সোনাগাজীতে দেড়শ শিশু পেল ঈদের নতুন জামা

এম এ মাজেদ, ফেনী, ১৪ জুন ২০১৮ ইংরেজী, বৃহস্পতিবার: ফারিয়া আক্তার বয়স এগার বছর। ঈদের নতুন জামা পাওয়ার পর কোন রকম দেরী না করে গায়ে দিয়ে বসে যায় টেবিলে। রঙিন জামা পেয়েই সে আনন্দে মেতে ওঠে। ফারিয়ার মতো দেড়শ হতদরিদ্র – নদী ভাঙ্গরে ক্ষতিগ্রস্থ ও সুবিধা বঞ্চিত শিশুর মুখে এভাবেই হাসি ফুটিয়েছেন প্রথম আলো ফেনী বন্ধুসভার বন্ধুরা।
ফারিয়া জানায়, তাঁরা চারভাই বোন। সে সবার বড়। বাবা দিনমজুর। মা গৃহিনী। গত কিছুদিন ধরে তাঁর বাবা অসুস্থ্য। বিছানায় শুয়ে আছেন। কোন কাজকর্ম করতে পারছেননা। মা বলেছে এবার ঈদে তাদের পরিবারের কারো জন্য নতুন জামা কেনা হবে না। তাই সে একটি নতুন জামা পেয়ে অনেক খুশি। সে বলে জামা দেখে তাঁর মাও অনেক খুঁশি হবে।
‘এবারও হাসি ফোটাব হাজার শিশুর মুখে’ স্লোগানকে সামনে রেখে বুধবার বিকেলে সোনাগাজী উপজেলার বড় ফেনী নদীর ভাঙ্গণে ক্ষতিগ্রস্থ শিশুদের হাতে হাতে একটি করে রঙিন জামা তুলে দিয়েছে ফেনী বন্ধুসভার সদস্যরা। ফেনী জেলা সদর থেকে ৫০ কিলোমিটার দূরে সোনাগাজী উপজেলার চর চান্দিয়া ইউনিয়নের দক্ষিণ পূর্ব চর চান্দিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ দুটি বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীদের মধ্যে নতুন পোশাকগুলো বিতরন করা হয়।
এ উপলক্ষে গতকাল বুধবার বিকেলে বিদ্যালয় প্রঙ্গনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রথম আলো ফেনী বন্ধুসভার সভাপতি অমিত মজুমদার। সাবেক সহ-সভাপতি শেখ আশিকুন্নবীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মিনহাজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন বন্ধুসভার উপদেষ্ঠা ও উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক সমর দাস। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইব্রাহিম ভূঁঞা, প্রথম আলোর সোনাগাজী প্রতিনিধি আমজাদ হোসাইন,ঢাকা মহানগর বন্ধুসভার তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক শাকিল নুর। সভায় বক্তব্য রাখেন প্রথম আলো ফেনী বন্ধুসভার সাধারন সম্পাদক রেহানা ইয়াছমিন, সহ-সভাপতি বিজয় নাথ, সাবেক সাধারন সম্পাদক মোনায়েম হোসেন, সাবিনা ইয়াছমিন,সাবেক অর্থ সম্পাদক সাগর দাস, সদস্য নাহিদ হাসান, সাইমুন ফারাবি, হৃদয়, আয়েশা আক্তার।
আয়েশা আক্তার নামে চতুর্থ শ্রেণির এক ছাত্রী বাবা জামাল উদ্দিন বলেন, তিনি কৃষি কাজ করেন। পরিবারে তার ছয়সদস্য রয়েছে। এখনও কারও জন্য ঈদের জামা কিনতে পারেননি। সবাইকে ঈদে নতুন জামা কিনে দেওয়ার মত সামর্থ্যও তাঁর নেই। বন্ধুসভা তার দুই ছেলে-মেয়েকে নতুন জামা দেওয়ায় তিনি অনেক খূঁশি হয়েছেন।
এদিকে প্রথম আলো ফেনী বন্ধুসভার পক্ষ থেকে বৃহস্পতিবার ফেনীতে দেড়শতাধিক দরিদ্র ও পথ শিশুদের মধ্যে একটি করে নতুন জামা বিতরণ করা হবে।

Leave a Reply