এনবিআর চেয়ারম্যান’র সাথে চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের প্রাক বাজেট আলোচনা

নিউজগার্ডেন ডেস্ক, ২১ এপ্রিল ২০১৮, শনিবার: চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এর মিলনায়তনে সিএমসিসিআই প্রেসিডেন্ট খলিলুর রহমান’র সভাপতিত্বে, এনবিআর চেয়ারম্যান মো: মোশাররফ হোসেন ভূঁইয়া, এনডিসি এর সাথে ২০১৮-১৯ অর্থ বছরের প্রাক বাজেট আলোচনা সভা আজ ২১ এপ্রিল দুপুর ১ টায় অনুষ্ঠিত হয়। সভায় রাজস্ব বোর্ডের সদস্য ও পদস্থ কর্মকর্তাবৃন্দ, স্থানীয় কমিশনারবৃন্দ, সিএমসিসিআই পরিচালক, সদস্যবৃন্দ, বিভিন্ন মিডিয়ার সাংবাদিক উপস্থিত ছিলেন।
সভায় সিএমসিসিআই ভাইস প্রেসিডেন্ট এ. এম. মাহবুব চৌধুরী, এম. এ. মালেক, মোহাম্মদ আব্দুস ছালাম, পরিচালক মো: আব্দুল আউয়াল, মোহাম্মদ আমিনুজ্জামান ভূঁইয়া, শফিক উদ্দিন, ড. মহসিন জিল্লুর করিম, ইঞ্জিনিয়ার মো: সাখাওয়াত হোসেন, প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ, নাদের খান, প্রফেসর জাহাঙ্গীর চৌধুরী, হাজী এম.এ.মালেক, চৌধুরী মহিবুল হাসান নওফেল, হাজী মোহাম্মদ ইউনুস, সৈয়দ মোহাম্মদ আবু তাহের, আলহাজ্ব মোহাম্মদ শফি, মো: লোকমান হাকিম, মো: মহসিন এবং জসিম উদ্দিন চৌধুরী।
সিএমসিসিআই’র পক্ষে সহ সভাপতি এ.এম. মাহবুব চৌধুরী, এম. এ. মালেক এবং পরিচালক প্রফেসর আহছানুল আলম পারভেজ, নাদের খান, সদস্য মোহাম্মদ সাইফুদ্দিন এবং আইসিএম এর ভাইস প্রেসিডেন্ট মোদাচ্ছের সিদ্দিকী মতামত পেশ করেন। বক্তাদের সার সংক্ষেপ: (১) চট্টগ্রাম কাস্টম হাউজ কার্যক্রম পর্যাপ্ত স্ক্যানিং মেশিন স্থাপন আধুনিকায়ন / পুরানো মান্ধাতার আমলের বালাম পদ্ধতির পরিবর্তে অতি দ্রুত অটোমেশন (২) স্থানীয় ভাবে উৎপাদিত পন্য, প্যাকেজিং ইন্ডাষ্ট্রি যথা: সিআর কয়েল, কেমিক্যাল, জাহাজ শিল্পে ব্যবহৃত কাঁচামাল, চা বাগান সম্প্রসারন ও উৎপাদনের সহায়ক জন্য মূলধন মেশিনারী আমদানীতে বৈষম্যনীতি পরিহার সহ স্থানীয় শিল্প সুরক্ষার উপরে গুরুত্বারোপ করেন। (৩) অপ্রদর্শিত আয়, বিনিয়োগে সহায়ক করতে উদারনীতি গ্রহন করা হলে মূলধন পাচার নিরুৎসাহিত হবে (৪) স্থানীয়ভাবে উৎপাদিত গুনগত মানসম্পন্ন পন্য /সেবা আমদানির ক্ষেত্রে শুল্ক/ সাপ্লিমেন্টারি/ এন্টি ডাম্পিং কর আরোপ করা হলে স্থানীয় শিল্প সুরক্ষা করে কর্মসংস্থান বৃদ্ধির বিকল্প নেই। স্থানীয় শিল্প অস্তিত্ব সংকটে পড়ে এমন নীতি সহায়তা পূর্নবিবেচনা না করা হলে উদার আমদানি নীতি আমাদের অর্থনীতি টেকসই হওয়ার পথে অন্যতম প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।
এন.বি.আর চেয়ারম্যান বলেন স্থানীয় শিল্প সুরক্ষা, দেশের উৎপাদিত গুণগত মানসম্পন্ন পণ্য আমদানিতে উদারনীতি পর্যায়ক্রমে পরিহার করার বিষয়টি সরকারের বিবেচনাধীন আছে। অপ্রদর্শিত আয় বিনিয়োগের মূল ধারায় সম্পৃক্ত করতে সরকার রাজস্ব আদায়ের পাশাপাশি যতটা সম্ভব সহনীয় পর্যায়ে বিষয়টি বিবেচনা করবেন বলে জানান। তিনি বলেন যে, সরকারের ব্যবসা বান্ধব নীতি সহায়তার পাশাপাশি ব্যবসায়ী মহলের সহযোগিতাও কাম্য। সময় স্বল্পতার কারনে আরও বিস্তারিত আলাপ আলোচনা করতে না পারার জন্য তিনি দু:খ প্রকাশ করেন।

Leave a Reply