স্বার্থ রক্ষা হলে চুক্তি থেকে সরে যাবে না ইরান : প্রেসিডেন্ট হাসান রুহানি

নিউজগার্ডেন২৪ ডেস্ক : ১৪ মে, ২০১৮

নিজেদের স্বার্থ রক্ষা হলে তেহরান ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর করা চুক্তি থেকে সরে যাবে না বলে জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। অন্যদিকে দেশটির পররাষ্ট্রমন্ত্রী মুহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, ‘যুক্তরাষ্ট্রকে ছাড়াই অন্য গোষ্ঠীর সঙ্গে চুক্তিটির পুনর্গঠন করা হবে’।

যুক্তরাষ্ট্রের বিরোধীতা সত্ত্বেও বাকি ৫ গোষ্ঠী যদি চুক্তিতে থাকতে চায়, তাহলে ইরানও চুক্তির আওতায় থাকবে। অন্যথায় ইরান নতুন সিদ্ধান্ত নিতে বাধ্য হবে। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের চুক্তি থেকে সরে যাওয়ার ঘটনায় ইউরোপীয় মিত্ররা বেজায় চটেছেন। শুধু তাই নয়, ওয়াশিংটন চুক্তি থেকে সরে যাওয়ায় মধ্যপ্রাচ্যের সঙ্গে দেশটির সংঘাত আরও তীব্র হবে আশঙ্কা করা হচ্ছে।

গত মঙ্গলবারও রুহানি এই মন্তব্য করেন। এদিকে চুক্তিটি বজায় রাখতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জারিফ বেশ কয়েকটি দেশে সফর শুরু করেছেন। গত রোববার বেইজিংয়ে পৌঁছে জারিফ বলেন, ‘আমরা আশা করি, এই সফরের মধ্য দিয়ে চীনসহ বাকি দেশগুলোর সঙ্গে ভবিষ্যতে আমরা আরও সুন্দর চুক্তির দিকে যেতে পারবো।’ অন্যদিকে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং জি বলেন, ‘ইরানের সঙ্গে আলোচনার ফলে দেশটির অবস্থান সম্পর্কে আরও ভালো করে জানতে পেরেছি।

চীনও অন্য মিত্রদের সঙ্গে এই বিষয়ে যোগাযোগ করবে বলে ঘোষণা দেন তিনি। রুহানি বলেন, ইরান চুক্তিতে আবদ্ধ থাকবে। ওই চুক্তিতে এখন চীন ছাড়াও রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি রয়েছে। এরইমধ্যে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি চুক্তিতে আবদ্ধ থাকার ব্যাপারে সহমত জানিয়েছেন।

সূত্র: রয়টার্স

Leave a Reply