ণ।
লাল আটার খাবার
ধবধবে সাদা আটা-ময়দা বাদ দিয়ে লাল আটার তৈরি রুটি ও অন্যান্য খাবার খান। এটি আপনার ডায়াবেটিসের ঝুঁকি কমাবে।
ফ্যাটযুক্ত খাবার বাদ দিয়ে নিরামিষ খান
তেল-চর্বিযুক্ত অস্বাস্থ্যকর খাবারে উচ্চমাত্রায় স্যাচুরেটেড ফ্যাট রয়েছে। এগুলো নানাভাবে দেহের ক্ষতি করে ও ডায়াবেটিসের সম্ভাবনা বাড়ায়। তাই এসব খাবার বাদ দিয়ে বেশি করে শাকসবজি ও ফলমূল খান।
সকালের নাস্তায় গুরুত্ব দিন
সকালের নাস্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ খাবার। এটি কখনোই বাদ দেওয়া ঠিক নয়। সকালের নাস্তায় প্রোটিন যুক্ত করলে তা সারাদিনের ক্ষুধা কমায়। এতে শরীর যেমন সুস্থ থাকে তেমন ডায়াবেটিসও দূরে থাকে।
দূষিত বায়ু সাবধান
সম্প্রতি দূষিত বায়ুর কারণে ডায়াবেটিসের ঝুঁকির বিষয়টি এক গবেষণায় জানা গেছে। এটি প্রতিরোধ করতে হলে যতটা সম্ভব বায়ু দূষণ এড়িয়ে চলতে হবে।
ভিটামিন বি
প্রতিদিনের খাবারে যেন ভিটামিন বি থাকে সেজন্য মনোযোগী হোন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিয়ে ভিটামিন বি সাপ্লিমেন্টও গ্রহণ করতে পারেন।
মিষ্টি ও মিষ্টি পানীয় বাদ দিন
মিষ্টি পানীয় বা কোমল পানীয় পান করার অভ্যাস বাদ দিন। মূলত চিনি বা যে কোনো মিষ্টিই ক্ষতিকর। এমনকি চা ও জুসে যদি বাড়তি চিনি দেওয়া থাকে তাও ক্ষতিকর।
ভালো ঘুম
মানসিক চাপমুক্ত থেকে রাতে সাত থেকে আট ঘণ্টা ঘুমান। এতে আপনার দেহের ওপর চাপ কমবে এবং ডায়াবেটিসসহ বিভিন্ন রোগ দূরে থাকবে।

Leave a Reply