ফেনীতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

এম এ মাজেদ, ফেনী, ১২ জুন ২০১৮ ইংরেজী, মঙ্গলবার: ফেনীর তাকিয়া রোডে ৭ টি হলুদ মরিচ মেশানোর কাঁচামালের গুদামে (১১ জুন, ২০১৮) দুপুরে অভিযান পরিচালনা করে জেলা প্রশাসন, ফেনী। অভিযানের নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সোহেল রানা। সহযোগিতায় :স্বাস্হ্য বিভাগ ফেনী (সিভিল সার্জন ফেনী)
এ সময় ফেনীর ব্যবসা কেন্দ্র তাকিয়া রোডের ভিপিএস টাওয়ারের পাশে সাতটি টিনশেড দোকানে গিয়ে এক অদ্ভুত ভয়ংকর চিত্র দেখতে পায় মোবাইল কোর্ট টিম। ড্রামে ড্রামে সাজিয়ে রাখা হয়েছে ক্যামিকাল রঙ যেগুলো হলুদ, মরিচ ও মশলার গুড়ার সাথে মিশিয়ে বিক্রি করা হয়। রঙগুলো মূলত টেক্সটাইল ডাই। এগুলো মানব দেহে ক্যানসার থেকে শুরু করে সৃষ্টি করতে পারে মরণঘাতী অনেক রোগ। এসব ভেজাল মেশানো হলুদ -মরিচ-মশলার গুড়া ছড়িয়ে পড়ছে গ্রামে গঞ্জের সাধারণ মানুষের কাছে।
এসব গুদামের মালিক ইউসুফ, সমির, লিটন,রুহুল আমিন সারা বাজারে হলুদ মরিচে মেশানোর জন্য হরেক রকমের ভেজাল সরবরাহ করে থাকেন। প্রায় ২ মণ কেমিক্যাল ডাই ও হরেক রকমের ভেজাল সামগ্রী যেমন কাউন ধান, ভূসি জব্দ করা হয়।
এসময় এরকম ৭ টি দোকান ও যেসব কারখানা এসব দোকান থেকে ভেজাল সামগ্রী নিয়ে হলুদ মরিচের গুড়া প্রস্তুত করে সেরকম ৭ টি কারখানায় ভোক্তা অধিকার বিরোধী কার্যক্রমের জন্য তালা ঝুলিয়ে দেওয়া হয়। এসব কারখানার মালিক আবুল বশর, আব্দুল কাদের, নুরুল আফসার, মো: বাচ্চু, মো: রিফাত ও গোলাম হায়দার। দোকানের মালিকেরা অভিযানের খবর পেয়ে পালিয়ে যায়।
অভিযানে জেলা স্যানিটারি ইন্সপেক্টর সুজন বড়ুয়া ও ব্যাটালিয়ান আনসারের সদস্যরা উপস্থিত ছিলেন।

Leave a Reply