UNHCR এর সাথে সমঝোতা স্মারক সই

নিউজগার্ডেন ডেস্ক, ১৩ এপ্রিল ২০১৮, শুক্রবার: বাংলাদেশে রোহিঙ্গাদের পরিচয় ও মর্যাদা নিয়ে জেনেভায় জাতিসংঘের শরণার্থী সংস্থার UNHCR এর সাথে সমঝোতা স্মারক সই হতে পারে আজ। এতে একসাথে শরণার্থী এবং মিয়ানমারের জোরপূর্বক বাস্তুচ্যুত নাগরিক হিসেবে পরিচিত হবে রোহিঙ্গারা। জাতিসংঘের আবাসিক প্রতিনিধি জানিয়েছেন, বাংলাদেশ যে নামেই ডাকো না কেন রোহিঙ্গাদের সরণার্থীই বলবেন তারা। বাংলাদেশের অবস্থান নেওয়া মিয়ামনারের রোহিঙ্গাদের অবস্থান কিংবা সংঘায়ন কি হবে তা নিয়ে এখানো নিজ নিজ অবস্থানে অনর বাংলাদেশ ও জাতিসংঘের সরণার্থী সংস্থা UNHCR। বাংলাদেশ সরকার শুরু থেকেই রোহিঙ্গাদের জোরপূর্বক বাস্তহারা মিয়ানমারের নাগরিক বলে আসছে। যদিও জাতিসংঘ বলছে, বাংলাদেশ যে নামেই ডাকুক তারা রোহিঙ্গাদের সরণার্থীই বলেন। এ বিষয়ে শিগগিরই একটি সমঝোতায় পৌঁছাতে যাচ্ছে দু’পক্ষ।
জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো বলেছেন, বাংলাদেশ ও UNHCR এর চুক্তি অনুযায়ী রোহিঙ্গাদের দুভাবেই আখ্যায়িত করা হবে। বাংলাদেশ যে নীতি নিয়েছে আমরা তা মেনে নিয়েছি। তবে জাতিসংঘের মহাসচিত খুব স্পষ্ট করে বলেছেন এটি একটি সরণার্থী সংকট। ফলে জাতিসংঘের কাছে রোহিঙ্গারা সরণার্থী।] তিনি আরো বলেছেন, আমার মনে হয় রোহিঙ্গাদের কি নামে ডাকা হলো তার চেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে সেচ্ছায় তাদের নিরাপদ প্রত্যাবাসন করা।
আর এই কাজটি দ্রুত সঠিকভাবে করা সম্ভব হবে UNHCR এর যুক্ত হলে এমনটিই মনে করেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব। সূত্র : চ্যানেল টোয়েন্টিফোর

Leave a Reply